ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি || ২৩ জুলাই ২০২৩

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম


হ্যালো ব্লগার,
আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আমি আজকে আপনাদের সাথে ঐতিহ্যবাহী বাহন ঘোড়ার গাড়ি নিয়ে আলোচনা করব।


কভার ফটো



ক্যানভা দ্বারা তৈরি


আমরা কমবেশি সকলেই ঘোড়ার গাড়ি সাথে পরিচিত। ঘোড়ার গাড়ি মূলত একটি ঐতিহ্যবাহী বাহন। এই বাহন দেখতে অনেক সুন্দর এবং ছোট বড় কম বেশি সকলেই পছন্দ করে । মূলত ঘোড়ার গাড়ি আগে সব থেকে বেশি ব্যবহার করা হতো কিন্তু বর্তমানে তেমন আর ব্যবহার করা হয় না। তবে বিভিন্ন ভ্রমণ স্থানে এই ঘোড়ার গাড়ি দেখতে পাওয়া যায়। ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি হিসেবে অনেকেই ভ্রমন করার আগ্রহ প্রকাশ করে এবং যার কারণে এই জায়গা গুলোতে রাখা হয়।আগেকার দিনে রাজা বাদশাহরা এই ঘোড়ার গাড়ি ব্যবহার করে একস্থান থেকে অন্য স্থানে ভ্রমন করত।



বেশ কয়েকদিন আগে আমি স্বপ্নপুরি ঘুরতে যাই আর সেখানে গিয়েই এই রাজকীয় বাহন দেখতে পাই।আগেকার বিভিন্ন পুরাতন চলচিত্রে যেমন রাজার ঘোড়ার গাড়ি সাজানো দেখা যেতো ঠিক তেমন ভাবে সাজিয়েছে এই গাড়ির মালিক। অনেকেই এই গাড়ির প্রতি আকৃষ্ট হয়ে ভ্রমণ ।ঘোড়ার গাড়িতে ভ্রমণ করার জন্য মানুষের ভিড় দেখতে পাওয়া যায়।
আমি এইখানে দাড়িতে থাকা অবস্থায় একটি পরিবার ঘোড়ার গাড়িতে ভ্রমণ করার জন্য আসে। এই ঘোড়ার গাড়িতে ভ্রমন করার জন্য প্রতিজনের থেকে ৩০ টাকা করে নেওয়া হয়। ঘোড়ার গাড়ির চাকা গুলো বানানো হয়েছে গরুর গাড়ির চাকার মতো। তবে আমার কাছে মনে হলো এই চাকা গরুর গাড়ির চাকার থেকেও বেশি মজবুত।


ঘোড়ার গাড়িতে যে ঘোড়া দুইটা লাগানো হয়েছে সেগুলো অনেক বেশি শক্তিশালী। দুইটি ভিন্ন রঙের ঘোড়া লাগানো হয়েছে একটি কালো এবং অন্যটি সাদা। দুইটি দুই কালারের ঘোড়া লাগানোর কারনে আরো বেশি সুন্দর লাগে। ঘোড়ার গাড়ির দৌড় চলতেছে ৫০০ মিটার এরিয়া পর্যন্ত তার পরেই নামিয়ে দিতেছে যাত্রীদের। আমাদের দেশে এমন কিছু ভ্রমন স্থান ছাড়া আর তেমন মানুষের যাতায়াতের জন্য ঘোড়ার গাড়ি ব্যবহার করা হয় না। তবে অন্যান্য দেশে এখনো ঘোড়ার গাড়ি ব্যবহার করা হয়ে থাকে। মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে সবথেকে বেশি ঘোড়ার গাড়ি দেখতে পাওয়া যায়। উঁচানিচা রাস্তায় গাড়ি চালানোর সমস্যা হওয়ার কারনেই তারা সবথেকে বেশি ঘোড়া বা ঘোড়ার গাড়ি ব্যবহার করে থাকে।



ছোট ছেলেমেয়েরা যখন ঘোড়ার গাড়িতে উঠতেছিলো তখন আমি খেয়াল করে দেখেছি এমন একটা অবস্থা তাদের মুখে হাসি ধরতেছে না । ঘোড়ার গাড়িতে মোট ৬ টা সিট রয়েছে। সিট গুলো সোনালী রঙে সাজানো হয়েছে। তবে আমার কাছে ঘোড়া গুলোকে তুলনামূলক ভাবে দূর্বল মনে হয়েছে। অন্যান্য যায়গাতে আমি আরো অনেক বড় ঘোড়া দেখেছি। বর্তমান সময়ে ঘোড়ার দাম অনেক কম।অন্যান্য দেশের ঘোড়ার দাম অনেক বেশি।বাংলাদেশে এই ঘোড়া গুলো কিনতে গেলে ৮ হাজার টাকার মধ্যেই পাওয়া যাবে।

