উত্তরবঙ্গের একটি বিশেষ নদী হল আত্রাই নদী।

in Steem For Traditionlast year (edited)


স্টিম ফর ট্রেডিশন

আসসালামালাইকুম আপনারা সবাই কেমন আছেন?আশা করছি ভাল আছেন। আজকে আমি উত্তরবঙ্গের একটি বিশেষ নদী আত্রাই নদী সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে।

InCollage_20230729_151127348.jpg

ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে



উত্তরবঙ্গের কিছু বড় বড় নদীর মধ্যে আত্রাই নদী হলো অন্যতম।এই নদীটি উত্তরবঙ্গের একটি বিশেষ নদী।আত্রাই নদী সম্পর্কে যত বেশি বলবো তত যেন কম হয়ে যাবে। যাই হোক এই নদীটির অনেক ইতিহাস রয়েছে তবে বলা হয়ে থাকে মহাভারতে এই নদীর কথা বলা হয়েছে। এই নদীটি বাংলাদেশের দিনাজপুর জেলার অনেকটা অংশজুড়ে অবস্থিত। আবার দিনাজপুর থেকে চিরিরবন্দর উপজেলা হয়ে ভারতে প্রবেশ করে এরপর এটি আবারো বাংলাদেশের প্রবেশ করে। এই নদীটি করোতোয়া নদীর সঙ্গে যুক্ত রয়েছে।


20230729_150653.jpg20230729_150549.jpg

দিনাজপুরের মানুষের কাছে আত্রাই নদী একটি পরিচিত নদী। আমি ছোটবেলা থেকেই এই আত্রাই নদী দেখে আসতেছি। তবে এখন মোহনপুরে গেলেই আত্রাই নদী দেখা যায়।এটি আমাদের এলাকাতেই অবস্থিত এই নদীটি দেখতে অনেক সুন্দর লাগে আমাকে। বাড়ি থেকে যখন দিনাজপুরে চলে যাই তখন রাস্তাতে এই আত্রাই নদীটি দেখতে পাই।সময় পেলে মাঝে মাঝে ছুটে যাই মোহনপুর রাবার ড্যাম ও আত্রাই নদী দেখতে।এই আত্রাই নদী ঘিরে রয়েছে আমার ছোটবেলার অনেক স্মৃতি তা আমি আজকে আপনাদের সামনে উপস্থাপন করব।


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png



20230729_150754.jpg

এই আত্রাই নদীর পাড়ে আমার নানার বাড়ি অবস্থিত।তাই ছোটবেলার অনেকটা সময় এই আত্রাই নদীর পাড়ে কাটিয়েছি। আমার মা ও আমি যখন নানার বাড়িতে যেতাম তখন আমাদেরকে আত্রাই নদী পার হয়ে যেতে হতো। নদীর পশ্চিম পাশে দিনাজপুর সদর উপজেলা এবং নদীর পূর্ব পাশে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা অবস্থিত। আমার মা ও আমি যখন নানার বাড়িতে যেতাম তখন আমাদেরকে এই নদী পার হতে হতো। তাই আমরা আত্রাই নদীর পাড়ে বসে থাকতাম কখন নৌকা পশ্চিম পাশে আসবে এবং আমরা পূর্ব পাশে যেতে পারবো। নৌকায় চড়ে নদী পার হওয়ার মজাই আলাদা।

20230729_150734.jpg

20230729_150710.jpg


আমার মামাতো ভাই আর আমি দুজনে মিলে চলে যেতাম নদীর পাড়ে খেলতে।নদীর পাড়ে রয়েছে অনেকগুলো গাছপালা আবার নদীতে নামতাম মাঝে মাঝে।বিশেষ করে শীতের সময় যখন নদীতে অনেক কম পানি থাকতো তখন নদীতে গিয়ে খেলতাম। নদীর বালুচরে খেলার মজাই আলাদা বালু দিয়ে বিভিন্ন রকম ঘর বাড়ি তৈরি করতাম। আবার দুজনে মিলে গোসল করতাম এই আত্রাই নদীতে। আবার মাঝে মাঝে দুজনে মিলে চলে যেতাম একটু দূরে সেখানে একটি মরা পোড়ানোর জন্য শ্মশান রয়েছে।শ্মশানটি নদীর ধারেই অবস্থিত। আমরা দুজনে মিলে চলে যেতাম শ্মশানে মানুষ কেমন করে পোড়ানো হয় এবং তাদের ছাইগুলো কেমন করে নদীতে ভেসে দেওয়া হয় সেগুলো দেখতে।


