প্রাচীনকালের ঐতিহ্যবাহী ধান রাখার জালা বা হাঁড়ি।

in Steem For Traditionlast year
প্রিয় স্টিমবাসি

আসসালামু আলাইকুম,প্রিয় স্টিম ফর ট্রাডিশন কমিউনিটির ব্লগারবৃন্দরা সকলে কেমন আছেন? আশা করি আল্লাহ তায়ালার অশেষ কৃপায় আপনারা সকলে ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আজকে আমি প্রাচীনকালের ঐতিহ্যবাহী জালা বা হাঁড়ি নিয়ে কিছু আলোচনা করবো, আশা করি সবার ভালো লাগবে।

ঐতিহ্যবাহী জালা বা হাঁড়ি
IMG_20230509_112221.jpg

আমাদের দেশ কৃষি প্রধান দেশ।আমাদের এই দেশে বেশির ভাগ মানুষ কৃষির উপর নির্ভলশীল,বাংলাদেশে অনেক পরিমান কৃষি আবাদ করা হয়, আমরা যে ধান আবাদ করি এই ধান গুলো রাখার জন্য আমাদের একটা নির্দিষ্ট জায়গা বা জিনিস লাগে,আমি আজকে ধান রাখার ঐতিহ্যবাহি জালা নিয়ে আলো করবো।এই জালা মাটি দিয়ে তৈরি করা হয়, আমি আগে এইরকম জালা দেখি নাই, আমি অনেকের মুখে শুনতাম যে ধান রাখার জন্য আগে একটা জিনিস ছিল, সেটার নাম হলো জালা,আমাদের গ্রাম অঞ্চলে এটাকে জালা বলে চিনে,এই জালাকে আবার অন্য অন্য গ্রামে অন্য নামে চিনে।আর জালা হলো আমাদের প্রাচীনকালের একটা ঐতিহ্য,আমরা অনেক ধরনের ঐতিহ্য দেখছি আর এটা হলো আমাদের পুরনো দিনের ঐতিহ্য খুব গুরুত্বপূর্ণ একটা জিনিস।

IMG_20230509_112240_1.jpgIMG_20230509_145857.jpg
IMG_20230509_112259_1.jpg

আমি যে আপনাদের মাঝে যে ছবিটি শেয়ার করলাম, এটা হলো মাটির তৈরি জালা,আমাদের গ্রাম অঞ্চলে অনেক মানুষ ধান বা গম আবাদ করে,তবে এগুলো মারাই করার পর একটা জায়গায় রাখা হয়,এখন তো আধুনিকতার ছোঁয়ায় অনেক মানুষ অনেক জায়গায় রাখে,আর আগের মানুষ ধান বা গম রাখতো এই মাটির তৈরি জানাতে।এ-ই জালার মধ্যে ধান রাখলে অনেক সুন্দর থাকে,তবে এখন অনেক মানুষ ধান গোডাউন বা কোনো একটা স্থানে রেখে দেয়, আমরা বলতে পারি এই মাটির তৈরি জালা এখন ব্যবহার হয় না, এটা দিন দিন আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে, এখন আমরা আগের কোনো জিনিসকে গুরুত্ব দেয় না,আগের সব জিনিস আমাদের কাছে ঐতিহ্য হয়ে যাচ্ছে, দিন দিন হারিয়ে যাচ্ছে।

IMG_20230509_112147.jpg
IMG_20230509_112041.jpgIMG_20230509_112259_1.jpg
IMG_20230509_112135.jpgIMG_20230509_112152.jpg

আগের মানুষের কাছে এই মাটির তৈরি জালা ছাড়া কিছু ছিল না, তখন আগের মানুষ ধান রাখার জন্য এই জালা ব্যবহার করতো।জালার মধ্যে ধান রাখলে ধান গুলো অনেক দিন ধরে সুরক্ষা থাকে, আগের এই জালা সবার ঘরে ঘরে কম বেশি ২-৪ ছিল, কারন আগের মানুষের ধান বা গম রাখার এক মাত্র মাধ্যম ছিল এই জালা,আর এখন ধান রাখার জন্য জায়গার কোন অভাব নাই, আমাদের দেশ দিন গেলেই ডিজিটাল হয়ে যাচ্ছে।আমি মনে করি আগের মানুষ অনেক কষ্ট করে তাদের জীবিকা নির্বাহ করছে,আগের মানুষ গুলো থেকে এখনকার মানুষ অনেক শান্তিতে বসবাস করতেছে।

