গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খোঁচা নিয়ে আলোচনা || by @ rubayat02

in Steem For Traditionlast year (edited)

আসসালামু আলাইকুম


Today 23-julai-2023

৮ই- শ্রাবণ- ১৪৩০ বঙ্গাব্দ


কেমন আছেন আপনারা, আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন, আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি, আজ আমি আপনাদের মাঝে ঐতিহ্যবাহী খোঁচা নিয়ে আলোচনা করতে হাজির হয়েছি।

ঐতিহ্যবাহী মাছ ধরার - খোঁচা


IMG_20230723_182024-01.jpeg

হেল্লো কাছের মানুষ জন, আমার ঐতিহ্যবাহী নতুন এক পোস্টে আপনাকে স্বাগতম, উপরে যে জিনিসটি দেখতে পারতেছেন এটিকে আমরা খোঁচা বলে থাকি হয়তো বা অন্যান জায়গায় অন্য নাম হতে পারে, আমি শুনেছি এটিকে টেটা ও বলা হয়, তবে নাম যেটাই হোক না কেনো কাজ কিন্তু একটাই এই খোঁচা আমাদের মাছ ধরার কাজে লাগে, তবে সেটি দিনে নয় বরং রাতে।

IMG20230723091406-01.jpeg

IMG20230723091441-03.jpeg


এই খোঁচা এখন খুবই কম দেখা যায় কারণ রাতে মাছ ধরার মত অনেক পদ্ধতি রয়েছে, তবে আমি ছোট থেকেই এই খোঁচা টি দেখে আসতেছি, আমাদের বাসায় দুইটি খোঁচা রয়েছে, তবে এখন আর মাছ ধরা হয় না, যত দিন যাচ্ছে এসব ঐতিহ্য গুলোও আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে, গ্রামের মানুষরা এই খোঁচা দিয়ে অনেক মাছ ধরতো কিন্তু এখন আর তেমন টা দেখা যায় না।

IMG20230723091504-01.jpeg

IMG20230723091441-01.jpeg

এখন তো মানুষ টচ লাইটের আলো দিয়ে রাতে মাছ ধরে কিন্তু আগের যুগের মানুষরা হ্যাচাকের আলো দিয়ে মাছ ধরতো, আমার এখনো মনে আছে আগে আব্বু অনেক জন মিলে শখের বসে মাছ ধরতে যাইতো আর আমরা রাত জেগে থাকতাম কখন মাছ নিয়ে আসবে, এরপর খানিকটা বাদে মাছ নিয়ে হাজির, মাঝে মাঝে অনেক বড়ো বড়ো মাছ পাইতো সেগুলো আবার সবাই মিলে ভাগ করে নিতো, এরপর সবাই সবার বাড়ি চলে যেতো।


IMG20230723091233-01.jpeg

IMG20230723091441-02.jpegIMG20230723091426-01.jpeg

তবে এখন আর এভাবে মাছ ধরা দেখা যায়না, দেশ অন্যত হচ্ছে আর আমাদের মাঝ থেকে এসব ঐতিহ্য হারিয়ে যাচ্ছে এবং কি এখনকার প্রজন্মকে এসব জিনিস পত্র দেখালে চিন্তে অনেক সময় লাগবে, মাঝে মাঝে এসব জিনিস চোখে পড়লে শৈশবের কথা গুলো মনে পড়ে যায়, আরও বেশি ভালো লাগে যে আমাদের শৈশবটা কতো সুন্দর ছিলো, তো বন্ধুরা আজকে এখানেই শেষ করলাম।


বিষয়ঐতিহ্যবাহী খোঁচার - ফটোগ্রাফি
ক্যামেরা মডেলrealme 9i
ফটোগ্রাফার@rubayat02
লোকেশনবাংলাদেশ

