প্রতিযোগিতার বিষয়:- আমার এলাকার একটি বিখ্যাত ফল।

in Steem For Traditionlast year (edited)

স্টিম ফর ট্রেডিশন

আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন?আশা করছি ভাল আছেন।আজকে আমি একটি ভিন্ন ধরনের পোস্ট করব। আজকে আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করব প্রতিযোগিতার বিষয় হলো:- আমার এলাকার একটি বিখ্যাত ফল। এই সম্পর্কে আমি নিচে আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরবো।আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে আমার পোস্ট।

প্রতিযোগিতার বিষয়:- আমার এলাকার একটি বিখ্যাত ফল।

InCollage_20230814_113046509.jpg ছবিটি তৈরি করা হয়েছে পিক স্টার দিয়ে।



আমাকে বলা হয় ফলের রাজা।

আমাদের এই পৃথিবীতে বিভিন্ন রকম ফল রয়েছে এর মধ্যে অনেক রকমের ফল রয়েছে যেগুলো মানুষ ও প্রাণী খেতে পারে। আবার অনেক রকমের ফল রয়েছে যেগুলো খেতে পারে না। যেসব ফল খেতে পারে তার মধ্যে অন্যতম হলো আম। আমকে বলা হয় ফলের রাজা। আম একটি মৌসুমী ফল এই ফলের উৎপত্তি ভারতীয় উপমহাদেশে। ভারতীয় উপমহাদেশের পাহাড়ি অঞ্চলগুলোতে আমের বিস্তার ছিল সবথেকে বেশি।

প্রাচীনকাল থেকে পরবর্তীতে মানুষ আম গাছকে রোপন করা ও চাষ করা শুরু করে তাদের নিজ উদ্যোগে। যার ফলে এই উপমহাদেশের প্রায় সব জায়গাতেই আমের গাছ দেখা যায় এবং আম একটি বিখ্যাত ফল হিসেবে পরিচিত লাভ করে। মূলত আমের স্বাদ ও এর গুনাগুন এর ফলেই এই ফলটি অনেক বিখ্যাত হয়ে ওঠে। যার ফলে বিদেশি মানুষেরাও এই ফলের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে।



20230814_105433.jpg গাছ থেকে তোলা আশ্বিনা আমের ছবি।


20230814_105457.jpg

আমের বিভিন্ন প্রকার জাত রয়েছে আমাদের দেশে।আম হলো একটি গ্রীষ্মকালীন ফল অর্থাৎ আম মৌসুমী ফল হিসেবে পরিচিত। পৃথিবীতে আমের প্রায় ৩৫টি জাত রয়েছে যা সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।আম শুধু বাংলাদেশ নয় দক্ষিণ এশিয়ার বিভিন্ন প্রকার দেশে পাওয়া যায়।এর ভিতর অন্যতম হলো ভারত, ফিলিপিন, শ্রীলংকা, পাকিস্তান, আফগানিস্তান আর অন্যান্য দেশ।এসব দেশে মানুষ আম চাষাবাদ করে খাওয়ার জন্য।


20230814_105544.jpg20230814_105530.jpg

আশ্বিনা আম:- আমার এলাকার একটি বিখ্যাত ফল।

আপনাদের সামনে আমি যে আমটি নিয়ে কথা বলবো তার নাম হলো আশ্বিনা আম।যা আমার এলাকাকে অনেক প্রসিদ্ধ করে তুলেছে।আমরা সবাই হয়তো জানি চাঁপাইনবাবগঞ্জ আমের জন্য বিখ্যাত।কিন্তু বেশ কয়েক যুগ থেকে এই আশ্বিনা আম আমাদের দিনাজপুর জেলার অনেক বিখ্যাত হয়ে উঠেছে। কারণ হিসেবে বলা চলে এই আমের স্বাদ অনেক ভালো। দেরিতে এই আম পাকে তাই অনেকদিন ধরে আম সংরক্ষণ করা যায়।


