অনেকদিন পর একটু আঁকা আঁকি- (আলপনা)।

in Steem For Traditionlast year (edited)
আসালামু আলাইকুম
আশা করি ,মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই অনেক ভাল আছেন।আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আমি @rumana12 আজকে আপনাদের সাথে শেয়ার করব পেন্সিল ও কলম এর সাহায্যে আঁকা একটি আলপনার ডিজাইন। অনেকদিন পর হঠাৎ করে একটু আঁকা আঁকি করা হলো।আশা করি আপনাদের ভালো লাগবে। চলুন তবে দেরি না করে শুরু করা যাক।

1000001708.jpg



প্রয়োজনীয় উপকরণ
  • একটি পরিষ্কার সাদা খাতার পাতা।
  • স্কেল।
  • পেন্সিল।
  • রাবার।
  • লাল কলম।
  • নীল কলম।

1000000836.png


ধাপ:১

ডিজাইনটি অংকনের জন্য আমি a4 সাইজের পেজ ব্যবহার না করে একটি খাতার সাদা পাতা ব্যবহার করেছি। প্রথম ধাপে আমি সব কয়টি উপকরণ একত্রিত করে নিয়েছি।


1000001712.jpg


ধাপ:২

দ্বিতীয় ধাপে প্রথমে সাদা পেজটির মাঝ বরাবর স্কেল বসিয়ে দিয়ে একটি রেখা টেনে নিলাম।এভাবেই চারটি রেখা টেনে একটি রম্বস তৈরি করলাম।


1000001711.jpg

ধাপ:৩

চারপাশের অপ্রয়োজনীয় পেন্সিলের দাগগুলো রাবার দিয়ে মিশিয়ে নিলাম।আঁকানো রম্বস এর মাঝ বরাবর পেন্সিল দিয়ে একটি ছোট্ট ফুল আঁকলাম। ফুলটিতে বেশ কয়েকটি পাপড়ি দিয়েছিলাম।


1000001713.jpg


ধাপ:৪

আঁকানো ফুলটিকে কেন্দ্র করে পরপর দুইটি বৃত্ত পেন্সিলের সাহায্যে এঁকে নিলাম।


1000001659.jpg

1000001660.jpg

ধাপ:৫

বৃত্ত দুটোর মধ্যে বড় বৃত্তটি কে কেন্দ্র করে সেই বৃত্তের উপর আবার কিছু পাপড়ি পেন্সিল দিয়ে এঁকে নিলাম।


1000001714.jpg


ধাপ:৬

রম্বসের ভিতর থাকা বেশিরভাগ ফাঁকা অংশকে কমানোর জন্য চারপাশে তিনটি করে মোট বারোটি পাতা এঁকে নিলাম।


1000001662.jpg

1000001665.jpg


ধাপ:৭

রম্বস টিকে ডাবল মার্জিন করে মার্জিন এর ভিতরের ফাঁকা অংশটিকে পেন্সিল দিয়ে একে একটু ভরাট করে নিলাম।


1000001667.jpg


ধাপ:৮

এবারে, রম্বসের ভিতরে থাকা পাতা ও ফুল গুলোকে লাল ও নীল কলমের সাহায্যে একটু এঁকে রঙিন করে নিলাম। এতে ডিজাইনটি দেখতে আরো বেশি ভালো লাগছে।


1000001671.jpg

1000001715.jpg


ধাপ:৯

এরপর রম্বসের মার্জিন গুলো লাল কলম দিয়ে একটু রঙিন করে নিলাম। এবং এর বাইরের অংশের রেখা গুলোর মাঝ বরাবর পেন্সিল দিয়ে একটি করে মোট চারটি রেখায় চারটি ফুল এঁকে নিলাম।


1000001676.jpg


ধাপ:১০

এই ধাপে আলপনাটি সম্পন্ন করার জন্য লাল ও নীল কলম এর সাহায্যে ফুলগুলোকে একটু রঙিন করে নিলাম।


