পেন্সিল দিয়ে বৃত্তের মাঝে প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তোলার একটু চেষ্টা||

in Steem For Tradition9 months ago (edited)
আসালামু আলাইকুম

হ্যালো ব্লগারস ,


আশা করি ,মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই অনেক ভাল আছেন।আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আমি @rumana12 আজকে আপনাদের সাথে শেয়ার করব পেন্সিল এর সাহায্যে পাহাড়, নদী, পাখি ও সমুদ্রের সমন্বয়ে অঙ্কন করা একটি প্রাকৃতিক দৃশ্য। আবারো বেশ কিছু দিন পর হঠাৎ করে একটু আঁকা আঁকি করা হলো।আশা করি, আজকের শেয়ার করা এই চিত্রাংকনটি আপনাদের ভালো লাগবে। চলুন তবে দেরি না করে শুরু করা যাক।

1000005194.jpg


কভার ফটো

আমরা অনেকেই মাঝে মাঝে আঁকাআঁকি করতে বেশ পছন্দ করি। অংকনের ক্ষেত্রে হয়তো অনেকেই অনেক পারদর্শী আবার অনেকেই নিজের ইচ্ছাটুকু দিয়ে অঙ্কনের চেষ্টা করি। আমি এই চেষ্টাকারী মানুষ গুলোর মধ্যে একজন। খুব একটা আঁকতে পারিনা বলেই সহজ কিছু জিনিস আঁকার একটু চেষ্টা করি। আজকের শেয়ার করা পোস্টটি ও ঠিক তেমন একটা ক্ষুদ্র চেষ্টা।


প্রয়োজনীয় উপকরণ

চিত্রটি অংকনের জন্য নিম্নের এই কয়েকটি উপকরণ আমি ব্যবহার করেছিলাম ।

  • একটি a4 সাইজের পেজ
  • স্কেল।
  • পেন্সিল।
  • রাবার।
  • সার্পনার।
  • রুল কম্পাস।

1000000836.png


ধাপ:১

ডিজাইনটি অংকনের জন্য আমি a4 সাইজের পেজ ব্যবহার করেছি। প্রথম ধাপে এ সম্পূর্ণ চিত্রটি অংকনের জন্য প্রয়োজনীয় সব কয়টি উপকরণ আমি একত্রিত করে নিয়েছি।


1000005180.jpg


ধাপ:২

দ্বিতীয় ধাপে প্রথমে সাদা পেজটিতে মার্জিন দিয়ে দিলাম এবং পেজটির মাঝ বরাবর রুল কম্পাস এর সাহায্যে একটি বৃত্ত এঁকেছি । বৃত্তটি যেন সুন্দরভাবে বোঝা যায় সেজন্য পেন্সিল দিয়ে আরো গাঢ় করে এঁকে নিয়েছিলাম।


1000005200.jpg


ধাপ:৩

এই ধাপে একটি কাঠের সেতু আঁকার জন্য পেন্সিল ও স্কেলের সাহায্যে কয়েকটি রেখার সমন্বয়ে সম্পূর্ণ কাঠের সেতুটি অংকন করে নিয়েছিলাম। সেতুটি সুন্দর দেখানোর জন্য এবং কাঠের অবকাঠামো বোঝানোর জন্য রেখা গুলোর মাঝে পেন্সিল দিয়ে হালকা করে একটু সাদাকালো করে এঁকে নিয়েছিলাম।


1000005203.jpg


ধাপ:৪

সমুদ্র অবস্থিত মানে সেখানে পাহাড় বা দ্বীপের অবস্থানও নিশ্চিত। তাই এবার সমুদ্রের একটু দূরে অবস্থিত দুটি দ্বীপ কল্পনা করে আঁকার সিদ্ধান্ত নিলাম। আর তাই এক করে দুই দিকে দুটি দ্বীপ বোঝানোর জন্য একটা করে পাহাড়ের আকৃতি এঁকে নিয়েছিলাম।


