পুরাতন বাজারের পশুপাখির হাট।।

in Steem For Tradition8 months ago

হ্যালো বন্ধুরা,,,
আসসালামু আলাইকুম। আমি @kabir21🇧🇩। আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও মহান সৃষ্টিকর্তা রহমতে অনেক ভাল আছি। আজ আমি আবারো উপস্থিত হয়েছি আপনাদের সাথে নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সাথে আমাদের এখানের সবচেয়ে বড় পশুপাখির হাট পুরাতন বাজার নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

পুরাতন বাজারের পশুপাখির হাট

IMG_20230825_164836.jpg

পার্বতীপুর পুরাতন বাজার আমাদের কাছে পরিচিত একটি বাজার। এখানে সবকিছু শুরু থেকে শেষ পর্যন্ত পাওয়া যায়। নিত্য প্রয়োজনীয় জিনিস সহ জরুরী জিনিসগুলো এই বাজারে পাওয়া যায়। এই পুরাতন বাজার কে আমাদের এলাকায় বুড়া হাট বলে। জানিনা এই পুরাতন বাজারকে বুড়াহাট বলার কি কারণ রয়েছে।


এই বাজারটি সপ্তাহে দুই দিন অনেক বড় ভাবে বসে। তাছাড়া বাকি দিনগুলোতে নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো নিয়ে বাজার বসে। প্রতি শনিবার ও মঙ্গলবার মূলত এই বাজারটি অনেক বড় করে বসে। সেই দিনে সব কিছু এই বাজারে পাওয়া যায়। কাঁচা বাজার থেকে শুরু করে মাটির থেকে জিনিসপত্র আবার গরু, ছাগল, হাঁস, মুরগি সবকিছু পাওয়া যায় সেই দিনে।

আমি গত কয়েকদিন আগে আমার বড় বোনের সাথে একটি ডাক্তারের চেম্বারে গেছিলাম তাকে ডাক্তার দেখানোর জন্য পুরাতন বাজারে । কিন্তু সেখানে গিয়ে দেখি ডাক্তার এখনো আসেনি তার নাকি আসতে আরো কিছু সময় দেরি হবে। তাই আমি আমার আপুকে সেখানে বসিয়ে রেখে আশে পাশে ঘুরে দেখার জন্য চলে আসি। আসলে আমি ঘুরতে এসেছিলাম মূলত হাঁস দেখার জন্য বাজারে ।


IMG20230808155600.jpgIMG20230812163039.jpg

কয়েকদিন ধরে শুনতেছি পুরাতন বাজারে নাকি অনেক কম দামে হাঁস পাওয়া যাইতেছে। এখানে নাকি ৪০০ টাকা জোড়ায় হাঁস পাওয়া যায়। এই শুনে তো আমি অবাক যেখানে আমাদের এলাকায় একটা হাঁসের দাম ৪০০ টাকা ওই পুরাতন বাজারে কিভাবে ৪০০ টাকায় দুইটা হাঁস দেয়। তাই সেখানে গিয়ে দেখি অনেক হাঁসের দোকান বসেছে। প্রথমে গিয়ে একজনকে জিজ্ঞেস করাতে সে বলে ৭০০ টাকা হাঁসের জোড়া। তখন আমি তাকে বলি এখানে নাকি ৪০০ টাকায় দুটি হাঁস পাওয়া যায় আর আপনি ৭০০ টাকা চাইছেন কেন?

IMG_20230825_164911.jpg

তখন তিনি আমাকে বলে ৪০০ টাকায় নিতে হলে হাঁসের বাচ্চা নিতে হবে। তার কথা শুনে আমি তো পুরাই অবাক হয়ে গেলাম। তারপর আর একটি দোকানে গিয়ে দেখি তিনি ৬০০ টাকা চাইতেছেন হাঁসের জোড়া কিন্তু সে হাঁসগুলো অনেক ছোট। মনে হয় দুটি হাঁস জবাই করলে ১ কেজি মাংস সর্বোচ্চ হতে পারে। কিছু সময় আরো ঘুরাঘুরি করে দেখতে পাই সেখানে কবুতর বিড়াল ও নানা জাতের পাখির দোকানও বসেছে।

IMG20230812163042.jpgIMG20230812163045.jpg

সেখানে অনেক ভিড় রয়েছে সেগুলো কেনার জন্য। তারপর পাশে দেখলাম একজন লোক দুটি খরগোশ ধরে বসে আছে খাঁচায় করে। দাম জিজ্ঞেস করতে চেয়ে ও করলাম না আর তখনই আমার বোন আমাকে ফোন দেয়। আমি তার কাছে চলে আসি।

ধন্যবাদ সবাইকে এত সময় আমার সাথে থাকার জন্য। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ সুন্দর থাকুন এই কামনা করি। শুভকামনা রইল আপনাদের প্রতি।

Sort:  
 8 months ago 

পুরাতন বাজারের হাটকে যে বুড়াহাট বলে এটা আমি আজকেই জানতে পারলাম। ৪০০ টাকা হাঁসের জোড়া,এটা শুনে আমার খুবই হাসি পেয়েছিল। উনি ঠিকই বলেছেন। ৪০০ টাকা হাঁসের জোড়া নিতে গেলে হাঁসের বাচ্চা নিতে হবে 😆।পুরাতন বাজার অনেক বড় একটি হাট। আমার জানামতে এখানে একটি মাছের আড়তও রয়েছে।আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম যে সপ্তাহে দুদিন অর্থাৎ শনিবার ও মঙ্গলবারে হাট বসে। আপনি খুব সুন্দর ভাবে লিখেছেন। ধন্যবাদ আপনার সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago 

