কনটেস্ট:- আমাদের এলাকার পাশ দিয়ে বয়ে চলা যমুনেশ্বরী নদী নিয়ে কিছু কথা।

in Steem For Traditionlast year (edited)

আসসালামু আলাইকুম


Today 30- August -2023

১৫ই- ভাদ্র -১৪৩০ বঙ্গাব্দ


কেমন আছেন আপনারা, আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন, আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। Steem For Tradition কমিউনিটির পক্ষ থেকে আয়োজিত কনটেস্ট হলো "আপনার এলাকার যেকোনো একটি নদী অথবা বিল নিয়ে লিখুন" অত্যন্ত সহজ এবং সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে, আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে অনেক আনন্দিত, আশা করি আপনারা সবাই অংশগ্রহণ করবেন ইনশাআল্লাহ।

বাংলাদেশ নদীমাতৃক দেশ


IMG_20230828_115326-01.jpeg

আমাদের বাংলাদেশ নদীমাতৃক দেশ। বাংলাদেশের বুক দিয়ে বয়ে গিয়েছে ছোট-বড় ৭০০ টি নদী। বাংলাদেশের বড় নদী হিসেবে আমরা যমুনা নদীকে চিনে থাকি। এবং আমাদের দেশে যত ছোট ছোট নদী রয়েছে। সেই নদী গুলো যেভাবেই হোক যমুনা নদীর কাছে গিয়ে ঠেকে যায়। এছাড়াও বাংলাদেশ কৃষি প্রধান দেশ। বাংলাদেশ কৃষি প্রধান দেশ হওয়ার পিছনে নদীর অনেক অবদান রয়েছে। আমাদের দেশে অধিক পরিমাণে নদী থাকার কারণে কৃষি জমি গুলোকে উর্বরা এবং শস্য সমৃদ্ধ করে রাখে। এই কারণেই বাংলাদেশকে নদীমাতৃক দেশ এবং কৃষি প্রধান দেশ বলা হয়।


যমুনেশ্বরী নদী


IMG_20230828_114718-01.jpeg
IMG_20230828_114755-01.jpegIMG_20230828_114937-01.jpeg
আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া যমুনেশ্বরী নদী। যমুনেশ্বরী নদী খুব একটা বড় না আবার খুব ছোটোও হবে না। মিডিয়াম আকৃতির একটি নদী। আমাদের বাড়ি থেকে এক কিলোমিটার দূরে এই যমুনেশ্বরী নদী অবস্থিত। এই নদীটি কখনো শুকায় না, এটি একটি চলমান নদী সব সময় নদীর স্রোত বয়েই চলেছে। এই যমুনেশ্বরী নদীটি দেখতে এখন একটু ছোট হলেও বর্ষাকালে যখন যমুনেশ্বরী নদী ভরপুর থাকে তখন বিশাল আকৃতি ধারণ করে। এবং বর্ষাকালে এই নদীর কাচার অধিক পরিমাণে ভেঙ্গে যায়।


IMG_20230830_010113-01.jpegIMG_20230828_115518-01.jpeg
আমরা এই নদীর উপর দিয়ে আগে নৌকা দিয়ে যাতায়াত করতাম তবে গত ৬-৭ বছর ধরে আমরা ব্রিজের উপর দিয়ে যাতায়াত করি। নদীটি ছোট হলেও নদীর ব্রিজটা বিশাল বড়। আগে নৌকা দিয়ে যাতায়াত করার জন্য মানুষের অনেক সময় ব্যয় হতো। তবে এই ব্রিজ দেওয়ার কারণে এখন মানুষ খুব সহজেই হাট-বাজারে যেতে পারেন। তবে এখানে দুঃখজনক বিষয় হলো ব্রিজের এক সাইডের মোকা পুরো আকারে ভেঙ্গে যেতে লেগেছে। উপরের ফটোগ্রাফিতে আপনারা ঠিকমত লক্ষ্য করলে দেখতে পারবেন। যদি কোন কারণ বসত সত্যি সত্যি ভেঙ্গে যায় তাহলে আবার মানুষজনের অনেক সময় ব্যয় হবে এবং পরিশ্রম করতে হবে।


