ঐতিহ্যবাহী পাক জাঁল নিয়ে আলোচনা || by @rubayat02

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম


Today 25-Julai-2023

৯ -শ্রাবন - ১৪৩০ বঙ্গাব্দ


কেমন আছেন আপনারা, আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন, আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি, আজ আমি আপনাদের মাঝে ঐতিহ্যবাহী পাক জাঁল নিয়ে আলোচনা করতে হাজির হয়েছি।

ঐতিহ্যবাহী পাক জাঁল


IMG_20230725_181713.jpg

হেল্লো কাছের মানুষ জন, আমার ঐতিহ্যবাহী পাক জাঁল নিয়ে আলোচিত পোস্টে আপনাকে স্বাগতম, উপরে যে ফটো গুলো দেখতে পারতেছেন, আমাদের আঞ্চলিক ভাষায় এটিকে পাক জাঁল বলে থাকে, আবার কোনো যায়গায় এটিকে ঝাকি জাঁল বলা হয়, নাম যতই ভিন্ন ধরনের হোক না কেনো কাজ কিন্তু একটাই, এই জাঁল দিয়ে মূলত নদী, নালা, খাল, বিলে মাছ ধরা হয়ে থাকে আর আজকে আমি এই পাক জাল নিয়েই কথা বলবো।

IMG20230725124212-01.jpeg
IMG20230725124302-01.jpegIMG20230725124226-01.jpeg


এটি হলো জাঁল তৈরির শুরুর অংশ, আমাদের বাসায় যে জালটি রয়েছে সেটি আমার আব্বু তৈরি করেছে, মূলত পাক জাঁল প্রাচীন যুগ ধরে চলে আসতেছে, আর আগের যুগে তো এমন প্রযুক্তি ছিলো না তাই মানুষ নিজ হাতে পাক জাঁল তৈরি করেছিলো, তাই সখের বসে আমিও আব্বুর কাছে জাল তৈরি করা শিখেছিলাম, এটি আমার তৈরি করা জাঁল, একটু খানি গেতেই হাঁপিয়ে গেছি, তাই আর দুঃসাহস করেনি।


IMG20230725123452-01.jpegIMG20230725123559-01.jpeg

এটি হলো আমাদের বাসার পুরোনো জাঁল এই জাঁল দিয়ে আমরা আমাদের পুকুরে মাছ ধরে থাকি, মাঝে মাঝে আমাদের ক্লেনেও মাছ ধরতে যাইতাম, বন্ধু বান্ধব মিলে মাছ ধরার মজাই ছিলো আলাদা রকম, সত্যি বলতে মাছ তেমন পাইতাম না, কিন্তু মজা হইতো অন্য লেভেলের, প্রাচীন নিয়ে কথা উঠলেই শৈশবে চলে যায়, কতই না সুন্দর ছিলো আমাদের শৈশব।

IMG_20230725_173555-01.jpegIMG_20230725_174110-02.jpeg

এখানে একটি লোক জাঁল দিয়ে মাছ ধরতেছে, বর্ষা কাল আসলেই গ্রামের মানুষজন জাল নিয়ে বেড়িয়ে পড়ে পরে মাছ ধরার জন্য, আমাদের এইদিকে প্রচুর পরিমাণ পাক জাল দিয়ে মাছ ধরা হয়, বর্ষা কালে ছোট ক্লেনে আর সাধারন সময় নদীতে, বিশেষ করে বর্ষার সময় পুরো রাস্তা ব্লক করে ফেলে, দেখতে বেশ ভালো লাগে সবা সবাই এক সাথে জাঁল ফেলে আবার এক সাথে জাঁল তুলে, কিন্তু এখন আর তেমন টা দেখা যায় না।

IMG20230725123905-01.jpeg
IMG20230725123920-01.jpegIMG20230725123956-01.jpeg


একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই জাঁল কিছু সংখ্যক মানুষের জুরির কারণ, আমাদের দেশে এখনো অনেক জেলে রয়েছে যারা জাঁল দিয়ে মাছ ধরে এবং সেই মাছ বিক্রি করে সংসার চালায়, যাইহোক আমি আর সেদিকে যাবো, আজকে এখানেই শেষ করলাম।


বিষয়েঐতিহ্যবাহী পাক জাঁল
ক্যামেরা মডেলrealme 9i
ফটোগ্রাফার@rubayat02
লোকেশনবাংলাদেশ

প্রিয় বন্ধুরা এই ছিলো আমার আজকের পাক জাল নিয়ে আলোচনা, আশা করি আপনাদের ভালো লেগেছে, সবার প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা জানিয়ে শেষ করলাম, দেখা হবে আবার কোনো নতুন বিষয় নিয়ে, সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।


FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png

💞-খোদা হাফেজ-💞

FrDSZio5ZCzUamf35asauSgs1tnNGCc8exBrDii52qi3JqqaFB2GnW5yVNodCtswB8EedAbTMPKcxh8DGMNUdQWhdKqxc6HEzAbJHTjR23...YXDiJ1FhQMpcnzAZ1j5XwnEqTpNS9qvgZfTFzPvPYLS5hLMpKGysnXjXrfDNEPWom7c6NZLKkiYqXhmtfrqzFVcV2VwLKc5uz8S8HdSnbyd6MoqzNodFnqxPh8.png


UF7UDccXmKiRkXceCavGEKH3TNDM65wJtxFfBvK53mUcMEN1RtxDtd2qctmxbj85zamfAyPuQoVu5pH2hQSYC82VLsES2d3cmZ8aKnsxxU...ZRqX57aCNfBEVr8xP4ZVQvXtGnN9RTYY3tTRTP3iJsec9qp2U7UVz8sdPRmeySEvfJ4wcrT5G4DKYMC3jwNKSbfqbxJiCzMFawmJqraZZFqesWqtUQ4fXishWN.png

