গ্রাম বাংলার শাকসবজির চাষ এর কিছু দৃশ্য।

in Steem For Tradition2 years ago

সুপ্রিয় ,
সকল স্টিম ফর ট্র্যাডিশন ব্যবহারকারী ,মডারেটর, মেন্টর ,এডমিন ডিরেক্টর এবং সকল সদস্যবৃন্দদের কে জানাই আমার সালাম আসসালামু আলাইকুম,

আশা করি সকল স্টিম ব্যবহারকারী ভাই -বোন বন্ধুগণ সবাই আপনারা ভালো আছেন। এবং
আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের দোয়া ও ভালবাসায় আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি আপনাদের মাঝে আমার নিজের রোপন করা কিছু শস্য শাকসবজি ইত্যাদি আবাদি আপনাদের মাঝে তুলে ধরেছি। আশা করি আপনাদের সকলেরই ভালো লাগবে।

IMG_20230102_194415.jpg

আজকে আমি আপনাদের মাঝে আমার আবাদ কৃতিত্ব কিছু গাছ এবং কিছু সশ্য যা আমাদের জীবনে প্রতিনিয়ত খাদ্য হিসেবে ব্যবহার করতে হয়। সেগুলোর উপর লিখেছি । সে নিয়ে আজকে আমি স্টিম ফর ট্র্যাডিশন আপনাদের মাঝে কিছু আলোচনা তুলে ধরেছি। উপরে চিত্রটা দেখতে পারতেছেন যে, একটি পেঁপে গাছ । যাহ আমি নিজেই রোপন করেছি। এবং সে ধীরে ধীরে বড় হয়েছে ও ফল দিচ্ছে। আমাদের দেশের পেঁপে এটি একটি জনপ্রিয় এবং সুস্বাদু ফল যা খেতে অনেক সুস্বাদু শরীরের জন্য উপকারী । পেঁপে কেউ কেউ আবার সিদ্ধ করে তা রান্না করে খায়। পেঁপে খুব ভালো একটি ফল।

IMG_20230102_192049.jpg

প্রথমে আমি আমার জমিতে মাটি ফেলী তারপর সার দিয়ে তার সঙ্গে মাটির সঙ্গে জৈব সার ব্যবহার করে সেখানে পেঁপে গাছের চারা লাগেই। তারপর পেঁপে গাছটি ধীরে ধীরে বড় হতে শুরু করে এবং আমি প্রতিদিন তাতে পরিচর্যা করি এবং প্রতিদিন তাতে পানি এবং সার ব্যবহার করি। তারপর এখন সে ফলম দেওয়া শুরু করেছে।

IMG_20230102_191926.jpg

আমি শুধু আমার বাগানে পেঁপে গাছি লাগাইনি পেঁপে গাছ ছাড়াও আরো অনেক শাকসবজি আবাদ করেছি ।এই শাকসবজি ধীরে ধীরে বড় হবে এবং সেগুলো আমি আমার পরিবারকে নিয়ে খুব সুন্দর ভাবে খেতে পারবো। এ থেকে আমার অনেক অর্থ সাশ্রয় হবে। এখানে আমি আবাদ করতেছি। পেপে গাছ ,লাউ শাক ,সিম গাছ, পিঁয়াজ ,মরিচ ,ইত্যাদি আরো অনেক শাকসবজি।
এখান থেকে আমি আমার পরিবারে পুষ্টি ও শাক সবজির চাহিদা মেটাতে পারি।

IMG_20230102_191338.jpg

গ্রামবাংলায় এরকম আবাদি জমিতে অনেক দেখা যায় নিজের বাড়িতে এগুলো চাষাবাদ করে এবং নিজের প্রয়োজনীয় চাহিদা মিটাই। এবং
তারা তাদের পোস্টটি চাহিদা নিশ্চিত করেন ।

IMG_20230102_194400.jpg

পেঁপে গাছটার বয়স হচ্ছে প্রায় ৭০ দিন এরই মধ্যে প্রায় ফল দেওয়া শুরু করেছে। এবং আমি অনেক আনন্দিত যে নিজের হাতে রোপন করা ‌। সেই পেঁপে আমি খেতে পারব । সত্যি সত্যি আমার আনন্দিত ।