আপনারা যদি আরবের ঘোড়াগুলো দেখেন তাহলে অবাক হয়ে জাবেন কারন সেই ঘোড়া গুলো অনেক বেশি লম্বা হয়ে থাকে। সেই ঘোড়া গুলোর খাবারও অনেক বেশি দিতে হয়।এই ঘোড়া গুলো দূর্বল হওয়ার পরেও আমার কাছে অনেক ভালো লেগেছে। এমন ভ্রমন স্থান গুলোতে এমন ঘোড়ার গাড়ি না থাকলে হয়ত আমাদের একটি ঐতিহ্য বিলুপ্ত হয়ে যেতো।ঘোড়ার গাড়ি ওয়ালা মামাকে জিজ্ঞেস করলাম মামা এই ঐতিহ্যবাহী বাহন চালিয়ে প্রতিদিন কত টাকা রোজকার করেন? তিনি আমাকে বলল মামা আমি প্রতিদিন প্রায় ৫০০০ টাকা রোজকার করি। কিন্তু এইখানে ভাড়া এবং ঘোড়ার খাবারের দাম বাড়ায় খাওয়ানোর পর আর তেমন টাকা থাকেনা।
আমি আপনাদের থেকে জানতে চাই কে কতবার এমন ভ্রমন স্থান গুলোতে ঘোড়ার গাড়িতে ভ্রমণ করেছেন। আমি কিন্তু একবারও ভ্রমণ করিনাই কিন্তু ছবি তুলেছি। আমি যখন ছবি তুলি তখন অনেক ইউটুবার ছবি তুলতেছিলো।সবমিলিয়ে আমার ঘোড়ার গাড়িটি অনেক ভালো লেগেছে । সবথেকে ভালো লেগেছে ঘোড়ার গাড়িতে ভ্রমন করার সময় একটি ছোট বাচ্চা মেয়ে অনেক বেশি হাসতেছে।



ডিভাইস সংক্রান্ত তথ্যবলিঃ
ডিভাইসরেডমি নোট ১০প্রো
ফটোগ্রাফার@mainuna
লোকেশনG348+M6Q Barabala

Sort:  
 last year 

এরকম চার চাকার ঘোড়ার গাড়ি আমি ঢাকায় বেশ কয়েকবার দেখেছি। এগুলো তে ঘুরে বেড়ানোর সৌভাগ্য কখনো হয়নি। ঐতিহ্যবাহী জিনিসগুলো দেখতে আমার কাছে অনেক ভালো লাগে।চমৎকার ফটোগ্রাফি করেছেন। শুভকামনা রইল

 last year 

আপনার কমেন্ট পড়লে অনুপ্রেরণা পাই।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

ঘোড়ার গাড়ি ঐতিহ্যবাহী একটি বাহন।এটি অনেক প্রাচীন একটি বাহন।আগে চলাচলের জন্য তেমন বাহন ছিল না।তাই বিভিন্ন প্রাণীকে কাজে লাগিয়ে বাহন তৈরী করা হত। যেমন গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি, পালকি ইত্যাদি। তবে যারা অভিজাত লোক ছিলেন তারা ঘোড়ার গাড়ি ব্যবহার করতেন।এটা এক সময় আভিজাত্যের প্রতীক ছিল।রাজা বাদশাহরা ঘোড়ার গাড়ি ব্যাবহার করতেন। সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

সুন্দর মন্তব্য করেছেন আপু।

 last year 

ঘোড়ার গাড়ি আমাদের ঐতিহ্যবাহী একটি বাহন। রাজা বাদশাহ রা এক সময় এই ঘোড়ার গাড়ি ব্যবহার করতো, আমিও স্বপ্নপুরী গিয়ে ঘোড়ার গাড়ি দেখেছিলাম ভাই। সচরাচর এখন ঘোড়ার গাড়ি দেখা যায় না। তবে ঢাকায় গিয়ে একবার ঘোড়ার গাড়িতে উঠার সুযোগ হয়েছিল আমার। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেও ধন্যবাদ প্রিয় ভাই।

 last year 

ঐতিহ্যবাহী ঘোড়া গাড়ি নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। ঘোড়ার গাড়ি দিয়ে এখন সব ধরনের কাজ করা হয়।

 last year 

জি মামা।

 last year 

ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি নিয়ে সুন্দর লেখছেন ভাই।আমিও শ্বপ্নপুরীতে এই ঘোড়ার গাড়ি দেখছি।আগের দিনে রাজারা এগুলো ঘোড়া ব্যবহার করতো।তবে এটা ঠিক অন্য দেশের ঘোড়ার থেকে বাংলাদেশের ঘোড়া অনেক দূর্বল।আপনি অনেক সুন্দর আলোচনা করছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ।

 last year 

ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি নিয়ে সুন্দর একটি পোস্ট করেছেন। আগেকার দিনের রাজা বাদশাহরা এই গাড়িতে করে ঘুরতো। এখন এই গাড়ি বিলুপ্ত প্রায়। তবে আমি কোনোদিন ঘোড়ার গাড়িতে উঠি নি।

 last year 

আমিও উঠিনাই ভাই।

 last year 

ঐতিহ্যবাহী ঘোড়া গাড়ি নিয়ে অসাধারণ একটি পোস্ট করেছেন ভাইয়া। আগেরকার যুগে রাজা-বাদশারা এই ঘোড়া গাড়ি ব্যবহার করতো। ঘোড়ার গাড়িকে যানবাহনের বাহন হিসেবে চিহ্নিত করা হয়।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

ঘোড়ার গাড়ি এখন তেমনভাবে দেখা যায় না বললেই চলে। বেশ কিছু দর্শনীয় স্থানে হয়তো এসবের দেখা মেলে। আমি দুইবার ঘোড়ার গাড়িতে উঠছি। ঘোড়ার গাড়িতে উঠতে আমার ভালই লাগে।আপনি অসাধারণ লিখেছেন ভাইয়া। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু আপনাকেও।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58097.21
ETH 2581.79
USDT 1.00
SBD 2.41