প্রতিযোগিতার ৩য় সপ্তাহ -ঐতিহ্যবাহী খাবার আচারের ফটোগ্রাফি।

in Steem For Tradition2 years ago

আমি @riyan1020
বাংলাদেশ থেকে।

২১ ই জানুয়ারী ২০২৩ খ্রিষ্টাব্দ ।


আজ রোজ শনিবার

সসালামু আলাইকুম,প্রিয় স্টিম ফর ট্রাডিশন কমিউনিটির ব্লগারবৃন্দরা সকলে কেমন আছেন? আশা করি আল্লাহ তায়ালার অশেষ কৃপায় আপনারা সকলে ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। ঐতিহ্যবাহী খাবার নিয়ে স্টিম ফর ট্রাডিশন কমিউনিটি সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করছেন। আমি আজ ঐতিহ্যবাহী খাবার আচারের ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। আশা করি সকলের ভালো লাগবে।



20230121_154331_0000.png

প্রাচীন বাংলার ঐতিহ্যবাহী খাবার হলো আঁচার। যুগ যুগ ধরে আচারের প্রস্তুতপ্রণালী ও সংরক্ষণ বংশপরম্পরায় চলে আসতেছে। তবে বর্তমানে সময় ও কালের নানা পরিবর্তন সাধিত হলেও আঁচার বাঙালি জাতির সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিচিত।

বিভিন্ন ধরনের আচারের ফটোগ্রাফিক :
IMG-20230121-WA0009.jpg

ছবিতে যিনি আচার বিক্রি করছেন তিনি হলে একজন উদ্যোক্তা ও ব্যবসায়ী। আমাদের বাসা থেকে ৭ কিলোমিটার দুরে আমবাড়ী বাজার অবস্থিত। সেখানে ঘুরতে গিয়ে এই আচার ব্যবসায়ীর দেখতে পাই। তিনি বিভিন্ন ধরনের আচার বিক্রি করে থাকেন। আচার খেতে অনেক সুস্বাদু ও লোভনীয় একটি খাবার।

আমের আচারের ফটোগ্রাফিক :
IMG-20230121-WA0008.jpg

এটি হলো আমের আচারের ফটোগ্রাফি।দেখতে যেমন সুন্দর ঠিক তেমনি খেতেও অনেক মজাদার। শুকনা আমের আচারটি খেতে অনেক সুস্বাদু। আমি আমের আচারের ছবিটি অসাধারণ লাগায় তা ফটোগ্রাফি করি।

চালতা আচারের ফটোগ্রাফিক :
IMG-20230121-WA0007.jpg

চালতা আচার আমার প্রিয়। আমি চালতার আচার খেতে ভালোবাসি। আচার বিক্রেতার ভাইয়ের কাছ থেকে আমি চালতা ৫০ টাকার নিয়ে খেয়ে দেখেছি। তিনি অসাধারণ ভাবে তা তৈরি করেছেন। তিনি একজন ভালো ব্যবসায়ী। তার দোকানে সচারাচর ভীর লেগে থাকে।

বরই আচারের ফটোগ্রাফিক :
IMG-20230121-WA0002.jpg

বরই আচার খেতে অনেক মজা লাগে। বরই আচার দেখে অনেক সুন্দর যা সহজেই বিক্রেতার মন কেড়ে নিবে। আমরা এখন আর আগের মতো বাসায় আচার দেখতে পাই না। এখন দিন ও সময়ের পরিবর্তন কারণে বিলুপ্তর পথে।

তেতুল আচারের ফটোগ্রাফিক :
IMG-20230121-WA0006.jpg

তেতুলের আচার টক ও মিষ্টি দুটো মিশ্রিত তাই খেতেও অনেক মজাদার। আমি তার দোকানে বিভিন্ন ধরনের আচার দেখে মুগ্ধ হয়েছি। তিনি অনেক সুন্দর করে তা সাজিয়েছেন মানুষকে আকর্ষণ করার জন্য।

