প্রায় বিলীন হয়ে যাওয়া একসময়ের বহুল ব্যবহৃত ডিভিডি

in Steem For Traditionlast year
আসসালামু আলাইকুম

আশা করি আপনারা সবাই ভালো আছেন।আমিও ভালো আছি, আলহামদুলিল্লাহ। আজকে আমি আপনাদের সাথে পুরনো দিনের একটি বিষয়বস্তু নিয়ে লিখব। আশা করি আপনাদের সবাই অনেক ভালো লাগবে আমাদের দেশের প্রায় বিলীন হয়ে যাওয়া সেই জিনিসটি সম্পর্কে জেনে । আজকে আমি আপনাদের সাথে ডিভিডি নিয়ে লিখব। চলুন শুরু করি,

20230713_181025.jpg

ডিভিডি এর ফুল ফর্ম হলো ডিজিটাল ভিডিও ডিস্ক (DVD= Digital Vedio Disc)। এক সময় পুরো বাংলাদেশের অধিকাংশ মানুষই এই ডিভিডি দেখত। আসলে প্রযুক্তির ক্রমবর্ধমান উন্নয়ন যেকোনো জিনিসকে ক্রমশ পুরাতন করে তুলছে অর্থাৎ যে জিনিস আজকে আমাদের কাছে নতুন মনে হচ্ছে আগামীকালকে সেই জিনিস আমাদের কাছে পুরাতন মনে হবে এবং আগামী পরশু হয়তো এর চেয়ে অনেক বেশি অভিনব এবং অধিক ক্ষমতা সম্পন্ন জিনিসটি আবিষ্কার হবে।

20230713_180856.jpg

পুরাতন কম্পিউটার এবং ল্যাপটপে এই ডিভিডি প্লেয়ারের সেটআপ দেওয়া থাকতো তবে এখন আর সেই ডিভিডি প্লেয়ার দেয়া থাকে না অর্থাৎ বাহির থেকে ডিভিডি ইসার্ট করার জন্য কোন স্লট এখন আর ল্যাপটপগুলোতে দেওয়া থাকে না। আমি আগে যে ল্যাপটপটি ব্যবহার করতাম সেটিতেও ডিভিডি স্লট দেওয়া ছিল কিন্তু বর্তমানে যেটি ব্যবহার করছি সেটিতে কোন ডিভিডি স্লট নেই।এটি হলো বিজ্ঞান এবং প্রযুক্তির উন্নয়নের ফল। আজ থেকে প্রায় ১০ থেকে ১৫ বছর আগেও গান শোনার জন্য ব্যবহার করা হতো সিডি এবং যেকোনো ধরনের ভিডিও দেখার জন্য প্রয়োজন হতো ডিভিডি এবং ডিভিডি প্লেয়ার।


20230713_180926.jpg20230713_180912.jpg
20230713_180923.jpg20230713_180919.jpg

আমরা যদি ডিভিডি এবং ডিভিডি প্লেয়ার এর সাথে পরিচিত না থাকি তারপরও আমরা এটির সম্পর্কে খুব সহজেই বুঝতে পারব। আমরা মোবাইল ফোনে মেমোরি কার্ড ব্যবহার করে থাকি অনেকেই এবং এই মেমোরি কার্ডটি বাহির থেকে মোবাইলের ভেতরে প্রবেশ করানো হয়। তেমনি ভাবে ডিভিডি এবং ডিভিডি প্লেয়ারের কাজ হচ্ছে মোবাইল এবং মেমোরি কার্ডের ন্যায়। আমিও এই ডিভিডি এবং ডিভিডি প্লেয়ার এ খুব বেশি ভিডিও দেখিনি। তবে আমি একটি ভিডিও অনেকবার দেখেছি এই ডিভিডি প্লেয়ারের মাধ্যমে। বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে এগুলো আর কোন রকম ব্যবহার দেখা যায় না। দীর্ঘদিন ধরে এটি না দেখতে না দেখতে আমি প্রায় এটির কথা ভুলে গিয়েছিলাম।


20230713_180934.jpg

গতকাল আমি একটি দোকানে গিয়েছিলাম আমার ফোনের ডিজিটাল ব্যাংকিং সম্পর্কিত কাজ করার জন্য। সেখান থেকে আমি আমার কাজ শেষ করে বাসায় ফেরার সময় হঠাৎ করে এইট অনেকগুলো ডিভিডি আমার চোখে পড়ে । দোকানের মালিক কে আমি এটি সম্পর্কে জিজ্ঞেস করাই উনি হাসেন। আমি তার কাছ থেকে অনুমতি নিয়ে সেখান থেকে কিছু ডিভিডি বের করে এবং ছবি তুলে রাখি। প্রত্যেকটা ভিডিওতে অনেক ধুলোবালি জমে গিয়েছিল যার মাধ্যমে স্পষ্ট বুঝা যাচ্ছে এগুলো দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয় না। ছবি তোলা শেষ করে আমি দোকানদারকে ধন্যবাদ বলে ফিরে আসি।


