প্রতিযোগিতার বিষয়:- আমাদের এলাকার গ্রামীন হাট বাজারের কিছু দৃশ্য ও বিবরণ।

in Steem For Traditionlast year

স্টিম ফর ট্রেডিশন

আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ভাল আছেন।এই প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পেরে আমাকে অনেক ভালো লাগতেছে।প্রতিযোগিতার বিষয় হলো:- আমাদের এলাকার গ্রামীন হাট বাজারের কিছু দৃশ্য ও বিবরণ । আজকে আমি গ্রামীণ হাট বাজারের কিছু দৃশ্য আপনাদের সামনে উপস্থাপন করব এবং সেই সম্পর্কে বিবরণী লিখব আশা করি আপনাদের সবাইকে ভালো লাগবে আমার পোস্ট।

প্রতিযোগিতার বিষয়:- আমাদের এলাকার গ্রামীন হাট বাজারের কিছু দৃশ্য ও বিবরণ।

InCollage_20230808_151403195.jpg ছবিটি তৈরি করা হয়েছে পিক স্টার দিয়ে।

  • বাজারের নাম ও এর অবস্থান।

আপনারা যেই বাজারের দৃশ্যগুলো দেখতে পাচ্ছেন সেগুলো হলো কাউগা রেলওয়ে স্টেশনের পাশে একটি বাজার।এই বাজারটির নাম হলো বাবুর বাজার। এই বাজারটি আমার নানার বাড়ির পাশেই অবস্থিত আমি ছোটবেলা থেকেই আমার নানার বাড়িতে অনেকটা সময় কাটিয়েছি। বড় হয়েছি সেখানে তাই এই বাজারের অনেকেই আমাকে চেনে আমিও তাদেরকে চিনি।এক কথায় বলতে গেলে এই এলাকার বাজার ঘাট রাস্তাঘাট প্রায় সবকিছুই আমার জানাশোনা।এই এলাকা হলো এক ভাবে আমারই এলাকা। কাউগা রেলওয়ে স্টেশন থেকে পূর্ব দিকে গেলেই এই বাজারটি দেখতে পাওয়া যাবে।

20230808_141036.jpg
বাবুর বাজার লোকেশন

  • বাবুর বাজারের খরচ হাটির একটি দৃশ্য।

এই বাজারটি অনেক ছোট একটি বাজার।বাজারটি দেখতে অনেক সুন্দর আশেপাশে বাড়ি থাকার কারণে ঠিক মাঝখানে এই বাজারটি অবস্থিত। বাজারটি বেশি খোলামেলা নয় তবে বাজারে অনেক কিছুই পাওয়া যায়।এখানকার কৃষকেরা অনেক কিছুই আবাদ করেন যা তারা খুব সকাল সকাল এখানে নিয়ে আসেন বিক্রি করার জন্য তাই এখানে টাটকা শাকসবজি পাওয়া যায় সব সময়।

20230808_153740.jpgগ্রাম বাংলার পরিচিত খাবার লাউ। 20230808_140900.jpg হাইব্রিড জাতের করলা।

বেশ কয়েকদিন আগে আমি কিছু বাজার করার জন্য সেখানে গিয়েছিলাম। বাজারে ঢুকতেই একটি দোকান দেখতে পাই সেখানে কিছু করলা ছিল বর্তমানে দেশি করলা থেকে হাইব্রিড জাতের করলা একটু বেশি বিক্রি হয় দোকানগুলিতে। পাশেই ছিল একটি ঝুড়িতে তিন থেকে চারটি টাটকা লাউ।লাউ গুলো দেখে বোঝা যাচ্ছিল আজকেই হয়তো এই লাউগুলোকে ছেড়া হয়েছে।

20230808_140747.jpg প্রায় সব লাউ বিক্রি হয়ে গেছে দোকানে শুধু তিনটি লাউ রয়ে গেছে।

সেদিন বৃষ্টির দিন ছিল।মামা আমাকে বললেন যে আমি হাটতে পারবো না বাজারে যেতে পারব না। তাই তিনি আমাকে টাকা দিলেন এবং বাজার করার জন্য আমি বাজারে চলে গেলাম। যাইহোক এসব গ্রামীন হাট বাজারে সাধারণত দেখা যায় যে মাটিতে অনেক দোকানপাট বসে বিশেষ করে কাঁচা শাকসবজির দোকানগুলো। তবে বর্তমানে হাটহাজার গুলো অনেক উন্নত করা হয়েছে শাক সবজির দোকানগুলো বসার জন্য ইট দিয়ে শানের তৈরি বসার জায়গা করে দেওয়া হয়েছে।

20230808_141252.jpgবাবুর বাজারে বিভিন্ন রকম শাকের দোকান20230808_141227.jpg নদীর তোলা মাছের দোকান:

