গাছ লাগান পরিবেশ বাঁচান, হাট-বাজারের গাছ বিক্রেতা

in Steem For Tradition8 months ago

আজ শনিবার
৯ সেপ্টেম্বর ২০২৩

আসসালামু আলাইকুম।
প্রিয় স্টিম বাসি সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমি আল্লাহর রহমতে ভালো আছি। স্টিম ফর ট্র্যাডিশনে আপনাদেরকে স্বাগতম। আপনাদের জন্য রইলো অন্তরের অন্তঃস্থল থেকে ভালোবাসা এবং শুভকামনা। আজকে আমি আপনাদেরকে গাছ সম্পর্কে কিছু কথা বলবো, এবং হাটে বাজারে গাছ বিক্রে করতে দেখাবো। আশা করি আপনাদের ভালো লাগবে, তো দেরী কেনো চলেন শুরু করা যাক।

Picsart_23-09-08_22-43-55-718.jpg
কভার ফটো
হাটে-বাজারে গাছ বিক্রেতা

গাছ লাগান পরিবেশ বাঁচান, এই স্লোগানকে সামনে রেখে সরকার অনেক মাইকিং লিমপ্লেট তৈরি করছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্ব অপরিসীম। গাছ আমাদের পরম বন্ধু, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব না। ভূমিক্ষয় রোধে গাছের গুরুত্ব অপরিসীম। তাইতো সব সময় গাছ লাগানো উচিত, ১ টি গাছ কেটে ফেললে ১০ গাছ রোপন করা দরকার।

IMG_20230811_164107_864.jpg

হাটে বাজারে অনেক গাছ বিক্রি করতে দেখা যায়। আমি চাই সেদিন হাটে গিয়েছিলাম এমনি হাট পরিদর্শন করার জন্য। গিয়ে আমার চোখে পড়লো অনেক রকমের গান বিক্রি করতে। দোকানিরা সাজিয়ে রেখেছে অনেক রকমের গাছ।

IMG_20230811_164700_163.jpg

আম, জাম, কাঁঠাল, শাঁল, সুপারি এবং অনেক ঔষধি গাছ এবং ফুলের গাছ এবং আসবাবপত্র ঘরবাড়ি নির্মাণ করার জন্য যে গাছ ব্যবহৃত হয়, সেগুলোও বিক্রি করতে দেখা যাচ্ছেই হাটে। হাটের দোকানিরা অল্প দামে নানারকম গাছ নিয়ে বসে আছে বিক্রির অপেক্ষায়।

IMG_20230811_164650_199.jpg

হাটের দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা গাছ বিক্রি করে। কাজ বিক্রেতারা বিভিন্ন নার্সারি থেকে গাছ সংগ্রহ করে নিয়ে আসে হাটে। ক্রেতারা তাদের পছন্দের গাছ কিনতে পারে হাট থেকে।

IMG_20230811_164455_800.jpg

পরিবেশ রক্ষায় আমাদের সকলকে একটি করে হলেও গাছ লাগানো দরকার। বর্ষাকাল গাছ লাগানোর জন্য উত্তম সময়। বর্ষাকালে বৃষ্টি হয়, এ সময় গাছ লাগালে গাছগুলো সতেজ ভাবে বেড়ে ওঠে। হাটে গিয়ে আমার অনেক গাছ পছন্দ হলো। কিন্তুু কিনতে পারলাম না কারণ আমার বাড়ি এই জায়গা না। তবে গাছগুলো দেখে যে কারো পছন্দ হয়ে যাবে।

IMG_20230811_164142_416.jpg
IMG_20230811_164316_752.jpg
IMG_20230811_164224_933.jpg