IMG_20230828_115432-01.jpegIMG_20230828_115126-01.jpeg
তবে নৌকা দিয়ে নদী পার হতে আমার খুবই ভালো লাগতো। মাঝে মাঝে আমি নৌকার মাঝি আঙ্কেলের কাছ থেকে বৈটা নিয়ে আমি নিজে নৌকা চালাতাম। অল্প পানিতে নৌকা চলার মজাই আলাদা এখন সেই দিনগুলো খুব মিস করি। এছাড়াও আমাদের গ্রামের ভাই ব্রাদাররা মিলে সপ্তাহে একদিন করে নদীতে গোসল করতে আসতাম। সবাই মিলে অনেক মজা করে নদীতে গোসল করতাম। এই যমুনেশ্বরী নদীটির সঙ্গে কাটানো আমার অনেক স্মৃতি রয়েছে। আমাদের ফুটবল খেলতে ইচ্ছে হলে যমুনেশ্বরী নদীর চড়ে চলে আসতাম। এবং খানিকটা সময় ফুটবল খেলে নদীতে গোসল করে বাড়িতে চলে যেতাম। তখন একটি রঙিন জগতে বাস করতাম। এই যমুনেশ্বরী নদীর সঙ্গে কাটানো স্মৃতিগুলো মাঝে মাঝে খুব বেদনা দেয়।


IMG_20230828_115354-01.jpegIMG_20230828_115635-01.jpeg
যমুনেশ্বরী নদীতে জেলেরা এবং সাধারণ মানুষরা সব সময় মাছ ধরে থাকেন। এই নদীতে সব সময় মাছ পাওয়া যায়। কিছু সংখ্যক মানুষ আছে যারা প্রতিদিন মাছ ধরে বাজারে বিক্রি করে থাকেন এবং সেই টাকায় নিজের সংসার চালান। এছাড়াও এই নদীর মাধ্যমে আমাদের কৃষি জমিগুলো সব সময় উর্বরা এবং শস্য সমৃদ্ধ থাকে। এর কারণে আমাদের কৃষিজমি গুলোতে অনেক ভালো ফসল ফলে। প্রিয় বন্ধুরা এই ছিল আমার যমুনেশ্বরী নদী নিয়ে সংক্ষিপ্ত আলোচনা। সহজ একটি কন্টেসে অংশগ্রহণ করতে পেরে আমার খুবই ভালো লাগলো। এবং আমার লেখায় বা কথায় যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে। দয়া করে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।


আমার ফোনের বিবরণ
পোস্টের বিষয়কনটেস্ট
ক্যামেরা মডেলrealme 9i
ফটোগ্রাফার@rubayat02
লোকেশনরংপুর বাংলাদেশ

প্রিয় বন্ধুরা এই ছিলো আমার গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া যমুনেশ্বরী নদী নিয়ে কিছু কথা। আমি আশা করি আপনাদের ভালো লেগেছে, সর্ব শেষ আমি আমার চারজন বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি :- @my451r @rini1 @anasuleidy @zpzn


FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

💞-খোদা হাফেজ-💞

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png


UF7UDccXmKiRkXceCavGEKH3TNDM65wJtxFfBvK53mUcMEN1RtxDtd2qctmxbj85zamfAyPuQoVu5pH2hQSYC82VLsES2d3cmZ8aKnsxxU...ZRqX57aCNfBEVr8xP4ZVQvXtGnN9RTYY3tTRTP3iJsec9qp2U7UVz8sdPRmeySEvfJ4wcrT5G4DKYMC3jwNKSbfqbxJiCzMFawmJqraZZFqesWqtUQ4fXishWN.png

