গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খাবার কাঁঠাল দিয়ে পান্তা ভাত 😋😋😋

in Steem For Traditionlast year
সবাইকে স্বাগতম

১৮-০৭-২০২৩ ইং
রোজ মঙ্গলবার

আসসালামু আলাইকুম

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও ভাল আছি। সবার প্রিয় কমিউনিটিতে আজকে আমি ছোট্ট একটি পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সামনে যে বিষয়টা নিয়ে আলোচনা করবো সেটি হলো ঐতিহ্যবাহী খাবার পান্তা ভাত। তাহলে বন্ধুরা চলুন দেরি না করে আজকের বিষয়টা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা যাক:-----

কভার ফটো
1689671355991.jpg
পান্তা ভাত
IMG20230718094349.jpg

সবুজে শ্যামলে শস্যে ভরা আমাদের বাংলাদেশের মানুষ খুব সাধারণ জীবন যাপন করে। আমাদের দেশের গ্রামাঞ্চলের মানুষেরা প্রচুর পরিমাণে কষ্ট করে থাকে। আমাদের গ্রাম অঞ্চলের খেটে খাওয়া মানুষগুলো সকাল বেলা পান্তা ভাত খেয়ে থাকে। আমাদের বাংলাদেশের প্রচুর পরিমাণে ফলমূলের গাছ রয়েছে। এই গাছগুলোর মধ্যে ফলে রঙ বেরঙের নানান রকমের ফল। বাংলাদেশের জন্মানো ফলমূলের মধ্যে কাঁঠাল হলো জাতীয় ফল।

IMG20230718095330.jpg
IMG20230718095323.jpg

গৃষ্মকালীন সময়ে কাঁঠাল পাকে আর সেই সময় কৃষি জমিতে নতুন ধান রোপণের পালা শুরু হয়।তাই কৃষকদের বাড়িতে বেশি করে ভাত রান্না করে। পরিমাণের চেয়ে বেশি ভাত রান্না করলে পরের দিন তা পান্তা ভাত হিসেবে খাওয়া যায়। কৃষকেরা সূর্য উঠার পর পর মাঠে যায় কাজ করতে। পান্তা ভাত কৃষকদের এনার্জি প্রদান করে কাজ করার জন্য। এছাড়াও পান্তা ভাতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। কৃষকরা বেশি পান্তা ভাত খায়, যার ফলে ক্লান্তি দূর করে অনিদ্রার সমস্যা দূর করতে সাহায্য করে।

IMG20230718094917.jpg
IMG20230718094710.jpg
IMG20230718094905.jpg
IMG20230718094708.jpg

কাজ করতে অস্বস্তি বোধ হয় না শরীরটা ঠান্ডা থাকে। গ্রীষ্মকালীন সময়ে কাঁঠালপাকে তখন কাঁঠালের সাথে পান্তা খেতে বেশ ভালোই লাগে। আমি জীবনে অনেক পান্তা ভাত খেয়েছি। পান্তা ভাত খাওয়ার জন্য লাগে লবণ মরিচ পেঁয়াজ কাঁঠাল। আমি গরুর মাংস দিয়ে পান্তা খেতে ভালোবাসি। পান্তা খেলে শরীরটা ভালো থাকে। তবে কাঁঠাল ছাড়া তেমন ভালো লাগেনা। এই প্রচন্ড গরমে কাঁঠাল খেলে গরমে থাকা নাজেহাল হয়ে যায়। পান্তা ভাতে কার্বোহাইডেট এবং ফ্যারি এসিড এর পরিমাণ বেশি থাকে।

IMG20230718094341.jpg

কার্বোহাইড্রেট এবং ফ্যাটি এসিড শরীরে এনার্জি লেভেল তৈরি করে। আমরা সবাই একদিন না একদিন এই পান্তা ভাত খেয়েছি। পান্তা ভাত খাওয়ার মজাই আলাদা একসঙ্গে সবাই বসে লবণ পিঁয়াজ মরিচ। ছোট মাছের ভাজি দিয়ে আমাকে পান্তা খেতে খুব ভালো লাগে আমি প্রায়ই খেয়ে থাকি।

