বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাকsteemCreated with Sketch.

এটা সর্বজনবিদিত যে সৃষ্টির প্রথম দিকে মানুষ পশুর চামড়া, পাখির পালক, গাছের ছাল এবং পাতা ব্যবহার করত পরিধানযোগ্য। তবে চিন্তাশীল ও বৈচিত্র্যময় ব্যক্তিরা নিজেকে সুন্দর করে সাজাতে পছন্দ করেন। পৃথিবীর সব জাতিই নিজ নিজ অঞ্চলের জলবায়ু, ভাষা, সংস্কৃতি ও ইতিহাসের সঙ্গে সঙ্গতি রেখে তাদের নিজস্ব পোশাকের একটি পরিচয় তৈরি করেছে। বাংলাদেশ এশিয়ার দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত। দেশের জলবায়ু মোটামুটি উষ্ণ,

1000069363.jpg

আর্দ্র ও নাতিশীতোষ্ণ। এ কারণে এদেশের মানুষ সাধারণত হালকা ওজনের সুতি কাপড় বেশি ব্যবহার করে। বাংলাদেশ অতীতে বিভিন্ন সময়ে হিন্দু রাজা, মুঘল রাজা, মুসলিম নবাব এবং ব্রিটিশদের দ্বারা শাসিত হয়েছিল। ফলে স্থানীয় আবহাওয়া, সংস্কৃতি ও বিভিন্ন রাজনৈতিক প্রভাব এদেশের মানুষের পোশাকে বেশি বিরাজ করছে।

1000069364.jpg

1000069366.jpg

বাংলাদেশের তৈরি পোশাকের খ্যাতি সারা বিশ্বে।

ইউরোপ-আমেরিকার প্রায় প্রতিটি দোকানেই বাংলাদেশি পোশাক পাওয়া যায়। ট্যাগটিতে লেখা আছে মেড ইন বাংলাদেশ। তাতে আমাদের গর্বের শেষ নেই। তাছাড়া আমাদের রপ্তানির প্রধান খাত হলো পোশাক শিল্প যা অর্থনীতির চালিকা শক্তি হিসেবে কাজ করে। কিন্তু আমরা যদি ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখতে পাব যে, প্রাচীনকাল থেকেই বাংলাদেশ সারা বিশ্বে বিখ্যাত। এই নিবন্ধে আমি বাংলাদেশের প্রাচীন পোশাক নিয়ে আলোচনা করব।

আমার কন্টেন্ট ভাল আমার পৃষ্ঠা অনুসরণ করুন এবং আমাকে ভোট দয়া করে আমাদের সমর্থন করুন

Sort:  
 last year 

Hi! @balanagendra, Please use copyright free image.

If you want you can use copyright-free images in your post which is completely free. Hope you don't do this kind of work anymore. Some free image site link below:

https://pixabay.com/
https://www.pexels.com/
https://unsplash.com/

3QSRTKmhQCHwi5QTxzuTheFdToPmoVWVuQpPSqtV8P9MNR1nWj6bceMTt7yhBkLKN4SwMc633NQabVydAR8BBmKf3nfqQD4jJqm2JwRzs1...Z6eCWw79GsnK2wwqUZDQw8yeP75gbwmoWnS46Bg4YCFNGqj42KqiENDRtTzUSN6szNMjJ3NjhAp3cwuTR4AMxtYxne9DzCP5HYzY5EMB3eDwPvyyW12FjuYpBp.png

Thankyou for your help this mistake is never repeated

Loading...
 last year 

ঐতিহ্যবাহী বাংলাদেশের পোশাক নিয়ে দারুণ উপস্থাপন করেছেন ভাই। বাংলাদেশের পোশাকের মধ্যে শাড়ি লুঙ্গি খুবই জনপ্রিয়, শাড়ি বাঙালি নারীদের প্রধান পোশাক। সুন্দর লিখছেন অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ অনুগ্রহ করে আমার পৃষ্ঠাটি অনুসরণ করুন এবং আমাকে ভোট দিন

 last year 

বাঙালির ঐতিহ্যবাহী পোশাক নিয়ে আপনি অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আরে আমাদের ঐতিহ্যবাহী একটি পোশাক। তবে আগে শাড়ির আর এখনকার শাড়ির মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। অনেক ধন্যবাদ।

আমার পৃষ্ঠা অনুসরণ করুন

 last year 

বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে আপনি অসাধারণ একটি পোস্ট লিখেছেন। শাড়ি বাঙ্গলীদের ঐতিহ্যবাহি পোশাক।ধন্যবাদ ভাইয়া বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

ধন্যবাদ অনুগ্রহ করে আমার পৃষ্ঠাটি অনুসরণ করুন এবং আমাকে ভোট দিন

 last year 

আপনি বাঙালির ঐতিহ্যবাহী পোষাক নিয়ে সুন্দর লিখেছেন। আশা করি সকল নিয়ম কানুন মেনে আমাদের সাথে কাজ করবেন।

হ্যাঁ আমি কাজ করার জন্য প্রস্তুত তবে আমার একটি ছোট অনুরোধ রয়েছে যে আপনি আমাকে আপনার ইনস্টাগ্রাম পাঠান, আমি ইনস্টাগ্রামে থাকব, আমি আমার পোস্টগুলিতে আলোচনা করব

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 61394.39
ETH 3386.99
USDT 1.00
SBD 2.50