মাছ ধরার জন্য ব্যবহৃত এক ধরনের জাল- (রিং জাল)

in Steem For Traditionlast year
আসালামু আলাইকুম
ঐতিহ্যমূলক পোস্ট
🤗Hello Bloggers 🤗
আশা করি ,মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই অনেক ভাল আছেন।আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আমি @rumana12 আজকে আলোচনা করব মাছ ধরার জন্য ব্যবহৃত এক ধরনের জাল নিয়ে। আশা করি আমার এই পোস্টটি আপনাদের সকলের ভাল লাগবে। চলুন তবে দেরি না করে শুরু করা যাক।

1000002143.jpg



বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমাদের দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ছোট-বড় অসংখ্য নদ-নদী। নদীতে বিভিন্ন রকমের মাছ পাওয়া যায়। আমাদের দেশের অধিকাংশ মানুষ গ্রামে বসবাস করে। আর গ্রামের এই সাধারণ মানুষ গুলোর মধ্যে কেউ কৃষক ,কেউ জেলে, কেউ কামার আবার কেউ কুমার ছাড়াও আরো বিভিন্ন পেশায় নিয়োজিত। আজকে আমি গ্রামের জেলেদের মাছ ধরার জন্য ব্যবহৃত এক ধরনের জাল নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। আমি যে জালটির কথা বলবো সেই জালটির নাম হল -রিং জাল।


1000000659.jpg


রিং জাল এমন এক ধরনের জাল যা দিয়ে শুধু মাত্র স্রোত যুক্ত কোন জলাশয়ে মাছ ধরা যায়। স্রোতযুক্ত জলাশয় যেমন- নদী কিংবা বড় বড় বিল অথবা হাওর। আবার অনেক বেশি স্রোতযুক্ত জলাশয় যেমন সমুদ্রে এই জাল ব্যবহার করে মাছ ধরা অসম্ভব। রিং জাল গুলো এমন এক ধরনের সুতা দিয়ে তৈরি যা বহুদিন টেকসই করে। প্রতিটি রিং জাল তৈরি করা হয় লোহার রিং ও নেট দিয়ে। এখানে দুই ধরনের রিং ব্যবহার করা হয়। রিং গুলো সাধারণত গোল ও বর্গাকৃতির হয়ে থাকে। রিংগুলোকে একটি নির্দিষ্ট দূরত্ব পর পর সাজানো হয় এবং সম্পূর্ণ জাল তৈরি করতে নেট দিয়ে রিংগুলোকে মোড়ানো হয়। মাছ ঢুকার জন্য নির্দিষ্ট দূরত্ব পর পর একটি করে ছিদ্র ব্যবহার করা হয়।

1000000665.jpg

আমাদের এলাকার জেলেরা নদীতে মাছ ধরার জন্য এই রিং জাল ব্যবহার করে। এক একটি রিং জাল এর দৈর্ঘ্য প্রায় ৩০ থেকে ৪০ ফুট পর্যন্ত হয়ে থাকে। জালগুলো নদীতে এমন ভাবে বসানো হয় যেন নদীর মাছগুলো এতে সহজেই আটকে যায়। জালটির দুই প্রান্তেই চিকন এবং গোল রিংগুলো বসানো থাকে। এবং মাঝখানের এই বাকি অংশটিতে বর্গাকার রিংগুলো বসানো থাকে । এতে সহজেই মাছ ধরা যেতে পারে এমন একটি ব্যবস্থা করা থাকে।


1000000666.jpg


1000000662.jpg

গত সপ্তাহে আমি আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে চলা নদীটির পাড়ে আমার বাবার সাথে ঘুরতে গিয়েছিলাম। সেখানেই এই জালগুলো বসানোর জন্য প্রস্তুতি নিচ্ছিল আমাদের পাশের গ্রামের দুজন জেলে। তারা দুইজন ভাই ছিলেন। এই জালটি সম্পর্কে আমার তেমন কোন ধারনাই ছিল না। তাই আমি কৌতুহলবশত এই জালটি দেখে তাদের কাছ থেকে জালটি সম্পর্কে একটু বিস্তারিত জানতে চাইলাম। তারা আমাকে বেশ কিছু তথ্য দিলেন।


1000000658.jpg

1000000661.jpg


জালটির কয়েকটি অংশ একটু ছিঁড়ে গিয়েছিল এবং তারা দুই ভাই মিলে সে অংশগুলোকে নতুন করে আবার সেলাই করে দিচ্ছিলেন। রিংজাল গুলোতে ছোট বড় সব ধরনের মাছ ধরা যায়। মাছ ধরার জন্য ব্যবহৃত এই জালটি নাকি অনেক পুরনো একটি জাল। তারা বেশিরভাগ সময় এই জালটি ব্যবহার করে মোহনপুর রাবার ড্যাম এর কাছে মাছ ধরতেন। কিন্তু এখন আমাদের নদীতেই মাছ ধরছেন।ওনাদের সাথে কথা বলার পরপরই আমি সেই জাল গুলোর কয়েকটি ছবি সংগ্রহ করে নিলাম। যেগুলো আজ আপনাদের সাথে শেয়ার করা হলো।



