প্রতিযোগিতার বিষয়:- আপনার এলাকার যেকোনো একটি নদী অথবা বিল নিয়ে লিখুন।

in Steem For Traditionlast year (edited)


স্টিম ফর ট্রেডিশন


ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে


আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন?আশা করছি ভাল আছেন। কমিউনিটির পক্ষ থেকে খুব সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আমি এই প্রতিযোগিতায় আজকে অংশগ্রহণ করব।আশা করি আমার পোস্টটি আপনাদের সবাইকে ভালো লাগবে। প্রতিযোগিতার বিষয় আপনার এলাকার যেকোনো একটি নদী অথবা বিল নিয়ে লিখুন।



নদীটির নাম ও উৎপত্তি সম্পর্কে কিছু তথ্য।

আমি আজকে যেই নদী সম্পর্কে আলোচনা করব তার নাম হলো ভেলামতি।এই নদীটি মূলত আত্রাই নদীর একটি শাখা। এই নদীটি দিনাজপুর চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ইউনিয়ন থেকে উৎপত্তি হয়েছে এবং একই উপজেলার পুনট্টি ইউনিয়নে আত্রাই নদী সঙ্গে মিলিত হয়েছে। এই নদীটির দৈর্ঘ্য প্রায় ৩০ কিলোমিটার এবং প্রস্থ প্রায় ১০ মিটারের মতো হবে। আমি এসব তথ্য দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে নিয়েছি। নদীটি দৈর্ঘ্যে কম হলেও আশেপাশে মানুষের জন্য এটি অনেক গুরুত্বপূর্ণ একটি নদী।


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPg13dbw9cQZbWBAMsz6ohqaqkrCm7KQkkehxGNGyBHUtdhA93eZcSchXaVXZysREMB8zjUwUs3U28Dgq5...6GDBNJCmAd5JNGWLPSkuM888uyEzyBgMoeFJwAqVPrXj9kr2ZxfAAZ52YNYHTgxako2YfB8eBek887u6aX6V6xSrNFswxpNSqg9oo9aGj9PXQiHCj9R7TnZTvn.png


এই নদীটির নাম ভেলামতি কেন রাখা হয়েছে সে সম্পর্কে আমার কোন ধারণা নেই।তবে আমাদের গ্রামের অনেকেই বলে যে এই নদীতে অনেক ভেলা ভাসানো হতো বিশেষ করে হিন্দু মানুষেরা এখানে অনেক ভেলা ভাসাতো যার কারণে এই নদীটির নাম ভেলামতি দেওয়া হয়েছে। বর্তমানে নদীটি অনেক পুরনো হয়ে গেছে এবং নদীতে তেমন পানি থাকে না। যার কারণে নদীটি মরে গিয়েছে।
এই নদীটি শুকিয়ে যাওয়ার কিছু কারণ রয়েছে।কারণগুলো আমি আপনাদেরকে নিচে উল্লেখ করে দিচ্ছি,

এই নদীটি শুকিয়ে যাওয়ার কিছু কারণ রয়েছে।কারণগুলো আমি আপনাদেরকে নিচে উল্লেখ করে দিচ্ছি,

  • নদীতে পানি প্রবাহ কমে যাওয়া।
  • নদীতে বাঁধ নির্মাণ করা।
  • অপরিকল্পিতভাবে নদীর ব্যবহার করা।
  • নদীর উপরে ড্যাম নির্মাণ করা।
  • কোথাও নদী শুকিয়ে গেলে সেখানে নদীর জমি দখল করা।
  • নদীতে পলী জমার কারণে নদী শুকিয়ে যাওয়া।
  • সরকারের অব্যবস্থাপনার কারণে।

এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যার কারণে এই নদীটি বর্তমানে শুকিয়ে গিয়েছে।


নদীটি ঘিরে আমার কিছু স্মৃতি।

এই নদীর পাশে আমার গ্রাম।ছোটবেলা থেকেই তাই নদীর প্রতি একটা টান অনুভব করি। যেহেতু নদী এলাকায় বাড়ি তাই নদীর পাড়ে মাঝেমধ্যে আসা হয়। এখন অবশ্য তেমন আসা হয় না। কিন্তু ছোটবেলায় অনেক স্মৃতি রয়ে গেছে এই নদীর পাড়ে। বিশেষ করে বর্ষাকাল আসলে নদীটি অনেক পানিপূর্ণ হয়ে যায়। যার কারণে অনেক মানুষ আসে এখানে নদীটি দেখতে ও মাছ শিকার করতে। আমাদের এলাকায় এই নদীর উপর একটি ব্রিজ রয়েছে। ব্রিজটি অবশ্য তেমন বড় না অনেক ছোট। নদী পারাপার করার জন্য এই ব্রিজটি তৈরি করা হয়েছিল অনেক আগেই।


