পুরনো দিনের ঐতিহ্যবাহী কিছু খেলা যা দেখলে শৈশবের স্মৃতি মনে পড়ে

in Steem For Traditionlast year (edited)

সবাইকে আদাব
আমি,বিপ্লব সরকার



তারিখঃ০৯-০৫-২০২৩ইং



প্রিয় বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি। আমি আজকে একটি বিশেষ ঐতিহ্য আপনাদের সাথে শেয়ার করব।



শৈশবের খেলা

InCollage_20230509_232327254.jpg



আমরা ছোটবেলায় আগে বিভিন্ন রকম খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকতাম। ঠিক তেমনি এখনো ছোট বাচ্চারা বিভিন্ন রকম খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকে। আমাদের বাড়ির সামনে উঠোনে প্রতিদিন এরকম ছোট ছোট বাচ্চারা বিভিন্ন রকম খেলা করে এবং তারা আনন্দ উপভোগ করতে থাকে। তারা যে খেলা গুলো খেলে আগে আমরা এই খেলা গুলো খেলতাম। এই খেলাগুলো দেখে আমাদের শৈশবের কথা মনে পড়ে যায়। আমি আমার বাড়ির সামনে মাঝে মাঝে তাদের খেলা গুলো দেখি এবং আমার শৈশবের কথা মনে করি। আমিও একসময় এভাবে খেলতাম আমি তেমন একটি আগের বিশেষ খেলা নিয়ে আপনাদের সাথে কিছু তথ্য শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে আমি এটাও আশা করে আপনারও একসময় এই খেলাটি খেলেছেন অবশ্যই যারা গ্রামে বসবাস করেন। শহরে এসব খেলা দেখা যায় না বাচ্চাদের মাঝে শহরে সব সময় বাচ্চারা মোবাইল নিয়ে সময় কাটায়।

InCollage_20230509_231832888.jpgInCollage_20230509_230812041.jpg

এই খেলাটির নাম আমি সঠিক জানিনা তবে এই খেলাটি বেশ মজাদার। এখানে একজন কোমর হেলিয়ে থাকে এবং অন্যজন কিছু কথা বলে এবং পিঠের উপর লাফিয়ে অন্যদিকে চলে যায়। এ খেলার সময় যে কথাগুলো বলা হয় এ কথাগুলো বেশ মজাদার এবং আমাদের গ্রামের কিছু তথ্য এখানে পাওয়া যায় । লাফানোর সময় একটু কথা বলতে ভুল হলে যে ভুল করবে সে আবার কোমর হেলে এখানে বসে থাকবে এবং অন্যরা আবার লাফিয়ে কিছু কথা বলবে।

InCollage_20230509_231741377.jpg

এই খেলাটি বেশ মজার লাগে দেখতে এবং খেলতে। এই খেলাটি আমি ছোটবেলায় বেশ মজার সাথে সবাই মিলে খেলতাম। এই ছোট বাচ্চাদের খেলাটি দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে যায় যে আমিও এভাবে খেলতাম এবং আনন্দ উপভোগ করতাম। আমি বাহিরে এদের খেলা দেখার জন্য দাঁড়িয়ে অথবা বসে থাকি। আমাকে এই খেলাগুলো দেখতে বেশ ভালো লাগে কেননা আমরা এ সময় এক সময় ভাবে খেলতাম।

InCollage_20230509_231920185.jpgInCollage_20230509_231719677.jpg

এভাবে তবে আমাদের গ্রামের এরকম ছোট বাচ্চার বাহিরে খেলা করে। এটি একটি ভালো দিক কারণ এখন সবাই মোবাইল হাতে নিয়ে সময় কাটায় শহরের বাচ্চারা।মোবাইল নিয়ে সবসময় খেলা করে। তবে আমাদের গ্রামের সব খেলা এখনো প্রচলিত আছে এটি সবথেকে ভালো লাগা।

বন্ধুরা এই ছিল আমার আজকের আলোচনার বিষয়। আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য।

আমন্ত্রণ

@mankoo

@kyrie1234



তথ্যবিস্তারিত
বিষয়ঐতিহ্য
ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি এ ৫২
সম্পাদন করাহ্যাঁ
অবস্থানপার্বতীপুর,দিনাজপুর ,বাংলাদেশ
ফটোগ্রাফার@biplobsarker


ধন্যবাদ সবাইকে



Sort:  
 last year 

দুরন্ত শৈশব নিয়ে অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই। এরকম সময় আমরাও, পার করেছি। শৈশব মানেই সোনালী অতীত। এখনো সেই দিনগুলো মিস করি। অনেক সুন্দর উপস্থাপন করেছেন ভাই অনেক ভালো লাগলো অনেক স্মৃতি মনে পড়ে গেল। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই

Loading...
 last year 

শৈশবের কিছু স্মৃতি নিয়ে অনেক সুন্দর একটা পোস্ট লিখেছেন। আপনার পোস্ট দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেল। সুন্দর একটি পোস্ট আমাদের কাছে উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

এই খেলাটিকে আমরা বলতাম পিঠি কুদ্ধা। ছোটবেলায় এরকম অনেক খেলেছি।ফটোগ্রাফি দারুন করেছেন আপনি দেখে খুব ভালো লাগলো ভাই।শৈশবের স্মৃতি মনে পড়ে গেল দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ

 last year 

এই সব খেলা দেখলে পুরাতন দিনের কথা মনে পড়ে যায়। খুবই সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। আমি নিজেও এই খেলা অনেক খেলেছি।

 last year 

ধন্যবাদ

 last year 

ছোট বেলায় এমন খেলা আমি অনেক খেলেছি। আমাদের গ্রামে এই খেলার নাম ছিলো পিটি জাপ্পা খেলা। আমি অনেক খেলেছি। শৈশবের সৃতিচারণ ঘটিয়ে দিলেন ভাই। অনেক সুন্দর উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ

 last year 

পুরাতন স্মৃতি মনে পড়ে গেলো। স্কুলে বান্ধবীদের সাথে কত এই খেলা খেলেছি। বর্তমান সময়ে এগুলো এখন শুধু স্মৃতি হয়ে আছে।

 last year 

অসাধারণ একটি পোস্ট করেছেন দাদা। এই খেলার সাথে আমরা সবাই সুপরিচিত। কিন্তু এই জেনারেশনের ছেলেরা এবং মেয়েরা এই খেলা কিভাবে খেলে সেটাই বুঝবে না। শৈশবের স্মৃতি মনে পড়ে গেল আমরা যখন খেলতাম তখন যদি বাড়ি থেকে ডাক পড়তো তখন নাট বল্টু খেয়ে যাইতে হয়। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ

 last year 

আপনার এই ছবিগুলো দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল।ছোট বেলায় এই রকম খেলা অনেক কয়েক বার খেলেছি।কিন্তু এখন আর এই ধরনের খেলা দেখাই যায় না।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া শৈশবের স্মৃতি নিয়ে এতো সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66361.02
ETH 3462.04
USDT 1.00
SBD 3.20