IMG_20230513_190258.jpg

আমি রুবাইয়াত হাসান হৃদয়, সোনালী বাংলাদেশে আমার বসবাস, বাংলা আমার মাতৃভাষা, পেশায় আমি একজন ছাত্র এবং এর পাশাপাশি আমি Steem For Tradition কমিউনিটির নিয়মিত একজন সদস্য, Steem For Tradition কমিউনিটিতে কাজ করতে পেরে সত্যি আমি অনেক গর্বিত, কারণ আমি এখনে আমার জ্ঞান, অভিজ্ঞতা এবং সৃজনশীলতা প্রকাশ করতে পারি, আমার আগ্রহ, আমি বাংলার ইতিয্য এখানে নতুন করে ফুটিয়ে তুলবো, এছাড়াও আমি ফটোগ্রাফি, অঙ্কণ, রেসিপি এবং DIY পোস্ট করতে অনেক ভালোবাসি, এবং এটা মন দিয়ে মানি যে মানুষ মানুষের জন্য।

UF7UDccXmKiRkXceCavGEKH3TNDM65wJtxFfBvK53mUcMEN1RtxDtd2qctmxbj85zamfAyPuQoVu5pH2hC82VLsES2d3cmZ8aKnsxxU...ZRqX57aCNfBEVr8xP4ZVQvXtGnN9RTYY3tTRTP3iJsec9qp2U7UVz8sdPRmeySEvfJ4wcrT5G4DKYMC3jwNKSbfqbxJiCzMFawmJqraZZFqesWqtUQ4fXishWN.png

you can also vote for @bangla.witness witnesses

IMG-20230513-WA0000.jpg

VOTE for @bangla.witness

Sort:  
 last year 

ঝাঁকি জাল দিয়ে গ্রামের লোকেরা মাছ ধরে থাকে পুকুর ও নদ-নদীতে। আমাদের বাসায় ও একটা ঝাকি জাল রয়েছে।

 last year 

পাক জাল নিয়ে আপনি অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। পাক জাল দিয়ে মূলত নদী বা পুকুরে মাছ ধরা হয়। আমাদের বাসায়ও এমন দুটি পাক জাল রয়েছে।সেগুলো দিয়ে আমাদের পুকুরে মাছ ধরা হয়। তবে এই জাল দিয়ে মাছ ধরার জন্য একটি বিশেষ কায়দা রয়েছে। আপনি অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনার সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 last year 

আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু

 last year 

পাকজাল নিয়ে আলোচনা করলেই আমার সেই ছোট্টবেলার একটি কথা মনে পড়েছে। আমার মামার সাথে আমি এরকম পাক জাল দিয়ে অনেক মাছ ধরতে গেছিলাম। পাক ঝাল দিয়ে মাছ ধরার মজাই আলাদা। আর আপনি সেই বিষয়টি আমাদের সাথে অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন।
আপনাকে অসংখ্য ধন্যবাদ

 last year 

আমাদের এলাকায় ঝাঁকি জালকে কে পাক জাল বলে থাকে। আমি পাক জাল তেমন নিক্ষেপ করতে পারিনা। কিন্তু প্রায় মাছ ধরতে জাই পাক জাল খে দিয়ে।আপনি অনেক সুন্দর লিখেছেন ভাই। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

পাক জাল আমাদের আঞ্চলিক ভাষায় এটাকে ঝাঁকি জাল বলে। ঝাঁকি জাল দিয়ে আমি মাছ ধরতে পারি, আমার বাড়িতে ঝাঁকি জাল রয়েছে। আপনি অনেক সুন্দর লিখছেন ভাই। ফটোগ্রাফি দারুণ হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

আপনি পাক জাল নিয়ে সুন্দর আলোচনা করছেন ভাই।আমাদের গ্রামে ঝাঁকি জাল বলে তবে জালের কাজ কিন্তু একটা।আপনার বাবা জাল তৈরি করে এটা শুনে খুব ভালো লাগলো ভাই।আমাদের এইদিকে তেমর কেউ জাল তৈরি করতে পারে না।তাই আমরা জাল বাজার থেকে কিনে আনি।আপনি সুন্দর ফটোগ্রাফি করছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 last year 

ঐতিহ্যবাহী পাক জাল নিয়ে সুন্দর একটি পোস্ট করেছেন। আমার মামাদের একটি এরকম পাক জাল ছিলো। যখন নানা বাড়ি যেতাম তখন মামার পুকুরে মাছ ধরা দেখতাম। সুন্দর ফটোগ্রাফি করেছেন।

 last year 

পাক জাল দিয়ে সাধারণত গ্রামীণ সমাজে পুকুরে মাছ ধরা হয়। পাক জাল দিয়ে অনেক মাছ ধরেছি বর্তমানেও ধরি মাঝে মাঝে। তবে এই জালগুলো বানাতে অনেক সময় লাগে আমার জানামতে দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

পাকজাল নিয়ে আপনি অসাধারণ একটি পোস্ট লিখেছেন।আমাদের বাসায় ও এরকম একটি পাকজাল রয়েছে।যেটা দিয়ে আব্বু পুকুরে মাছ ধরে।আপনার প্রতিটি ফটোগ্রাফি দারুন হয়েছে।ধন্যবাদ পাকজাল নিয়ে সুন্দর হয়েছে পোস্ট উপস্থাপন করার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58607.22
ETH 2616.94
USDT 1.00
SBD 2.43