IMG_20230513_190258.jpg

আমি রুবাইয়াত হাসান হৃদয়, সোনালী বাংলাদেশে আমার বসবাস, বাংলা আমার মাতৃভাষা, পেশায় আমি একজন ছাত্র এবং এর পাশাপাশি আমি Steem For Tradition কমিউনিটির নিয়মিত একজন সদস্য, Steem For Tradition কমিউনিটিতে কাজ করতে পেরে সত্যি আমি অনেক গর্বিত, কারণ আমি এখনে আমার জ্ঞান, অভিজ্ঞতা এবং সৃজনশীলতা প্রকাশ করতে পারি, আমার আগ্রহ, আমি বাংলার ইতিয্য এখানে নতুন করে ফুটিয়ে তুলবো, এছাড়াও আমি ফটোগ্রাফি, অঙ্কণ, রেসিপি এবং DIY পোস্ট করতে অনেক ভালোবাসি, এবং এটা মন দিয়ে মানি যে মানুষ মানুষের জন্য।

UF7UDccXmKiRkXceCavGEKH3TNDM65wJtxFfBvK53mUcMEN1RtxDtd2qctmxbj85zamfAyPuQoVu5pH2hC82VLsES2d3cmZ8aKnsxxU...ZRqX57aCNfBEVr8xP4ZVQvXtGnN9RTYY3tTRTP3iJsec9qp2U7UVz8sdPRmeySEvfJ4wcrT5G4DKYMC3jwNKSbfqbxJiCzMFawmJqraZZFqesWqtUQ4fXishWN.png

you can also vote for @bangla.witness witnesses

IMG-20230513-WA0000.jpg

VOTE for @bangla.witness

Sort:  
 last year 

আপনি যমুনেশ্বরী নদীর নাম শুনেছি,এ নদী নিয়ে আমারও কিছু জানা ছিল তবে বাকিটা আপনার পোস্ট পড়ে জানা হলো।আপনি অনেক সুন্দর করে বিস্তারিত উপস্থাপন করেছেন।আপনার ফটোগ্রাফি অসাধারণ হয়েছে।শুভ কামনা রইলো আপনার জন্য।ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

যমুনেশ্বরী নদী সম্পর্কে অনেক সুন্দর উপস্থাপন করেছেন ভাই। জি ভাই ব্রিজ টা দেখেই বুঝা যাচ্ছে ব্রিজ টা অনেক বড়। আপনি অসাধারণ ফটোগ্রাফি করেছেন ভাই। সাজিয়ে গুছিয়ে অনেক তথ্য শেয়ার করেছেন ভাই। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। প্রতিযোগিতার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাই।

 last year 

আপনার এলাকা দিয়ে বয়ে চলা যমুনেশ্বরী নদীটি দেখতে তো বেশ সুন্দর ভাই। আসলেই ভাই নদীর পাড়ে বসলে আমাদের মন ভালো হয় যায়। আমিও ভাই আমাদের এলাকায় মাঠে খেলার পরেই নদীতে গোসল করে বাসায় আসতাম। আপনার তোলা ছবি গুলো বেশ সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ এমন সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। প্রতিযোগিতায় আপনার জন্য শুভ কামনা রইলো।

Posted using SteemPro Mobile

 last year 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

IMG-20230413-WA0003.jpg
 last year 

পোস্টের মান বৃদ্ধি করুন। শুধুমাত্র জাস্টি ব্যবহার করা থেকে বিরত থাকুন।। মার্কডাউন উন্নত করুন।

 last year 

প্রথমে আপনার জন্য শুভকামনা রইল। আপনি আপনার এলাকার এই যমুনেশ্বরী নদী নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। নদীটি কোন জেলায় অবস্থিত?? আপনার প্রতিটা ফটো অসাধারণ হয়েছে। আপনি চমৎকার ফটোগ্রাফি করেছেন ভাই। নদী আমাদের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে অনেক সাহায্য করে। আলহামদুলিল্লাহ অনেকদিন পর হলেও এখন আপনাদের নদীটি পারাপারের জন্য একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে যা অনেক ভালো একটা বিষয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63678.85
ETH 2623.01
USDT 1.00
SBD 2.85