পান সুপারি বেঁটে খাওয়া ঐতিহ্যবাহী পাত্র - হামু বা হামানদিস্তা

in Steem For Traditionlast year (edited)

হেল্লো বন্ধুরা
আমি বাংলাদেশ থেকে @mahmudul20

কেমন আছেন আপনারা, আশা করি অনেক ভালো আছেন, আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমত এবং আপনাদের দোয়ায় অনেক ভালো আছি।


পান বেঁটে খাওয়া ঐতিহ্যবাহী পাত্র হামানদিস্তা


1000005717.jpg

এটি হলো ঐতিহ্যবাহী পাত্র এর নাম হলো হামু বা হামানদিস্তা, এই পত্র গুলো দিয়ে অনেক ধরনের কাজ করা হয়, যেমন: কেউ মসলা গুঁড়া করে, কেউ শুকনা মরিচ গুঁড়া আবার কেউ পান পিসে খায়, আমি যেই হামানদিস্তাটির ফটো শেয়ার করতেছি এটি মূলত পান বেঁটে খাওয়ার কাজে ব্যবহার করা হয়েছে, এটি আমার দাদির হামানদিস্তা আমি ছোটতে দেখেছি দাদি এই পাত্রে পান বেঁটে খাইছিলো।

1000005713.jpg1000005711.jpg

হামানদিস্তা মূলত ৩ প্রকার হয়ে থাকে, কাঁসার তৈরি, লোহার তৈরি এবং কাঠের তৈরি একেক টার একেক রকম দাম, সব থেকে কাঁসার তৈরি হামানদিস্তার দাম একটু বেশি, আমি যেই হামানদিস্তাটি শেয়ার করেছি এটা লোহার তৈরি হামানদিস্তা এবং অনেক পুরনো একটি হামানদিস্তা মূলত এই হামানদিস্তা আমার দাদি ব্যবহার করেছিলো, দাদি চলে যাওয়ার পড়ে এটি দাদির ঘরে যন্ত্র সহকারে রেখে দেওয়া হয়েছে।

1000005709.jpg

আমার এখনো মনে আছে আমি যখন ছোট ছিলাম তখন দাদি এই হামানদিস্তায় পান সুপারি বাটতো আর আমি চুপ চাপ সেখানে বসে থাকতাম, যখন পান সুপারি বাটা শেষ হতো দাদি আমায় চুপ করে পান সুপারি বাটা খাওয়াতো, এরপরেও ধরা খাইতাম এবং আম্মুর বকা খাইতাম, শৈশবের কথা গুলো মনে পরলে খুবই হাসি পায় এবং মনের মধ্যে অন্যতম একটি প্রশান্তি কাজ করে।

1000005714.jpg1000005712.jpg

তবে দুঃখের বিষয় হলো এখন আর কেউ এভাবে পান সুপারি বেঁটে খায়না, একবারেই এটি বিলুপ্ত হয়ে গেছে, সবাই এখন আধুনিকতার ছোঁয়া পেয়েছে, আমার অভিজ্ঞতায় প্রায় ৮-৯ বছরে কোথাও এমনটা চোখে পরে নাই, মাঝে মাঝে মনে হয় আবারও যদি সেই প্রাচীন যুগটা ফিরে পেতাম কতোই না ভালো হইতো, কিন্তু দুঃখের বিষয় হলো সেটা কখনোই সম্ভব না।


ফোনের বিবরন
বিষয়ঐতিহ্যবাহী- হামানদিস্তা
ফোনের নামরিয়ালমি
ক্যামেরা মডেলrealme c55
ফটোগ্রাফার@mahmudul20
লোকেশনকিশোরগঞ্জ নীলফামারীর


  • আজকে এখানেই শেষ করলাম, আমার পোস্টে কোনো ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন, সবার সুস্থতা কামনা করছি।

1000005474.png

❤️‍🔥-আল্লাহ হাফেজ-❤️‍🔥

1000005474.png


IMG-20230513-WA0000.jpg

VOTE for @bangla.witness


Best Regards:-
@mahmudul20

Sort:  
 last year (edited)