1000000663.jpg



আশা করি ,আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে ।ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন। রিং জাল সম্পর্কে আমি যতটুকু জানতে পেরেছিলাম তা আজকে আপনাদের সাথে শেয়ার করলাম।রিং জাল সম্পর্কে আপনারা কতটুকু জানেন তা কমেন্টে আমাদের সাথে শেয়ার করবেন।


1000002166.jpg



ধন্যবাদ সবাইকে ।



1000000844.png


1000000848.jpg

আসসালামু আলাইকুম, আমার নাম রুমানা পারভীন। আমার steemit আইডি নাম @rumana12 আমার বাসা দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায়।আমি দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট এ কম্পিউটার ডিপার্টমেন্টে পড়াশোনা করি। আমি ভ্রমণ করতে এবং নতুন কিছু শিখতে খুব পছন্দ করি। অবসর সময় গান শুনতে আমার অনেক ভালো লাগে। আমি steemit এ কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png

Sort:  
 last year 

এ রকম জাল আমাদের এলাকায় নাই। এর আগে আমি কখনো দেখি নাই। আমাদের এলাকায় শুধু সাধারণ যে জাল পাওয়া যায় সেগুলো রয়েছে।অনেক কিছু জানতে পারলাম আপনার পোস্ট পড়ে।ধন্যবাদ আপনাকে

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

রিং জাল আমি কখনো দেখিনি। আপনার পোস্টের মাধ্যমে প্রথম দেখতে পেলাম। আপনি রিং জাল সম্পর্কে সমস্ত তথ্য বিস্তারিত ভাবে উপস্থাপন করেছেন। আপনার পোস্টটি পড়ে রিং জাল সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম। ধন্যবাদ আপু নতুন একটি বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু আপনাকে।

Loading...
 last year 

বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশের নদনদীতে অসংখ্য মাছ পাওয়া যায়। রিং জাল আমাদের এলাকায় এই জালকে চায়না জাল বলা হয়। এই জালে প্রচুর মাছ ধরা পরে। সাম্প্রতিক সময়ে এই জাল কে সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে। তাই বেশ কিছু অভিযানে আমাদের এলাকায় এই জাল পুড়িয়ে ফেলা হয়েছে। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাই আপনাকেও।

 last year 

রিং জাল আজকে প্রথম আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। রিং জাল আমাদের এইদিকে ব্যবহার হয় না। এতো বড় রিং জাল আমি দেখেই অবাক হলাম। তবে এগুলো জাল খাল বিল নদনদীতে ব্যবহার করা হয়। আপনি সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে তুলে ধরছেন। এবং রিং জাল নিয়ে সুন্দর আলোচনা করছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 
এদিকে এই রিং জাল জীবনে প্রথম দেখা আমি।🙄এই জালটি সম্পর্কে আমি আজকে প্রথম জানতে পারলাম। এই জালগুলো কতক্ষণ পানিতে বসানো থাকে? আপনার পোস্টটি পড়ে অনেক অজানা তথ্য জানতে পারলাম। এই জাল সম্পর্কে আমার কোনো ধারণা নেই তাই কিছু লিখতে পারছি না। ধন্যবাদ আপনাকে।
 last year 

পাঁচ থেকে সাত ঘন্টা পানিতে বসানো থাকে আপু। ধন্যবাদ আপনাকে।

বর্ষাকালে এরকম জলের ব্যবহার খুব বেশি দেখা যায়। আমাদের এই দিকেউ এই রিংস জাল প্রচুর ব্যবহার করা হয় মাছ ধরার জন্য। রিং জালের ফটোগ্রাফির সাথে খুব সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

এ বছরই আমি আমাদের নদীতে এই মাছ ধরার এই জালটি প্রথমবারের মতো দেখতে পাই। প্রথমবার এই জালটি দেখার পর আমার কাছে মাছ ধরার খুব অভিনব একটি পদ্ধতি মনে হয়েছে। তবে নদীতে এ সকল জাল দিয়ে মাছ ধরা উচিত নয়। ধন্যবাদ আপনাকে এই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

রিং জাল দিয়ে আমি কখনো মাছ ধরিনি তবে আমাদের এলাকায় নদীতে বসানো দেখেছি। এতো লম্বা জাল হয়ত আর হয় না। আমি চিন্তা করি এই জাল দিয়ে মাছ ধরে কিভাবে? কিন্তু আপনি এই জালের প্রযুক্তিটা জানিয়ে দিলেন। তবে আমি বিলের মধ্যেও এই জাল বসানো দেখেছি। আপনি অনেক সুন্দর লিখেছেন আপু।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.030
BTC 65663.89
ETH 2670.06
USDT 1.00
SBD 2.91