1000005185.jpg


ধাপ:৫

দ্বীপ দুটিকে আরো স্পষ্ট ও সুন্দর দেখানোর জন্য পেন্সিল দিয়ে হালকা করে এঁকে সাদা কালো করে নিয়েছিলাম। এতে করে চিত্রটির সৌন্দর্য বৃদ্ধি হয়েছিল।


1000005204.jpg


ধাপ:৬

সূর্যের ঝলমলে আলোর কারণে বা সূর্যাস্তের সময় সমুদ্রের পানিতে যখন পাহাড়ের ছায়া দেখা যায়,তা অসাধারণ এক প্রাকৃতিক সৌন্দর্যকে প্রকাশ করে। তাই সে সৌন্দর্যকে একটু ফুটিয়ে তোলার জন্য সমুদ্রের মাঝে পাহাড় দুটির হালকা ছায়া এঁকে নিয়েছিলাম।


1000005205.jpg


ধাপ:৭

দিনশেষে পাখিদের তাদের নিজস্ব নীড়ে ফেরার এক অপরূপ দৃশ্য আমাদের সবাইকেই মুগ্ধ করে। তাই তো সেই দৃশ্যটি ফুটিয়ে তোলার জন্য আমি আমার আঁকা চিত্রটিতে বেশ কিছু পাখিও এঁকে দিয়েছিলাম। যে পাখিগুলো দেখে মনে হবে যেন সেই পাখিগুলো সমুদ্র ও পাহাড় ছুঁয়ে আকাশে উড়ে তাদের নিজ ঠিকানায় ফিরে যাচ্ছিল।


1000005190.jpg


ধাপ:৮

সর্বশেষ ধাপে আমি সম্পূর্ণ দৃশ্যটির কোথায় কোন কমতি আছে সেটি লক্ষ্য করেছিলাম এবং সেই কমতি গুলোকে পূরণ করে দিয়েছিলাম। আমার কাছে এভাবে দৃশ্যটিকে সুন্দর লাগছিল ।তাই আর কোন কিছু সংযোজন ও বিয়োজন করিনি।বৃত্তের ভিতরে থাকা সম্পূর্ণ দৃশ্যটি প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যকে প্রকাশ করছে।


1000005191.jpg


এভাবেই প্রতিটি ধাপ সহকারে আমি আমার এই অংকনটি সম্পন্ন করলাম। আমার কাছে মনে হয় যে, আমরা বিভিন্ন ধরনের চিত্রে প্রাকৃতিক সৌন্দর্য গুলো ফুটিয়ে তোলার জন্য যতই চেষ্টা করি না কেন তা কম থেকে যায়। কারণ, আমাদের প্রকৃতি এতটাই সুন্দর ও অপরূপ যে কখনোই তা শুধুমাত্র চিত্রের মাধ্যমে সম্পূর্ণভাবে ফুটিয়ে তোলা সম্ভব না। তবুও প্রকৃতির অপূর্ব সৌন্দর্যের অল্প কিছু অংশ আজকে এঁকে আমি আপনাদের সাথে শেয়ার করলাম। জানিনা আপনাদের কেমন লেগেছে।

1000005197.jpg



আশা করি, আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে ।ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন।আজকে আমার আঁকানো এই প্রাকৃতিক দৃশ্যটি আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন।



ধন্যবাদ সবাইকে ।

1000000974.png


ডিভাইস সংক্রান্ত তথ্য
ডিভাইসRedmi Note 11
ফটোগ্রাফার@rumana12
লোকেশনদিনাজপুর

1000000844.png


1000000848.jpg

আসসালামু আলাইকুম, আমার নাম রুমানা পারভীন। আমার steemit আইডি নাম @rumana12 আমার বাসা দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায়।আমি দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট এ কম্পিউটার ডিপার্টমেন্টে পড়াশোনা করি। আমি ভ্রমণ করতে এবং নতুন কিছু শিখতে খুব পছন্দ করি। অবসর সময় গান শুনতে আমার অনেক ভালো লাগে। আমি steemit এ কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png

