আমার চির পরিচিত সেই খোলাহাটি ডিগ্রি কলেজ

in Steem For Tradition11 months ago

হ্যালো বন্ধুরা,,,

আসসালামু আলাইকুম। কি অবস্থা সবার? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার রহমতে বেশ ভালো আছি। আজ আমি আবারো উপস্থিত হয়েছি আপনাদের সাথে নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সাথে আমার চির পরিচিত সেই কলেজ খোলাহাটি ডিগ্রী কলেজ নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের ভালো লাগবে।


আমার চির পরিচিত সেই খোলাহাটি ডিগ্রি কলেজ

IMG_20230827_173924.jpg

খোলাহাটি ডিগ্রী কলেজ ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজ টি দিনাজপুর জেলায় অবস্থিত যদিও দেখলে সবাই মনে করে এটি বদরগঞ্জ জেলায় অবস্থিত। কিন্তু ছোট্ট একটি নদীর কারণে তার অবস্থান সম্পূর্ণরূপে পাল্টে যায়। আসলে এই নদীটি দিনাজপুর আর বদরগঞ্জ সীমানার মাঝ বরাবর অবস্থিত। আসলে খোলাহাটি ক্যান্টনমেন্টের সামনে এই খোলাহাটি ডিগ্রী কলেজ অবস্থিত। যদিও এটি এখন অনেক উন্নত হয়েছে কিন্তু আগে যখন আমি পড়তাম তখন তেমন একটা উন্নত ছিল না।

তখন এটি একদিকে তিন তলা বিল্ডিং ভবন অন্যদিকে একতলা একটি ভবন নিয়ে গঠিত হয়েছিল। আমরা বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরা এক তালায় বেশিরভাগ ক্লাসেই করতাম আর বিজ্ঞান বিভাগ ছাড়া অন্য বিভাগ গুলোর মধ্যে বিএম শাখার ছাত্র-ছাত্রীরা উপরতলায় ক্লাস করতেন। তবে আমি দুই বছর কলেজের মধ্যে দুই থেকে তিন মাস মাত্র কলেজ করেছিলাম। তার একটি কারণ ছিল আমাদের পদার্থ বিজ্ঞানের টিচার অনেক কড়া ছিল। একদিন ক্লাস না করলে সারা ক্লাস দাঁড় করিয়ে রাখতেন। সেজন্য আর কলেজেই যেতাম না।শুধুমাত্র প্রাইভেট পড়তাম আর বাড়িতে চলে আসতাম। তবুও পরীক্ষায় অনেক ভালো রেজাল্ট করতাম ।

IMG20230824152907.jpgIMG20230824152909.jpg

IMG20230824152947.jpg

গত দুদিন আগে আমার মামাতো বোন আমাকে বলেছিল তার ফরম ফিলাপ করার জন্য। সে ডিগ্রী থার্ড ইয়ারে লেখাপড়া করে। অনেকদিন আগে থেকে তার ফরম ফিলাপ চলতেছে। কিন্তু সে আমাকে সেদিন বলে আর আমি সকাল দশটায় পরিচিত একটা ভ্যান নিয়ে কলেজে চলে যাই। দুর্ভাগ্য এটাই যে আমাকে কলেজের ভিতরে ঢুকতে দেয়নি কারণ সেদিন ইন্টার ফাইনাল পরীক্ষা চলতেছে। তখন এক পরিচিত স্যারের সাথে দেখা হলে সেই স্যার বলে বিকাল তিনটার দিকে আসতে।

তাই আমি এখানে দেরি না করে সোজা বাড়িতে চলে আসি। বাড়িতে গোসল করে খাওয়া দাওয়া করে ঠিক বিকাল তিনটার দিকে আবার কলেজে যাওয়ার জন্য বাইরে দাঁড়াই। কিন্তু সেখানে কোন ভ্যানই ছিল না। কিছুক্ষণ পর একটা ভ্যান আসে কিন্তু সে অনেক বেশি টাকা চায়। কোন উপায় না পেয়ে তার ভ্যানে করে আমাকে যেতে হয়েছিল। গিয়ে দেখি তেমন কোন ভিড় নেই আমি আমার আপুর নাম বলাতে স্যার আমাকে বলল আজকে ছিল ফর্ম ফিলাপ করার শেষ তারিখ। আমি টাকা পয়সা সব মিটিয়ে অফিস থেকে বের হয়ে আসি।

IMG20230824152903.jpgIMG20230824152926.jpg

IMG_20230827_110546.jpg

আর বাইরে দেখতে থাকি। আগের থেকে কতটা পাল্টে গেছে এই কলেজটি। এখন অনেক বড় বড় দুইটা বিল্ডিং হয়েছে। তবে কলেজের বাম দিকে যে একটা খাবারে দোকান ছিল সেটা আর নেই। সেই দোকানে প্রতিদিন দুপুরবেলা সবাই মিলে আমরা নাস্তা করতাম। আরো কিছু সময় চারিদিকে ঘোরাঘুরি করে বাড়িতে চলে আসি।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 11 months ago 