আপনার পোস্টটিতে যখন দেখলাম ৪০০ টাকা হাঁসের জোড়া আমিও অবাক হয়ে গিয়েছিলাম ভাইয়া। তবে বাজারে গিয়ে আপনি আবার অবাক হয়ে গিয়েছেন। আসলে তিনি সত্যি বলেছেন ৪০০ টাকায় হাঁসের বাচ্চার জোড়া পাওয়া যাবে। তবে ভাইয়া আপনি কি সেদিন হাঁস কিনেছিলেন..?
আর পুরাতন বাজারে পশু পাখির হাট দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 8 months ago 

ধন্যবাদ

আপনাদের পুরাতন বাজারের মতো আমাদের এইখানেও একটি পশু পাখির হাট বসে। আমাদের এখানে সপ্তাহে একদিন পশুপাখির হাট বসে বুধবারে। ৪০০ টাকায় যদি হাঁসের বাচ্চা হয় তাহলে তো হাঁসের ভাই অনেক দাম। আমাদের এদিকে হাঁসের এত দাম না। পশুপাখির হাট নিয়ে সুন্দর উপস্থাপন করছেন, কিছু অজানা তথ্য আমাদের মাঝে শেয়ার করছেন। সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago 

পার্বতীপুরের পুরাতন বাজারে আমিও গিয়েছিলাম।কিন্তু সেখানে বসা পশু পাখির হাট সম্পর্কে এতো বিস্তারিত আপনার কাছে জানলাম।৪০০ টাকায় জোড়া হাঁস বলে প্রচার হয়েছে কিন্তু কিনতে গেলে ৬০০-৭০০টাকা,আসলে বাংলাদেশে এমন অনেক ব্যবসায়ীর প্রচার এমন ভাবেই হয়।এ হাটে যাওয়া হয়নি কখনো কিন্তু আপনার পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম।অনেক সুন্দর করে সব কিছু তুলে ধরেছেন।ছবি গুলো অনেক সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago (edited)

হাঁসের দাম যদি সেখানে কম হয় তাহলে একদিন যাওয়া দরকার।আমার বেশ কয়েকটি হাঁস দরকার। শনিবার ও মঙ্গলবার এই বাজার বসে শুনে অনেক ভালো লাগলো। পার্বতীপুরে পুরাতন বাজার পার্বতীপুরের ঐতিহ্য বহন করে। এই বাজারটি আমি কখনো তেমন সক্রিয় ভাবে দেখিনি। বাজারটি সম্পর্কে দারুন লিখেছেন আপনি সুন্দর ফটোগ্রাফি করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago 

প্রথমে আমি ভেবেছিলাম হয়তো অনেক পুরনো একটি বাজার এটি এজন্য আপনি পুরাতন বাজার বললেন। পরে পোস্টটি পড়ে দেখলাম আপনাদের বাজারটির নাম পুরাতন বাজার। বাহ ,এখানে বেশ কিছু প্রজাতির হাঁস ও কবুতর পাওয়া যায় তাও আবার কম দামে শুনে ভালো লাগলো। হাটের দিনগুলোতে গরু, ছাগল, হাঁস ,মুরগি সব পাওয়া যায় এটাও বেশ ভালো একটা দিক। পার্বতীপুরের এই পুরাতন বাজার সম্পর্কে অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago 

পার্বতীর পুরাতন বাজারের কথা অনেক শুনেছি। কখনো যাওয়া হয় নাই। এই বাজারে অনেক কিছু পাওয়া যায়।হাঁস এতো সস্তায় পাওয়া যায় এই বাজারে, একটু অবাক ই হলাম। আপনি অনেক সুন্দর উপস্থাপন করছেন ভাই। ফটোগ্রাফি দারুণ হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago 

পুরাতন বাজার আমাদের কাছে সবার পরিচিত।তবে কোনদিন পুরাতন বাজারে কিছু ক্রয় করতে যায়নি।আপনি ৪০০ টাকা হাঁসের জোড়া শুনে হাঁস ক্রয় করতে গেছিলেন।তবে আপনাকে ওনি ঠিক বলছেন। ৪০০ টাকা দিয়ে হাঁসের বাচ্চার জোড়া পাওয়া যাবে।বর্তমান হাঁসের অনেক দাম।আপনি পুরাতন বাজারের দৃশ্য নিয়ে সুন্দর আলোচনা করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 8 months ago 

ধন্যবাদ

 8 months ago 

Feedback / Observation

পার্বতী পুর পূরাতন বাজার নিয়ে সুন্দর একটি উপস্থাপনা। পার্বতীপুরের পূরাতন বাজারে বা হাটে সকল ধরনের জিনিসপত্র ক্রয় করা যায়। এখানে ধানের পরিমান ও বেশি উঠে। ধন্যবাদ

ভুল বানানঃ নাই। 🙂
অনুপস্থিত শব্দ(Missing Word): 🙂
ভাষার গরমিলঃ নাই। 🙂
Regards
@md-sajalislam (Moderator)
Steem For Tradition

 8 months ago 

ধন্যবাদ