IMG20230718094417.jpg
IMG20230718094411.jpg

তো বন্ধুরা এই ছিলো আমার আজকের ছোট্ট একটি পোষ্ট। আশা করি আপনাদের সবার ভালো লাগবে। সকলে সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করি।

ডিভাইসরিয়ালমি ছি১৫
ফটোগ্রাফার@mdparvaj
বিষয়ঐতিহ্যবাহী পান্তা ভাত
স্থানপার্বতীপুর, জমির হাট

🙋‍♂️আমার পরিচয়🙋‍♂️

আমার নাম মোঃ পারভেজ আকতার, আমার স্টিমিট ইউজার আইডির নাম @mdparvaj. আমি পড়ালেখার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি দিনাজপুর জেলায় পার্বতীপুর থানায় জমিরহাট তকেয়াপাড়ায় বসবাস করি। আমি খেলাধুলা এবং ভ্রমণ করতে অনেক ভালোবাসি।


Vote for @bangla.witness

Sort:  
 last year 

কাঁঠাল দিয়ে পান্তা খেতে আমার খুব ভাল লাগে।ফলের সিজনে আমি প্রায়ই খাই।আপনি অনেক সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন। এটি অনেক জনপ্রিয় একটি খাবার। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

কাঁঠাল দিয়ে পান্তা ভাত অনেক খেয়েছি। এখনো গরমের সময় মাঝে মাঝে খাওয়া হয়। অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন ভাই।ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো।শুভকামনা রইল

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

কাঁঠালের সময় পান্তা দিয়ে কাঁঠাল খাওয়ার মজাই আলাদা।তবে এখন আর তেমন খাওয়া হয় না আমার। দারুন ফটোগ্রাফি করেছেন ভাই দারুন লিখেছেন ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 last year 

পান্তা দিয়ে কাঁঠাল বাহ অসাধারণ। গরমের সময় পান্তা দিয়ে কাঁঠাল খেতে খুবই ভালো লাগে। ইহা বাঙালির একটি ঐতিহ্যবাহী খাবার। কাঁঠাল আমাদের জাতীয় ফল । সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই। অসংখ্য ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ ভাই

Loading...
 last year 

কাঁঠাল আমার পছন্দের একটি ফল।কাঁঠাল দিয়ে পান্তা ভাত খেতে আমার বেশ ভালোই লাগে। আপনার ফটোগ্রাফি গুলো দারুণ হয়েছে। লিখেছেন অনেক সুন্দর। ধন্যবাদ ভাইয়া

 last year (edited)

ধন্যবাদ আপু

 last year 

কাঁঠালের সৃজন শুরু হওয়া মানে গ্রামে কাঁঠাল পান্তা খাওয়া শুরু। গ্রামের খেটে খাওয়া মানুষরা পান্তা ভাত খেতে সব থেকে বেশি ভালোবাসে তাই বেশিরভাগ মানুষ সকালে কাঁঠাল দিয়ে পান্তা খেয়ে কাজে বাহির হয়ে যায়। কাঁঠালের প্রচুর পরিবারের ভিটামিন থাকা বিশেষ করে যাদের রাতকানা রোগ রয়েছে তারা কাঁঠাল খেলে বেশি উপকৃত হবে।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

ছোতবেলায় আমিও কাঠাল দিয়ে পান্তা ভাত খেয়েছি। এটার আলাদা একটা স্বাদ যা এখনকার ছেলেমেয়েরা এটার সাথে খুব একটা পরিচিত না। খুবই সুন্দর একটি পোস্ট করেছেন।

 last year 

ধন্যবাদ দাদো

 last year 

পান্তা ভাত দিয়ে কাঁঠাল খাওয়ার কথা আমি আগে কখনো শুনিনি। তবে কাঁঠালের রস দিয়ে ভাত খাওয়া বাঙালির অনেক প্রিয় খাবার। বাংলাদেশের মানুষ ভাতের সাথে আম, কাঁঠাল, কলা এ জাতীয় ফলগুলো সচরাচর খেয়ে থাকেন। ধন্যবাদ আপনাকে

 last year 

আপনাকেও ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44