প্রতিযোগিতার ১৫তম সপ্তাহ - কাঁচা আম লবণ ঝাল দিয়ে মেখে খাওয়ার ছোটবেলার স্মৃতি।

in Steem For Traditionlast year (edited)


স্টিম ফর ট্র্যাডিশন

ধন্যবাদ এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য।আসলে শৈশবের স্মৃতি সবারই কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের কারো না কারোর এক বা একাধিক স্মৃতি রয়েছে শৈশবের। যেগুলো আসলে কখনো ভোলার নয়। শৈশবের এসব স্মৃতির কথা মনে পড়লে যেন মানুষ আবেগপ্রবণ হয়ে যায়।যখন ছোট ছিলাম তখন অনেক মজা করেছি অনেক আনন্দ করেছি অনেক ফুর্তি করেছি। এর ভিতর অনেক খেলা করেছি রাগ অভিমান তো আছেই মানুষের সঙ্গে। তখন আসলে ছোট ছিলাম কিছু বুঝতে পারতেছিলাম না। মানুষের ছোটবেলার স্বভাবই এরকম এবং সেই স্মৃতিগুলো যখন বড় হয়ে মনে পড়ে তখন এক আলাদা অনুভূতি লাগে সবাইকে।


Motivational Quote Flower Collage Texture Background Instagram Story (1).png


ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে


আমারও একটি শৈশবের স্মৃতি রয়েছে তা হল গাছের আম পেড়ে তা লবণ ও ঝাল দিয়ে খাওয়া।বিশেষ করে আগে যখন বর্ষার মৌসুম আসতো তখন দেখা যেত যে ঝড়ের কারণে বা গাছ থেকে যখন আম পড়তো, তখন আমরা বেশ কয়েকজন মিলে সংগ্রহ করতাম। আবার দেখা যেত যে অনেকের গাছে চুরি করে আম নিয়ে আসতাম।অনেক সময় আবার ধরাও খেতাম মানুষের কাছে এবং খুব পেদানি খেতাম।সেই আমগুলোকে ভালোভাবে ধুয়ে নিতাম।ধুয়ে নেওয়ার পর সেগুলোকে কারো বাড়িতে বা কোন ভালো জায়গায় নিয়ে গিয়ে ঝাল নিয়ে আসতাম, লবণ নিয়ে আসতাম, মসলা নিয়ে আসতাম আম মেখে খাওয়ার জন্য।


20230514_152330.jpg

আম খাওয়ার জন্য লবণ ঝাল বাটা

MvwLKy3SfvJwXFKCRMDAFrt961JnKbKs2u3aeTo7L.png


এরপর এসব মসলা জাতীয় জিনিসগুলোকে একটি সারোয়ার উপরে নিতাম। নেওয়ার পর সেগুলোকে খুব ভালোভাবে পীসে নিতাম। এরপর যেগুলো আম কুড়িয়েছিলাম বা চুরি করেছিলাম সেই আমগুলোকে ভালোভাবে বটি দিয়ে কেটে নিতাম।আসলে ছোটবেলা যখন আম সংগ্রহ করতাম, তখন ছোট বড় প্রায় সব রকমের আম খেতাম।তবে সবথেকে বেশি দেখা যেত যে কাঁচামিঠার আম খুব বেশি পরিমাণে খেতাম সবাই মিলে।কারণ কাঁচা মিঠা আম খেতে খুব সুস্বাদু মজাদার হয়।


20230514_152535.jpg

20230514_152504.jpg

Location


এরপর সারোয়ার উপরে যে লবণ ঝাল গুলো আছে তার উপরে আমগুলো ঢেলে দিতাম। আমগুলোকে কুচিকুচি করে কাটা হতো তাই বেশ ভালোভাবেই লবণ ঝাল গুলো আমের উপরে ও নিচে মেখে যেত এবং কেউ কেউ দেখা যেত যে নোড়া দিয়ে আমগুলোকে থেতলিয়ে খেত। আবার অনেকে রসগুলো খেতেও ভালবাসে। এভাবে আমরা ছোটবেলায় আম সংগ্রহ করে খেতাম লবণ ঝাল দিয়ে। যা এখন আমার খুব মনে পড়ে।


20230514_152247.jpg20230514_152231.jpg


শুধু আম বললে ভুল হবে আম ছাড়াও আমরা দেখা যেত যে কদম গাছে উঠে কদম পাড়াতাম পাকা পাকা। আবার অনেক সময় খেজুর পাড়াতাম মানুষের গাছের।সেই খেজুর বা কদমগুলোকে নিয়ে এসে এইভাবে লবণ ঝাল দিয়ে খেতাম। আমার এক বড় ভাই ছিল সে ছিল আমাদের লিডার। সে আমাকে ও আমাদের সবাইকে নিয়ে যেত গ্রামের জঙ্গলগুলোতে এবং সেখানে গিয়ে আমরা পাকা পাকা কদম পাড়াতাম ও খেজুর পাড়াতাম।সেগুলো এনে পরে আমাদের বাড়িতে সবাই মিলে লবণ ঝাল বেটে খেতাম। এসব কথা ভাবলে যেন শৈশবের স্মৃতিগুলো আরো তাজা হয়ে ওঠে আমাদের।