Sort:  
 9 months ago (edited)

বাহ চমৎকার আর্ট করেন আপনি। আপনার অঙ্কনটি সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন, কিছু গ্রামের দৃশ্যের অংশ রয়েছে। বিকেল বেলার একটি দৃশ্য।কাগজ এর মধ্যে পেনন্সিল এর আর্ট খুব সুন্দর হয়। আপনি সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর উপস্থাপন করার জন্য।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

 9 months ago 

পেন্সিল দিয়ে অনেক সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য করেছেন আপু। এরকম দৃশ্যগুলো দেখতে অসাধারণ লাগে। আপনি খুব সহজে অনেক সুন্দর একটি দৃশ্য অঙ্কন করেছেন। এছাড়াও অংকনের প্রতিটি ধাপ অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। মাঝে মাঝে আপনার আর্ট দেখতে চাই আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট পোস্ট শেয়ার করার জন্য।

 9 months ago 

এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

আপনি পেন্সিল দিয়ে বৃত্তের মাঝে প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তোলার চেষ্টা করেছে। আপনার চিত্র অংকন অসাধারণ হয়েছে। প্রতিটি ধাপ সাজিয়ে লিখেছেন। তবে আপনার কভার ফটোর ছবির সাথে চিত্র অংকনের শেষের ছবিটির একটু সমস্যা। পরিবর্তন করে নেন।

 9 months ago 

ঠিক আছে ভাই আমি সংশোধন করে নিচ্ছি। ধন্যবাদ আপনাকে।

 9 months ago (edited)

পেন্সিল দিয়ে বৃত্তের মাঝে প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তুলছেন অংকনের মাধ্যমে। আপনার আর্ট দেখে ভাল লাগলো। প্রতিটি ধাপ আপনি বেশ সুন্দর করে উপস্থাপন করেছেন। তবে আর্ট পেপারে অংকন করলে বেশ ভাল দেখা যেতো।আপনি হ্যালো ব্লগার বাংলায় লিখবেন। আর হ্যালো ব্লগারের পরে দাঁড়ি টা ছবির উপরে বা নিচে দিলে ভাল হতো।

Screenshot_20230902_170249.jpg
 9 months ago 

ঠিক আছে ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

পেন্সিল দিয়ে চমৎকার একটি দৃশ্য অঙ্কন করেছেন আপু। ছোট যে কাঠের ব্রীজটা আর্ট করেছেন দেখে একদম রিয়েলিস্টিক মনে হচ্ছে। শুধুমাত্র পেন্সিল দিয়েও যে এতো ভালো আর্ট করা যায়, সত্যি আপনার আর্ট প্রসংসার দাবিদার। ধন্যবাদ এরকম একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 9 months ago 

আপনার অংকনটি অনেক সুন্দর হয়েছে।আমি চিত্র অংকন করতে অনেক পছন্দ করি ছোট বেলা থেকেই। তাই সুযোগ পেলেই আমি অবসর সময়ে অংকন করতে বসে যেতাম।এখনো তাই করি।আপনি ঠিকই বলেছেন আমাদের প্রকৃতি এতো সুন্দর যে চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব না।আপনার ছবি গুলো সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 9 months ago 

অনেক সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য ফুটিয়ে ধরেছেন। পেন্সিল দিয়ে এমন আর্ট গুলো সত্যিই অসাধারণ হয়ে থাকে। আপনি অনেক সুন্দর আর করতে পারেন আপু। আপনার আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। আর্টের প্রতিটি ধাপ অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 9 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 9 months ago 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

IMG-20230413-WA0003.jpg
 9 months ago 

ধন্যবাদ ভাই।

 9 months ago 

পেন্সিল দিয়ে অনেক সুন্দর একটি আর্ট আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন, দেখতে অনেক সুন্দর লাগতাছে। এবং প্রত্যেক স্টেপ অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি আর্ট আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল

 9 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66504.03
ETH 3578.30
USDT 1.00
SBD 3.03