প্রতিযোগিতার ১৩তম সপ্তাহ - দিনাজপুর শহরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী শীতলা মন্দির।

in Steem For Traditionlast year

স্টিম ফর ট্রেডিশন


আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভাল আছেন।আজকে আমি দিনাজপুরের একটি বিখ্যাত পুরাতন মন্দির সম্পর্কে এই প্রতিযোগিতা অংশগ্রহণ করব।আশা করি আপনাদের ভালো লাগবে।

Yellow & Blue Bright Summer Outdoor Self-care Mood Photo Collage.png

ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে

🛕🛕প্রতিযোগিতার ১৩তম সপ্তাহ - দিনাজপুর শহরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী শীতলা মন্দির।🛕🛕

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpitrkM5o7Ka2gDojhT36rGg...Fx9wg6WUb5ejzqWUBqpBKiA2y7re32cBUTqU7ofQL67evTq1REgbByXj7Asx7nJbFjm8HNBCUTP9MYtRkUtcV4Bp9AotapzRgntKKd2PJdU3zrH4oAwouB99Qr.png


প্রথমেই ধন্যবাদ জানাতে চাই @sft-devt.acc কে এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য।আমাদের আশেপাশে আমরা অনেক পুরাতন মন্দির দেখতে পাই। যেগুলোতে সাধারণত হিন্দু ধর্মাবলি মানুষেরা পুজো করে থাকে। তেমনই একটি মন্দির হল দিনাজপুরের বালুবাড়িতে অবস্থিত বিখ্যাত একটি মন্দির যার নাম হলো শ্রী শ্রী শীতলা মন্দির। এই মন্দিরটির অনেক ঐতিহ্য রয়েছে দিনাজপুর জেলার ভিতরে।আপনাদের সামনে আমি নিচে আলোচনা করব।



20230501_152903.jpg

দিনাজপুরের বিখ্যাত শ্রী শ্রী শীতলা মন্দির

লোকেশন


দিনাজপুর বালুবাড়ির নিমনগর অবস্থিত এই মন্দির অনেক বিখ্যাত একটি মন্দির।এই মন্দিরের পাশে রয়েছে অনেক হিন্দু ধর্মাবলী মানুষের বাড়ি।সেখানে তারা এই মন্দিরটি গড়ে তুলেছিলেন। আমি যেটা জানি সেটা হল যে এই মন্দিরটি ১৯২৪ সালে বানানো হয়েছিল খুব ছোট্ট করে।কিন্তু আস্তে আস্তে যেহেতু এখানে মানুষ বসতি করে তুলল এবং বিশেষ করে হিন্দু মানুষেরা এখানে সব থেকে বেশি থাকতে লাগলো। তাই এখানে তার থেকে একটু বড় করে মন্দিরটি বানানো হয়েছিল।


20230501_150304.jpg20230501_150028.jpg

দিনাজপুর বালুবাড়ীর জোড়া ব্রিজ ঠিক আগে উত্তর দিকে একটি ছোট রাস্তা গেছে সেই রাস্তাটি দিয়ে অল্প একটু গেলেই এই মন্দিরটি অবস্থিত।মন্দিরটি কিন্তু দুই দিকে অবস্থিত পূর্ব দিকে ও পশ্চিম দিকে দুটি অংশে বিভক্ত হলো মন্দিরটি।মন্দিরটির পূর্ব দিকে সবথেকে বড় অংশ রয়েছে মন্দিরটির।



🛕🛕 মন্দিরটির পূর্ব অংশের বর্ণনা🛕🛕

20230501_150159.jpg

মন্দিরের পূর্ব দিকের অংশ।


এটি হলো মন্দিরটির পূর্ব দিকে অংশ এই অংশেই বলতে গেলে অনেকটা মন্দিরটি অবস্থিত।এ অংশে আপনি দেখতে পাবেন একটি বড় গেট গেটের ওপরে বড় করে লেখা আছে শ্রী শ্রী শীতলা মন্দির এবং এর পাশে দুইটি দেয়াল রয়েছে।দেয়াল গুলো লাল রং করা আছে।অনেক সুন্দর লাগছিল দেয়ালগুলো আমি যখন গিয়েছিলাম সেখানে।


20230501_150118.jpg

এখানে ভেতরে একটি বড় আঙ্গিনা রয়েছে।যেটা প্লাস্টার করা রয়েছে ।এর দক্ষিণ দিকে ছোট ছোট কয়েকটি ছোট মন্দির এর মতো করা রয়েছে। আমি ঠিক জানিনা সেগুলোকে তারা কি বলে। তবে দেখে খুব ভালো লাগতেছিল। সেগুলোর উপরে একটি করে গাছ লাগানো ছিল এবং সাইডে একটি করে লাল রংয়ের পতাকার মতো ছিল।

