কন্টেস্ট: গ্রামীণ হাটবাজারের দৃশ্য || ০৮ আগষ্ট ২০২৩

in Steem For Traditionlast year (edited)

আসসালামু আলাইকুম

আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আমি আজকে কমিউনিটির পক্ষ থেকে দেওয়া গ্রামীন হাটবাজারের দৃশ্য নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহন করতে চলেছি। এমন সুন্দর একটি আয়োজন করার জন্য আমি @toufiq777 ভাইয়াকে ধন্যবাদ জানাই। আপনারা আমার কন্টেস্টে আমন্ত্রিত: @dolabiswas @green015 @sahmie


কভার ফটো



আমার বাজারের নাম চৌপতি বাজার। এখানে মূলত ৪ টা রাস্তার মোড় রয়েছে। একটি রাস্তা গেছে ফুলবাড়ি সেটা মোড় থেকে দক্ষিণ দিকে অন্যটি উওর দিকে গেছে পার্বাতীপুর এবং পূর্বদিকে গেছে ভবানীপুর, পশ্চিম দিকে গেছে আমবাড়ি। এই নিয়েই আমার চৌরাস্তার বাজার। এখানে সপ্তাহে একদিন হাট লাগে। আমাদের হাটের দিন মঙ্গলবার। সপ্তাহে একদিন হাট লাগার কারনে তেমন বেশি দোকান দেখতে পাওয়া যায় না এখানে। আগেকার দিনে এখানে আলাদা ভাবে হাটের একটা যায়গা ছিলো এবং সেখানেই হাট বসত। কিন্তু বর্তমানে তেমন জাক জমক ভাবে হাট লাগে না। তারপরেও এখানে যে দোকান গুলো লাগে হাটের দিনে তারা নিজের জমি থেকে শাকসবজি নিয়ে এসে বিক্রি করে।



এই-যে দোকানটি আপনারা দেখতেছেন উনি একজন ভালো মানের কৃষক। আমি বেশ কয়েকবার তার জমি পরিদর্শন করতে গিয়েছিলাম। তিনি নিজের জমি থেকে হাটের দিনে সবজি নিয়ে এসে বিক্রি করে থাকে। আমি প্রায় সময় এই দোকান থেকে লেবু কিনে থাকি। এই দোকান ওয়ালা চাচার অনেক লেবুর গাছ আছে। তিনি সিডলেস লেবুর গাছ লাগিয়েছেন। আমার বাজারের মোড়েই তার দোকান যার কারনে বাজারে প্রবেশ করলেই আপনি প্রথমেই এই দোকানটি দেখতে পাবেন। তিনি সবসময় ভালো মানের ওজন দিয়ে থাকে তাই এলাকায় তার সুনাম রয়েছে।



শাকসবজি আমাদের শরীরের জন্য বেশ উপকারী। একজন মানুষের প্রতিদিন প্রায় ২০০ গ্রাম সবজি খাওয়া উচিত(আলু বাদে)। প্রতিদিন টাটকা সবজি পাওয়ার জন্য হাটবাজার গুলো সবথেকে বেশি ভূমিকা পালন করে থাকে।আমাদের বাজার তার মধ্যে অন্যতম। সপ্তাহে একদিন হাট লাগলেও এখানে প্রায় প্রতিদিনেই কোনো না কোনো সবজির দোকান বসতে দেখতে পাওয়া যায়। তবে হাটের দিনে সবথেকে বেশি পরিমানে দোকান বসে। সবজির দোকান ছাড়াও এখানে হাটের দিনে ফলের দোকান দেখতে পাওয়া যায়। আমি প্রায় হাটের দিনে একটি কলার দোকান দেখতে পাই। তিনি প্রায় ৩ প্রকার কলা বিক্রি করে থাকে তা হলো: সাগর কলা, এটে কলা এবং চিনিপাম্পা কলা। কলাতে তিনি কোনো প্রকার ক্যামিকেল ব্যবহার করে না ।



আমাদের বাজারে যেসকল দোকানদার হাটের দিনে দোকান দেয় অথবা বাহিরে থেকে দোকান নিয়ে আসে তারা অনেক সুবিধা গ্রহন করতে পারে।আমি এখন আমাদের বাজারের এবং হাটের অস্থায়ী দোকান ওয়ালাদের কিছু সবিধার কথা তুলে ধরব।

  • তাদের বাড়তি কোনো চাদা দিতে হয় না। প্রতি হাটের দিনে বাজারের জন্য মাত্র ২০ টাকা দিতে হয়। তাই যে দোকান গুলো বসে তার বেশির ভাগই বাহিরে থেকে আসে।