জলপাই আচারের ফটোগ্রাফিক :
IMG-20230121-WA0003.jpg

জলপাই আচার দেখে যে কারো জিহ্বায় জল এসে যাবে। আমি জলপাই আচারের ফটোগ্রাফিক অনেক সুন্দর করে তোলার চেষ্টা করেছি। জলপাই আচার গুলো দেখতে চমৎকার লাগতেছে। তিনি প্রতিটি আচার অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রেখেছেন। তাছাড়া তিনি বিক্রেতার কাছে ও সুন্দর করে পরিবেশন করে। আচার আমাদের দেশের ঐতিহ্যবাহী খাবার। আগে ঘরে ঘরে আচার করা একটা ধুম পড়ে যেত। কিন্তু বর্তমানে মানুষ আর নিজে থেকেও আচার তৈরি করা থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে। আচার একটি লোভনীয় ও রুচিসম্মত খাবার।

সকলকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য। সকলে সুস্থ ও ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

ধন্যবাদান্তে,
@riyan1020

Sort:  
 2 years ago 

আচার আমার অনেক পছন্দের একটি খাবার। আপনার পোস্টি দেখে জিবে জল চোলে আসল। আর ছবি গুলোও অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ চমৎকার কমেন্ট করার জন্য।

 2 years ago 

বাহ মিয়া ভাই আচার নিয়ে তো দারুণ পোস্ট করেছেন। ছবিগুলো সেই হয়েছে। ধন্যবাদ, আচার কিন্তু মেয়েদের প্রধান খাদ্য। ভাবিকে কিনে দিছেন না কি?

 2 years ago 

জ্বি ভাই সুন্দর লেখার চেষ্টা করছি। আমি তো আর আপনার মতো ফটোগ্রাফি করতে পারি না😀শুধু চেষ্টা করছি।ধন্যবাদ। সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 
CategoryYes ✅ / No ❌
Club Status
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 2 years ago 

শীতের সময়ে গ্রামের মেলার বিভিন্ন স্বাদের আচার পাওয়া যায় আপনি খুব সুন্দর ভাবে পোস্ট উপস্থাপন করেছেন ধন্যবাদ ভাই

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আচার আমার খুব ভালো লাগে। বিশেষ করে চালতা আর বরই। ধন্যবাদ ভাই চমৎকার একটা পোস্ট শেয়ার করেছেন।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার পোস্টগুলো অনেক ভালো লাগে ভাই।ছবিগুলো খুব সুন্দর করে তোলেনআপনি। আচার আমার একটি প্রিয় খাবার আগে মা খুব আচার বানাতো। তবে এখন তেমন আচার বানায় না বিশেষ করে বগরের আচার আমার খুব প্রিয়।খুব সুন্দর পোস্ট করেছেন আপনি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আচার নিয়ে অনেক সুন্দর ভাবে পোস্ট করেছেন।পোস্টটি পড়ে আমি অনেক কিছু জানতে পারলাম। আপনাকে ধন্যবাদ জানাই ভালো পোস্ট শেয়ার করার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আচার ঐতিহ্যবাহী খাবার। আম,বড়ই,কামরাঙা, জলপাই ইত্যাদি রকমের আচার করে খাওয়া যায়। আচাড় একটি মজাদার খাবার। আমি আচাড় খেতে ভালবাসি। বেশ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভ কামনা রইল।

 2 years ago 

আচার দেখে তো মেয়েদের জিভে জ্বল চলে আসবে। অসাধারণ লিখেছেন আচার নিয়ে, তবে আমার দাদী আচার ছাড়া ভাত ই খেতে পারে না তার ডাল এর সাথে আচার খুবই প্রিয়। অনেক ধন্যবাদ আপনাকে আচার নিয়ে এতো সুন্দর পোস্ট করার জন্য

 2 years ago 

আচার একটি ঐতিহ্যবাহী খাবার হলেও এই রুচিসম্মত একটি খাবার। আমার মা বেশ সুন্দর করে আচার বানাতো। তবে এখন দেখা যায় আচার হাটে বাজারে পাওয়া যায় খেতে ভাল লাগে। ঐতিহ্যবাহী খাবার আচার নিয়ে বেশ ভাল ভাবে লিখে উপস্থাপন করেছেন ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68140.53
ETH 3250.90
USDT 1.00
SBD 2.65