প্রাচীন কালের সময় মাপার অন্যতম মাধ্যম বালু ঘড়ি

in Steem For Traditionlast year (edited)

হ্যালো বন্ধুরা,
আসসালামু আলাইকুম। কি অবস্থা সবার? আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি। আজ অনেকদিন পর আপনাদের সাথে উপস্থিত হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আসলে এতদিন একটু ব্যস্ততার কারণে পোস্ট করতে পারিনি। যাইহোক আজকে আমি আপনাদের সাথে অতি পুরনো একটি সময় মাপার যন্ত্র বালু ঘড়ি নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

বালু ঘড়ি

InShot_20230801_150724720.jpg

প্রাচীন কাল থেকে মানুষ সময়কে সঠিকভাবে ব্যবহার করার কারণে আজ উন্নত এই জাতিতে পরিণত হয়েছে। সময়কে সঠিকভাবে ব্যবহার করার জন্য তারা বিভিন্ন ধরনের সাংকেতিক চিহ্ন ও জিনিস ব্যবহার করত। তারই একটি নমুনা হলো ভালো ঘড়ি। যা প্রাচীনকাল থেকে মানুষ ব্যবহার করে আসছে সময় সঠিকভাবে পরিমাপ করার জন্য।

এই বালু ঘড়িটি আমার এক বন্ধুর। একদিন আমি হঠাৎ করে তার রুমে প্রবেশ করায় দেখতে পাই তার টেবিলের ওপর এই বালু ঘড়িটি রয়েছে। আমি কখনো এর আগে ভালো ঘড়ি দেখি নাই বিধায় অনেক আগ্রহ নিয়ে সেটি দেখতে শুরু করে দেই। এর আগে আমি বালু ঘড়ি শুধুমাত্র সিনেমায় দেখেছিলাম ‌। তাই অনেক আগ্রহ ছিল এই বালু ঘড়ির পিছনে।

IMG_20230801_151045.jpg

IMG_20230801_151019.jpg

IMG_20230801_150945.jpg


তারপর আমি আমার সেই বন্ধুকে বলি যে এই বালু ঘড়িটি কি সত্যিই কাজ করে কিনা। আসলে বালু ঘড়ির গায়ে ৩০ মিনিট লেখা ছিল। তার মানে এই বালু ঘড়িটি ৩০ মিনিটে এক প্রান্তের বালু অন্য প্রান্তে নিয়ে যায়। বালু ঘড়িটি ৩০ মিনিট সময় পরিমাপ করতে পারে।

আমি বন্ধুকে নানাভাবে বলতে থাকি যে এটি সত্যি সঠিক সময় দিতে পারে কিনা। তখন সে বলল এটি সঠিকভাবে ৩০ মিনিট সময় দিতে পারে। তখন আমি পরীক্ষা করার জন্য এটিকে এক প্রান্ত উপর করে দেই। যাতে এক প্রান্তের বালু অন্য প্রান্তে চলে যায়। আর আমি আমার মোবাইলে ঘড়িতে সময় দেখতে থাকি আসলে এটি সঠিক সময় দেয় কিনা।

IMG_20230801_151119.jpg

৩০ মিনিট পর দেখতে পাই এটি সত্যি সঠিক সময় দিতে পেরেছে। ঠিক ৩০ মিনিট পরেই সব বালু এক প্রান্ত থেকে অন্য প্রান্ত গিয়ে পৌঁছেছে। তখন আমরা এই বালু ঘড়ি নিয়ে অনেক কথা বলতে থাকি। কিভাবে এই বালু ঘড়ি সঠিক সময় দিতে পেরেছে। কত ব্রেন খাটিয়ে তারা এই ঘড়ি তৈরি করেছে। এসব নানা ধরনের কথা বলতে থাকি।

ঘড়িটি অনেক নাড়াচাড়া করে কয়েকটা ফটোগ্রাফি করে বন্ধুর কাছ থেকে বিদায় নিয়ে বাসায় চলে আসি।


