ধান ভাঙ্গানোর জন্য ব্যবহৃত মেশিন।

in Steem For Traditionlast year (edited)


স্টিম ফর ট্রেডিশন

InCollage_20230804_173527689.jpg


ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে


আসসালামুআলাইকুম আপনারা সবাই কেমন আছেন?আশা করছি ভালো আছেন।আজকে আমি ধান ভাঙ্গানোর জন্য যে মেশিন ব্যবহার করা হয় সে সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব।আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে।


20230804_172945.jpg


আমাদের দেশের মানুষের প্রধান খাদ্য হলো ভাত। ভাত ছাড়া যেন এক বেলাও চলে না। আর এই ভাত আসে ধান থেকে ধান থেকে আর সরাসরি তো ভাত তৈরি হয় না। ভাত তৈরি হওয়ার জন্য ধানকে আগে ভাঙানো হয়।আর এই ভাঙ্গানোর কাজ করা হয় মেশিন দিয়ে।আগে ধান ভাঙ্গানোর জন্য প্রাচীন পদ্ধতিগুলো ব্যবহার করা হতো। তবে এখন আর সেই পদ্ধতি গুলো ব্যবহার করা হয় না।এখন ধান ভাঙ্গানোর জন্য বিভিন্ন রকম পদ্ধতি ব্যবহার করা হয়। এর ভেতর অন্যতম হলো বিদ্যুৎ চালিত মোটর। মোটর দিয়ে খুব সহজেই অনেক ধান ভাঙ্গানো যায় চাল করার জন্য।


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png


20230804_173002.jpg


20230804_173114.jpg

20230804_173059.jpg

আনুমানিক ১৮০০ শতকের দিকে যখন পৃথিবীতে ইঞ্জিনের উদ্ভব হয়। তখন থেকেই এই ধান ভাঙ্গানোর জন্য মেশিন ব্যবহার শুরু হয়ে আসতেছে। তবে আগে হয়তো ইঞ্জিন চালিত মেশিন দিয়ে ধান ভাঙ্গানো হতো কিন্তু বর্তমানে মটর চালিত মেশিন দিয়ে ধান ভাঙ্গানো হয়। এতে প্রাচীন পদ্ধতি গুলো থেকে অনেক সময় বাঁচে।বর্তমানে আমাদের দেশে প্রায় প্রতিটি অঞ্চলেই এসব ধান ভাঙ্গানোর জন্য মিল বা চাতাল দেখতে পাওয়া যায়। আর এসব মিলে থাকে মোটর চালিত মেশিন যা দিয়ে ধান ভাঙ্গানো হয়।

আমি আপনাদের সামনে কিছু ফটোগ্রাফি উপস্থাপন করছি। আপনারা দেখে হয়তো বুঝতে পারবেন আমরা যারা গ্রামে বা শহরে যেখানেই বসবাস করি না কেন কখনো না কখনো ধান ভাঙ্গানোর জন্য মিলে গিয়েছি। আপনারা যেই মিলটি দেখতে পাচ্ছেন সেটি হল আমাদের বাজারের একটি ধান ভাঙ্গানোর জন্য মিল।সেই মিলে আমি বেশ কয়েকদিন আগে গিয়েছিলাম ধান ভাঙ্গানোর জন্য। ধান ভাঙ্গানোর মেশিনের মূলত দুটি অংশ থাকে প্রথম অংশটি হলো এর ইঞ্জিন ,আর দ্বিতীয় অংশটি হলো যেটি দিয়ে ধান কে ভাঙানো হয়।


20230804_173137.jpg20230804_172925.jpg

মোটর ইঞ্জিনের সঙ্গে বড় একটি প্লাস্টিকের রিং থাকে। সে রিংটি আবার আরেকটি অংশের সঙ্গে যুক্ত থাকে।যখন মোটর চালু করা হয় তখন সেই প্লাস্টিকের রিংটি ঘুরতে থাকে। এতে ধান ভাঙ্গানোর যে মূল মেশিনটি থাকে সেটিও ঘুরতে থাকে। উপর দিয়ে ধান ঢেলে দেওয়া হয় এবং নিজ দিয়ে ধানের তুষ বেরিয়ে আসে।আরেকটি অংশ দিয়ে চাল বেরিয়ে আসে।এভাবে মূলত ধান ভাঙ্গানো হয়। আমি সেই মিলে একটি ধান ভাঙ্গানোর জন্য মেশিন দেখতে পাই, পাশেই ছিল হলুদ গুঁড়ো করার জন্য মেশিন।