20230514_152435.jpg

20230514_152356.jpg20230512_111957.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png



20230512_215510.jpg

কয়েকদিন আগে আমি আমার বাড়িতে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখি যে আমার ছোট্ট ছোট্ট ভাই বোনেরা তারা সবাই মিলে আম নিয়ে এসেছে এবং আমগুলোকে ভালো করে বটি দিয়ে কেটে সবাই মিলে খাচ্ছে।সেখানে প্রায় ২০টির মত মাঝারি সাইজের আম ছিল। যেগুলো এই মৌসুমী হয়েছে ,তাদের সঙ্গে আমিও যোগ দিলাম এবং আমিও খেলাম। বেশ সুস্বাদু মজাদার খেতে।
20230512_111950.jpg20230512_111843.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png


আসলে এসব গ্রামীণ শিশুদের স্মৃতিগুলো শুধুমাত্র গ্রামেই দেখা যায়।শহরেও দেখা যায় তবে খুব কম পরিমাণে। আমরা অনেকেই আম আঁটির ভেঁপু এই গল্পটি পড়েছি। একসময় বইয়ে সেখানে কাঁচা আম কেমন করে খাওয়া হয় সেই শৈশবের স্মৃতিটুকু তুলে ধরেছেন কবি।ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।লাইক করবেন ও মন্তব্য করবেন।



আমার পোস্টটি ভাল লাগলে অবশ্যই রিস্টিম এবং মন্তব্য করবেন। ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif


আমি আমার কয়েকজন বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি,

@raqueluchap77 @yenny47 @yoelmo26 @madilyn02 @aparajitoalamin @shabbir86


FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

কাঁচা আম লবণ ঝাল দিয়ে মেখে খাওয়ার ছোটবেলার স্মৃতি নিয়ে চমৎকার একটি পোস্ট সবার উদ্দেশ্যে শেয়ার করেছেন। আপনার পোস্ট পড়ে আমার ছেলেবেলার কথা মনে পড়ে গেল। আমি যখন ছোট ছিলাম তখন বন্ধুদের সাথে নিয়ে আম চুরি করে লবন ও মরিচ বাটা দিয়ে খেয়ে বেড়াইতাম। তবে আমার গ্রামে কয়েকজন বন্ধু বা সম বয়সি আছে। আমরা এখনও এই কাঁচা আম ও লবন ঝাল দিয়ে আম খেয়ে আনন্দ উপভোগ করি। ছবিগুলো অসাধারণ হয়েছে।

@md-sajalislam.

20230511_105644__01.jpg

 last year 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

@rahulkazi
Thank you very much for mentioning me and mam hope you will continue to fulfill the same progress video mango pickle has a very special importance in our area....)

 last year 

Thank you so much.

 last year 

আপনার আম ঝলসা দেখে মুখে জল চলে আসলো।কাঁচা আম ঝলসে খাওয়ার মজাই আলাদা।এই রকম অনেক ছোটতে খাইছি।এখনো আমের সিজিনি এই রকম আম ঝলসা খাওয়া হয়। আপনি খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করছেন ভাই। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

পার্বতীপুরে যতদিন ছিলাম,প্রত্যেক বছর বন্ধুরা মিলে আম গাছের নিচে বসে আম কেটে বিভিন্ন মসলা দিয়ে মেখে খেতাম। সেগুলো এখন সবই অতীত।আপনার পোস্ট দেখে ভাই অনেক পুরনো স্মৃতি মনে পড়ে গেল। চমৎকার ফটোগ্রাফি করেছেন,শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Loading...
 last year 

আপনি অনেক সুন্দর একটা পোস্ট উপস্থাপন করেছেন ভাই, কাঁচা আম ঝাল আর মরিচ দিয়ে খাওয়া অনেক মজা,আপনার কাঁচা আমের পিক গুলো দেখে আমার জেবে জল চলে আসতেছে, আপনি অনেক সুন্দর লেখছেন, আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

আপনার লবন মরিচ দিয়ে কাঁচা আম মাখা দেখে জিভে জল চলে আসলো ভাইয়া। ছোট বেলায় কলার পাতায় করে এই রকম আম মেখে অনেক খেয়েছি কিন্তু এখন আর এই রকম আম মাখা খাওয়া হয় না।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

জিভে জল চলে আসলো।সুন্দর লাগলো পোস্টটা।ধন্যবাদ।শুভকামনা

 last year 

ধন্যবাদ ভাই রেস্পন্স করার জন্য আপনাকে আবারো অনেক ধন্যবাদ ।

 last year 

ছোটবেলায় আম খাওয়ার অনেক স্মৃতি জড়িয়ে আছে সবার। আমি আম খেতে পছন্দ খুব একটা না করলে ও আমার জীবনে আম চুরি করে খাওয়ার মজার কাহিনী আছে। আম তবে কাঁচা মরিচ বা শুকনো মরিচ বেটে ঝলসে খাওয়ার মজাই অন্য রকম।

 last year 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66001.12
ETH 3485.03
USDT 1.00
SBD 3.15