প্রিয় বন্ধুরা এই ছিলো আমার আজকের ঐতিহ্যবাহী খোঁচা নিয়ে কিছু আলোচনা, আশা করি আপনাদের ভালো লেগেছে, সবার প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা জানিয়ে শেষ করলাম, দেখা হবে আবার কোনো নতুন বিষয় নিয়ে, সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।


FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

💞-খোদা হাফেজ-💞

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png


UF7UDccXmKiRkXceCavGEKH3TNDM65wJtxFfBvK53mUcMEN1RtxDtd2qctmxbj85zamfAyPuQoVu5pH2hQSYC82VLsES2d3cmZ8aKnsxxU...ZRqX57aCNfBEVr8xP4ZVQvXtGnN9RTYY3tTRTP3iJsec9qp2U7UVz8sdPRmeySEvfJ4wcrT5G4DKYMC3jwNKSbfqbxJiCzMFawmJqraZZFqesWqtUQ4fXishWN.png

IMG_20230513_190258.jpg

আমি রুবাইয়াত হাসান হৃদয়, সোনালী বাংলাদেশে আমার বসবাস, বাংলা আমার মাতৃভাষা, পেশায় আমি একজন ছাত্র এবং এর পাশাপাশি আমি Steem For Tradition কমিউনিটির নিয়মিত একজন সদস্য, Steem For Tradition কমিউনিটিতে কাজ করতে পেরে সত্যি আমি অনেক গর্বিত, কারণ আমি এখনে আমার জ্ঞান, অভিজ্ঞতা এবং সৃজনশীলতা প্রকাশ করতে পারি, আমার আগ্রহ, আমি বাংলার ইতিয্য এখানে নতুন করে ফুটিয়ে তুলবো, এছাড়াও আমি ফটোগ্রাফি, অঙ্কণ, রেসিপি এবং DIY পোস্ট করতে অনেক ভালোবাসি, এবং এটা মন দিয়ে মানি যে মানুষ মানুষের জন্য।

UF7UDccXmKiRkXceCavGEKH3TNDM65wJtxFfBvK53mUcMEN1RtxDtd2qctmxbj85zamfAyPuQoVu5pH2hC82VLsES2d3cmZ8aKnsxxU...ZRqX57aCNfBEVr8xP4ZVQvXtGnN9RTYY3tTRTP3iJsec9qp2U7UVz8sdPRmeySEvfJ4wcrT5G4DKYMC3jwNKSbfqbxJiCzMFawmJqraZZFqesWqtUQ4fXishWN.png

you can also vote for @bangla.witness witnesses

IMG-20230513-WA0000.jpg

VOTE for @bangla.witness

Sort:  
 last year 

গ্রাম বাংলার এক প্রাচীন ঐতিহ্য হলো এই খোচা।এই খোচাগুলো দিয়ে বিশেষ করে পুকুরে ও নদীতে মাছ ধরা হয়।আমাদের এদিকে সাঁওতাল রয়েছে অনেক তারা মানুষের পুকুরে পুকুরে ঘুরে বেড়ায় কাকড়া মাছ ইত্যাদি শিকার করে এসব খোঁচা দিয়ে। দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

খোচা দিয়ে আমি বেশ কয়েকবার মাছ ধরতে গিয়েছিলাম। রাত্রে বেলা মাছ ধরতে গেলে একটা সমস্যা হয় যে মাছ যতটা না পাওয়া যায় তাতে সাপের সংখ্যা আমাদের এলাকায় অনেক বেশি এবং সাপের আক্রমণের কারণে আর কোনদিনও যাওয়া হয়নি। শৈশবের কথা মনে পড়ে গেলো ভাই।

 last year 

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খোঁচা নিয়ে আপনি অনেক সুন্দর একটি আলোচনা করেছেন।এই খোঁচা দিয়ে রাতে মাছ ধরা হয়।যেটাকে আমাদের এলাকায় আলাই মারা বলে। এজন্য একটি লাইট নিয়ে যেতে হয়। মাছের দিকে লাইট ধরে থাকলে মাছ আর এদিক ওদিক না গিয়ে ওখানেই চুপ করে দাঁড়িয়ে থাকে। তখন খোঁচা দিয়ে সেই মাছকে হুঁল দেওয়া হয়। হুঁল দিলে খোঁচার মধ্যে মাছ আটকে যায়। তখন সেই মাছটিকে খোঁচা থেকে আলাদা করা হয়। তবে খোঁচা দিয়ে মাছ ধরলে মাছ ক্ষতবিক্ষত হয়ে যায়। খোঁচা নিয়ে আপনি অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন।অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 last year 

