দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউট।পুলহাট, দিনাজপুর।

in Steem For Traditionlast year (edited)


স্টিম ফর ট্রেডিশন

আসসালামালাইকুম আপনারা সবাই কেমন আছেন?আশা করছি ভাল আছেন। আজকে আমি দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউট সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে।

InCollage_20230820_104046150.jpg


ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে


আমাদের দেশে বিভিন্ন রকম প্রতিষ্ঠান রয়েছে এর ভেতর অন্যতম হলো টেক্সটাইল ইনস্টিটিউট।যেখানে সাধারণত আমার জানা মতে টেক্সটাইল সেক্টরে ইঞ্জিনিয়ারিং করা যায়। আমাদের দেশে হাজার হাজার শিক্ষার্থী দেশের বিভিন্ন রকম টেক্সটাইল ইনস্টিটিউট থেকে ইঞ্জিনিয়ার হয়ে বের হচ্ছেন এবং বিভিন্ন রকম শিল্প কারখানা গুলোতে তারা তাদের দক্ষতার সঙ্গে কাজ পরিচালনা করেন।টেক্সটাইল কথাটার মানেই আমরা সবাই বুঝি যে কাপড়-শিল্প বা পোশাক শিল্প। তাই টেক্সটাইল ইনস্টিটিউটে এই বিষয় নিয়ে পড়ানো হয় তাদেরকে।


20230820_103833.jpg

20230820_103721.jpg


আমাদের দেশে শত শত গার্মেন্টস রয়েছে যেগুলোতে অনেক টেক্সটাইল ইঞ্জিনিয়ার রয়েছে।তারা বিভিন্ন সেক্টরে কাজ করেন।আমাদের বাংলাদেশ হলো পোশাক শিল্পের জন্য বিখ্যাত একটি দেশ। এদেশ থেকে প্রতিবছর হাজার হাজার কোটি টাকার পোশাক বাইরের দেশে রপ্তানি করা হয়।বিশেষ করে আমেরিকা ও ইউরোপ দেশগুলোতে যার ফলে আমাদের দেশে এই সেক্টরে কাজ করার মানুষের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। সরকারের রাজস্ব আয়ের এক বড় অংকের টাকা আসে পোশাক বা টেক্সটাইল খাত থেকে।আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকরা তাই দিনরাত পরিশ্রম করে থাকেন পোশাক খাতকে আরো পৃথিবীর সামনে তুলে ধরার জন্য।


20230820_103902.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png


20230820_103741.jpg

আপনারা যেই টেক্সটাইল ইনস্টিটিউট দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে দিনাজপুরের শহরের পুলহাট এলাকায় অবস্থিত দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউট। এটি একটি সরকারি প্রতিষ্ঠান। বেশ কয়েকদিন আগে আমার এক ছোট ভাই আমাকে বলছিল যে তাকে তার কলেজে যেতে হবে। তাই সে আমাকে নিয়ে গিয়েছিল সেখানে।তার সঙ্গে আমি গিয়েছিলাম। এই কলেজটির দুটি ভাগ রয়েছে রাস্তার পশ্চিম দিকে মূল একাডেমিক ভবন এবং রাস্তার পূর্বদিকে রয়েছে কলেজের মাঠ ও কয়েকটি ভবন।আমি শুধু মূল একাডেমি ভবনের ছবি তুলেছি।সেখানে একটি সুন্দর বাগান রয়েছে বাগানটিতে খুব সুন্দর সুন্দর ফুল ফুটেছিল।
20230820_103846.jpg20230820_103818.jpg

কলেজে যাওয়ার পর আমার ছোট ভাই একটি স্যারের সঙ্গে আমাকে পরিচয় করিয়ে দিলেন।স্যারটি অনেক ভাল ছিল আমি শুনেছি এখানকার প্রায় সব শিক্ষকেরা অনেক আন্তরিক তাদের শিক্ষার্থীদের প্রতি।পাঁচদিনের বেশি কেউ যদি শিক্ষাপ্রতিষ্ঠানে না আসে তাহলে নাকি বাসায় ফোন দেয়। সরকারি প্রতিষ্ঠান হিসেবে এরকম উদ্যোগ আসলেই অনেক প্রশংসনীয়।সেখানে প্রায় পাঁচ থেকে ছয় টির মত তিন তলা বিশিষ্ট ভবন রয়েছে। এখান থেকে অনেক শিক্ষার্থী ডিপ্লোমা করে দেশের বিভিন্ন স্থানে কাজ করতেছে একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার হিসেবে।


20230820_103805.jpg20230820_103754.jpg

তাই আমার মতে দেশের পোশাক শিল্পকে আরো উন্নত করতে এই টেক্সটাইল ইনস্টিটিউট গুলোর ভূমিকা দিন দিন বেড়েই চলেছে।এছাড়াও শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।


তো এই ছিল দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউট সম্পর্কে আমার কিছু আলোচনা। আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে আমার পোস্ট।অবশ্যই মন্তব্য করবেন।


ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।

আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

Feedback / Observation

দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউটে আমি ২০১১ সালে গিয়েছিলাম। তখন আমার স্কুল জীবনের বন্ধু সেখানে পড়তো আর আমি দিনাজপুরে তখন কোচিং করেছিলাম। এটি পুলহাটে অবস্থিত।

ভুল বানানঃ নাই। 🙂
অনুপস্থিত শব্দ(Missing Word): 🙂
ভাষার গরমিলঃ নাই। 🙂
Regards
@md-sajalislam (Moderator)
Steem For Tradition

 last year 

ধন্যবাদ ভাই।