এছাড়াও বিভিন্ন ফল কোম্পানির জন্য এই আমটি অনেক গুরুত্বপূর্ণ কারণ এই আমের গুণাগুণ অনেক ভালো। আশ্বিনা আম কয়েক যুগ থেকে দিনাজপুর জেলার বিভিন্ন অঞ্চলে প্রসিদ্ধ লাভ করেছে।এর ভেতর কিছু কিছু উপজেলা হলো চিরিরবন্দর উপজেলা, পার্বতীপুর উপজেলা,কাহারোল উপজেলা,বিরামপুর উপজেলা ও বিরল উপজেলায়।এসব উপজেলায় এই আমের কদর অনেক বেশি রয়েছে।



আশ্বিনা আমের বৈশিষ্ট্য

20230814_105755.jpg

আমাদের এলাকায় কেউ কেউ এই আম বাগান আকারে চাষ করে।আবার অনেকে একটি বা দুটি করে গাছ বাড়িতে লাগিয়েছেন আম খাওয়ার জন্য। আমাদের বাড়ির খলাতে এই আমের গাছ কয়েকটি রয়েছে। যেগুলোতে প্রতিবছরই আম ধরে। আপনাদের আশেপাশে যদি কোথাও এই আমের গাছটি থাকে আর যদি সেখানে এই আমটি ধরে থাকে তাহলে লক্ষ্য করবেন যে এই আমটি অনেক দেরিতে পাকে। আমটি পেকে গেলেও বাইরে থেকে বোঝা যায় না তেমন। কারণ আমটির বৈশিষ্ট্য এমন বাইরে থেকে দেখলে আমের সেই সবুজ রংটিই দেখা যায়।

অন্যান্য আমের ক্ষেত্রে আমরা সাধারণত দেখি যে আমটি পেকে গেলে হলুদাভ রং দেখা যায়। কিন্তু এই আমটি পেকে গেলে তেমন বোঝা যায় না।এই আমটি খুব ধীরে ধীরে পাকে যার ফলে অনেক দিন ধরে আমটি গাছে থেকে যায়। কাঁচা অবস্থায় এই আমটি টক হয় কিন্তু পাকা অবস্থায় আমটি খেলে কিছুটা টক মিষ্টি স্বাদ পাওয়া যায়। যা আমাকে অনেক ভালো লাগে।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png

আশ্বিনা আমের কিছু ওষুধি গুণ ও উপকারিতা।

আম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো এটা আমরা সবাই জানি। কিন্তু আমের কিছু উপকারিতাও রয়েছে যা আমরা অনেকেই জানি না। আমের উপকারিতা ও ওষুধি গুণ সম্পর্কে আপনাদের সামনে কিছু কথা তুলে ধরব।

১) পাকা আমের জুস শরীরকে অনেক সতেজে রাখে।

২) আমে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করে।

৩) অন্ধত্ব রোগ বা যারা রাতকানা রোগী তাদের জন্য আমের অনেক উপকারিতা রয়েছে। কারণ আম এসব রোগের মহৌষধ হিসেবে বিবেচনা করা হয়।

৪) আঁশ যুক্ত আম পরিপাকে অনেক সাহায্য করে।

৫) ইউনানী চিকিৎসায় আমের রস ব্যবহার করা হয়।

৬) আয়ুর্বেদের চিকিৎসায় ও এলোপাতি ওষুধ তৈরিতে আমের ব্যবহার করা হয়।

৭) যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য আম একটি উপকারী ফল।

20230814_105621.jpg20230814_105604.jpg


আশ্বিনা আমের বিভিন্ন রকম ব্যবহার।

আমাদের এলাকায় এই আমটি পেকে গেলে খাওয়া হয়।তবে যেহেতু দেরি করে পাকে তাই অনেকেই এই আমকে বিক্রি করে দেয়। এই আমটি সরাসরি চলে যায় বিভিন্ন রকম কোম্পানিতে যেগুলো থেকে পরবর্তীতে আমের জুস তৈরি করা হয়। আমের বিভিন্ন রকম ব্যবহারের মধ্যে উল্লেখযোগ্য কিছু ব্যবহার হলো:-

