বিভিন্ন অনুষ্ঠানে বড় ডেগে মাংস রান্নার রেসিপি

in Steem For Traditionlast year

আজ বৃহস্পতিবার
১৩ জুলাই ২০২৩

আসসালামু আলাইকুম

প্রিয় স্টিমবাসি সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমি ও আল্লাহর রহমতে ভালো আছি। আপনাদের জন্য রইলো অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা ও শুভকামনা। বাঙ্গালী ভোজন বিলাসী। বিভিন্ন অনুষ্ঠানে আমরা দাওয়াত খেয়ে থাকি। সেই অনুষ্ঠানের রান্না করা খাবার কিভাবে রান্না করা হয় তা আমাদের জানা থাকে না। আজকে আমি বিভিন্ন অনুষ্ঠানে রান্না করা বড় ডেগে মাংস রান্নার রেসিপি শেয়ার করবো আশা করি আপনাদের ভালো লাগবে। তো দেরি কেনো চলেন শুরু করা যাক।

Picsart_23-07-13_12-51-08-014.jpg
কভার ফটো
বিভিন্ন অনুষ্ঠানের রান্না করা মাংস রান্নার রেসিপি
উপকরণ
উপাদানপরিমাণ
মাংস২০ কেজি
তেলপরিমাণ মতো
পিয়াজ কুচি১ কেজি
কাঁচা মরিচ২৫০ গ্রাম
হুলুদ গুড়ো৫০ গ্রাম
মরিচ গুড়ো১৫০ গ্রাম
এলাচ১৫,২০ টা
দারচিনি৬,৭ টুকরো
কালো এলাচ১০, ১২ পিস
লবণস্বাদমতো
জিরা গুড়া৫০ গ্রাম
তেজপাতা৬, ৭ টা
লং১০, ১৫ টা
আদা বাটা১৫০ গ্রাম
রসুন বাটা১৫০ গ্রাম

এই উপকরণগুলো প্রথমে নিয়ে নিতে হবে। তারপর রান্নায় চলে যেতে হবে। আমি আমার উপকরণগুলো নিয়ে নিয়েছি। তো চলেন এখন রান্না শুরু করা যাক।