Screenshot_20230801-192449.jpg

আমাদের কমিউনিটির নিয়ম-কানুন মেনে চলেন। আপনার শেষ পোস্টে কমেন্টের মাধ্যমে ডিসকোর্ডে জয়েন হতে বলা হয়েছিল। আগামীকাল হ্যাংআউটে অবশ্যই উপস্থিত থাকবেন। নির্দিষ্ট তারিখ ছাড়া কখনো পোস্ট করবেন না।ধন‍্যবাদ

 last year 

আমি তো ডিসকোর্ডে জয়েন আছি ভাইয়া,
আমি তো আজকে লিস্ট দেওয়ার আগে পোস্ট করেছি, ভাইয়া আর কি কি মেনে চলতে হবে দয়া করে একটু জানাবেন ভাইয়া।

 last year 

আগামীকাল হ‍্যাংআউটে উপস্থিত থাইকেন। সেখানে বিস্তারিত জানতে পারবেন। ধন্যবাদ ভাই

 last year 

ওকে ভাইয়া

 last year 

লোহার তৈরি হামানদিস্তা নিয়ে আপনি অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। এগুলো আমাদের প্রাচীন ঐতিহ্য। এগুলোতে অনেক মিহি করে মসলা বাটা যায়। গ্রামাঞ্চলে প্রত্যেক বাসায় এমন হামানদিস্তা রয়েছে। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

প্রথমেই আপনার বানান টি ভুল রয়েছে। পত্র এর জায়গায় পাত্র হবে। সংশোধন করবেন।

অবশ্য পান খাওয়ার জন্য শহর কিংবা গ্রামের মানুষ সবাই এই লোহার তৈরি হামান দিস্তা ব্যবহার করে। ধন্যবাদ

 last year 

ভূলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

হামানদিস্তা নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। হামানদিস্তা হলো আমাদের দেশের গ্রাম অঞ্চলের ঐতিহ্য।

  • আপনাকে ৩০০ শব্দের পোস্ট লিখতে হবে।
  • ক্লাসের মাধ্যমে মার্কডাউন শিখতে হবে।

ধন্যবাদ

 last year 

বিষয়টি জানানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

হামানদিস্তা আমাদের খবরের প্রয়োজন একটু মাধ্যম। পান সুপারি খাওয়ার জন্য লোহার তৈরি ছোট হামানদিস্তা ব্যবহার করা হয়। এবং মসলা গুঁড়া করার জন্য বড় আকারের হামানদিস্তা ব্যবহার করা হয়, ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

আমাদের বাড়িতেও এইরকম একটি হামান দিস্তা আছে। তবে আমার আম্মু সেটা দিয়ে গরম মসলা গুড়া করে। এটা দিয়ে যে পান সুপারি বাটা হয় সেটা আগে জানতাম না। এগুলো অনেক পুরনো দিনের। আমাদের বাড়িতে যে আছে সেটা আমার দাদার আমলের হামানদিস্তা। হামানদিস্তা নিয়ে সুন্দর পোস্ট করেছেন।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

হামানদিস্তা সাধরণত পান সুপারি শুধু নয় মসলাগুঁড়া চূর্ণবিচূর্ণ করা হয়। হামানদিস্তা ঐতিহ্য বহন করে। হামানদিস্তা সাধরণত গ্রামগঞ্জে কমবেশি প্রতিটি বাড়িতেই দেখা যায়। হামানদিস্তা নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন ভাই।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

সত্যি ভাইয়া, এখন আর এমন মুহুর্ত খুঁজে পাওয়া যায় না, হামানদিস্তা নিয়ে অনেক সুন্দর কথা বার্তা বলেছেন, এছাড়াও আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর ছিলো, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাইয়া

 last year 

হামানদিস্তা নিয়ে আপনি সুন্দর একটি পোস্ট লিখেছেন।হামানদিস্তায় সবধরনের মসলা গুঁড়ো করা হয়।আমাদের বাসায় ও এইরকম একটি হামান দিস্তা রয়েছে।যেটা আম্মু মসলা বাটার কাজে ব্যবহার করে।ধন্যবাদ ভাইয়া হামান দিস্তা নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58603.60
ETH 2628.30
USDT 1.00
SBD 2.45