বাংলাদেশের ঐতিহ্যবাহি খাবার খেচুরী

in Steem For Tradition2 years ago
আসসালামু আলাইকুম, স্টিম ফর ট্রেডিশন কমিউনিটির সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও বুক ভরা ভালবাসা। সকলেই কেমন আছেন? আশা করি সকলেই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছি, আজকে আপনাদের মাঝে আমি বাংলাদেশের ঐতিহ্যবাহি খাবার খেচুরী নিয়ে আলোচনা করবো ।

IMG_20230123_083433.jpg

যে খাবার খেতে কোনো উপলক্ষ প্রায়োজন হয় না , ইলিশ মাছ নয়, খেচুড়ি। আর খেচুড়ি খেতে আমার মনে হয় বাঙালির অনেক ভালোই লাগে ,আমার অনেক পছন্দর খাবার খেচুড়ি । বর্ষা ঋতুর সঙ্গে যে রান্নাটির নাম জরিত তা হলে খেচরী ,আর মজার কথা হলো যখন বৃষ্টি হয় তখন খেচুড়ি খেতে অনেক ভাল লাগে ,একটু ঠান্ডা ঠান্ঠা ভাব হলেই খেচুরী খাওয়ার মজাই আলদা। আর সবাই বলে খেচুড়ি নাকি স্বাস্থ্যের জন্য অনেক উপকার ,অল্প তুষ্ট বাঙালির চেয়ে খেচুড়ির স্বাদ আর কে বুঝবে বলেন।তবে শীতেও কিন্তু খেচুরীর রমরমা থাকে , আর সারা বছরে কারনে অকারনে বাঙালি মানুষের জনপ্রিয় খাবার খেচুরী থেকেই যায় ।সব থেকে অনেক ভাল লাগে আমার ।পরিবারের সবাই মিলে এক সঙ্গে খেচুরী খাওয়ার মজাই আলাদা ।

IMG_20230123_084156.jpgIMG_20230121_172036.jpg

বাঙালির অতি জনপ্রিয় খাবার খেচুরী।আর আপনারা পিকের মধ্য দেখতেই পাইতেছেন। গ্রাম বাংলার মাটির চুলায় খেচুরীর রান্না ,আর আমাদের বাসায় যখন খেচুরী রান্না করা হয় । সব সময় খেচুরীর রান্না আমার দাদী করে ,আসলে দাদীর হাতের খেচুরীর রান্না খাইতে অনেক মজা।ভাতের চাল দিয়ে আমাদের বাসায় খেচুরী রান্না করে,সবজি খিচুরি. ভাতের চাল মুসুর ডাল•আলু,গাজর,সিম,ফুলকপি আর ও অনেক কিছুই দিয়ে খেচুরী রান্না করা যায়।সাংস্কৃত ভাষায় খেচুরীকে বলা হয় 'খেচরান্না ' আর গ্রামের মানুষরা বলে চাল ও কলা দিয়ে রান্না করা খাবারেই হচ্ছে খেচুরী । সাধারণত আমাদের দেশে চাল , মসুর ডাল খেচুরী রান্না করে ।আবার কখনো কখনো চাল - ডালের সঙ্গ দেয় সবজি কিংবা মাংসের ছোট্ট ছোট্ট টুকরো। পেঁয়াজ ,রসুন দিয়ে যেমন আমিষ খেচুরী রান্না করা যায় ,সব চেয়ে মজার কথা হচ্ছে ডাল আর খেচুরী খেতে অনেক ভাল লাগে আমার, আর আমাদের বাসায় খেচুরী রান্না করলে ডাল ও রান্না করে।

IMG_20230123_083433.jpg

তবে খিচুড়ি রান্নাও কিন্তু অনেক রকম।খিচুড়ি নিয়ে অনেক ইতিহাস আছে, আছে অনেক গল্প। কিন্তু আমি বেশি কিছু জানি না, যা কিছু জানি খেচুরী নিয়ে সব কিছু লেখে ও ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি ।আসলে মানুষেরা বদলে গেলেও গ্রাম বাংলার মাটির চুলায় রান্না খিচুরীর স্বাদ কিন্তু কোনোদিন বদলাবে না !এই ছিল ও আমার আজকের পোস্ট খেচুরী নিয়ে ,স্টিম ফর ট্রেডিশন কমিউনিটি বন্ধুদের কেমন লাগে খেচুরী ডাল দিয়ে খেতে নিশ্চায় কমেন্ট করে জানাবেন ।

