মায়ের দোয়া বার্ড হাউস || এলাকার ছোট একটি দোকান||

in Steem For Tradition11 months ago

হ্যালো বন্ধুরা,
আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভালো আছি। আজ আমি আবারো উপস্থিত হয়েছি আপনাদের সাথে নতুন কিছু নিয়ে। আজ আমি আমাদের এখানের ছোট্ট একটি পাখির দোকান মায়ের দোয়া বার্ড হাউস নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে। চলুন শুরু করা যাক,,


মায়ের দোয়া বার্ড হাউস
IMG_20230601_191010.jpg

পাখি ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়াই মুশকিল। পাখিকে আদর করে খাওয়াতে প্রত্যেকটা মানুষের অনেক ভালো লাগে। তার যত্ন নিতে সবারই অনেক ভালো লাগে। আসলে আজকে ভার্সিটি থেকে আসার সময় হঠাৎ করে একটি গলির দিকে। ওখান থেকে পাখির কিচিরমিচির শব্দ আসতেছে। তারপর সেখানে গিয়ে দেখি ছোট্ট একটি পাখির দোকান দিয়েছে সেখানকার একটা লোক। তবে এখানে আগে পাখির দোকান ছিল না ছিল একটা মুদির দোকান। সেখানে গিয়ে তো আমি অবাক অনেক ধরনের পাখি সেখানে নিয়ে এসেছে।


IMG_20230601_191624.jpg
IMG_20230601_191602.jpg
IMG_20230601_192039.jpg

পাখি ছাড়াও সেখানে অনেক ধরনের কবুতর ছিল যেগুলো দেখতে অদ্ভুত ধরনের এবং তাদের রঙ ও ছিল অদ্ভুউত। দেখতে তাদের অসম্ভব সুন্দর লাগছিল। কিন্তু আমি সেই অসম্ভব সুন্দর কবুতরের ছবি তুলতে পারিনি লজ্জার ভাই। কারণ ছবি তুললে লোকটা কি ভাববে তাই আর ভিতরে ছবি তুলি নি। যাইহোক বাইরে অনেক পাখি ছিল যেগুলো খাঁচায় বন্দী ছিল। আর তারা ভেতরে কিসিরমিচির শব্দ করতেছে আর খাবার খাইতেছে। এগুলো দেখতে অনেক ভালো লাগতেছে।

আমি সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে ছিলাম সেখানে দাঁড়িয়ে থাকতে থাকতে একটি লোক আসে কবুতরের দাম জিজ্ঞেস করতে তার হাতে ছিল কয়েকটি মুরগি। আমি পাশে দাঁড়িয়ে তাদের কথা শুনছিলাম। কিন্তু আমি পাখির দাম শুনে তো অবাক এক জোড়া পাখির দাম ১০০০ টাকা। লোকটি আবার কিছুক্ষণ দাম কষাকষি করে না নিয়েই চলে গেল। বাইরের খাঁচার ভেতরে একটি পাখির দিকে তাকাতেই আমার চোখ তার দিকে আটকে যায় একটি পাখি অনেক সুন্দর করে বসে আছে আর তার মাথাটা ভেতরে ঢুকিয়ে কি যেন ভাবতেছে। দেখতে ভালই লাগতেছে।

IMG_20230601_191602.jpg

পাখির দোকানের মামাটা আমাদের পাশের বিল্ডিং এই থাকে। তার সাথে আমার অনেক একবার দেখা হয়েছিল কিন্তু তেমন একটা কথা হয়নি। কিন্তু আজকে আমি তার সাথে পাখির বিষয়ে কথা বলতে লাগলাম। তিনি কিভাবে এই পাখির দোকান দেওয়ার সিদ্ধান্ত মাথায় আনলো তাকে জিজ্ঞেস করাতে ই তিনি অদ্ভুতভাবে আমার দিকে তাকিয়ে তারপর কিছু কথা বললেন। তিনি আরো বললেন যে এই ব্যবসায় নাকি ভালো লাভ হয়ে থাকে। তিনি আরো বললেন যে এই পাখিগুলো নাকি তার বাসা থেকেই লালন পালন করা হয়েছিল। বড় করে সেগুলো তিনি এখানে নিয়ে এসেছেন। তার সাথে আরো কিছু কথা বলে আমি সেখান থেকে চলে আসি।