IMG_20230509_112041.jpg

আমি আজকে আমাদের গ্রাম থেকে কিছু দূর একটা গ্রামে যায়, যাওয়ার পথে আমি এই হাঁড়িটি দেখতে পাই, আমি কিন্তু জানি না যে এটাকে জালা বলা হয়, আমি একটা বয়স্ক ব্যক্তিকে বললাম এটা কি,,? তিনি বললেন এটা ধান রাখার জালা তখন আমি বুঝতে পারলাম যে এটা হলো সেই জালা।তবে জালাটি কে যেনো ফেলায় রাখছে,তখন আমি মনে করলাম আগের জিনিসের এখন আর তেমন মূল্য নাই, আগের মানুষের কাছে ১ টাকার অনেক মূল্য ছিল আর এখন আপনি ১ টাকা ধরে কোথাও জান দেখি ওই টাকার দাম আছে কি না,,? এখন তো ১ টাকা চোখে পরে না,আমি ওই দিকে আর না যাই,আমাদের প্রতিটা মানুষের কাছে আগের জিনিস গুলো টিকিয়ে রাখার দায়িত্ব হলো আমাদের, আমরা সবাই চেষ্টা করবো আগের জিনিস গুলো টিকিয়ে রাখার, আজকে আমি এখানেই শেষ করলাম আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, আমার লেখায় কোন ভুল হয়ে থাকলে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন আল্লাহ হাফেজ।



সবাইকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ


ছবি সংক্রান্ত তথ্যাবলিঃ
ডিভাইসRedmi 9A
ফটোগ্রাফার@polash123
লোকেশনযশাই হাট,পার্বতীপুর

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

💥আমার পরিচয়💥
আসসালামুআলাইকুম,আমার নাম মোঃ পলাশ সরকার রাজু । আমার স্টিমিট ইউজার নেম @polash123 আমি দিনাজপুর জেলার, পার্বতীপুর উপজেলার একজন বাসিন্দা। আমি পড়া শুনা করি এবং পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি ক্রিকেট খেলতে অনেক ভালোবাসি।আর ক্রিকেট খেলা দেখতেও খুব ভালবাসি।মাঝে মাঝে সময় পেলে যে কোন ধরনের ফটোগ্রাফি করি। আর অংকন করতেও ভালবাসি।আপনারা সবাই ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদে থাকবেন।


4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness
Sort:  
 last year 

আগেরকার যুগে জালাতে করে ধান মজুদ করে রাখা হতো৷ সেই সময়ে সকলের বাড়িতে বাড়িতে জালা দেখা যেত। কিন্তু সময় ও কালের বিবর্তনে আজ প্রায় বিলুপ্তর পথে।সুন্দর একটি পোস্ট করেছেন।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই

 last year 

জালা বা হাঁড়ি নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।এই জালা বা হাঁড়ি তেমন একটা গ্রামঅঞ্চলে দেখা যায় না। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে সেয়ার করেছেন।সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করার জন্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

ঐতিহ্যবাহী জালা বা হাঁড়ি। এই রকম হাঁড়িতে ধান সংরক্ষণ করা হত।বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় এই হাঁড়ি গুলা হারিয়ে গিয়েছে। আপনি ঐতিহ্যবাহী জালা বা হাঁড়ি নিয়ে অসাধারণ লিখেছেন ভাই। ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ

 last year 

মাটির তৈরি ঐতিহ্যবাহী জালা নিয়ে সুন্দর উপস্থাপন করেছেন ভাই, ধান, চাল, গম সংরক্ষণের জন্য এ জালা গুলো ব্যবহার করা হতো। এগুলো আমাদের ঐতিহ্যের সাক্ষী। সুন্দর লিখছেন ভাই অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে

 last year 

পোড়ামাটি তৈরি হাড়ি নিয়ে সুন্দর আলোচনা করেছেন ভাই। এই হাঁড়ির গুরুত্ব অপরিসীম, এই হাঁড়িতে বিভিন্ন ধরনের বীজ আক্রমণাত্যকারী প্রাণীর হাত থেকে রক্ষার জন্য ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু কালের বিবর্তনে এগুলো দিন দিন হারিয়ে যাচ্ছে। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

একসময় এ জালার ব্যবহার অনেক বেশি ছিল।বর্তমানে তেমন একটা দেখা যায় না। ধীরে ধীরে হয়তো এগুলোর ব্যবহার পুরোপুরি হারিয়ে যাবে। অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন ভাই। ভালো লিখেছেন শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

বর্তমানে ধান রাখার জালা আর দেখা যায় না। কিন্তু পুরাতন দিনে ধান রাখার একমাত্র মাধ্যম ছিলো বড় বড় জালা। সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি।

 last year 

ধন্যবাদ

Loading...
 last year 

মাটির তৈরি জালা বা হাঁড়ি গ্রামবাংলার ঐতিহ্য বহন করে।এই মাটির তৈরি জালায় আগেকার সময়ে ঘরের এক কোণে রাখা হতো আর ধান মজুদ করে রাখতো।আপনার পোস্ট কোয়ালিটি যথেষ্ট ভাল। আপনার জন্য শুভকামনা রইলো ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

ঐতিহ্যবাহী জালা বা হাঁড়ি নিয়ে চমৎকার পোস্ট করেছেন ভাইয়া। এই জালা বা হাঁড়ি আগে অনেক ব্যবহার করা হতো। এই জালাতে করে শুকনো ধান মজুদ করে রাখা হতো। সুন্দর একটি পোস্ট করেছেন

 last year 

ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61800.05
ETH 2496.29
USDT 1.00
SBD 2.64