IMG_20230102_192139.jpg

উপরে এবং নিচের চিত্রের দেখা যাচ্ছে যে আমি কিছু, পিঁয়াজ ,মরিচ এবং রসুনের চারা রোপন করেছি। এবং সে গুলো এখন অনেকটাই বড় হয়ে গেছে । আমি খুব যত্ন সহকারে এগুলোকে প্রতিদিন জৈব সার রাসায়নিক সার এবং পানি ব্যবহার করে থাকি। এবং ভালোভাবেই সেগুলো পরিচর্যা করতেছি।

IMG_20230102_191617.jpg

বাংলাদেশের প্রায় সব এলাকায় এবং সব অঞ্চলেই এরকম শস্য চাষ আমরা দেখতে পাই। এটি আমাদের ঐতিহ্য । আর তাই আজকে আমি গ্রাম বাংলার খাদ্যশস্য এবং আবাদি জমিতে আবাদ ও চাষাবাদ আপনাদের মাঝে স্টিম ফর ট্র্যাডিশন সামনে তুলে ধরেছি।

আমি আশা করি আপনাদের সকলের ভালো লাগবে এবং সবাই ভালো কিছু মন্তব্য করবেন । এবং ভালো কিছু দিকনিতে সোনা আমাকে দিবেন । এই বলে আজকে আমি আবার পোস্ট লেখা সমাপ্তি করলাম।

Sort:  
 2 years ago 

অসাধারণ পোস্ট ধন্যবাদ ভাই এতো সুন্দর পোস্ট দেওয়ার জন্য

 2 years ago 

Thanks vai

 2 years ago 
CategoryYes ✅ / No ❌
Club StatusClub5050 ✅
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 2 years ago 

শাকসবজি নিয়ে অনেক সুন্দর পোস্ট করেছেন আপনি। সব কিছু সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ

 2 years ago 

Thanks vai

 2 years ago 

পেঁপে গাছের সাথে পিঁয়াজ, মরিচ, রসুনের চাষ দারুণ একটি আইডিয়া বলে মনে করি। একসাথে প্রয়োজনীয় সবজি চাষ হয়ে যায়। এগুলোকে খুব সম্ভবত সহচাষ বলা হয়।

 2 years ago 

শাক সবজি যা আমাদেরকে প্রতিনিয়ত খেতে হয়।অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাই। সব সময় মনে রাখবেন পোস্ট কোয়ালিটি সম্পন্ন হতে হবে। আপনার জন্য শুভ কামনা

 2 years ago 

Thanks vai

 2 years ago 

আপনার পোস্ট পড়ে অনেক আনন্দ উপভোগ করলাম করলাম। এই রকম একটা পরিত্যক্ত বাঁধ বা সাঁকোতে মানুষেরা শাক-সবজি চাষ করে নিজের খাবারের চাহিদা পূরন করতেছে। আর বিশেষ করে আপনার লাগানো মরিচ,পিয়াচ ও রসুনের গাছগুলো অসাধারণ হয়েছে। আপনি এদের যে প্রতিনিয়ত যত্ন নেন ভালো হওয়ারে কথা। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

Thanks vai

 2 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে মনে হচ্ছে খুব ভালোভাবে চাষাবাদ করেছেন আপনি আপনার ফসলগুলোকে। নিজের হাতে রোপন সেই শস্য খাওয়ার মজাই আলাদা ভাই।আমিও নিজেই নিজে নিজে কিছু করতে চাই কিন্তু ভাই পর্যাপ্ত পরিমান জমি পাচ্ছিনা।এটাই আমার একটি দুঃখের বিষয়। আশা করি আপনি আরও ভাল ফলন ফলাবেন। সবুজে ঘেরা বাংলাদেশে গ্রাম বাংলার এসব প্রকৃতি দেখতে খুব ভালো লাগে। এটা জেনে ভালো লাগছে যে আপনার পেঁপে ৭০ দিনের ভেতর চলে এসেছে এবং আপনি অনেক আনন্দিত ভাই। ধন্যবাদ পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

Thanks vai

 2 years ago 

গ্রাম বাংলার এসব শাকসবজি ফলমূলের দৃশ্য দেখলে সত্যিই অনেক ভালো লাগে ভাই। গ্রাম বাংলার প্রকৃতির সাথে অন্য কোন কিছুর তুলনা হয় না। লেখা অনেক ভালো হয়েছে ভাই। শুভকামনা রইল এগিয়ে যান

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

পেঁপে গাছের মাথা নাই ফির একটা পেঁপে ধরছে৷ পেঁপে গাছটাকে দেখে মায়া লাগতেছে৷ আপনি অনেক ফসল চাষ করতেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62