20230808_140946.jpg জমি থেকে তুলে আনা কচু শাক।

বাজারের ভিতরে ঢুকে আমি একটি দাদুর দোকান দেখতে পাই। সে প্রায়ই এখানে বিভিন্ন রকম শাকের দোকান নিয়ে বসে। তার সঙ্গে আমার অনেক পরিচয়। তাকে আমি বললাম যে এগুলো তিনি কখন এনেছেন? তিনি বললেন যে আজকে সকাল সকাল তিনি শাকগুলোকে জমি থেকে নিয়ে এসেছেন। তার কাছে প্রায় সব সময় টাটকা শাক পাওয়া যায়। তার কাছে বিভিন্ন প্রকার শাক থাকে লাল শাক, কদু শাক, পাটা শাক, শীতের সময় তার কাছে শাক সব থেকে বেশি পাওয়া যায়।আমি এখান থেকেই শাক নিয়ে যাই প্রায়ই তিনি আমার কাছে দামও কম নেন। কারণ আমাদের মধ্যে একটা সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে অন্যরকম।

20230808_141212.jpg বাজারের একটি মাছের দোকান:

সামনে গিয়ে আমি একটি মাছের দোকান দেখতে পাই। লোকটির নাম হল গণেশ তিনি আত্রাই নদীতে প্রায় সবসময় মাছ ধরে থাকেন।তার অনেকগুলো জাল রয়েছে সেই জাল দিয়ে তিনি মাছ ধরেন নদীতে এবং নদীর মাছগুলো তিনি এখানে এনে বিক্রি করেন।এছাড়াও তিনি পাইকারি ভাবে মানুষের পুকুর থেকে মাছ নেন এবং এই বাজারে এসে বিক্রি করেন মাছগুলো।প্রায় অনেক কাস্টমার তার কাছ থেকে মাছ নেন যেহেতু নদীর টাটকা মাছ পাওয়া যায় তার কাছে মানুষও আসে তার কাছে সব থেকে বেশি।এছাড়াও তিনি পুকুরের মাছ যেমন পাঙ্গাস, তেলাপিয়া, রুই মাছ আরও ইত্যাদি মাছ বিক্রি করে থাকেন আমিও তার কাছে প্রায় সময় মাছ নেই।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png

20230808_141125.jpgবাতাবি লেবু 20230808_140823.jpg

একটি শাক সবজির দোকানশীতকালীন সবজি বাঁধাকপি
20230808_141008.jpg20230808_140838.jpg


বাজারের মাঝখানে আমি একটি শাকসবজির দোকান দেখতে পাই। সেখান থেকে আমি কিছু শাকসবজি কিনি। বিশেষ করে বেগুন ও আলু কিনে নিয়ে আসি। এই দোকানটি হলো আমার এক মামার নাম ঠিক জানিনা তার তবে তিনি প্রায় পাঁচ বছর থেকে এখানে সবজির দোকান করে আসতেছেন। গ্রামে তার বাড়ি হওয়ার কারণে তার বাড়ি থেকেও মাঝে মাঝে সবজি নিয়ে আসি।যেহেতু এই বাজারে সপ্তাহে দুইদিন হাট বসে তাই এখানে দোকানদারেরা আগে থেকেই কেউ কেউ ঘর বানিয়ে রেখেছেন। যাতে তারা তাদের জিনিসগুলোকে ভালোভাবে রাখতে পারেন। যখন বৃষ্টি শুরু হয় তখন তারা উপরে ছাউনি দেন প্লাস্টিকের।


বাজারে ঘুরতে ঘুরতে আমি এক সবজির দোকান দেখতে পাই।সেখানে বাঁধাকপি ছিল আমি মনে মনে ভাবতেছিলাম বাঁধাকপি তো শীতের সবজি এই গরমের সময় বাঁধাকপি এলো কোথা থেকে।আমি তাকে জিজ্ঞেস করলাম তিনি আমাকে বললেন যে বর্তমানে বাঁধাকপি ও সংরক্ষণ করা হয় এখন বিক্রি করলে দাম অনেক ভালো পাওয়া যায়।

20230808_140921.jpg20230808_140726.jpg

বাজারে বেশ কয়েকটি মসলার দোকান রয়েছে। আপনারা যে মসলার দোকানটি দেখতে পাচ্ছেন আমি এখান থেকেই মসলা নেই।তিনি শহর থেকে বিভিন্ন প্রকার মসলা নিয়ে আসেন এবং এই বাজারে বিক্রি করে থাকেন। আমি সেদিন তার কাছে গিয়েছিলাম এবং ৫০ টাকার মত জিরে মসলা নিয়েছিলাম।যাইহোক বাজার সম্পর্কে আমি আপনাদের বর্ণনা দিলাম খুব সুন্দর ভাবে আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছেন।


এই বাজারে বিশেষ কি পাওয়া যায়?

