বাঙালীদের সুস্বাদু খাবার হলো "খেচুড়ি "

in Steem For Tradition2 years ago

আসসালামু আলাইকুম,প্রিয় স্টিম ফর ট্রাডিশন কমিউনিটির ব্লগারবৃন্দরা সকলে কেমন আছেন? আশা করি আল্লাহ তায়ালার অশেষ কৃপায় আপনারা সকলে ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আজকে আমি জনপ্রিয় খাবার খেচুড়ি নিয়ে কিছু কথা বলবো।



জনপ্রিয় খাবার খেচুড়ি
20230325_213245.jpg


খিচুড়ি খেতে অনেকেই পছন্দ করে। তবে ঐতিহ্যবাহী খাবারের মধ্যে থেকে অন্যতম খাবার হলো খিচুড়ি,বাঙালিরা কম বেশি সবাই খিচুড়ি খেতে পছন্দ করে। বর্ষা কালে বা শীত কালে সবার ঘড়ে ঘড়ে খিচুড়ি রান্না করা হয়। আবার যখন ঠান্ডা বাতাস বয় তখনও বাসায় খিচুড়ি রান্না করা হয়। খিচুড়ি শুধু গ্রাম অঞ্চলে নয় শহরেও অনেকেই খেয়ে থাকে। আগের যুগের অভিজাত মুসলমানরা ছিল ভোজনবিলাসী।ভাত,মাছ, শাক-সবজি বাঙালি মুসলমানদের প্রতিদিনের খাদ্য ছিল। খিচুড়ি তখনকার সমাজে একটি প্রিয় খাদ্য ছিল। খিচুড়ি নানা ভাবে রান্না করা যায়।কেউ ডাল দিয়ে খিচুড়ি খায় কেউ বা মাংস দিয়ে খায় আবার কেউ এমনিতে খায়। খিচুড়ি কোন অনুষ্ঠানে বা পিকনিক এও রান্না করা হয়। খিচুড়ি অনেকেই খেয়ে থাকে। খিচুড়ি কম বেশি সবাই রান্না করে থাকে।



IMG_20230319_094719.jpg

ভাতের চাল দিয়ে আমাদের বাসায় খেচুরী রান্না করে,সবজি খিচুরি. ভাতের চাল মুসুর ডাল•আলু,গাজর,সিম,ফুলকপি আর ও অনেক কিছুই দিয়ে খেচুরী রান্না করা যায়।সাংস্কৃত ভাষায় খেচুরীকে বলা হয় 'খেচরান্না ' আর গ্রামের মানুষরা বলে চাল ও কলা দিয়ে রান্না করা খাবারেই হচ্ছে খেচুরী । সাধারণত আমাদের দেশে চাল , মসুর ডাল খেচুরী রান্না করে ।আবার কখনো কখনো চাল - ডালের সঙ্গ দেয় সবজি কিংবা মাংসের ছোট্ট ছোট্ট টুকরো। পেঁয়াজ ,রসুন দিয়ে যেমন আমিষ খেচুরী রান্না করা যায় ,সব চেয়ে মজার কথা হচ্ছে ডাল আর খেচুরী খেতে অনেক ভাল লাগে আমার, আর আমাদের বাসায় খেচুরী রান্না করলে ডালও রান্না করে।