তাই আমাদের সবার উচিত পরিবেশ রক্ষায় এবং জনজীবনকে হুমকির মুখ থেকে বাঁচানোর জন্য। নতুন প্রজন্মকে ফ্রেশ অক্সিজেন দেওয়ার জন্য গাছ লাগানো উচিত । প্রত্যেকের উচিত অন্তত একটি করে গাছ লাগানো। আপনার বসতবাড়ির আশেপাশে যদি কোন খালি জায়গা থাকে। অথবা খালি জমি থাকে তাহলে গাছ লাগান, গাছ লাগান পরিবেশ বাঁচান। কেমন লাগলো এই গাছ নিয়ে আমার এই সামান্য লেখাটা সেটা কমেন্টের মাধ্যমে জানাবেন, হাট-বাজারে অনেক গাছ বিক্রেতা দেখা যায় তাদের কাছ থেকে গাছ সংগ্রহ করবেন । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আছি পর্যন্তই। আবারো লিখবো অন্য কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ
মোবাইল সংক্রান্ত তথ্যঃ
মোবাইলঃTECNO CAMON 16 PRO
ধরণহাটবাজারের গাছ বিক্রেতা
ক্যামেরা৬৪ মেগাপিক্সেল
ফটোগ্রাফার@aslamarfin
অবস্থানসৈয়দপুর
Sort:  
 8 months ago 

গাছের উপকারিতা সম্পর্কে অনেক সুন্দর লিখেছেন ভাইয়া। আসলে আপনি ঠিক বলেছেন আমাদের পরিবেশকে টিকে রাখতে হলে বেশি বেশি গাছ লাগাতে হবে কারণ গাছ আমাদের অক্সিজেন দেয় এবং এই অক্সিজেন গ্রহণ করে আমরা আজও বেঁচে আছি আর এই অক্সিজেন যদি না থাকে তাহলে আমরা মানব জাতি ধ্বংস হয়ে যাব। এর জন্য আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে গাছ আমাদের পরিবেশে ভারসাম্য বজায় রাখে। কিন্তু এখন যে পরিস্থিতি দিন দিন মানুষের হাড় বেড়ে যাচ্ছে তাই বন জঙ্গল কেটে মানুষ এখন বসতবাড়ি তৈরি করতেছে এর জন্য আবহাওয়া অনেক খারাপ দিকে ঝুঁকে পড়তেছে। অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন, ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 8 months ago 

ধন্যবাদ ভাই

 8 months ago 

এখনকার দিনে সবাই গাছ কেটে নিজেদের জ্বালানি ও রোজকার করতেছে। যতদিন যাইতেছে ততও গাছগুলো বিলুপ্ত হয়ে যাইতেছে। তবে আপনার মাধ্যমে হাট বাজারে সেই গাছগুলো দেখে অনেক ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ

 8 months ago 

ধন্যবাদ ভাই

 8 months ago 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Ai Content - free

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

 8 months ago 

অসাধারণ একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন ভাই। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে গাছের বিকল্প কোন পদ্ধতি বা উপায় নেই। গাছ আমাদের বেঁচে থাকার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান। আপনি একদম ঠিক বলেছেন একটি গাছ থাকলে দশটি গাছ লাগানো উচিত। কিন্তু বর্তমানে সম্পূর্ণ বিষয়টি ঠিক উল্টো অর্থাৎ সবাই দশটি গাছ কাটলেও একটি গাছ রোপন করে না। দিন দিন গাছের সংখ্যা কমে যাওয়ায় আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে ,প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে, বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী বিলুপ্ত হচ্ছে ।আরো বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা। চমৎকার লিখেছেন ভাই। ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

ধন্যবাদ আপু

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @ abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 8 months ago 