১) বিভিন্ন রকম ফল কোম্পানি আম দিয়ে জুস তৈরি করে।

২) আম দিয়ে আচার ও চাটনি তৈরি করা হয়।

৩) আম দিয়ে আমসত্ত্ব তৈরি করা হয়।

৪) আম দিয়ে মোরব্বা তৈরি করা হয়।

৫) আম দিয়ে বিভিন্ন রকম জ্যাম বা জেলি তৈরি করা হয়।

৬) আম দিয়ে তরকারি রান্না করা হয়।


আমাদের এলাকায় বেশ কয়েকটি বড় বড় গাছ আছে এই আমের।ছোটবেলায় ঝড়ের দিনে আমরা বেশ কয়েকজন মিলে চলে যেতাম সেই আমের গাছের নিচে আম কুড়ানোর জন্য। আমার মা আমাকে বলতো আম কুড়িয়ে আনতে সেই গাছের নিচ থেকে। কারণ এই আমের আমসত্ত্ব ও আচার অনেক ভালো হয়।আমার মা প্রায়ই এই আমের আচার তৈরি করে থাকেন।


20230814_105705.jpg

20230814_105639.jpg

বর্তমানে আমাদের দেশে আমের চাহিদা দিন দিন বেড়েই চলেছে এবং আমের বাগান গুলো দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে উত্তরের অঞ্চলগুলোতে এই আমের প্রকোপ সব থেকে বেশি আমরা সবাই জানি রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর এই এলাকাগুলোতে আম সব থেকে বেশি হয়।কিন্তু দিনাজপুরে ও আম যে খুব একটা কম হয় তা না। দিনাজপুরে বিভিন্ন রকম আমের বাগান রয়েছে যেগুলো থেকে বছরে প্রচুর পরিমাণে আম উৎপাদন করা হয় এবং দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়।

আপনারা যে আমগুলো দেখতে পাচ্ছেন সেগুলো হলো আমার বাড়ির গাছের আম।এই আমগুলো ফ্রিজে রাখা ছিল।আমের মৌসুম প্রায় চলে গেছে বর্তমানে কোন গাছে আর আম নেই। বেশ কয়েকদিন আগে আমি আমাদের গাছ থেকে এই আমটি পেড়েছিলাম এবং ফ্রিজে রেখে দিয়েছিলাম পরে খাব ভেবে। তাই কালকে আমি ফ্রিজ থেকে আমটি বাইর করি এবং কেটে খাই। তখন আমি এই ছবিগুলো তুলে নেই। এই আমটি যেহেতু দেরি করে পাকে তাই এই আমটি আমি অনেকদিন ধরেই গাছে দেখেছিলাম।


20230814_105852.jpg20230814_105825.jpg
উপসংহার

যাইহোক এই আমটি সম্পর্কে আপনাদের সামনে আমি কিছু লেখালেখি শেয়ার করলাম। আরো অনেক জাতের আম রয়েছে যা আমাদের দিনাজপুর শহরে অনেক বিখ্যাত।যেগুলো থেকে বাগান মালিকেরা প্রচুর পরিমাণে অর্থ লাভ করে।এই আমের জাতটিকে আমাদের টিকিয়ে রাখা দরকার আমের গুণাগুণ সম্পর্কে মানুষের কাছে তুলে ধরা দরকার আমাদের। তবেই এই আমের জাতগুলো টিকে থাকবে আমাদের দেশে।


এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার কয়েকজন বন্ধুকে আমি আমন্ত্রণ জানাচ্ছি ,@sushanta83 @mominul01 @zubaer @sahar78 @mdyousufali @suborna03 @memamun @roman019 @rasel75 @lammiislam @arohaman @monadil @sinthiyadisha @sumayaorin
ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য। আশা করি আপনারা সবাই মন্তব্য করবেন।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif



FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

আপনি আপনার এলাকার বিখ্যাত ফল নিয়ে খুবই সুন্দর একটি পোস্ট করেছেন। এমন তথ্যবহুল একটি পোস্ট করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার এই অংশগ্রহণের পোস্টটিতে আপনি মনে হয় সঠিক ট্যাগটি ব্যবহার করেননি যার কারণে আপনার এই পার্টিসিপেশন বাতিল বলে গণ্য হতে পারে। আপনার এই পোস্টটি দেখে মনে হচ্ছে আপনি অনেক সময় নিয়ে এটি লিখেছেন তাই আমি বলব আপনি কনটেস্টের রুলস গুলো আবার পড়ে আপনার পোস্ট থেকে এডিট করতে পারেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।আবারো ধন্যবাদ আমার ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আমি এই ট্যাগটি তেমন লক্ষ্য করিনি।

 last year 

আম আমার অনেক পছন্দের ফল। আম খেতে আমার কাছে অনেক সুস্বাদু লাগে। আশ্বিনা আম নিয়ে অনেক সুন্দর উপস্থাপন করছেন ভাই। আম হচ্ছে ফলের রাজা। আমের ব্যবহারগুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমসত্ত্ব আমার কাছে খুবই সুস্বাদু লাগে। আমের দিনে আমার বাসায় আমসত্ত্ব বানানো হয়। শুভ কামনা রইলো ভাই। অনেক ধন্যবাদ ভাই আম নিয়ে এতো সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