MvwLKy3SfvJwXFKCRMDAFrt961JnKbKs2u3aeTo7L.png


20230501_150135.jpg

20230501_150028.jpg


মন্দিরটির ভেতরে দুইটি বড় বড় গাছ ছিল। তবে সে গাছগুলো কোন গাছ আমি সেটা বুঝতে পারলাম না ঠিক।এরপর উত্তর দিকে দেখলাম যে একটি বড় ছবি অঙ্কন করা রয়েছে হনুমানের সে একটি পাহাড় নিয়ে উড়তেছে এবং তার পাশেই রয়েছে একটি মনিষী সে ধ্যান অবস্থায় রয়েছে। একটি নদী কয়েকটি হরিণ দেখতে পেলাম।আমার মনে হয় এটি রাম ও হনুমানের সংগ্রহ চিত্র। দেখে তো সেটা বোঝা যাচ্ছিল।খুব সুন্দর করে সেই ছবিটি অংকন করেছেন।রাস্তা দিয়ে যে যাবে তার চোখেই এই ছবিটি পড়বেই।


20230501_150144.jpg20230501_150057.jpg

যাইহোক এটি হলো মন্দিরের পূর্ব অংশ যা মন্দিরের অনেকটা অংশ জুড়ে অবস্থিত। সাধারণত সবথেকে বেশি এখানেই পূজা করা হয়।



🛕🛕 মন্দিরটির পশ্চিম অংশের বর্ণনা🛕🛕

20230501_162705.jpg

মন্দিরটির পশ্চিম দিকের অংশ


এটি হল মন্দিরটির পশ্চিম দিকের অংশ।রাস্তা দিয়ে গেলে পশ্চিম দিকে এই মন্দিরের পূর্ব দিকের অংশটি দেখা যায়। এতে সাইডে রয়েছে একটি বড় বটগাছ।বটগাছটি দেখেই বোঝা যায় যে বটগাছটি অনেক পুরাতন।এই বটগাছে অনেক দেখলাম যে সুতো ঝুলানো আছে।আমার মনে হয় অনেকে মানত করে এসব সুতো ঝুলিয়ে দিয়েছে।


20230501_150304.jpg

পশ্চিম দিকের অংশে ঢুকতে গেলে দেখতে পাবেন যে একটি বাঁশের তৈরি বড় বেড়া রয়েছে। বেড়া দিয়ে পশ্চিম দিকে অংশটিকে সংরক্ষণ করা হয়েছে। চারদিকে দেয়াল রয়েছে এবং পিছনে অনেক আবাসিক বাড়ি রয়েছে।বট গাছের সামনে একটি ছোট্ট মন্দিরের মতো রয়েছে আমার মনে হয় সেখানে আগুন জ্বালানো হয়।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png


20230501_150216.jpg

20230501_150040.jpg


এই অংশের সামনের দিকে রয়েছে ছোট ছোট খুপ খুপ মন্দিরের মতো অনেকটা অংশ। আমার মনে হয় এখানেই মূলত মূল পুজো করা হয়।সেখানকার কিছু লোককে জিজ্ঞেস করলাম যে মন্দিরের কোন অংশে সব থেকে বেশি পুজো করা হয়? তিনি বললেন যে মন্দিরের পশ্চিমাংশে সবথেকে বেশি পুজো করা হয়। বছরের প্রায় সময়ই এই মন্দিরে পুজো করা হয়।এখানকার মানুষেরা উৎসবের মাধ্যমে পুজো করে থাকে এখানে।


20230501_150212.jpg20230501_150035.jpg

যাইহোক খুব উৎসবের মাধ্যমে এখানকার মানুষেরা এখানে পূজা করে থাকে। আবার অনেকে দেখা যায় যে বিভিন্ন দিনে বিভিন্ন মানত নিয়ে এখানে পূজো করে থাকে। ছোট বড় প্রায় সবাই এখানে এই মন্দিরে পুজো করে।মন্দিরটি যেহেতু অনেক পুরনো তাই এর আশেপাশের অঞ্চলগুলো থেকেও মানুষ এখানে আসে পুজো করতে।



🛕🛕মন্দিরটিতে কেমন করে যাবেন🛕🛕


20230501_170500.jpg


লোকেশন


  • দিনাজপুর শহরের পূর্ব দিক থেকে গেলে শহীদ মিনার রোড পার হয়ে জোড়া ব্রিজের ঠিক সামনে যে রাস্তাটি উত্তর দিকে চলে গেছে। সে রাস্তাটি ধরে সামনে গেলেই আপনারা মন্দিরটি দেখতে পাবেন।

  • পশ্চিম দিক থেকে আসলে আপনাকে জোড়া ব্রিজ পার হতে হবে পার হওয়ার পর প্রথমে যে রাস্তাটি আপনি দেখবেন উত্তর দিকে গেছে। সে রাস্তাটি ধরে গেলেই আপনারা এই মন্দিরটি দেখতে পাবেন।