thank you sir

 8 months ago 
আপনি যে হাটে গিয়েছিলেন সেই হাটে প্রচুর পরিমাণে গাছ দেখা যাচ্ছে। এখানে বিভিন্ন প্রজাতির গাছ দেখা যাচ্ছে। আপনি গাছ নিয়ে বেশ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। গাছ আসলে আমাদের পরিবেশের জন্য বেশ উপকারী। গাছ আমাদের বাঁচার জন্য প্রয়োজনীয় যে উপাদান সেটি হচ্ছে অক্সিজেন সেটি প্রদান করে এবং যে ক্ষতিকর উপাদান কার্বন সেটি চুষে নেয়। গাছ প্রকৃতির ভারসাম্য রক্ষা করে এবং গাছ আমাদের রোদ থেকে বাঁচায় এবং গাছ আমাদের ফল দেয়। এছাড়াও বিভিন্ন রকমের ফার্নিচার তৈরি করতে গাছের ব্যবহার অনেক পরিমাণে হয়ে থাকে। আমি গাছ লাগাতে বেশ পছন্দ করি আমার অনেক প্রজাতির গাছ রয়েছে আমার বাগানে এবং আমার বাড়িতেও অনেক ধরনের গাছ রয়েছে। আমার কাছে অনেক ফলের গাছ আছে সেই গাছগুলো থেকে আমি প্রতিবছর বেশ পরিমাণে ফল পেয়ে থাকি। আমি এখনো হাটে গেলে গাছের হাটে গিয়ে গাছ খুঁজে নেই যে গাছ ভালো লাগে সেটি আমি বাড়িতে নিয়ে আসি এবং বাড়ির আশেপাশের রোপন করে দেই। আমার বাড়িতে জায়গা না থাকলেও কোন এক চিপায় চাপায় গাছ রোপন করে দিয়ে থাকি দেখা যায় কোন এক সময় সেই গাছটি বড় হয়ে ফল দেয় এবং এটি বেশ আনন্দদায়ক সময় হয়। আমি কিছুদিন আগে আমাদের পার্বতীপুর গাছ হাঁটিতে গিয়েছিলাম এবং আমি কিছু গাছের অর্ডার দিয়ে আসি। আমার কিছু গাছ লাগবে কিছু গাছ আমার মারা গিয়েছে সেই গাছগুলোর স্থানে আবার নতুন করে গাছ লাগাতে হবে। সেজন্য আমি কিছু গাছের অর্ডার দেই। আমি সেই গাছগুলো হাতে পেলে আমার বাগানে এবং বাড়িতে লাগিয়ে দিব। ধন্যবাদ আসলাম ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনি গাছ নিয়ে বেশ দারুন একটি পোস্ট তৈরি করেছেন।
 8 months ago 

অনেক ধন্যবাদ দাদা

 8 months ago 

গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা লয় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। কিন্তু বর্তমানে সময়ে আমরা এমন একটি পর্যায়ে এসে পৌঁছেছি যে একটি কাটা পড়লে আর গাছ রোপন করতে চাই না। অথচ গাছ রোপন করলে সেই গাছের ফলমূল পেয়ে থাকি।আবার গাছের ডালপালা জ্বালানি হিসেবে ও ব্যবহার করতে পারি। তাই আমাদের এখন উচিত একটি কাটলে ২ টি গাছ রোপন করা দরকার।

 8 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাই

 8 months ago 

গাছ হলো আমাদের পরম বন্ধু। গাছ আমাদের ছায়া, ফল, অক্সিজেন দিয়ে উপকার করে। একটি দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন। কিন্তু আমাদের বাংলাদেশের আছে মাত্র ১৭ শতাংশ। তাই আমাদেরকে বেশি বেশি করে গাছ লাগাতে হবে। কেননা গাছ যদি কমে যায় তাহলে তাপমাত্রাও বেড়ে যায় বৃষ্টিপাতও কম হয়। তাই গাছ লাগানোর কোনো বিকল্প নেই। গাছ নিয়ে সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন ভাই।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাই

 8 months ago 

পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা অপরিসীম। গাছ লাগানোর মতো ভালো কাজ আর হতে পারে না। একটি গাছের পরিবর্তে ১০ টি গাছ লাগালে আমার পরিবেশ ভালো থাকে। হাটের ভ্রাম্যমাণ গাছ বিক্রেতারা মূলত বিভিন্ন নার্সারি থেকে এই গাছ গুলো সংগ্রহ করেই হাটে নিয়ে যায়। এই সময় গাছ লাগানো উত্তম সময় ভাই।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69450.75
ETH 3678.92
USDT 1.00
SBD 3.81