যে খাবার খেতে কোনো উপলক্ষ প্রায়োজন হয় না , ইলিশ মাছ নয়, খেচুড়ি। আর খেচুড়ি খেতে আমার মনে হয় বাঙালির অনেক ভালোই লাগে ,আমার অনেক পছন্দর খাবার খেচুড়ি । বর্ষা ঋতুর সঙ্গে যে রান্নাটির নাম জরিত তা হলো খেচুরী ,আর মজার কথা হলো যখন বৃষ্টি হয় তখন খেচুড়ি খেতে অনেক ভাল লাগে ,একটু ঠান্ডা ঠান্ঠা ভাব হলেই খেচুরী খাওয়ার মজাই আলদা। আর সবাই বলে খেচুড়ি নাকি স্বাস্থ্যের জন্য অনেক উপকার ,অল্প তুষ্ট বাঙালির চেয়ে খেচুড়ির স্বাদ আর কে বুঝবে বলেন।তবে শীতেও কিন্তু খেচুরীর রমরমা থাকে , আর সারা বছরেও কারনে অকারনে বাঙালি মানুষের জনপ্রিয় খাবার খেচুরী থেকেই যায় ।সব থেকে অনেক ভাল লাগে আমার ।পরিবারের সাথে সবাই মিলে এক সঙ্গে খেচুরী খাওয়ার মজাই আলাদা ।



খেচুড়ির কিছু ফটো
IMG_20230319_094728_1.jpg
IMG_20230319_094827.jpgIMG_20230319_094806_1.jpg
IMG_20230319_094719.jpgIMG_20230325_224519.jpg


খিচুড়ি রান্না করা অনেক সহজ।কেউ ভাতের চাল দিয়ে খিচুড়ি রান্না করে থাকে।আর তাতে কেউ লাউ,মুসুর ডাল দিয়ে থাকে। আবার কেউ মাংস দিয়ে থাকে। খিচুড়ি নানা ধরনের হয়। খিচুড়ি আমার অনেক পছন্দের খাবার। আমাদের বাসায় মাঝে মাঝে খিচুড়ি রান্না করা হয়। আমার মা অনেক সুন্দর খিচুড়ি রান্না করতে পারে। খিচুড়ি হোটেল বা রেস্টুরেন্টেও রান্না হয়ে থাকে। অনেকেই খিচুড়ি খেতে আসে।আজকে আমাদের বাসায় খিচুড়ি রান্না করছে তো আমি সেখান থেকে কিছু খিচুড়ির ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।আমি এখানেই শেষ করলাম আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন,,আল্লাহ হাফেজ,,,







4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

💥আমার পরিচয়💥
আসসালামুআলাইকুম,আমার নাম মোঃ পলাশ সরকার রাজু । আমার স্টিমিট ইউজার নেম @polash123 আমি দিনাজপুর জেলার, পার্বতীপুর উপজেলার একজন বাসিন্দা। আমি পড়া শুনা করি এবং পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি ক্রিকেট খেলতে অনেক ভালোবাসি।আর ক্রিকেট খেলা দেখতেও খুব ভালবাসি।মাঝে মাঝে সময় পেলে যে কোন ধরনের ফটোগ্রাফি করি। আর অংকন করতেও ভালবাসি।আপনারা সবাই ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদে থাকবেন।


4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness
Sort:  
 2 years ago 

শীতের সকালে বা বর্ষা দিনে খিচুরি খাওয়া মজাই অন্যরকম। খিচুড়ি আমার অনেক ভালো লাগে। তবে খেচুরী কিন্তু নানান ধরনের হয়ে থাকে। তবে সাধারণ ভাবে খিচুরি রান্না করলে সেটা খেতে ভীষণ ভালো লাগে। খিচুরী নিয়ে সুন্দর একটি পোস্ট আমায় মাঝে শেয়ার করেছেন। ছবিগুলো অসাধারণ হয়েছে।

ধন্যবাদ,
@siza

 2 years ago 

ধন্যবাদ

 2 years ago 

খিচুড়ি নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।এই খিচুড়ি আমার অনেক পছন্দের একটি গান। শুধু আমারি না এটি ছোট বাচ্চাদের জনপ্রিয় একটি খাবার। সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে ধাপে ধাপে লিখেছেন। অসাধারণ হয়েছে আপনার পোস্ট। ধন্যবাদ ভাই।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