ধাপ ১
  • যেহেতু আমার রান্নাটি হবে মাংসের, তাই আমি ২০ কেজি মাংস নিয়ে ধুয়ে নিয়েছি। আপনি এখানে যে কোনো মাংস ব্যবহার করতে পারেন, সেটা খাঁসি হোক গরু হোক বা ভেড়া হোক। প্রথমে মাংস সুন্দর করে ধুয়ে নিতে হবে।
IMG_20230601_092834_366.jpg
ধাপ ২
  • মাংস সুন্দর করে ধুয়ে নিয়েছি, যাতে কোনো প্রকার ময়লা না থাকে।
IMG_20230601_093108_075.jpg
ধাপ ৩
  • আমি মসলাগুলো নিয়ে নিয়েছি, প্রথমে আমি হলুদ গুড়া নিয়ে নিয়েছি ।
IMG_20230601_101423_153.jpg
ধাপ ৪
  • এরপর আমি মরিচ গুঁড়া নিয়ে নিয়েছি। আমি প্যাকেট মরিচ গুঁড়া ব্যবহার করেছি। আপনারা চাইলে হাতে তৈরি গুড়া নিতে পারেন।
IMG_20230601_101419_078.jpg
ধাপ ৫
  • এবার সাদা এলাচ নিয়ে নিতে হবে।
IMG_20230601_101442_598.jpg
ধাপ ৬
  • এবার কালো এলাচ নিয়ে নিতে হবে।
IMG_20230601_101439_087.jpg
ধাপ ৭
  • এবার লং নিয়ে নিতে হবে।
IMG_20230601_101445_061.jpg
ধাপ ৮
  • এবার তেজপাতা নিয়ে নিতে হবে।
IMG_20230601_101434_539.jpg
ধাপ ৯
  • এবার আদা বাটা রসুন বাটা নিয়ে নিতে হবে।
IMG_20230601_100419_059.jpg
ধাপ ১০
  • মোটামুটি আমার সব উপকরণ নেওয়া শেষ, এবার আমি রান্নায় চলে যাবো।আমার রান্নাটা সম্পূর্ণ লাকড়ির চুলা দিয়ে রান্না করা হবে। আমি ইট দিয়ে অস্থায়ী লাকড়ির চুলা বানিয়ে নিয়েছি। সেই চুলাতে বড় ডেগ বা সপসেন বসিয়ে দিয়েছি, এবং সেখানে তেল দিয়ে দিয়েছি গরম হওয়ার জন্য।
IMG_20230601_095528_441.jpg
ধাপ ১১
  • এবার আমি তেল গরম হয়ে গেছে, সেই গরম তেলে পিয়াজ কুঁচি দিয়ে দেবো। এবং আস্তে আস্তে ভেজে নিবো।
IMG_20230601_095615_546.jpg
ধাপ ১২
  • এবার আমি পিয়াজ কুঁচি গুলো ভালোভাবে ভেজে নিবো বাদামী রং হওয়া পর্যন্ত।
IMG_20230601_100552_096.jpg
ধাপ ১৩
  • পিয়াজ কুঁচিগুলো বাদামী রং হয়ে এসেছে এবার আমি মসলাগুঁড়া গুলো দিয়ে দিবো।
IMG_20230601_100622_470.jpg
ধাপ ১৪
  • মসলাগুলো এখন ভালোভাবে কষিয়ে নিবো।
IMG_20230601_100625_546.jpg
ধাপ ১৫
  • মসলাগুলো কষানো হয়ে গেলে, আমি মাংস যোগ করে নিবো।
IMG_20230601_100758_686.jpg
ধাপ ১৬
  • মাংসগুলো ভালোভাবে নাড়াচাড়া করে নিবো যাতে সমস্ত মসলা গুলো মাংসের সাথে মিশে যায়।
IMG_20230601_100950_791.jpg
ধাপ ১৭
  • মাঝে মাঝে নাড়াচাড়া করে দিতে হবে এবং ঢেকে দিতে হবে। যাতে মাংসগুলো ভালোভাবে সিদ্ধ হয়।
IMG_20230601_103230_034.jpg
ধাপ ১৮
  • আমার মাংসগুলো প্রায় সিদ্ধ হয়ে এসেছে। পানি যোগ করে নিতে হবে। এবার আমি ভালোভাবে আরো ৩০ মিনিট রান্না করে নিবো
IMG_20230601_101753_258.jpg
ধাপ ১৯
  • আলহামদুলিল্লাহ আমার রান্না পারফেক্ট হয়েছে। ৮০ জন মানুষের রান্না, তাই মনে সেই রকম ভয় ছিলো। যদি রান্না ভালো না হয়।
IMG_20230601_103933_957.jpg
ধাপ ২০
  • সবাই মিলে একটি সেলফি তুলে নিলাম। অবশ্য আমার টেনশনে শরীরে ঘাম চলে এসেছিলো।
IMG_20230601_101841_243.jpg

বিনা পয়সার বাবুর্চি বলে কথা, যদি রান্না খারাপ হয় তাহলে মান সম্মান থাকবে না। তাই অনেক মনোযোগ দিয়ে রান্না করতে হয়েছিলো আমাকে। আলহামদুলিল্লাহ সকলের ভালোবাসায় আমি পেরেছি রান্না করতে। নেক্সট টাইম টার্গেট আছে আমাদের কলিক শামীমের বিয়েতে রান্না করা। অবশ্য সেই বিয়েতে আপনাদের সবার দাওয়াত থাকবে হঠাৎ বাবুর্চির পক্ষ থেকে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। বিভিন্ন অনুষ্ঠানে যে সকল রান্না করা হয়। সেই রান্না সম্পর্কে আমি আপনাদের শুধু সামান্য ধারণা দেওয়ার চেষ্টা করেছি। কেমন লাগলো আমার রান্নাটা সেটা কমেন্টের মাধ্যমে জানাবেন। আবারো বলছি সবাই ভালো থাকবেন আজ এই পর্যন্তই। আবারও লিখবো অন্য কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ
মোবাইল সংক্রান্ত তথ্যঃ
মোবাইলTECNO CAMON 16 PRO
ধরণবিভিন্ন অনুষ্ঠানের মাংস রান্নার রেসিপি ।
ক্যামেরা৬৪ মেগাপিক্সেল
ফটোগ্রাফার@aslamarfin
অবস্থানসৈয়দপুর, নীলফামারী।
আল্লাহ হাফেজ
Sort:  
 last year (edited)

