ঐতিহ্যবাহী খাবার শুঁটকি মাছের রেসিপি || আলু ও পাট শাকের শুকাতি দিয়ে পুঁটি মাছের শুঁটকি রান্না

in Steem For Traditionlast year

প্রিয় বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি। আমি আজকে একটি বিশেষ ঐতিহ্য আপনাদের সাথে শেয়ার করব।



শুটকি মাছের রেসিপি



InCollage_20230207_153439711.jpg

কভার ফটো



আমি আজকে শুটকি মাছের একটি সাধারণ রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। আমি আলু পাট শাকের শুকনো পাতা এবং শুঁটকি একসঙ্গে আপনাদের রান্না করে দেখাবো। এই রান্নাটি আমি নিজেই করেছি। আমি কিভাবে এই রান্নাটি করলাম সেটি আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করলাম।



১ম ধাপ



20230207_120346.jpg

প্রথমে আমি কিছু আলু ছিলিয়ে নিয়ে আলুগুলো সুন্দর করে কেটে নেই,এবং কেটে একটি পাত্রে রেখে দেই। আলুগুলো ভালোভাবে পরিষ্কার করে আমি নিয়ে তারপরে কাটতে হবে। আমি ১০ থেকে ১৫ টি আলু কেটে নিয়েছিলাম।



২য় ধাপ



20230207_120632.jpg

এবার আমি কিছু পেঁয়াজ এবং মরিচ এবং একটি রসুন পরিষ্কার করে কেটে একটি পাত্রে নিয়ে নেই। যা আমি আমার রান্নার কাজে ব্যবহার করব এগুলো আমার খাবারের স্বাদ বৃদ্ধি করবে।



৩য় ধাপ



20230207_120746.jpg

এবার আমি কিছু পুটি মাছের শুটকি পরিষ্কার করে একটি পাত্রে রেখে দেই। শুটকি গুলো ভালো করে পরিষ্কার করে নিতে হবে যাতে কোন ময়লা লেগে না থাকে।



৪র্থ ধাপ



20230207_120901.jpg

এ পর্যায়ে আমি কিছু পাট শাকের শুকনো পাতা, যেটাকে আমরা আঞ্চলিক ভাষায় শুকাতি বলে থাকি, সেগুলো কিছু নিয়ে নেই। এগুলো আগে থেকেই পরিষ্কার করে রাখা হয়। এজন্য এগুলোকে আর পরিষ্কার করতে হবে না।



৫ম ধাপ



20230207_121424.jpg

এবার আমি রান্না করার জন্য একটি পাত্রে তেল দিয়ে দেই এবং তেলগুলো একটু গরম করা হয়ে গেলে আমি শুটকি গুলোকে এখানে ভেজে নেই। যাতে শুটকিতে গন্ধ না থাকে এবং শুটকিগুলো একটু যেন মচমচে হয় এ পর্যায়ে বেশি ভাজা যাবে না বেশি ভাজলে আবার খেতে ভালো লাগবে না। শুটকি গুলো ভাজা হয়ে গেলে আমি এগুলোকে একটি পাত্রে রেখে দিব।



৬ষ্ঠ ধাপ



20230207_121606.jpg

এবার তেলে পিঁয়াজ রসুন ও মরিচ একটু হালকা লাল করে ভেজে নিতে হবে। তরকারি রান্না করার জন্য আমি সেজন্য এগুলোকে একটু হালকা লাল করে চুলায় ভেজে নিলাম।



৭ম ধাপ



20230207_121846.jpg

আমার পেঁয়াজ রসুন মরিচ ভাজা হয়ে গেলে আমি এখানে আমার কেটে রাখা আলু গুলো দিয়ে দেই। এবং কিছু সময় এগুলোকে ভেজে নেই। একটু ভেজে নেওয়ার পর আমি একটু পানি যুক্ত করে দেই যাতে আলু গুলো সেদ্ধ হয়।



৮ম ধাপ



20230207_122034.jpg

এ পর্যায়ে আমি স্বাদ মতো লবণ যোগ করে দেই। লবণ ছাড়া খাবারের স্বাদ আসে না। এখানে লক্ষ্য রাখতে হবে যেন লবণ বেশি হয়ে না যায়। তাই সাবধানে লবণ ব্যবহার করতে হবে।