আপনার ফটোগ্রাফিতে কলেজটি দেখতে অনেক সুন্দর লাগতেছে।কলেজটি দেখেই বোঝা যাচ্ছে যে অনেক মনোরম পরিবেশে রয়েছে।খোলা হাটি আমি এমনিতে ট্রেনে যাওয়া আসা করার সময় দেখেছি তবে খোলা হাটির ভেতরে কখনো যাওয়া হয়নি এবং এই কলেজটি ও কখনো দেখা হয়নি।যদি কখনো যাই তাহলে অবশ্যই এই কলেজটি দেখে আসবো। দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

খোলাহাটি ডিগ্রি কলেজ নিয়ে খুবই সুন্দর উপস্থাপন করেছেন ভাই। কলেজ জীবন অনেক আনন্দময় যা ভুলার মতো না। আপনার কলেজের দৃশ্য দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই। অসাধারণ পরিবেশ কলেজ টি। ফরম ফিলাপের শেষ দিনে গিয়েও আপনার আপুর জন্য ফরম ফিলাপ করতে পেরেছেন তাতে খুব খুশি হলাম। শুভকামনা রইল আপনার আপুর জন্য। সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন ভাই ফটোগ্রাফি সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর একটি পোস্ট মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

এই কমিউনিটির সাথে যুক্ত হওয়ার পর আমি খোলাহাটি ক্যাফে নামে একটি ক্যাফেটেরিয়ার সাথে পরিচিত হয়েছি। আজকে আপনার এই পোষ্টের পর আমি খোলাহাটি ডিগ্রী কলেজের সাথে পরিচিত হলাম। আপনার এই পোষ্টের ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে কলেজটি বেশ পরিস্কার পরিচ্ছন্ন। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

খোলাহাটি ডিগ্রী কলেজ নিয়ে অনেক সুন্দর একটা বিস্তারিত আলোচনা আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। আমি কখনোই এই কলেজে যাইনি ।তবে আপনার ফটোগ্রফি গুলো দেখে মনে হচ্ছে কলেজটির পরিবেশ বেশ মনোরম ও সবুজে ঘেরা। সুন্দর ফটোগ্রাফি করেছেন। পরীক্ষার সময় গুলোতে কলেজের ভেতরে না ঢোকাটাই উত্তম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

খোলাহাটি ডিগ্রি কলেজ সম্পর্কে অনেক সুন্দর একটি বিস্তারিত আলোচনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। যদিও খোলাহাটি ডিগ্রী কলেজে পড়াশোনা করিনি তাই এই কলেজ সম্পর্কে কোন অভিজ্ঞতা নাই। কিন্তু আপনার পোস্টটি পড়ে অনেক অজানা কিছু জানতে পারলাম। তবে এখানে আমার একটা বন্ধু পড়াশোনা করে সে বলেছিল আগের থেকে একটু উন্নত হয়েছে এবং এখন এখানে নাকি রেগুলার ক্লাস নেওয়া হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি পোস্ট আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য

 11 months ago 

ধন্যবাদ

কলেজের আশে পাশে পরিবেশটা অনেক সুন্দর। খোলাহাটি ডিগ্রি কলেজ সম্পর্কে খুব সুন্দর একটা পোস্ট উপস্থাপন করছেন। সাজিয়ে গুছিয়ে খুব সুন্দর আলোচনা করছেন। আপনি যেমন পদার্থবিজ্ঞান টিচারের জন্য কলেজে যেতেন না, তেমনি আমারও ম্যাথ স্যারের ক্লাস একটুও ভালো লাগতো না। এই জন্য আমি ম্যাথ ক্লাসই করতাম না ক্যাম্পাসে ঘুরে বেড়াতাম। পুরো সেমিস্টারে মাত্র তিন থেকে চারটা ক্লাস করছিলাম। খুব সুন্দর একটি পোস্ট মাঝে মাঝে শেয়ার করছেন ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

পার্বতীপুর সরকারি কলেজে লেখাপড়া করলেও আমি সেখানকার চাইতে এই খোলাহাটি ডিগ্রী কলেজে বেশী ক্লাস করেছি। কারন আমার সব বন্ধুরাই এখানে পড়তো। আর এখানে নিয়মিত ক্লাস হতো। কলেজের পরিবেশও অনেক ভালো। খোলাহাটি ডিগ্রি কলেজ নিয়ে সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন। ছবিগুলো সুন্দর হয়েছে।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

Feedback / Observation

খোলাহাটি ডিগ্রি কলেজে আমি কয়েকবার গিয়েছিলাম যখন আমি ফুপির বাড়িতে ছিলাম। আজ থেকে প্রায় ১২ বছর আগে। তখন এই ডিগ্রি কলেজে তেমন উন্নতি ছিল না। ২-১ টা বিল্ডিং আর খোলা মাঠ ছিল চারদিক। তবে এখন দেখে মনে হচ্ছে অনেক পরিবর্তন হয়েছে।

ভুল বানানঃ নাই। 🙂
অনুপস্থিত শব্দ(Missing Word): 🙂
ভাষার গরমিলঃ নাই। 🙂
Regards
@md-sajalislam (Moderator)
Steem For Tradition

 11 months ago 

ধন্যবাদ