ঐতিহ্যবাহী কাঠের তৈরি হস্ত শিল্প

in Steem For Tradition2 years ago

প্রিয় বন্ধুগন,



আমি @polash123

আসসালামু আলাইকুম,প্রিয় স্টিম ফর ট্রাডিশন কমিউনিটির ব্লগারবৃন্দরা সকলে কেমন আছেন? আশা করি আল্লাহ তায়ালার অশেষ কৃপায় আপনারা সকলে ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আজকে আমি ঐতিহ্যবাহী কাঠের তৈরি হস্ত শিল্প নিয়ে কিছু আলোচনা করবো,আশা করি আমার পোস্ট পরে আপনাদেরকে ভালো লাগবে।
IMG_20230209_161709_1.jpg

আপনারা সবাই জানেন কাঠের তৈরি জিনিস গুলো বানাতে গেলে তাদেরকে অনেক ধৈর্য ধরে তাদেরকে কাজ করতে হয়। আপনারা যে এই ছবিটা দেখতে পাচ্ছে এটা হলো আমাদের যশাই বাজার থেকে ছবি গুলো তুলছি,আমি কিন্তু সব সময় আমাদের বাজারে থাকি,আমাদের বাজারে আমার একটা ভাইয়ের দোকান আছে, আমি সেই দোকানে সব সময় যায়, আর আমাদের দোকানের পার্শেয় এই কাঠের হস্ত শিল্প দোকান।আমি একদিন বাজারে যায় এবং সে ছবি গুলো তুলি।


IMG_20230202_164635.jpgIMG_20230202_164706.jpg

আমি কালকে তাদের দোকানে যায়,এবং তাদেরকে সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম, এবং এই দোকানে ৭ থেকে ৮ টা মানুষ কাজ করে।মানুষ যে যায় কাজ করুক না কেন তাদের পেশা,তারা এই কাজ করে তাদের সংসার চালায়।কাঠের তৈরি জিনিস গুলো বানাতে কিন্তু অনেক সময় লাগে,কাঠ শিল্পরা অনেক ধৈর্য ধারন ধরে তাদের কাজ চালিয়ে যায়।

IMG_20230207_171349_1.jpg

তাদের একটা জিনিস তৈরি করতে অনেক সময় লেগে যায়, আবার তাদের একটা জিনিস তৈরি করতে অনেক কিছু প্রয়োজন পরে।প্ররাচীন কাল থেকে এই কাঠ শিল্পরা আমাদের মাঝে আছে, এটা আমাদের এক পুরনো দিনের ঐতিহ্য,কাঠ শিল্পরা যখন কোন একটা জিনিস তৈরি করতে যায়,তাদের প্রথমতে ভালো একটা গাছ খুঁজতে হয়,যেন কাঠ গুলো অনেক মজবুত হয়।


IMG_20230207_171242.jpg
IMG_20230202_164649.jpgIMG_20230202_164635.jpg

আপনারা যে এই ছবি গুলো দেখতে পাচ্ছেন,এটা আমাদের যশাই বাজার থেকে ছবি গুলো তোলা।আপনারা দেখতে পাচ্ছেন দুটি মানুষ কাজে ব্যস্ত আছে,কারন কাঠের তৈরি জিনিস গুলো বানাতে গেলে তাদেরকে অনেক মেহনত করতে হয়।প্রথমে তাদেরকে গাছ খুঁজতে হয়,তার পর গাছটা কাটতে হয়,এবং কাঠ গুলো শুকাতে হয়,তার পর কাঠ দিয়ে আমরা আমাদের কাজ করি।


IMG_20230202_164706.jpg

সেই কাঠ গুলো দিয়ে আমরা অনেক কিছু তৈরি করি,যেমন আমরা আলমারি,ট্যবিল,চ্যার,খাট,ছোপা,টুল,ইত্যাদি, এই সব জিনিস গুলো আমরা কাঠ দিয়ে তৈরি করি,যাক আমি আর কিছু বলবো না।আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কথা বলে আমি এখানেই শেষ করলাম। আমার লেখায় কোন ভুল হয়ে থাকলে আমাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আপনারা,,আল্লাহ হাফেজ,,

আমার পোস্ট পরার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ

Sort:  
 2 years ago 

কাঠের হস্তশিল্প আমাদের সবার বাড়িতে বিদ্যমান। কাঠের তৈরি খাট এবং বিভিন্ন জিনিসপত্র আমরা সবাই ব্যবহার করি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ঐতিহ্যবাহী কাঠের তৈরি হস্ত শিল্প নিয়ে অসাধারন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন । এই কাঠের তৈরি জিনিস পত্র বানাতে অনেক সময় লাগে অনেক সুন্দর হয়েছে পোস্ট এই রকম পোস্ট করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কাঠের তৈরি জিনিস পত্রের আলাদা একটা সৌন্দর্য্য রয়েছে যা অন্য কোনো আসবাবপত্রে দেখা যায় না। এগুলো তৈরি করতে অনেক সময় সাপেক্ষ ব্যাপার এবং দক্ষ কারিগরের প্রয়োজন হয়।

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

কাঠের তৈরি জিনিসপত্র অনেক সৌন্দর্যপূর্ন। আপনি অনেক ধন্যবাদ কাঠের হস্ত শিল্পের আসবাবপত্র দেখালেন। দেখে অনেক ভালো লাগলো, এবং অনেক সুন্দর উপস্থাপনা ভাই

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কাঠের তৈরি হস্তশিল্প আমাদের বিভিন্ন কাজে লাগে। আপনার ছবি গুলোর ডিজাইন আমার অনেক পছন্দ হয়েছে। সুন্দর একটি পোস্ট করেছেন। ধন্যবাদ ভাই।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 
CategoryYes ✅ / No ❌
Club Status
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 2 years ago 

কাটের তৈরি আসবাবপত্র আমাদের নিত্য দিনেই ব্যবহার করে থাকি। এই কাটের তৈরি আসবাবপত্র গুলো অনেক সুন্দর কারুকার্য ভাবে সাজিয়ে গুছিয়ে রাখা হয়। কাটের তৈরি আসবাবপত্র গুলো অনেক দক্ষতা ও সময় নিয়ে বানানো হয়।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

ঐতিহ্যবাহী কাঠের তৈরি হস্ত শিল্প নিয়ে সুন্দর একটি উপস্থাপনা। সুন্দর করে ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কাঠের তৈরি আসবাবপত্র সবাই খুব পছন্দ করেন। কাঠের তৈরি খাটের ডিজাইনগুলো দেখলেই চোখ জুড়িয়ে যায়। দারুণ একটি পোস্ট শেয়ার করেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

কাঠের উপর সুক্ষ্মভাবে জিডাইন করতে অনেক সময় এবং ধৈর্য্য লাগে। ধন্যবাদ আপনাকে। আলমারির ছবিটা খুব সুন্দর হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63162.99
ETH 2567.19
USDT 1.00
SBD 2.82