1000001677.jpg


ধাপ:১১

আলপনাটির সৌন্দর্য বৃদ্ধির জন্য বাইরে চারপাশের অংশে আরও কিছু দাড়ি ও বৃত্তের প্যাচ সংযোজন করে নিলাম নীল কলম এর সাহায্যে।


1000001684.jpg



এভাবেই প্রতিটি ধাপ সহকারে আমি আমার এই অংকনটি সম্পন্ন করলাম।

1000001718.jpg



আশা করি, আমার পোস্টটি আপনাদের ভালো লেগেছে ।ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন। আমার আঁকানো আলপনা এর ডিজাইনটি আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন।


1000001691.jpg



ধন্যবাদ সবাইকে ।



1000000844.png


1000000848.jpg

আসসালামু আলাইকুম, আমার নাম রুমানা পারভীন। আমার steemit আইডি নাম @rumana12 আমার বাসা দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায়।আমি দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট এ কম্পিউটার ডিপার্টমেন্টে পড়াশোনা করি। আমি ভ্রমণ করতে এবং নতুন কিছু শিখতে খুব পছন্দ করি। অবসর সময় গান শুনতে আমার অনেক ভালো লাগে। আমি steemit এ কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png

Sort:  
 last year 

আলপনাটি অনেক সুন্দর হয়েছে আপু।দেখে মনে হচ্ছে আপনি অনেক সুন্দর অংকন করতে পারেন। অংকনের প্রতিটি ধাপ ও আপনি খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেও ধন্যবাদ আপু।

 last year 

বাহ চমৎকার আর্ট করেছেন আপু আপনি, আলপনা তো অনেক সুন্দর আর্ট করেন। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। এসব আর্ট গুলো দেখতেও ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি আর্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনার পোস্ট এর ধাপ গুলো সংশোধন করুন। সব ধাপ গুলো আপনার ২ দেওয়া আছে। আপনি খুবই দারুণ ভাবে আলপনা তৈরির প্রতিটি ধাপ বিস্তারিত আলোচনা করেছেন। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাইয়া ভুলটা ধরিয়ে দেয়ার জন্য।

 last year 

অনেক সুন্দর করে আলপনার চিত্র অংকন করেছেন। প্রতিটি ধাপ সাজিয়ে গুছিয়ে সবার মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ আপনাকে ।

 last year 

বাহ্ চমৎকার আর্ট করতে পারেন আপু।এতো সুন্দর একটা আর্ট দেখে আমি মুগ্ধ হলাম।আপনি হটাৎ করে সুন্দর একটা আর্ট উপস্থাপন করেছেন।আপনার প্রতিটা আর্টের ধাপ গুলো আপনি স্পষ্ট ভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

খুব সুন্দর এঁকেছেন আলপনা গুলো। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে আলপনা অংকন উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

বাহ! চমৎকার একটি আলপনা এঁকেছেন আপু। কথায় আছে না যে রাধে সে চুলও বাধে। ঠিক তেমনটাই হয়েছে। সুন্দরভাবে আপনি আপনার আর্টের ধাপগুলি বর্ননা করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে এমন একটা আর্ট শেয়ার করার জন্য।

 last year 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

অনেক সুন্দর একটি ডিজাইন অংকন করেছেন আপু মনি, ডিজাইনিং আর্ট গুলো আমার খুবই ভালো লাগে, আর ডিজাইন আর্ট গুলো করতে একটু বেশিই সময় লাগে, অংকনের ধাপ গুলো অনেক সুন্দর করে তুলে ধরেছেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

অনেক সুন্দর একটি আর্ট শেয়ার করেছেন। আলপনা আঁকতে আমারও খুব ভাল লাগে।আগে সময় পেলেই আমি ছবি আঁকতাম। আপনি আপনার অঙ্কনের ধাপগুলো খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। ধাপগুলোর নিচে ছবি সংযুক্ত করেছেন। এতে পোস্টটি ভাল দেখাচ্ছে ও বোঝারও সুবিধা হচ্ছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65641.55
ETH 2676.11
USDT 1.00
SBD 2.91