শৈশবের স্মৃতি- লাঠি দিয়ে ছোট ঘর বানিয়ে খেলার অনুভূতি।

in Steem For Traditionlast year


স্টিম ফর ট্রেডিশন

আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ভাল আছেন। আজকে আমি ছোটবেলার একটি স্মৃতি নিয়ে আপনাদের সামনে আলোচনা করব। আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে আমার পোস্টটি।

InCollage_20230721_125850592.jpg

ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে



আমরা প্রায় সবাই শৈশব কেটে এসেছি।শৈশবে আমাদের অনেক স্মৃতি থাকে অনেক আনন্দ অনুভূতি থাকে। শৈশবের সেই দিনগুলোর কথা এখনো মনে পড়ে মাঝে মাঝে। কতই না সুখের দিন ছিল সেগুলো। কিন্তু যত বড় হই মনে হয় দিন দিন যেন শৈশবের সেই দিনগুলোকে হারিয়ে ফেলতেছি জীবন থেকে। আমরা যারা গ্রামীন সমাজে বসবাস করি তারা হয়তো চিনবেন লাঠি দিয়ে ছোট একটি ঘর বানিয়ে খেলাধুলা করা। আমি আপনাদের সামনে কিছু ছবি তুলে ধরতেছি যেগুলো দেখলে আপনারা হয়তো বুঝতে পারবেন।


20230721_125646.jpg


আমরা যখন ছোট ছিলাম তখন লাঠি দিয়ে ছোট করে একটি ঘর বানাতাম।লাঠিগুলোকে মাটিতে পুঁতে তার উপরে ছাউনি দিতাম অনেকে কলা পাতার ছাউনি দেয়। আবার অনেকে খেড় দিয়ে ছাউনি দেয়। তবে আমরা যখন ছোট ছিলাম তখন বেশিরভাগ কলাপাতা দিয়ে ছাউনি দিতাম উপরে।নিচে খেড় বিছিয়ে বা পাটের তৈরি বস্তা বিছিয়ে দিতাম বসার জন্য। সামনে বিভিন্ন রকম হাড়ি পাতিল থাকতো সেগুলোতে মাটির তৈরি বিভিন্ন রকম খাবার থাকতো। কিন্তু সেগুলো তো আর খাওয়া যেত না।


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png



20230721_125526.jpg

**আমার এখনো মনে আছে ছোটবেলায় কলার গাছের উপরের অংশ কেটে নিয়ে সেগুলোকে বটি বিয়ে ভালো করে ছোট ছোট করে কাটতাম। সেগুলোকে নাম দিতাম বিস্কুট হিসেবে।আবার ছোট ছোট গাছগুলোকে কেটে কেটে চানাচুর বানাতাম। এভাবেই কলাপাতার ছাউনির নিচে বসে দোকান দিতাম।সেই দোকানে অনেকেই আসতো কাঠাল পাতা নিয়ে আবার অনেকে আমের পাতা নিয়ে চাল ডাল কেনার জন্য। কলাপাতা ও আমের গাছের পাতা আবার বইরের গাছের পাতাকে টাকা হিসেবে ধরা হতো। বইরের গাছের পাতা ৫ টাকা, কাঁঠাল গাছের পাতা ৫০০ টাকা, আবার আম গাছের পাতা ১০০ টাকা করে ধরতাম।**

20230721_125459.jpg


কখনো কখনো আবার হাড়ি পাতিল নিয়ে বসতাম রান্না করার জন্য। রান্না করার জন্য বালুমাটি নিয়ে আসতাম সেগুলো চাল ধরে নিতাম। এরপর ছোট করে চুলা বানাতাম চুলাতে আগুন দিতাম এবং উপরে ভাত রান্না করতাম।এরপর সবাই বসতো এবং সবাইকে খাওয়াতাম সেই শৈশবের স্মৃতিগুলো আসলেই অনেক মনে পড়ে যায়। আবার কখনো কখনো কলার গাছের বাকল দিয়ে দাঁড়িপাল্লা বানাতাম এবং সেগুলো দিয়ে ওজন করতাম।সেইসব দোকানে কেউ কিছু কিনতে আসলে সে দাঁড়িপাল্লা দিয়ে ওজন করে দিতাম।