বিভিন্ন অনুষ্ঠানে বড় ডেগে মাংস রান্নার রেসিপি দেখে জিভে পানি চলে আসছে। অনেক লোভনীয় একটি রেসিপি। প্রতিটি ধাপ আপনি বেশ সুন্দর করে দিয়েছেন। বিভিন্ন অনুষ্ঠানে এই বড় ডেগ দিয়ে রান্না করা দেখা যায় এবং মাংসের স্বাদ অন্যরকম হয়ে থাকে।

 last year 

ধন্যবাদ ভাই এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

বিভিন্ন অনুষ্ঠানে এই ডেগ দিয়ে রান্না করা হয়। রোগের রান্নার মাংসের স্বাদই আলাদা। আপনি আপনার রেসিপিটি অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন। যে কেউ আপনার ধাপগুলো ফলো করে রান্না করতে পারবে। ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

অনেক সুন্দর একটা পোস্ট করেছেন ভাই। বিভিন্ন অনুষ্ঠানে বড় বড় ডেগের মধ্যে রান্না করে।রান্নাটি দেখে জিভে জল চলে আসতেছে ভাই। আপনি দারুণ ভাবে উপকরণ গুলো উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ ভাই এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

বিভিন্ন অনুষ্ঠানে এ সকল বড় বড় ডেগে রান্না করা হয়। এইসব দেখে রান্না করার জন্য অনেক বড় চুলার প্রয়োজন হয় এবং সেই চুলাতে অনেক বেশি তাপ থাকায় এটির কাছে গিয়ে এই রান্নাটা কখনো দেখা হয়নি আমার। পুরুষ মানুষরা এই ধরনের রান্না গুলো করে থাকেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

সেই স্বাদ, এত স্বাদ কেন। অনুষ্ঠান বাড়িতে মাংসের স্বাদ একটু ভিন্ন রকমের হয়। আমার অনুষ্ঠান বাড়ির মাংস বেশ ভালই লাগে। অনুষ্ঠান বাড়ির মাংস সবার প্রিয় হওয়ার কারণে তরকারিতে এখন মেডিসিন মারা হয়, যাতে বেশি করে খেতে না পারে বাঙালি এত চালাক। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

আমি কোনো মেডিসিন মারি নাই ভাই 😊ধন্যবাদ আপনাকে

 last year 

ঠিক আছে এটাই ভালো,মানুষ ভালোভাবে খেতে পারলে শান্তি।

 last year 

আসলাম ভাই আপনি দেখি বিভিন্ন অনুষ্ঠানের রান্নাবান্না করে বেড়াইতেছেন এটা কথা ভাই আপনি যদি সব করেন সরকারি চাকরি করেন তাহলে আমরা আবার কি করবো বলেন😀। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে মাংস রান্না করার বিষয়টি অনেক সুন্দর ছিলো ভাই। আমার মনে হয় আপনার পোস্ট সুন্দর ভাবে পড়লেই যে-কেউ রান্না করতে পারবে।সুন্দর লিখেছেন ভাই।

 last year 

শেষে একটা টুইস্ট ছিল পরের নাই ভাই 🙃

 last year 

😀

Loading...
 last year 

বাহ রাধুনি সাহেব খুব রান্না হচ্ছে দেখছি। অবশ্য এই ধরনের বড় ডেগে মাংস রান্না করলে টেস্ট হাজার গুনে বেড়ে যায়। মাংস রান্নার প্রতিটি ধাপ খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। সুন্দর লিখেছেন। ধন্যবাদ

 last year 

সাধারণত বড় কোন অনুষ্ঠানে যেখানে মানুষের অনেক ভিড় হয় সেইসব স্থানে বড় ডেকে এরকম মাংস রান্না করা হয় আমাদের দেশে।আপনার শেষের টুইস্ট আমি পড়েছি ভাই। শামীম ভাইয়ের বিয়েতে আপনার রান্না করা মাংস খাব এটাই আশা করি।দারুন একটি পোস্ট শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58316.34
ETH 2583.46
USDT 1.00
SBD 2.43