20230713_181034.jpg20230713_181010.jpg

দোকানটিতে অনেক পুরনো ডিভিডি ছিল। এর মধ্যে একটি ডিভিডি আমি অনেকদিন দেখেছি। এটি ছিল আমার অনেক প্রিয় একটি ডিভিডি এবং মুভি সিরিজ।আমার মনে হয় সবাই ছোটবেলায় এই সিরিজটি দেখেছেন এবং মন খুলে হেসেছেন। আজও আমার প্রিয় মুভি গুলোর মধ্যে এই মুভিটি অন্যতম। হ্যাঁ, আমি "হোম এলন" মুভির কথা বলছি। এই ছোট বাচ্চা ছেলেটি দুর্দান্ত পারফরমেন্স আমাকে খুবই মুগ্ধ করেছিল। ছোট বাচ্চা এবং চোরদের বিভিন্ন কাণ্ড দেখে আমি তখন অনেক বেশি হাসতাম। আমার মনে হয় আপনারাও এই মুভিটি দেখে এসেছেন এবং এখন দেখলে এখনো আপনাদেরও চমৎকার লাগবে। দোকানদারটির কাছে বাংলা ইংরেজি এবং হিন্দি সব ধরনের সিনেমার কালেকশন তার কাছে ছিল। প্রথমবারের মতো সেই দোকানে গিয়ে এই জিনিস গুলো দেখে আমার বেশ ভালই লেগেছে।

20230713_180824.jpg
20230713_180831.jpg20230713_181003.jpg
20230713_180950.jpg20230713_180944.jpg

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য

ধন্যবাদান্তে,
@pea07

Sort:  
 last year 
Loading...
 last year 

ডিভিডি আমাদের বাসায় ছিল । আগেকার সময়ে ডিভিডি দেখার জন্য বাজার থেকে ভাড়া করে নিয়ে আসা হতো। তবে প্রথমত ভিসিডির আর্বিভাব এরপরে ডিভিডির। ডিভিডি নিয়ে অনেক সুন্দর সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন আপু।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

এইসব পূরনো মুভির নাম আমি কখনো শুনিনি। আপনার পোস্ট টি পরে বেশ ভালোই লাগলো। ধন্যবাদ আপু সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ

 last year 

ডিভিডি প্লেয়ার আগেরকার যুগে ডিভিডি ও সিডিতে ভিডিও দেখার মাধ্যমে ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে আধুনিক যুগে এসব বিলুপ্তর পথে।

 last year 

ধন্যবাদ আপু।

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @ripon0630

Screenshot_20221130-164846_Canva.jpg

 last year 

এই ডিভিডি প্লেয়ার গুলো আগে প্রায় সব বাসাতেই দেখতে পাওয়া যেত। আমরাও মাঝে মাঝে এগুলোতে মুভি দেখতাম। অনেক সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। ধন্যবাদ আপু।

 last year 

বিজ্ঞানের আবিষ্কার এবং এর আবির্ভাব সব সময় পরিবর্তনশীল। কোন কিছুই আমাদের কাছে নতুন না দুই একদিন পরেই তা পুরাতন হয়ে যায়। আমাদের বাসায় দুইটি সিডি ছিল যার মাধ্যমে ডিভিডি লাগিয়ে দেখতাম। কিন্তু বর্তমানে আর তেমন ডিভিডি পাওয়া যায় না। প্রযুক্তির পরিবর্তনের সাথে মানুষের চাহিদার পরিবর্তন ঘটেছে।

 last year 

আগে মানুষ এই ডিভিডি প্লেয়ার দিয়ে বিভিন্ন ধরনের সিনেমা এবং গান শোনা যেতো। আমরাও এই ভাবে কত সিনেমা দেখেছি মনে নাই। বর্তমান সময়ে এই ডিভিডি প্লেয়ার দেখা যায় না। সুন্দর লিখেছেন আপনি। ধন্যবাদ

 last year 

আধুনিকতার ছোঁয়ায় বর্তমানে এই ডিভিডি গুলো হারিয়ে গেছে আমাদের কাছ থেকে। তেমন আর দেখা যায় না এগুলো।ডিভিডিগুলো সম্পর্কে দারুন তথ্য দিয়েছেন আপনি, ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44