চিনি চাম্পা কলার মোচা রান্নার রেসিপি 😋😋😋

in Steem For Traditionlast year

°বিসমিল্লাহির রাহমানির রাহিম°

০৩-০৮-২০২৩ ইং

রোজ বৃহস্পতিবার

আসসালামু আলাইকুম
আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও ভালো আছি। সবার প্রিয় কমিউনিটিতে আজকে আমি আপনাদের সামনে ছোট্ট একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সামনে একটি রেসিপি উপস্থাপন করব। আজকে আমি আপনাদের সামনে যে রেসিপিটি উপস্থাপন করব সেটি হলো কলার মোচার তরকারি। তো বন্ধুরা চলুন দেরি না করে আজকের রেসিপিটি আপনাদের সামনে উপস্থাপন করি।
কভার ফটো
IMG_20230803_140651.jpg
কলার মোচার উপকারিতা
IMG20230718131459.jpg
আমরা সাধারণত জানি কলার মোচা আশ যুক্ত খাবার। আমরা জানি আঁশযুক্ত খাবারগুলোতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে যা মানসিক চাপ কমায়। কলার মোচাতে প্রচুর পরিমাণ ভিটামিন পাওয়া যায়। এছাড়া কলার মোচাতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। কলার মোচা আমাদের দেহের রক্তশূন্যতা কমায়। আমাদের দেশে শুধুমাত্র কিছু কিছু বাজারে এই কলার মোচা বিক্রি করতে দেখা যায়।

IMG20230718130953.jpg

IMG20230718131228.jpg

আসলে এরা জানেনা কলার কলার মোচার উপকারিতা কিরূপ আমাদের দেহের পরিবর্তন ঘটায় এবং শরীরকে সুস্থ সবল রাখে। আমাদের বাড়িতে প্রায় ৪০ টার মতো কলাগাছ রয়েছে তাই আমরা কমবেশি কলার মোচা খেয়ে থাকি। আপনাদের একটা কথা বলে রাখি কাঁচা কলার মোচা খাওয়ার উপযোগী না কারণ সেটা তেতো।

কলার মোচার রেসিপি ধাপসমূহ
উপকরণপরিমান
কলার মোচা১ টা
আদাপরিমান মতো
রসুন২-৩ টা
পেয়াজ৪ টার মতো
তেজপাত২ টা
গরম মসলাপরিমাণ মতো
লবনপরিমান মতো
মরিচপরিমান মতো
তেলপরিমান মতো
আলু৭-৮ টা

°ধাপ :-০১°


IMG20230718131047.jpg
প্রথমত আমাদের সুন্দরভাবে কলার মোচা গুলো ডাল থেকে ছেড়ে নিতে হবে। সুন্দর ভাবে সবগুলো কলার মোচা ডাল থেকে ছাড়িয়ে একটা প্লেট বা বাটিতে রাখতে হবে। সবগুলো এক প্লেটে রেখে তারপর পরবর্তী কাজ করতে হবে।

°ধাপ :-০২°


IMG20230718131427.jpg
বাছাই করা কলার মোচা গুলোর ফুল গুলোর ভিতরে শক্ত ধরনের একটা বোটা থাকে। সেই বোটা যদি আমরা রেখে দেই তাহলে তরকারি খাওয়ার সময় মুখে এসে জড় হয়ে থাকবে। মুখে জড়ো হওয়ার কারণ হলো সেগুলো সিদ্ধ হয় না। বোটার সঙ্গে সঙ্গে নিচে একটি পাতা রয়েছে সেটাও তুলে ফেলতে হবে।

°ধাপ :-০৩°


IMG20230730111340.jpg
এখন কলার মোচা গুলো আমাদের ধোয়ার পালা। সুন্দরভাবে আমরা করার মোচাগুলো ধুয়ে নিব যাতে বালু কিংবা ময়লা না থাকে। তাই আমাদের সুন্দরভাবে কলার মোচা গুলো ধুয়ে নিতে হবে।

°ধাপ :-০৪°


IMG20230718143550.jpg
চুলোয় আগুন ধরিয়ে আমাদের কড়াইয়ে করে বসিয়ে দিতে হবে। তারপর আমাদের পরিমান মতো আদা, রসুন, পেয়াজ মসলা দিয়ে নিতে হবে। তারপর আমাদের ওগুলাকে মিস্ট করে নিতে হবে।

°ধাপ :-০৫°


IMG20230718151729.jpg
বেশ কিছুক্ষন চুলায় রাখার পর যখন সিদ্ধ হবে তখন একটু লবন, মরিচ,তেল চেক করে নিতে হবে। কিছুর পরিমান কম হলে আবার দিয়ে ঢাকনা দিতে হবে।