প্রথমেই আপনার জন্য অনেক শুভকামনা রইল। আম সকলেরই প্রিয় একটি ফল। আম নিয়ে বিস্তারিত একটি আলোচনা আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনি ঠিক বলেছেন বর্তমানে দিনাজপুরের বিভিন্ন জায়গায় বিভিন্ন জাতের আম বাগান থেকে প্রচুর অর্থ উপার্জন করছে বাগানীরা। আমের বেশ কিছু উপকারিতা আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। সর্বোপরি অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আম সম্পর্কে অনেক জানা-অজানা তথ্য পেলাম ভাইয়া, আসলেই আম আন একটি মৌসুমী ফল। পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই কঠিন। আপনার পোস্টে থেকে অনেক কিছু জানা এবং শেখার রয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আম আমাদের জনপ্রিয় একটি ফল।আম শুধু আমাদের এলাকায় বিখ্যাত নয়,বিভিন্ন বিভিন্ন অঞ্চলে বা দেশে আম বিখ্যাত। আশ্বিনা আম এখনো খাওয়া হয়নি।আপনি আশ্বিনা আমের বিভিন্ন রকমের ব্যবহার যে উপস্থাপন করছেন।সেখানকার মধ্যে আমার বাসায় ও আমের তরকারি রান্না করে।আপনি আম সম্পর্কে অনেক সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

শুরুতেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে স্বাগতম জানাচ্ছি। আমি সত্যিই আমাদের অনেক পছন্দের একটি ফল। আমি যদিও মৌসুমী ফল এরপরেও দোকান খামারে সব সময় পাওয়া যায়। এছাড়া বর্তমানে বাংলাদেশে অনেক বারোমাসি আম পাওয়া যায। আপনি আম সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ কিছু আলোচনা করেছেন। যা সত্যি মানুষের অনেক উপকারে আসবে। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year (edited)

আম আমার পছন্দের একটি ফল। আমকে বলা হয় ফলের রাজা।পৃথিবীতে এমন কোনো জাতি নেই যারা আম পছন্দ করে না। আশ্বিনা আমের ব্যবহার গুলো আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমাদের বাসায় ও একটি আশ্বিনা আমের গাছ রয়েছে।আমাদের বাসায় ও আমের আচার এবং তরকারি রান্না করা হয়।মাছ দিয়ে আমের তরকারি খেতে আমার খুব ভালো লাগে। আপনার এলাকার বিখ্যাত ফল আম নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট লিখেছেন। আপনাকে প্রতিযোগিতার শুভকামনা রইল ভাইয়া।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 
আশ্বিনা আম সম্পর্কে আপনি দারুণ উপস্থাপনা করেছেন।এই আমটি মূলত একটু দেরী করে পাকে।কাঁচা অবস্থায় এই আমটি খুবই টক হয়ে থাকে। পাকলে অবশ্য মিষ্টি হয়।আমকে বলা হয় ফলের রাজা।আম পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।আম আমাদের শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে রয়েছে ফাইবার।তাছাড়া এতে ভিটামিনও রয়েছে। বিভিন্ন কোম্পানির লোকেরা আম দিয়ে জুস তৈরী করে।বাড়িতে আমের আচার তৈরী করা হয়। প্রতিযোগীতার জন্য শুভকামনা জানাচ্ছি।ধন্যবাদ।
 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আম অনেক পছন্দের একটি ফল। এবং এই আম খায় না এমন মানুষ এখন খুঁজে পাওয়া মুশকিল ব্যাপার। এবং আম সম্পর্কে আপনি অনেক অজানা জানা তথ্য আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.030
BTC 65663.89
ETH 2670.06
USDT 1.00
SBD 2.91