খোঁচা আমাদের আঞ্চলিক ভাষায় এটাকে ফসকা বলা হয়। আমি অসংখ্য বার এই খোঁচা দিয়ে মাছ ধরতে গিয়েছি। রাত্রি বেলায় টর্চ লাইট এর আলো দিয়ে রাতের বেলায় মাছ ধরতে হয় এই খোঁচার সাহায্যে। সুন্দর লিখছেন ভাই। অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া..
সুন্দর একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য।

 last year 

আপনি আপনার পোস্টের টাইটেল টা বড় করে লেখুন। শুধু ঐতিহ্যবাহী খোঁচা না লিখে অন্যরা কিভাবে টাইটেল দেয় সেটা লক্ষ্য করুন ও পরিবর্তন করুন। আর দয়া করে টাইটেলের পর বেনিফিসিয়ার লেখাটা বাদ দিন। টাইটেলে বেনিফিসিয়ার দিবেন না।

 last year 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া,

 last year (edited)

এই খোঁচা দিয়ে আমি বেশ কয়েকবার মাছ ধরেছি। বর্ষাকালে সাধারণত কম পানিতে এটা দিয়ে মাছ ধরা হয়। খোঁচা বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে ডাকা হয়। কমিউনিটির নিয়ম মেনে কাজ করেন। হ‍্যাংআউটে উপস্থিত থাকবেন। শুভকামনা রইল

 last year 

সুন্দর একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া,

 last year 

মাছ ধরার খোঁচা নিয়ে অনেক সুন্দর আলোচনা করেছেন ভাইয়া। খোঁচাকে আমাদের এলাকায় হানা বলে থাকি। আমি অসংখ্যবার রাত্রেবেলা মাছ মারতে গেছিলাম এই খোঁচা নিয়ে। সাথে বড় একটা টর্চ লাইট নিতে হয় যেটি মাছের চোখে সরাসরি মারতে হয় এবং মাছ নিশ্চুপ হয়ে যায়। নিশ্চুপ হয়ে যাওয়া মাছকে লক্ষ্য করে খোঁচা দিয়ে হানা মারতে হয়। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

 last year 

খোচা দিয়ে মাছ ধরার পদ্ধতি কি অতি প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। এটিকে যে ট্যাটা নামে ডাকা হয় সেটি আমিও আগে জানতাম না আপনার মত। এটি দিয়ে মাছ ধরার কিছু ভিডিও আমি দেখেছি।ধন্যবাদ আপনাকে।

 last year 

এখন তো মানুষ টচ লাইটের আলো দিয়ে রাতে মাছ ধরে কিন্তু আগের যুগের মানুষরা হ্যাচাকের আলো দিয়ে মাছ ধরতো,

আপনি ঠিক বলছেন ভাই।আগের যুগে সবাই হারিকেন বাতি দিয়ে মাছ ধরতো। বর্তমান এখন সবাই টস লাইট দিয়ে মাছে।খোঁচা আমাদের পুরনো দিনের ঐতিহ্য।আমাদের এইদিকেও খোঁচা দিয়ে মাছ ধরে। তবে এটা ঠিক যে খোঁচা এখন আস্তে আস্তে সেটার ব্যবহার কমে যাচ্ছে। ধন্যবাদ ভাই সুন্দর পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58607.22
ETH 2616.94
USDT 1.00
SBD 2.43