20230729_150814.jpg


বর্তমানে এই নদীর নাব্যতা অনেক কমে গিয়েছে। যার প্রধান কারণ হিসেবে বলা চলে বিভিন্ন জায়গায় রাবারডেম তৈরি করা হয়েছে এই নদীর উপরে।এর ফলে নদীটি দিনদিন যেন শুকিয়ে যাচ্ছে।আগে বর্ষাকালে অনেক পানি হতো নদীতে কিন্তু বর্ষাকালেও এখন তেমন আর পানি দেখা যায় না নদীতে। এই নদীটি শীতকালে যেন মরা অবস্থায় থাকে এমন একটা অবস্থা হয়ে যায় তখন।আর নদী থেকে প্রচুর পরিমাণে বালু উত্তোলন করা হয় যা নদীর প্রবাহকে হ্রাস করে।এই নদীর পানি দিয়ে কৃষকেরা তাদের ফসল ফলান। আত্রাই নদীর উপরে বিভিন্ন রকম ব্রিজ তৈরি করা হয়েছে আমাদের দেশে।



যাইহোক আপনারা কোথায় কোথায় আপনার আত্রাই নদী দেখেছেন তা অবশ্যই আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif



FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

আত্রাই নদী আসলেই অনেক বড় একটি নদী। উত্তরবঙ্গের এই নদীটি মোহনপুর রাবার ড্যাম ছাড়িয়ে গেছে বহুদূর। এই নদীতে বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। নদীটি নিয়ে আপনি অসাধারণ একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন ।ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

আত্রাই নদী আয়তনে বেশ বড়। তবে আগে জানতাম না বাংলাদেশ হয়ে আবার ভারতে প্রবশ করেছে এই আত্রাই নদী। আমি প্রায় দিনাজপুর যাওয়ার সময় এই নদী দেখে থাকি। আত্রাই নদীর রাবার ড্রামে অনেক মানুষের ভিড় দেখতে পাই। এই নদী থেকে বুর্তমানে প্রচুর বালা উত্তলন করা হচ্ছে।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

উত্তরবঙ্গের জনপ্রিয় এই আত্রাই নদী সম্পর্কে বহুবার শুনেছি। দিনাজপুরের চিরিবন্ধরে আত্রাই নদী পদ্মা নদীর একটি উপ শাখা। আচ্ছা নদীর উপরে রাবার ড্রাম যা দেখতে হাজার হাজার দর্শনার্থীর ভীড় জমে। তবে এই রাবার ড্রাম দেখতে এসে দর্শনার্থী প্রাণ যায়। তারাই আত্রাই নদীতে রাবার ড্রাম এ গোসল করার জন্য নেমে ফিরে আসে লাশ হয়ে। প্রতিবছরই মৃত্যু ঘটে এই আত্রাই নদীতে। এবারও তার ব্যতিক্রম হয়নি, এবারও মৃত্যু ঘটেছে। সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন। ফটোগ্রাফি সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ আপনাকে।

Loading...
 last year (edited)

আত্রাই নদী সকলের কাছেই পরিচিত। আসলে মোহনপুরের রাবার ড্যাম নদীটিতে আত্রাই ও কাঁকড়া নদী সমন্বয় হয়েছে। মোহনপুরের এই নদীটি আসলে কি নামে পরিচিত???

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

আত্রাই নদী নিয়ে অনেক সুন্দর উপস্থাপনা করেছেন। দিনাজপুর জেলায় এটি একটি বিশেষ স্থান দখল করে আছে। আর এই নদীটি দিনাজপুর জেলায় অনেক পরিচিত। নদীর ফটো গুলো অনেক সুন্দর তুলেছেন। ধন্যবাদ আপনার সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আত্রাই নদী কম বেশি সবার পরিচিত।আমি আত্রাই নদী দেখছি। মোহনপুর ঘুরতে গেলে আত্রাই নদী দেখি।আপনি আত্রাই নদীর সম্পর্কে দারুণ কিছু কিছু বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছেন তার সাথে আপনার পুরনো স্মৃতিও খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

আত্রাই নদী নিয়ে অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন। এই নদী দেখার সৌভাগ্য আমার বেশ কয়েকবার হয়েছে। বর্তমানে নদীটি আগের অবস্থানে নেই। হয়তো ভবিষ্যতে আরো পরিস্থিতি খারাপ হতে পারে। চমৎকার ফটোগ্রাফি করেছেন।শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58522.85
ETH 2614.85
USDT 1.00
SBD 2.43