  • বাজারের মধ্যে হাটের জায়গা গুলোতে লাইট সেট করাই থাকে যার কারনে বাড়তি ভাবে কোনো চাপ নিতে হয় না।

  • বাজারে প্রচুর জনসমাগম হওয়ায় সেখানে অনেক তাড়াতাড়ি সবজি বিক্রি করতে পারে।



এই দোকানটার দিকে দেখুন উনি দোকানে শুধু সবজি বিক্রি করে। এই দোকানে অনেক ভালো মানের বেগুন ও পটোল পাওয়া যায়। নিজের জমিতে লাগানো পটল তিনি বিক্রি করে থাকে। আমি এই ভাইয়ের পটোল জমি পরিদর্শন করেছিলাম।তিনি একজন সতেচন কৃষক তাই তার জমিতে কোনো কীটনাশক ব্যবহার করলে ২১ দিন পরে সবজি তুলে বাজারে নিয়ে আসে যেন কারো শারীরিক সমস্যা দেখা না দেয়। এককথায় বলা চলে উনি একজন সচেতন নাগরিক।



এই ছিলো আমার বাজারের দৃশ্য। আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে।



ডিভাইস সংক্রান্ত তথ্যবলিঃ
ডিভাইসরেডমি নোট ১০প্রো
ফটোগ্রাফার@mainuna
লোকেশনHWM8+J35 চৌপথী বাজার


Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

thanks a lot sir,

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

চৌপথি বাজারটি নিয়ে সুন্দর একটি উপস্থাপনা আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। তবে আপনাদের বাজারে বাইর থেকে আসা দোকানগুলোকে যে চাঁদা দিতে হয় ব্যাপারটি নতুন লাগলো ভাইয়া। আমাদের বাজার গুলো সম্পর্কে এমন কোন বিষয় শুনিনি। সুন্দর একটা উপস্থাপনা শেয়ার করেছেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে।আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

আমাদের এই দিকেও একটি চৌপতি বাজার রয়েছে, আপনার চৌপতি বাজারে টাটকা টাটকা শাকসবজি দেখে খুবই ভালো লাগলো, তবে চাঁদার বিষয়টি আমার কাছে নতুন লাগলো, চৌপতি বাজার সম্পর্কে সুন্দর আলোচনা করেছেন, আপনার ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লাগলো, কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনাদের বাজারে দেখতেছি অনেক টাটকা টাটকা সবজি পাওয়া যায়। শাকের মধ্যে আমার সবচেয়ে পছন্দের শাক পুঁইশাক। যাই হোক অনেক সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন তার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

চৌপতি বাজার এর মানে বুঝিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ ভাই। এ বাজারে অনেক টাটকা সবজি পাওয়া যায়। আপনার ফটোগ্রাফি দেখেই সেটা বুঝতে পেরেছি। পুঁইশাক দেখে আমার অনেক লোভ লেগে গেল। পুঁইশাক আমার পছন্দের একটি সবজি। আপনি অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন ভাই। সময় পেলে চৌপতি বাজার যাবো ঘুরে দেখতে। অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

আসিয়েন ভাই।

 last year 

গ্রামীণ হাট বাজার নিয়ে অনেক সুন্দর একটি উপস্থাপনা। পুঁইশাকের ছবিটি দেখেই বোঝা যাচ্ছে যে এটি তাজা।এই বাজারের পাশ দিয়ে আমার একবার যাওয়া হয়েছিল। এখানেও শাহ্ হোটেলের একটি শাখা রয়েছে। আমি মূলত হাবড়া যাওয়ার সময় এই বাজারটি দেখেছিলাম।প্রতিযোগিতায় আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। পটলগুলো বেশ তরতাজা।চৌপথি বাজার নিয়ে খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইল।

 last year 

শাহ হোটেলের মালিক আমার চাচা হয়।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

Thanks sir,

 last year 

চৌপতি বাজার নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন। এই বাজারটির ভিতরের রাস্তা দিয়ে দুই বার আমি আমর এক আত্নীয়ের বাসায় গেছিলাম।আপনার ছবিগুলো দেখে মনে হচ্ছে এখানে সব ধরনের টাটকা শাক-সবজি পাওয়া যায়। চৌপতি হাটটি সম্পর্কে আপনি খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। অনেক কিছুই জানতে পারলাম আপনার পোস্টটি পড়ে। আপনাকে প্রতিযোগিতার শুভকামনা রইল ভাইয়া।

 last year 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67059.35
ETH 2672.35
USDT 1.00
SBD 2.72