আশা করছি আমার পোস্ট আপনাদের সবাইকে ভালো লাগবে।আপনারা সবাই অবশ্যই এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার চেষ্টা করবেন ধন্যবাদ সবাইকে।


আমি আমার কয়েকজন বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি,

@raqueluchap77 @yenny47 @yoelmo26 @madilyn02 @aparajitoalamin @shabbir86

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif



FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness


Sort:  
 last year 

শ্রী শ্রী শীতলা মন্দির নিয়ে অসাধারণ একটা পোস্ট উপস্থাপন করছেন ভাই, আমি এই মন্দিরের নাম হয়তো কোথাও শুনছি,কিন্তু এখন তেমন মনে পরতেছে না।আপনি শ্রী শ্রী শীতলা মন্দিরের অনেক সুন্দর সুন্দর বিষয় আমাদের মাঝে তুলে ধরছেন, আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটা পোস্ট করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

 last year 

শ্রী শ্রী শিতলা মন্দির নিয়ে সুন্দর একটি উপস্থাপনা করেছেন। এটি দিনাজপুরের বিখ্যাত পূরাতন মন্দির। আমি অনেক কয়েকবার এই মন্দিরের পাশ দিয়ে মলিদা পট্টি ও দিনাজপুর সরকারি কলেজ গিয়েছি। মন্দিরটি দেখতে অনেক সুন্দর। আপনি চমৎকার ফটোগ্রাফিও করেছেন।ধন্যবাদ

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

খুবই সুন্দর লাগলো। এই মন্দিরের চাতালে আড্ডা মেরেছি আমি। পাশেই দিলু ভিলা ওখানে আমার অনেক পরিচিত লোক জন বাস করে। আমি মন্দিরটি ব্যাক্তিগত ভাবে চিনি এবং আপনার পোস্টটি দুর্দান্ত হয়েছে। আপনার জন্যে অনেক অনেক শুভকামনা।

 last year 

স্টিম ফর ট্রেডিশন কমিউনিটিতে আপনাকে স্বাগতম জানাই। স্টিম ফর ট্রাডিশন কমিউনিটিতে ঐতিহ্য নিয়ে পোস্ট করতে পারেন। তবে সপ্তাহে তিনটা পোস্ট করতে হবে একটা ঐতিহ্য নিয়ে পোস্ট থাকতে হবে বাকি দুইটা পোস্ট রেসিপি, আর্ট, ফটোগ্রাফি পোস্ট করতে পারেন।আপনার জন্য শুভকামনা রইলো ধন্যবাদ ভাই। 💞

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

 last year 

দিনাজপুরের বিখ্যাত ও জনপ্রিয় একটি মন্দির শ্রী শ্রী শীতলা মন্দির। এই শ্রী শ্রী শীতলা মন্দির দিনাজপুরে নিমনগরে অবস্থিত।আপনি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন দেখে ভাল লাগল।আপনার পোস্ট কোয়ালিটি যথেষ্ট ভাল।

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

 last year 

ঐতিহ্যবাহী শ্রী শ্রী শীতলা মন্দির নিয়ে অনেক সুন্দর একটা পোস্ট করেছেন।এই শ্রী শ্রী শীতলা মন্দির দিনাজপুর জেলায় অবস্থিত। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে সেয়ার করেছেন।সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

Loading...
 last year 

আপনার পোস্টের মাধ্যমে অনেক পুরাতন একটি মন্দির সম্পর্কে জানতে পারলাম। ফটোগ্রাফি গুলা অসাধারণ হয়েছে ভাই। আপনার পোস্ট কোয়ালিটি দেখে আমি মুগ্ধ। এরকম পুরাতন স্থাপনা গুলো দেখতে সত্যিই অনেক ভালো লাগে।শুভকামনা রইল আপনার জন্য

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

 last year 

শ্রী শ্রী শিতলা মন্দির নিয়ে খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই। দেখেই বুঝা যাচ্ছে এটি অনেক পুরাতন মন্দির, সুন্দর ফটোগ্রাফি করেছেন, এবং বিস্তারিত বিষয় তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

 last year 

দিনাজপুর শহরে এমন সুন্দর অনেক মন্দির রয়েছে। এই মন্দির টি আমি আগে দেখি নি। আমি আপনার পোস্ট এর মাধ্যমে জানতে পারলাম এই মন্দিরটির সম্পর্কে। ধন্যবাদ আপনাকে এত চমৎকার একটি বিষয় তুলে ধরার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য।

Hola amigo es un gusto saludarte. Muy buena su participación.Los sitios de adoración muy diferente de los que hay en el lugar donde vivo.
Gracias por la invitación la tomaré en cuenta.
Feliz noche

 last year 

Thank you for your valuable comment.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65