খাঁচায় সুন্দর কিছু পাখি পালন

in Steem For Traditionlast year

সবাইকে আদাব
আমি বিপ্লব সরকার



তারিখঃ০৫-০৬-২০২৩ ইং



প্রিয় বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি। আমি আজকে একটি বিশেষ ঐতিহ্য আপনাদের সাথে শেয়ার করব।



পাখি পালন

InCollage_20230605_152241323.jpg



বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রড়ে। এই কথাটি আমরা সবাই জানি আসলে এই কথাটির অর্থ হচ্ছে শিশুরা মায়ের কাছেই বেশ ভালো থাকে এবং মায়েরা তাদের যত্ন ভালো করতে পারে। এবং শিশুরা মায়ের আদর পেয়ে যেভাবে বেড়ে ওঠে কিন্তু অন্য কোথাও থাকলে সেটি সম্ভব নয়। ঠিক তেমনি বন্য পশু পাখিরা বনে সুন্দর কারণ তারা বনে বেশ সাবলীল এবং স্বাধীনভাবে চলাফেরা করতে পারে। এজন্যই এই কথাটি বলা হয়।


InCollage_20230605_152157458.jpgInCollage_20230605_151937983.jpg

বর্তমানে আমাদের বিভিন্ন বাজার ঘাটে পাখির দোকান দেখা যায়। বিভিন্ন রকমের পশু পাখির দোকান অনেক পরিমাণে বেড়ে গিয়েছে। এই দোকানগুলোতে বিভিন্ন রকমের পাখি এবং পশু পাওয়া যায়। যেমন টিয়া পাখি ময়না পাখি খরগোশ কবুতর ঘুঘু ইত্যাদি। আমরা এসব দোকান থেকে এ সকল পশুপাখি কিনে নিয়ে গিয়ে খাঁচায় বন্দি করে বাসায় লালন পালন করি। যদিও এটি ঠিক নয় তবুও আমরা শখের বসে এ কাজগুলো করছি। তবে এটি করা যাবে যদি যত্ন সহকারে আমরা ঠিকভাবে পশু পাখিগুলোর করতে পারি। কেননা যত্ন না করলে এগুলো অনেক কষ্টে থাকে।


আমি কিছুদিন আগে বাজার থেকে এক জোড়া বাজরিকা পাখি কিনে নিয়ে আসি। আমি যদিও পাখি পোষা খাঁচার মধ্যে পছন্দ করি না তবুও আমাকে কিনতে হয়েছে। আমার ভাগিনার জন্য কারণ সে পাখি খুব পছন্দ করে। তাই আমি এই পাখিগুলো বাসায় কিনে নিয়ে এনেছি এবং আমি খুব যত্ন সহকারে এগুলো আমার বাড়িতে কিছুদিন রেখে দিয়েছিলাম। কিছুদিন পর আমি এগুলো আমার বোনের বাসায় দিয়ে আসি। আমার ভাগিনার জন্য আমি খুব সাবধানে পাখিগুলো নিয়ে যাই যাতে পাখিগুলো কষ্ট না পায়।


InCollage_20230605_152116280.jpgInCollage_20230605_152041299.jpg

এই পাখিগুলো দেখতে বেশ সুন্দর। এগুলো খাবার হিসেবে চীনা কাউন শাকসবজি ইত্যাদি খেয়ে থাকে। এগুলো বেশ সুন্দর ডাকতে পারে এবং এদের ডাক শুনলে মন জুড়ে যায়। পাখিগুলোর যত্নের জন্য খাঁচার মধ্যে আমি একটি খাবার পাত্র এটি পানির পাত্র এবং ক্যালসিয়াম জাতীয় একটি সাদা চুনের মতো পাথর দোকান থেকে দিয়েছি।সেটি আমি এখানে ঝুলিয়ে দিয়েছি পাখিগুলো মাঝে মাঝে এগুলো খেয়ে নিচ্ছে। এটি খাওয়ার ফলে এদের বিভিন্ন রোগ বলাই হবে না এবং দীর্ঘদিন পাখিগুলো সুস্থ থাকবে এবং কিছুদিন পর এই পাখিগুলো ডিম পারতে শুরু করবে ডিম পাড়া শুরু করলে এখানে একটি পাত্র দিতে হবে যাতে ডিম পাড়তে পারে। এরপর ডিম ফুটে বাচ্চা হলে অনেক বাচ্চা হবে এভাবে এগুলো বাকি বংশবিস্তার করে।


বন্ধুরা এই ছিল আমার আজকের আলোচনার বিষয়। আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য।



তথ্যবিস্তারিত
বিষয়ঐতিহ্য
ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি এ ৫২
সম্পাদন করাহ্যাঁ
অবস্থানপার্বতীপুর,দিনাজপুর ,বাংলাদেশ
ফটোগ্রাফার@biplobsarker


ধন্যবাদ সবাইকে



Sort:  
 last year 

পখি পালন নিয়ে অনেক সুন্দর একটা পোস্ট লিখেছেন।আমারও বাসায় একটি শালিক পাখি আছে।অনেক সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

পাখি পালিত করা আমার অনেক আশা,বাজার ঘাটে এইরকম বিভিন্ন ধরনের পাখি দেখা যায়। আপনি পাখি পালিত নিয়ে দারুণ লেখছেন ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

পাখি পালন। অনেকে খাঁচায় পাখি লালন পালন করতে ভালোবাসে। আমার মামাও আগে এই রকম খাঁচায় পাখি লালন পালন করত। আপনি খাঁচায় পাখি লালন পালন নিয়ে দারুণ লিখেছেন ভাই। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

ভাই আমারও অনেক ইচ্চাহ আমি একটি টিয়া পাখি কিনব। বাজপাখি কত টাকা জোড়া নিয়েছে ভাই?
আপনি আমার জন্য একটি টিয়া পাখি দাম করিয়েন আমি কনব অবশ্যই। বাজ পাখি দেখতে অনেক সুন্দর হয় ভাইয়া। আপনি অনেক সুন্দর ছবি তুলেছেন।

 last year 

ধন্যবাদ ভাই

Loading...
 last year 

Screenshot_2023-06-05-18-35-46-84_40deb401b9ffe8e1df2f1cc5ba480b12.jpg

জি ভাই এই বিষয়টা আমাকেও ভালো লাগে না। আজ থেকে প্রায় তিন চার বছর আগে আমাদের এলাকার বড় ভাই টিয়া পাখি পালন করতো তবে খাঁচায় না বাহিরে রেখে এমন ভাবে পোষ মানিয়েছে যখন তখন যেখানে ইচ্ছা সেখানে যায় আবার ফিরে আসে সঙ্গে সঙ্গে ঘুরাঘুরি করে সাইকেলের হেন্ডেলে বসে যেখানে সেখানে যায় দেখে খুব ভালই লাগে। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

প্রবাদ আছে বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে, তেমনি পাখিগুলো মুক্ত আকাশেই বেশি মানানসই, তবু শখের বসে মানুষ খাচায় পাখি পালে। আপনি অনেক সুন্দর উপস্থাপন করেছেন ভাই। ফটোগ্রাফি দারুন হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

খাঁচায় পাখি পালন নিয়ে আমি অনেক সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন।অনেকেই শখের বসে পাখি পোষে।আমাদের বাড়িতেও একটি টিয়া পাখি ছিল। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

খাঁচায় পাখি পালন নিয়ে আপনি অসাধারণ একটি পোস্ট লিখেছেন। আপনার তোলা খাঁচায় বন্দী পাখিগুলোর ছবি অনেক সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 last year 

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63834.78
ETH 2627.38
USDT 1.00
SBD 2.78