20230721_125622.jpg20230721_125441.jpg

খেলার মাঝে মাঝে আবার কখনো ঝগড়া লেগে যেত।সবকিছু উলটপালট করে বাড়ি চলে যেতাম।কখনো আবার কান্না করতাম মারামারিও করতাম মাঝে মাঝে অবশ্য মারামারি করতে বেশ ভালো লাগতো আমাকে। আমি সবথেকে বেশি মারামারি করতাম। এই ছিল আমাদের শৈশবের কিছু স্মৃতি। আপনারা যে ছবিগুলো দেখতে পাচ্ছেন সেটি হলো আমাদের গ্রামে কিছু ছেলে মেয়ে খেলতে ছিল তাদের আমি তখন ছবি তুলে নেই।


20230721_125712.jpg


আপনাদের যদি এমন শৈশবে ঘেরা স্মৃতি থাকে এমন তাহলে অবশ্যই আমাকে কমেন্টে জানাবেন। আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে পোস্ট। ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif



FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

আমরা ছোটবেলায় লাঠি দিয়ে ঘর বানিয়ে খেলতাম। লাঠি দিয়ে ঘর বানানো সহজ মনে হলেও একবারে ততো সহজ নয়। বার বার ভেঙে যাওয়ার উপক্রম হয়। সুন্দর একটি পোস্ট করেছেন ভাইয়া।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার এই পোস্টটি দেখার পর আমার শৈশবের স্মৃতি মনে পড়ে গেল। আমি যখন ছোট ছিলাম তখন আমাদের গ্রামের আশেপাশের ছেলে বাচ্চারা এরকম ঘর তৈরি করে খেলতো। কিন্তু আমি মেয়ে হওয়ার কারণে এ ধরনের ঘর কখনোই তৈরি করতে পারতাম না। যদিও আমার এরকম ঘর তৈরি করার খুব ইচ্ছে ছিল কিন্তু কখনো সম্ভব হয়ে ওঠেনি। ধন্যবাদ আপনাকে ভাইয়া এই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 
 last year 

আপনি দারুণ একটা পোস্ট উপস্থাপন করেছেন ভাই।আপনার পোস্ট পড়ে শৈশবের স্মৃতি মনে আসলো।আমিও ছোট বেলায় কলার গাছ কেটে কেটে বিস্কুট আর চানাচুর বানাতাম।এগুলো খেলা ছোট বেলায় অনেক খেলছি।ধন্যবাদ ভাই সুন্দর একটা পোস্ট করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

অসাধারণ একটি পোস্ট উপস্থাপন করেছেন। আমরাও শৈশবকালে এইসব দোকানপাট বসিয়েছিলাম। আপনার পোস্টটি দেখে আমার শৈশবকালের কথা মনে পড়ে গেলো। আমরাও কলাপাতার কাউনি বানিয়েছিলাম, তবে কচু পাতা দিয়ে বেশি বানিয়েছিলাম। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year (edited)

ছোটবেলায় গ্রামের বাড়িতে যেয়ে এরকম ঘর তৈরি করতাম। শীতকালে এগুলো বেশি তৈরি করতাম আর ঘরের উপরে কলার পাতা দিতাম। আপনার পোস্ট দেখে ভাই ছোটবেলার অনেক স্মৃতি মনে পড়ে গেল। চমৎকার ফটোগ্রাফি করেছেন, শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আমরা ছোটবেলায় এমন দোকান বানিয়ে খেলতাম। এগুলোর কাজ আমরা খুবই এক্সাইটমেন্ট এর সাথে করতাম। অনেকদিন পর এই ছোটবেলার ছেলে দুটি মনে পড়ে গেল। আপনি অনেক সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন। অনেক ধন্যবাদ ।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

শৈশব আসলে অনেক মধুর ছিল, শৈশবের প্রতিটা কাজেই এখন স্মৃতির পাতায় লিপিবদ্ধ রয়েছে। শৈশবের ছোট ছোট ঘর বানাতাম। তবে হাড়ি পাতিল দিয়ে খেলা করেছি কিনা সেটা আমার মনে নেই। তবে কলার পাতা দিয়ে ঘর বানিয়ে দোকান বানাতাম। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58083.18
ETH 2578.52
USDT 1.00
SBD 2.42