আমার ছোট্ট বাগানের নতুন অতিথি- পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া

in Steem For Traditionlast year (edited)
আসসালামু আলাইকুম

আশা করি আপনারা সবাই ভালো আছেন।আমিও ভালো আছি, আলহামদুলিল্লাহ। আজকে আমি আপনাদের সাথে আমার ছোট্ট বাগানের জন্য কিনে আনা নতুন গাছ সম্পর্কে আপনাদের জানাবো।চলুন শুরু করি,

20230712_185551.jpg

এই গাছটির নাম হল পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া। এই গাছটির সাথে আমরা সবাই পরিচিত না হলেও এই পরিবারের আরো অনেক গাছ রয়েছে যেগুলোর সাথে আমরা পরিচিত। এই গাছটি দেখে অপরিচিত মনে হলেও আমাদের বাড়ির আশেপাশে হয়ে থাকা পানপাতা শেপের গাছগুলো এই একই পরিবারের অন্তর্ভুক্ত। আজকে আমি এই গাছটির সম্পর্কে আপনাদের জানাবো। এই গাছটি মূলত একটি ইনডোর প্লান্ট অর্থাৎ এটি ছায়াযুক্ত স্থানে ভালো জন্মে। এই গাছটির যেমন ছায়া পছন্দ তেমনি আলোরও প্রয়োজন রয়েছে। তবে তীব্র সূর্যালোক এই গাছটিকে মেরে ফেলে। এই গাছটি বাহিরের পরিবেশের সাথে খাপ খাইয়ে বড় হতে থাকে। যেহেতু এটি বিরুৎ জাতীয় একটি গাছ সুতরাং এটি খুব বেশি বড় হয় না। যেহেতু এই গাছটি আমি সম্প্রতি কিনেছি সুতরাং এই গাছের ফুল আমি দেখিনি। তবে আমি উইকিপিডিয়া থেকে জেনেছি যে এই গাছে বছরে একবার ফুল ফোটে। আশা করি দ্রুত আমার এই গাছটিতেও ফুল ফুটে যাবে।

20230712_185648.jpg

এই গাছটি মূলত আমি কিনেছি ঘর সাজানোর জন্য। এই গাছটির সাথে ভালো ডেকোরেশন ছিল। এটি মূলত বেত এবং বাঁশ এই দুটি মিলিয়ে এত সুন্দর করে বানানো হয়েছে। এটি দেখতে বাংলাদেশের ঐতিহ্যবাহী একতারার মতো দেখা যায়। এটি ঘরের যে কোন জায়গায় সাজিয়ে রাখলে গাছটিকে কৃত্রিম গাছের মতো মনে হয়। কিন্তু গাছটির কাছে গেলে বোঝা যায় এটি সঠিক এবং তাজা গাছ। গাছটি সুন্দর তা ছাড়াও এটি যে পাত্রে রাখা হয়েছে সেটি আরো বেশি আকর্ষণীয়। এ বাঁশ এবং বেতের তৈরি করা এই একতারা মত যে জিনিসটি তা আপনার ঘরের সৌন্দর্য বহু গুনে বাড়িয়ে দেয়। এই গাছটি আমার খুব পছন্দ হয়েছে। আমি নিয়মিত এই গাছের যত্ন নেই।

20230712_185720.jpg20230712_185716.jpg
20230712_185816.jpg20230712_185818.jpg
20230712_201239.jpg

এই গাছটি কেনা হয়েছে ঢাকার উত্তরায় অবস্থিত আড়ং এর একটি আউটলেট থেকে। এই ছোট্ট গাছটির দাম নিয়েছে ৮০০ টাকা এবং এর সাথে ভ্যাট ছিল । এটি ছাড়াও আরো একটি গাছ কেনা হয়েছিল যেটি আমি আমার পরবর্তী পোস্টে আপনাদের সাথে শেয়ার করব। সেই গাছটির থেকে এই গাছটির দাম তুলনামূলক বেশি। আড়ং এর আউটলেটে এই গাছটি নিয়ে আসা হয়েছে ব্র্যাক নার্সারি থেকে। যেটির ট্যাগ এই গাছের উপরে দেওয়া আছে। এছাড়াও গাছটির বৈজ্ঞানিক নামও লিখা রয়েছে।