20230804_173041.jpg

20230804_173024.jpg


সেখানে চাল গুড়ো করার জন্য একটি মেশিন ছিল।পাশে ছিল আরো একটি সরিষা ভাঙ্গানোর মেশিন।যেটি দ্বারা খাঁটি সরিষার তেল পাওয়া যাবে। আমাদের বাজারে এই মিলটি আজ থেকে প্রায় পাঁচ বছর আগে স্থাপন করা হয়েছে। যাই হোক ধান ভাঙ্গানো যেতে আমাকে অনেকটা বিরক্তি লাগে। তবে এই ধান ভাঙ্গানোর মিলটিতে প্রায়ই আসা হয় মাঝে মাঝে চাল গুঁড়ো করার জন্য।


এই ছিল আজকের আমার উপস্থাপনা। আশা করি আপনাদের সবাইকে ভাল লাগবে আমার পোস্টটি। ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif



FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

ধান ভাঙ্গানোর জন্য মেশিন অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আরছে, এখনো চলমান। মাঝে মাঝে আমাকেও ধান ভাঙ্গানোর জন্য যাইতো হতো। সুন্দর লিখছেন ভাই। ফটোগ্রাফি দারুণ হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

ধান ভাঙ্গানোর জন্য এই মেশিনটির ব্যবহার আসলেই অনেক পুরনো। আমি ছোটবেলায় আমার বাবার সাথে মাঝে মাঝেই ধান ভাঙতে যাওয়ার সময় পিছনে পিছনে যেতাম। তখনই এই মেশিন দেখেছি। এই মেশিনের শব্দে অনেক ভয় পেতাম। এখনো আমাদের গ্রামে এই মেশিনের সাহায্যে ধান ভাঙ্গানো হয়। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

এই মিল গুলো আমাদের এলাকায় রয়েছে।সেখানে গ্রামের সবাই ধান ভাঙ্গে। একটি মিল হওয়ার কারণে সেখানে অনেক ভিড় হয়।ধন্যবাদ সুন্দর একটা পোস্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

ধান ভাঙার এই মেশিনগুলো ছোটবেলা থেকেই দেখে আসতেছি। এই মেশিন আসার ফলে মানুষের ধান ভাঙ্গাতে অনেক সুবিধা হয়েছে।আগে মানুষ ঢেঁকিতে ধান থেকে চাল বের করতেন। ভালো লিখেছেন, ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে।শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রত্যেক এলাকায় এমন ধান ভাঙানোর মেশিন আছে। যেগুলোকে আমরা আমাদের এলাকায় ধান কুটা মেশিন বলি। পূর্বে ঢেঁকিতে ধান ভাঙ্গানো হতো। যেটা খুবই শ্রমসাধ্য ও কষ্টকর একটি কাজ। তাছাড়া এতে সময়ও অনেক বেশি লাগত।কিন্তু পরবর্তীতে ধান ভাঙ্গার এই মেশিন আসার পর থেকে ধান ভাঙ্গা অনেক সহজ হয়েছে। তাছাড়া এতে সময় অনেক কম লাগে। সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

আগেরকার দিনে ঢেঁকিতে ধান ভাঙ্গত রমনীরা।কিন্তু এখন ধান ভাঙ্গার কাজকে অনেক সহজ করে দিয়েছে ধান ভাঙ্গা মেশিনটি।এখন প্রায় প্রতিটি এলাকায় এইরকম ধান ভাঙ্গার মেশিন রয়েছে। যাতে খুব অল্প সময়েই অনেকগুলো ধান ভাঙ্গা হয়।আপনি ধান ভাঙ্গার মেশিনটি সম্পর্কে অনেক তথ্য আমাদের মাঝে শেয়ার করছেন। ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

Loading...
 last year 

ঢেকিতে ধান ভাঙা একটা সময় মানুষের জন্য সবথেকে বেশি কষ্টসাধ্য কাজ ছিলো। কিন্তু একটা সময় এই ধান ভাঙার মেশিন আসে যার কারনে এর কষ্ট লাঘব হয়ে যায়। এই মেশিনে আমি অনেকবার ধান নিয়ে ধান চাল চাল বাহির করার পদ্ধতিটি আমি জানি। কাজি যে কাজে লাগিএ পড়ছে কি বেপার?

 last year 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65641.55
ETH 2676.11
USDT 1.00
SBD 2.91