Sort:  
 2 years ago 

ভাই রেসিপি পোস্ট করলে ধাপে ধাপে উপস্থাপন করবেন

খিচুড়ি আমার খেতে ভালোই লাগে। খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করেছেন।তবে অবশ্য মনে রাখবেন কিভাবে রেসিপি পোস্ট শেয়ার করতে হবে। ধন্যবাদ ভাই। 💞

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

খিচুরি আমার অনেক পছন্দের খাবার। আমি প্রায়শই বাড়িতে খিচুড়ি খেয়ে থাকি সকাল বেলা৷ খিচুড়ি একটি আদর্শ খাবার৷ সব ধরণের ডাল, শাকসবজি একসাথে মিক্স করে খিচুড়ি রান্না করে সেই খিচুড়ি খেতে সেই ভালো লাগে।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

ছোট বাচ্চা থেকে সবাই খিচুড়ি পছন্দ করে বেশি। তারমধ্যে আমি ও একজন। আমার খিচুড়ি অনেক প্রিয়। সুন্দর লিখেছেন আপনি।

 2 years ago 

অসংখ্যা ধন্যবাদ ভাই

 2 years ago 
CategoryYes ✅ / No ❌
Club Status
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 2 years ago 

খিচুরি আমার পছন্দের একটি খাবার। সবজি খিচুরি বেশ মজাদার খেতে।আপনি দারুন একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন।

 2 years ago 

ধন্যবাদ

 2 years ago 

খিচুড়ি আমরা সকলেই অনেক বেশি পছন্দ করি। তবে বৃষ্টির দিনে খিচুড়ি খেতে অনেক বেশি ভালো লাগে। লিখেছেন ভালো তবে ছবি আরো হলে ভালো হতো। পোস্টের কোয়ালিটি বাড়াতে অবশ্যই মার্কডাউন ব্যবহার করতে হবে

 2 years ago 

ঠিক আছে ভাই ,ধন্যবাদ কমেন্ট করার জন্য

 2 years ago 

খিচুড়ি গ্রামের মানুষের ঐতিহ্যবাহি পছন্দের খাবার বিশেষ করে শীতকালে বৃষ্টির দিনে সকালে খিচুড়ি রান্না করলে আনন্দ করে খাই খিচুড়ি সবার কাছে খুব প্রিয় খাবার খুব সুন্দর ভাবে পোস্ট সাজিয়ে লিখেছেন অসংখ্য ধন্যবাদ ভাই পরবর্তী নতুন পোস্ট দেখার অপেক্ষা থাকবো

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

খেচুরী আমাদের ঐতিহ্যবাহী খাবার। খেচুরী আমাদের বাসায় মাঝে মাঝে রান্না করে। তবে আমার মায়ের বানানো খেচুরী অনেক ভালো লাগে। খেচুরী সম্পর্কে অনেক কিছুই লিখেছেন। সুন্দর একটি উপস্থাপনা।

 2 years ago 

অনেক সুন্দর কমেন্ট করার জন্য অসংখ্যা ধন্যবাদ ভাই

 2 years ago 

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার হলো খিচুড়ি। খি খি খিচুড়ি আমার প্রিয় খাবারে মধ্যে একটি। বাসায় প্রায় আম্মুকে বলে খিচুড়ি খেতাম। খিচুড়ি ডাল আর ডিম ভাজি খেতে ভাল। আপনার পোস্ট পড়ে ভাল লাগল।

 2 years ago 

ধন্যবাদ কমেন্ট করার জন্য

 2 years ago 

খিচুড়ি নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে খিচুড়ি সম্বন্ধে অনেক কিছু লেখার জন্য। খিচুড়ি কিভাবে তৈরি করা হয় তার বর্ণনা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন

 2 years ago 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63927.21
ETH 2754.83
USDT 1.00
SBD 2.65