ছোটবেলায় যখন বর্ষাকাল আসতো তখন চারিদিকে বৃষ্টি হতো। আমরা আমাদের গ্রামের কয়েকজন মিলে চলে যেতাম হেঁটে হেঁটে নদীর পাড়ে। নদীর পাড়ে গিয়ে ব্রিজের উপর থেকে মাঝে মাঝে লাফ দিতাম এবং নদীতে গোসল করতাম। এই নদীর সঙ্গে একটি বড় মাঠ ছিল। যেই মাঠে অনেক খেলাধুলা করা হতো আগে কিন্তু বর্তমানে সেই মাঠে এখন গাছ লাগানো হয়েছে। ছোটবেলায় এই মাঠে আসতাম খেলতে খেলা করার পর দুপুরের দিকে নদীতে ঝাঁপিয়ে পড়তাম গোসল করার জন্য এবং গোসল করতাম।নদীর পাড়ে অনেকগুলো ফলের গাছ রয়েছে এগুলো আমার মনে হয় প্রাকৃতিক ভাবেই হয়েছে। সেই গাছগুলো থেকে ফল পেড়ে খেতাম।



এর ভেতর অন্যতম হলো লটকনের গাছ, কলার গাছ,আমের গাছ, কলাইয়ের গাছ আরো অন্যান্য গাছ।নদীর এপার থেকে ওপার সাঁতার কাটতাম এবং অনেক দূর পর্যন্ত যেতাম। ছোটবেলায় অবশ্য আমি একটু মোটা ছিলাম যার কারণে বেশি দূর যেতে পারতাম না। তবে আমাকে সব থেকে বেশি ভালো লাগতো নদীর বালু নিয়ে খেলা করতে। মাঝে মাঝে বালু বাড়িতে নিয়ে আসতাম।



আমি আগেই বলেছি নদীটি বর্তমানে শুকিয়ে গিয়েছে।আপনারা আমার যে ছবিগুলো দেখতে পাচ্ছেন সেগুলো হলো নদীটির বর্তমান অবস্থা অর্থাৎ বর্ষাকালের নদীর অবস্থা। গ্রীষ্মকালে ও শীতকালে নদীটি অনেক খরা থাকে অর্থাৎ নদীতে তেমন পানি থাকে না।নামমাত্র শুধু পানি থাকে। নদীর আশেপাশে যাদের জমি রয়েছে কৃষি কাজ করে তারাও এখন তেমন এই নদীটি ব্যবহার করে না।আগে এই নদীটি অনেক ব্যবহার করা হতো কৃষিকাজের জন্য।নদীর আশেপাশে অনেকগুলো কৃষি জমি রয়েছে যেগুলোতে ধান, আলু,ভুট্টা ইত্যাদি চাষ করা হতো এই নদীর পানি দিয়ে।

বর্ষাকালের সময় নদীটি কিছুটা ভরে যায়। যার কারনে স্থানীয় লোকেরা এখানে মাছ ধরার জন্য আসে।আপনারা যে জায়গাগুলো দেখতে পাচ্ছেন এসব জায়গার বেশিরভাগই এখন মানুষ দখল করে নিয়েছে এবং সেগুলোতে চাষাবাদ করা হয়। এই নদীটি থেকে এখনো অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হয়।



তো এই ছিল নদীটি সম্পর্কে আমার কিছু উপস্থাপনা।আশা করি আপনাদের সবাইকে ভাল লাগবে আমার পোস্ট।ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার কয়েকজন বন্ধুকে আমি আমন্ত্রণ জানাচ্ছি ,@sushanta83 @mominul01 @zubaer @sahar78 @mdyousufali @suborna03 @memamun @roman019 @rasel75 @lammiislam @arohaman @monadil @sinthiyadisha @sumayaorin @maxpro

আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

ভেলামতি নদীর নাম প্রথম শুনলাম আমি। আপনি তাহলে নদীতে সাতার কাটতে পারেন ভাই? বন্যার সময় আমিও নদীতে অনেক সাতার কেটেছি। যাউহোক বর্তমানে আপনার স্বাস্থ্য শুকিয়ে গেছে। নদীর বালি নিয়ে খেলতে আমারাও অনেক বেশি ভালো লাগত। লটকন কি পাকা পর্যন্ত আপনারা সময় দিতেন ভাই? আপনি অনেক সুন্দর পোস্ট করেছেন ভাই। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইলো।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

IMG-20230413-WA0003.jpg
 last year 

ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি আপনার এলাকার পাশ দিয়ে বয়ে যাওয়া এই ভেলামতি নদীটি নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাদের এই নদীটি নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। আত্রাই নদীর শাখা নদী হিসেবে ভেলামতি নদীটি বেশ বড়ই। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63733.51
ETH 2629.48
USDT 1.00
SBD 2.83