°ধাপ :-০৬°


IMG20230718163736.jpg
১০ থেকে ১৫ মিনিট চুলায় গরম করে পানি গুলা খেয়ে না যাওয়া পর্যন্ত নাড়ানাড়ি করতে হবে। তারপর সম্পূর্ণ ভাবে হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে।
IMG_20230803_172900.jpg
তো বন্ধুরা এই ছিলো আমার আজকের রেসিপি পোস্ট। আশা করি আপনাদের সবার ভালো লাগবে। সকলের মঙ্গল কামনা করছি, সকলে ভালো থাকবেন।
ডিভাইসরিয়ালমি ছি১৫
ফটোগ্রাফার@mdparvaj
বিষয়কলার মোচা
স্থানপার্বতীপুর, জমির হাট

🙋‍♂️আমার পরিচয়🙋‍♂️

আমার নাম মোঃ পারভেজ আকতার, আমার স্টিমিট ইউজার আইডির নাম @mdparvaj. আমি পড়ালেখার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি দিনাজপুর জেলায় পার্বতীপুর থানায় জমিরহাট তকেয়াপাড়ায় বসবাস করি। আমি খেলাধুলা এবং ভ্রমণ করতে অনেক ভালোবাসি।


Vote for @bangla.witness

Sort:  
 last year 

কলার মোচা দিয়ে তৈরি রেসিপি গুলো আমার অনেক ভালো লাগে। কারণ এতে ক্যালরির পরিমাণ অনেক বেশি। এটি আমাদের শরীরে আয়রন যোগায়। যেটি রক্তস্বল্পতা রোগে ব্যাপক ভূমিকা পালন করে। কলার মোচা রেসিপিটি আপনি অত্যন্ত সাবলীল ভাবে উপস্থাপন করেছেন। আপনার তোলা ছবিগুলো অসম্ভব সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আমাদের এইদিকে এটাকে বলা হয় কলার মোকচা। আমাদের গ্রামের অনেকেই এটা খায়। তবে আমি কোনোদিন খাই নি। খুবই সুন্দরভাবে কলার মোকচা রান্নার রেসিপিটি দেখিয়েছেন। শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

রান্নার কালার অনেক সুন্দর হয়েছে ভাই। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর করে রান্না করার রেসিপি দেখিয়ে দিয়েছেন। আমার কাছে রান্নার বিষয়টি অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ সুন্দর রান্না বিষয় তুলে ধরার জন্য। আমিও চেষ্টা করে দেখবো পারি কিনা।

 last year 

কলার মোচার রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে।আমাদের বাসায় মাঝে মাঝে রান্না করা হয়। রেসিপি তৈরির সবগুলো ধাপ খুব ভালোভাবে আপনি তুলে ধরেছেন। ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে,শুভকামনা রইল

 last year 

আমাদের এলাকায় এদিকে মোচকা বলা হয়। মোচার ভাজা ছোট মাছ দিয়ে অনেক মজা হয়। এটি আয়রন যুক্ত খাবার। মোচকা খেতে আমার অনেক ভালো লাগে। সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া ধন্যবাদ আপনাকে। ।

 last year 

কলার মোচাতে প্রচুর পরিমাণ ভিটামিন পাওয়া যায়। এছাড়া কলার মোচাতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন

একদম ঠিক বলেছেন ভাইয়া, কলার মোচায় অনেক পরিমাণ ভিটামিন এবং আয়রন থাকে যা মানব দেহের জন্য খুবই উপকারী, এছাড়াও আপনি অনেক সুন্দর আলোচনা করেছেন, সাথে প্রতিটি থাপ সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন, শুভকামনা রইলো আপনার জন্য।

Loading...
 last year 

কলার মোচা আমার পছন্দের একটি খাবার। আমার আম্মুর হাতের ছোট মাছ দিয়ে কলার মোচার ভাজি অনেক মজা।কলার মোচা ডায়াবেটিস নিয়ন্ত্রণে ও সহায়তা করে। মোচা রান্নার রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া

 last year 

কলার মোচা আমার পছন্দের একটা তরকারি।কিছু দিন আগে আমার বাসায় কলার মোচা রান্না করছিল।কলার মোচায় শরিরের অনেক উপকারিতা রয়েছে।আপনাদের তাহলে কলার বাগান আছে,,? আপনি কলার মোচার রেসিপি অনেক সুন্দর ভাবে ধাপ গুলো সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91