ধন্যবাদ সবাইকে এত সময় আমার সাথে থাকার জন্য। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ সুন্দর থাকুন এই কামনাই করি। শুভকামনা রইল আপনাদের প্রতি।

Sort:  
 last year 

বালু ঘড়ি নিয়ে সুন্দর একটি পোস্ট করেছেন ভাইয়া। বালু ঘড়ি আমি কখনো দেখিনি। তবে আগেরকার দিনে মানুষেরা বিভিন্ন উপায়ে সময় নির্ধারণ করতেন।

 last year 

ধন্যবাদ

 last year 

বালু ঘড়ি নিয়ে অনেক সুন্দর আলোচনা করেছেন। এই বালু ঘড়ি বিভিন্ন প্রকারের হয়ে থাকে। বিভিন্ন সময়ের বালু ঘড়ি পাওয়া যেত। এক মিনিট পাঁচ মিনিট ১০ মিনিট ৩০ মিনিট এক ঘন্টার মত বালু ঘড়ি পাওয়া যায়। বালু ঘড়ি নিয়ে আপনি সুন্দর তথ্য উপস্থাপন করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ

 last year 

বালু ঘড়ি নিয়ে আপনি অনেক সুন্দর উপস্থাপনা করেছেন। প্রাচীনকালে মানুষ নানা ভাবে সময় নির্ধারণ করতেন। তার মধ্যে এই পদ্ধতিটিও অন্যতম একটি পদ্ধতি। বর্তমানে এগুলো শোপিস হিসেবে রুমে রাখা হয়। আমি বিভিন্ন সিনেমায় ও নাটকের এই ঘড়িগুলো দেখেছি। ধন্যবাদ আপনার সুন্দর পোস্টটি উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ

Loading...
 last year 

বালু ঘড়ি নিয়ে খুব সুন্দর উপস্থাপন করেছেন ভাই, এই বালু ঘড়িটি ৩০ মিনিট সময় নিয়ন্ত্রণ করতে পারে। সুন্দর প্রক্রিয়া। বেশ ভালো লাগলো, আগের যুগের মানুষ বালু ঘড়ি দিয়ে সময় নিয়ন্ত্রণ করতো, সুন্দর লিখছেন ভাই, অনেক ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ

 last year 

আমার অবস্থা আলহামদুলিল্লাহ ভালো। আশা করি আপনিও ভালো আছেন। বর্তমানে যেমন বিভিন্ন ধরনের ডিজিটাল ঘড়ি রয়েছে প্রাচীনকালে সেগুলো ছিল না। প্রাচীনকালে প্রথমে সূর্য ঘড়ি, তারপর ছায়া ঘড়ি, তারপর বালি ঘড়ি ব্যবহার করা হয়েছিল । ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে

 last year 

আপনার পোস্টের মাধ্যমেই এই বালু ঘড়ি সম্পর্কে আমার জানা। আমি এর আগে কখনো এই ঘড়ির কথা ও ব্যবহার সম্পর্কে শুনিনি। তবে আমাদের বাড়িতেও এই যন্ত্রটি আছে। আপনার পোষ্টের মাধ্যমে অজানা একটা বিষয় সম্পর্কে জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে

 last year 

বাহ্ অসাধারণ একটা পোস্ট আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।বালু ঘড়ি আমি এখনো দেখি নাই। আজকে আপনার পোস্টের মাধ্যমে বালু ঘড়ির সম্পর্কে জানতে পারলাম।ঘড়িটি দেখে খুব ভালো লাগলো ভাই।আপনি সুন্দর লেখছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ

 last year 

বালু এবং পাতিলের পানির পরিমাপ অনেক নিখুত ছিলো। আগেকার দিনে তো আবার অনেকেই সূর্যের দিকে তাকিয়েই সময় বলে দিতো। আপনি অনেক প্রাচীনকালে একটি জিনিস নিয়ে পোস্ট করেছেন ভাই আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58522.85
ETH 2614.85
USDT 1.00
SBD 2.43