এই বাজারের একটি বিশেষত্ব হলো এই বাজারে অনেক নদীর মাছ পাওয়া যায়। যেহেতু বাজারটির অবস্থান ও এলাকার অবস্থান নদীর ধারে।তাই এখানে অনেক মানুষ আছে যারা নদী থেকে মাছ মারে এবং সেই মাছগুলোকে তারা এই বাজারে বিক্রি করে। তাই এখানে নদীর মাছ অনেক বেশি পরিমাণে পাওয়া যায়। মাঝে মাঝে এই বাজারে অনেক বড় বড় বোয়াল মাছ পাওয়া যায় নদীর।অনেক মানুষ শহর থেকে এই বাজারে আসেন এবং সেই বোয়াল মাছগুলোকে নিয়ে যান।

  • গ্রামীণ হাটবাজারে বাজার করার অনুভূতি।

যেহেতু আমি প্রায়ই বাজারে যাই তাই আমাকে বাজার করতে অনেক ভালো লাগে। শাক সবজির দাম শুনতে ভালো লাগে এবং বাজারে কোন জিনিসের কেমন দাম কি কি নতুন জিনিস এসেছে সেই সম্পর্কে জানতে ইচ্ছে করে খুব। তাই সময় পেলে ছুটে যাই বাজার করতে এই ছিল আমার বাজার করার অনুভূতি।


এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার কয়েকজন বন্ধুকে আমি আমন্ত্রণ জানাচ্ছি @simonnwigwe, @aatik, and @wasa2020 @sushanta83 @usuf

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য। আশা করি আপনারা সবাই মন্তব্য করবেন।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ2cJZBsiyuMbbQNbt2XY3bPDP3soCEvgarH2Jwxn58HCSwZqnJoPtfVfPHherMXdd7WgN8njYmw78rCTC...923jDPN36y1mC6nREgXLxpVNKY67PEB4YJ8cskAjk61zvxTRrXgaQQvTunA3og4Yf8mwMEEke9xojaKLxamdxm2nQR1Pken3K2jviauVWtn2WPfY4gwfKMThHP.gif



FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Sort:  
 last year 

আপনার গ্রামীণ বাজারটা দেখতেও যেমন সুন্দর তেমন টাটকা শাকসবজি পাওয়া যায়, বাজার সম্পর্কে অনেক বিস্তারিত আলোচনা করেছেন, প্রতিটি জিনিসপত্র নিয়ে সুন্দর লিখেছেন, ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিলো, শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

কাউগা রেল স্টেশনের পাশে বাবুর বাজারটি দেখে অনেক ভালো লাগলো ভাই। আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই। বাজার মানেই টাটকা সবজির সমাহার। টাটকা নদীর মাছ দেখে লোভ লেগে গেলো ভাই। অনেকদিন ধরে নদীর মাছ খাওয়া হয় না। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে।

TEAM 4

Congratulations! Your post has been upvoted through steemcurator07. Good post here should be..

Congratulations!.png

Curated by : @patjewell
 last year 

Thank you so much😊

Loading...
 last year 

কাউগার এই বাজারটি সম্পর্কে আপনি খুব সুন্দর বর্ণনা করেছেন। প্রতিটি ছবি অনেক সুন্দর হয়েছে। লেবুর ছবিটি খুবই সুন্দর লাগছে।তবে এই বাজারে টাটকা নদীর মাছ পাওয়া যায় জেনে ভাল লাগল। প্রতিযোগীতার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

কাউগার অঞ্চলের বাবুর বাজার নিয়ে সুন্দর লেখছেন ভাই। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো। যেহেতু এই বাজার নদী অঞ্চলে।এই জন্য মাছের বাজার সব সময় মনে হয় লেগে থাকে।বোয়াল মাছ সবাই অনেক পছন্দ করে।আপনি গ্রামীন হাট বাজার নিয়ে সুন্দর ভাবে ফটোগ্রাফি করছেন তার সাথে সুন্দর বিস্তারিত বর্ননা দিয়েছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

যে বাজার গুলোতে সকালে সবজি নিয়ে আসে তারা মূলত জমি থেকে তুলে নিয়েই সরাসরি বাজারে আসে। ওই বাজারের আমি অনেকবার গিয়েছি কিন্তু নাম যে বাবুর বাজার তা জানতাম না। পাঙ্গাস মাছের ছবিটা সুন্দর হয়েছে আমার প্রিয় মাছ ☺️। সুন্দর হয়েছে আপনার পোস্ট।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

বাবুর বাজার নিয়ে অনেক সুন্দর একটি উপস্থাপনা আমাদের সাথে শেয়ার করেছেন। ফটোগ্রাফি গুলো সুন্দর হয়েছে। বেশ কিছু সবজির ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন ।তবে আপনার ফটোগ্রাফি গুলো দেখে মনে হচ্ছে বাজারটি খুব বড় না। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

সত্যি গ্রামীন বাজার গুলোতে বাজার করতে বেশ ভালো লাগে ও অনেক বেশি আনন্দ হয়। যদি ও বাজার কেমন করি না যখন করি ভালই লাগে বাজার করতে। অনেক সুন্দর ভাবে গ্রামীণ বাজারের দৃশ্য আপনি উপস্থাপন করেছেন অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91