20230712_201216.jpg
20230712_185625.jpg20230712_185619.jpg
20230712_185630.jpg

ছোট ছোট সবুজ পাতার এই গাছটি বহুবর্ষজীবী। এই গাছটিতে গ্রীষ্মকালে ফুল ফুটে থাকে। এই গাছটি সর্বোচ্চ দেড় মিটার পর্যন্ত লম্বা হয়। তবে গাছটি কিরকম পাত্রে লাগানো হয়েছে এবং পাত্র থেকে গাছটি ঠিক কতটুকু পুষ্টি পেয়ে থাকে সেটির উপর নির্ভর করেও গাছটির বৃদ্ধি হয়ে থাকে। আমার এই গাছটি মোটামুটি ছোট একটি তবে প্ল্যান করা হয়েছে যার কারণে এটির উচ্চতা খুব বেশি হবে না।

20230712_185832.jpg20230712_185836.jpg
20230712_185843.jpg

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য

ধন্যবাদান্তে,
@pea07

Sort:  
 last year 
Loading...
 last year 

পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া গাছ আমি আগে দেখিনি। গাছটির দাম তো অনেক বেশি আপু। ভ্যাট দেওয়ার সময় অবশ্যই ডিজিটাল ভ্যাট রশিদ সংগ্রহ করবেন আপু। গাছটির দাম তুলনামূলক অনেক বেশি। এখন অপেক্ষা করার পালা কেমন ফুল হয়।

 last year 

ধন্যবাদ

 last year 

পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া গাছটি সম্পর্কে আমি আজকেই প্রথম আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। গাছটির দাম তো অনেক বেশি আপু।আপনি এই গাছটি সম্পর্কে অনেক তথ্য আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার ফটোগ্রাফি গুলো ও দারুণ হয়েছে। ধন্যবাদ আপু।

 last year 

হুম, দামটা বেশীই একটু।ধন্যবাদ

 last year 

পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া গাছ সম্পর্কে আজকে প্রথম জানলাম আপু। এর আগে কখনো এই গাছ আমার চোখে পড়েনি। ছায়া যুক্ত স্থানে এই গাছ ভালো জন্মে জেনে ভালই লাগলো। ঘর সাজানোর জন্য পারফেক্ট একটি গাছ। ডেকোরেশনটা অসাধারণ ছিলো। এ যেনো হিরো আলমের একতারা 😁
গাছটির দাম সম্পর্কে আমি কোন মন্তব্য করতে চাইনা আপু, যেহেতু গাছটি আমার কাছে একেবারেই নতুন। সুন্দর ফটোগ্রাফি করেছেন আপু সুন্দর লিখেছেন অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে ভাইয়া

 last year 

গাছের নাম বলতে দাঁত ভেঙ্গে যাচ্ছে। এই জাতের গাছগুলো অনেক রয়েছে। আপনি ঠিকই বলেছেন এই জাতের গাছগুলো ছায়াযুক্ত স্থানে বেশি হয়।আপনার বাগানের জন্য শুভকামনা রইল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 last year 

আপনাকেও ধন্যবাদ

 last year 

পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া নিয়ে অনেক তথ্য শেয়ার করেছেন। তবে গাছটির দাম একটু বেশি মনে হয়েছে। আড়ং এর আউটলেটে যে কোন গাছের দামই তুলনামূলক বেশি। তবে গাছটি সুন্দর আছে।

 last year 

হুম।ধন্যবাদ আপনাকে

 last year 

গাছটির প্রচলিত নাম বললে অনেক ভালো হতো। কারণ দেখে মনে হচ্ছে এটা দ্বিপদ নাম।গাছটি দেখতে অনেক সুন্দর। অনেক সুন্দর সুন্দর ছবি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনার সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

পেপেরোমিয়া রোটুন্ডিফোলিয়া নাম শুনে এই গাছকে আমি বিসর্জন দিলাম। তবে আপনার নতুন অথিতি অনেক সুন্দর আমি গুগোলে দেখলাম।ধন্যবাদ আপু আপনার জন্য নতুন একটা বিষয়ে ধারনা পেলাম।

 last year 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44