খিচুড়ি অনেক সুস্বাদু খাবার বিশেষ করে শীতকালে সকালে এবং বৃষ্টির দিনে। আর খিচুরীর সাথে যদি ইলওশ মাছ ভাজা বা বেগুন ভাজা থাকে তাহলে তো সেটির স্বাদ মনে হশ তিনগুণ বেড়ে যায়। অনেকে ইফতারে মুড়ির সাথে খিচুড়ি খেয়ে থাকেন
ধন্যবাদ আপনাকে এই পোস্ট করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

আমরা বাঙালি খিচুড়ি খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। সবার মতো আমার ও খুব প্রিয় খাবার হচ্ছে খিচুড়ি। আপনি খিচুড়ি নিয়ে অনেক সুন্দর পোস্ট করেছেন। এই সবজি খিচুড়ি দেখতে যেমন সুন্দর ও আকর্ষণীয় ঠিক তেমনি খেতে ও খুব সুস্বাদু হয়ে থাকে। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

খিচুড়ি ভাত জাতীয় খাবার যা বাংলাদেশ, ভারত, পাকিস্তান সহ আরো অন্যান্য দেশের জনপ্রিয় একটি খাবার। এই খিচুড়ি সাধারনত চাল ও মসুর ডাল দিয়ে রান্না করা হয়। এক এক জায়গার খিচুড়ি এক এক রকম। খিচুড়ি বাসায় রান্না করে খাওয়া হয়। এই খিচুড়ি সাধারণত ঠান্ডা আবহাওয়া খেতে বেশ ভাল লাগে। আপনার খিচুড়ি খাবার দেখে লোভ সামলানো কঠিন। এই রকম খিচুড়ি দেখলে জিভে পানি চলে আসবে যে কাউরো।বাঙালীদের খিচুড়ি ছাড়া একমুহূর্ত চলেই না। খিচুড়িকে বলা হয় ভোজনসিক খাবার। আপনার পোস্টটি পড়ে খিচুড়ি সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম। শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

খেসুড়ি আমার অনেক প্রিয় খাবার৷ সকাল বেলা খেসুড়ি পছন্দ করেনা এমন মানুষ খুজে পাওয়া জাব্র না। খেসুড়ি খেতেও বেশ মজার৷ সাথে ডিম হলে আরো ভালো।লাগে। আপনি অনেক সুন্দর লিখেছেন ভাইয়া। আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খিচুরি আমার পছন্দের একটি খাবার। খিচুরি সবাই খেতে বেশ পছন্দ করেন। বিশেষ করে বর্ষা কালে প্রচুর পরিমানে দেখা যায় এই খিচুড়ি সবাই রান্না করছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বিষয় আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমার খুব প্রিয় একটি খাবার হল খিচুড়ি। খিচুড়ি খেতে বেশ ভালোই লাগে। বিশেষ করে শীতের সময় গরম গরম খিচুড়ি খাওয়ার মজাই আলাদা।আসলে ঠিক বলেছেন খিচুড়ি রান্না করা খুব সহজ।খুব সুন্দর খিচুড়ি ছবি দিয়েছেন ভাই অসাধারণ লিখেছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খিচুড়ি আমার খুবই পছন্দের একটা খাবার, মাঝে মাঝেই বাসায় খিচুড়ি রান্না করা হয়। বিশেষ করে ইফতারি তে এবং বৃষ্টির দিনে এ খিচুড়ি খুবই ভালো লাগে আপনি খিচুড়ি নিয়ে অনেক সুন্দর উপস্থাপন করছেন ভাই। অনেক ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ আপনাকে এতো সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

ঐতিহ্যবাহী খাবারের মধ্যে থেকে অন্যতম খাবার হলো খিচুড়ি,বাঙালিরা কম বেশি সবাই খিচুড়ি খেতে পছন্দ করে।খেচুরি আমি ও খাই। আপনি খুব সুন্দর করে ছবি গুলা তুলছেন। আপনি খেচুরি নিয়ে খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করছেন। ধন্যবাদ ভাই

 2 years ago 

ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61956.82
ETH 2417.96
USDT 1.00
SBD 2.62