৯ম ধাপ



20230207_122042.jpg

এবার আমি তরকারির রং বৃদ্ধি করার জন্য হলুদের গুঁড়া ব্যবহার করি। আমি এখানে এক চামচ পরিমাণ হলুদের গুড়ো ব্যবহার করি বেশি হয়ে গেলে আবার একটু গন্ধ করবে। তাই সাবধানে হলুদ ব্যবহার করতে হবে পরিমাণ মত।



১০ম ধাপ



20230207_122322.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন হলুদ ও লবণ ব্যবহার করার পর তরকারির কালার পরিবর্তন হয়ে এসেছে।



১১ তম ধাপ



20230207_122604.jpg

এই পর্যায়ে আমি এখানে আমার রেখে দেওয়া পাট গাছের শুকনো পাতা অর্থাৎ শুকাতি গুলো যুক্ত করে দেব এবং কিছু সময় রান্না করে নিব যাতে এগুলো একটু সেদ্ধ হয়ে যায়।



১২ তম ধাপ



20230207_123206.jpg

এবার সবশেষে প্রধান উপাদান শুটকি আমি এখানে যুক্ত করে দিলাম। এই শুঁটকি গুলো আমি আগেই ভেজে রেখে দিয়েছিলাম এবার আমি এগুলো ব্যবহার করে আমার রান্নার কাজ শেষ করলাম।



১৩ তম ধাপ



20230207_150919.jpg

রান্না শেষে তরকারি গুলো এমন লোভনীয় দেখা যাবে। আপনারা যদি আমার রেসিপি সুন্দর হয় ফলো করতে পারেন, তাহলে আপনারাও এভাবে সুন্দর রান্না করতে পারবেন।



বন্ধুরা এই ছিল আমার আজকের আলোচনার বিষয়। আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য।



ডিভাইস - স্যামসাং A52

লোকেশন - পার্বতীপুর,দিনাজপুর।



ধন্যবাদ সবাইকে



Sort:  
 last year 

বাহ্ অনেক সুন্দর রেসিপি শেয়ার করছেন দাদা।শুটকি মাছ আমার খুব পছন্দের খাবার। বাড়িতে মাঝে মাঝেই শুটকি মাছ রান্না করে । অনেক ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 
CategoryYes ✅ / No ❌
Club StatusClub100 ✅
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 last year 

আলু দিয়ে পাট শাকের শুকাতির সাথে পুঁটি মাছের রেসিপি টা অসম্ভব সুন্দর হয়েছে। আপনি প্রতিটি ধাপ সুন্দর করে সাজিয়ে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাই

 last year 
দাদা আপনি সুন্দর একটি খাবারের রেসিপি শেয়ার করেছেন। ছবিগুলো দারুণ তুলেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ
 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

অনেক সুন্দর একটি খাবার। পাট শাকের শুকনো পাতা আমাদের অঞ্চলেও খায়। আপনার রেসিপি ধাপে ধাপে আকর্ষণীয় ভাবে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

বাহ্ আপনি তো অনেক সুন্দর ভাবে রান্না করতে পারেন, আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপে ধাপে সাজিয়ে গুছিয়ে পোস্টি উপস্থাপন করেছেন, এবং আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

শুটকি মাছ আমার খুব পছন্দের খাবার। আর আপনি ধাবে ধাবে অনেক সুন্দর ভাবে বলেদিছেন কি ভাবে রান্না করতে হবে শুটকি মাছের রেসিপি । আপনার পোস্ট পড়ে মনে হচ্ছে আমিও শুটকি মাছের রেসিপি রান্না করতে পারব । অনেক ধন্যবাদ এই রকম পোস্ট করার জন্য

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।আলু ও শুটকি মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে পোস্টটি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

বাহ চমৎকার ভাবে রেসিপি পোস্ট শেয়ার করেছেন। তবে আমারো খুবই পছন্দ এই শুঁটকি মাছের তরকারি। ধন্যবাদ ভাই 💝

 last year 

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 59589.10
ETH 3257.79
USDT 1.00
SBD 2.40