ধন্যবাদ বন্ধুরা, এত সময় আমার সাথে থাকার জন্য। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ সুন্দর থাকুন এই কামনাই করি।

Sort:  
 11 months ago 

এই বাজরিকা পাখি আমি কিনছিলাম৷ পরে আবার বিক্রি করে দিছি৷ এগুলো বাচ্চা দেয় না সহজে৷ তাছাড়া পাখি খাঁচায় বন্দী করে রেখে পালা মোটেও ঠিক নয়৷ সবাই স্বাধীন থাকতে চায়৷ এক্ষেত্রে পাখিদের স্বাধীনতা দিতে হবে। তাই আমি পাখি পালা বাদ দিছিলাম৷ আমার অনেক কবুতর ছিলো৷ এখন নেই৷ সুন্দর পোস্ট লিখেছেন ভাই।

 11 months ago 

ধন্যবাদ ভাই

 11 months ago 

আপনার তোলা পাখির ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। পাখি মোটামুটি সবাই পছন্দ করে। আবার অনেকে বাসায় লালন-পালনও করে। আমাদের বাসায় ও আগে অনেক পাখি ছিল। শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে

 11 months ago 

দিন দিন পাখি ক্রয় বিক্রয় জনপ্রিয়তা হয়ে উঠেছে, আপনি পাখিগুলোর দারুন ফটোগ্রাফি করেছেন ভাই। অনেক সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। অনেকেই এখন শখের বসে পাখি লালন পালন করে। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে

Loading...
 11 months ago 

ফটোগ্রাফি গুলা অনেক সুন্দর হয়েছে। আমার মামা শখের বয়সে পাখি ক্রয় করছিলো। পাখিগুলা দেখতে অনেক সুন্দর। আপনি পাখি নিয়ে দারুণ লিখেছেন ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 11 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 11 months ago 

প্রথমে আপনার থেকে জানতে চাই আপনি কিসে পড়ালেখা করছেন এবং কোথায় পড়ালেখা করছেন। আমার টিয়া পাখি অনেক পছন্দের। কিন্তু ১০০০ টাকা জোড়া একটু বেশি দাম হয়ে জাইতেছে ভাই। ৩০০ টাকা দিয়ে একটা পাখি দিলে আমি কিনে বাসায় পালতাম। পাখির অনেক সুন্দর ছবি তুলেছেন ভাইয়া। অনেক ধন্যবাদ।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে

Wow beautiful birds snap shots from you. I guess they are love birds. Am I correct or not? However you brought us an interesting article. Have a nice day!

 11 months ago 

Thanks for complement

 11 months ago 

আপনি খুবই চমৎকার কিছু ছবি তুলেছেন। বার্ড হাউজ বা পাখি ক্রয় -বিক্রয়ের স্থান আমাী পছন্দ না। পাখি খাচায় বন্দি থাকতে দেখতে ভালো লাগে না। ধন্যবাদ আপনাকে এই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

জী আপু আমিও একমত

 11 months ago (edited)

মায়ের দোয়া বার্ড হাউস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। জি ভাই পাখির ব্যবসায় প্রচুর পরিমাণে লাভ হয়। আপনার ফটোগ্রাফি গুলোও বেশ সুন্দর হয়েছে। এসব রংবেরঙের পাখিগুলো আমাকে দেখতে অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

এসব পাখির দোকানগুলোতে অনেক রকমের পাখি দেখা যায়
যেগুলো দোকানদাররা বিক্রি করে থাকে। ফটোগ্রাফি গুলো খুব সুন্দর করেছেন আপনি দেখে অনেক ভালো লাগলো। বিশেষ করে টিয়া পাখির ফটোগ্রাফি।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.34
TRX 0.11
JST 0.034
BTC 66361.53
ETH 3253.14
USDT 1.00
SBD 4.43