বাংলা নতুন বছর ১৪৩০ এর প্রথম দিনের অবিজ্ঞতা

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম?

এবং আদাব?

আজ বুধবার ১৯ এ এপ্রিল ২০২৩

আসসালামু আলাইকুম?

প্রিয় স্টীম বাসী সবাই কেমন আছেন? আমিও আল্লাহর রহমতে ভালো আছি। পহেলা বৈশাখ মানে বাঙালির ঐতিহ্য, বৈশাখ উপলক্ষে ঐতিহ্য অনেক রকম হতে পারে। আজ আমি আমার নিজের জীবনের অভিজ্ঞতা শেয়ার করব, যেহেতু পহেলা বৈশাখ উপলক্ষে কেমন কাটছিল দিনটি সেদিনের অভিজ্ঞতা তুলে ধরতে বলা হয়েছে। তাই আমি আমার অভিজ্ঞতা তুলে ধরছি, তো দেরি কেন চলেন শুরু করি।

Picsart_23-04-19_00-14-53-282.jpg
কভার ফটো
প্রহেলা বৈশাখ

কখনো তেমনভাবে বৈশাখ পালন করা হয় না,চলছে ১৪৩০বাংলা নতুন বছর, বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখ। যাকে বাংলা নববর্ষ বলা হয়। এই দিনটি বাঙালি জাতির বর্ষবরণ করার দিন । বাঙালীরা এই দিনটিকে উৎসব হিসেবে পালন করে থাকে, প্রতিবছরই আমাদের বাংলাদেশে এই দিনটি উৎসব হিসেবে পালন করা হয় নানা রকম বর্ণিল আয়োজনে। এই দিনটি অপেক্ষা করে সরকারি চাকরিজীবীরা ভাতা পেয়ে থাকে। সারাদেশে এক যুগে বৈশাখী পালন করে হয়ে থাকে।বৈশাখের সাথে ইলিশের একটা সম্পর্ক রয়েছে, পান্তা ভাত দিয়ে ইলিশ না খেলে বাঙ্গালীর যেন বৈশাখ পালন হয় না, তাই আমি ইলিশের বাজার দেখতে গিয়েছিলাম। এবং সেখান থেকে কিছু ছবি সংগ্রহ করে নিয়ে এসেছিলাম। পান্তা ইলিশ মানেই বাঙালির বৈশাখ।

ইলিশ মাছ এর কিছু চিত্র

IMG_20230309_193415_961.jpg
IMG_20230309_193451_909.jpg
IMG_20230309_193423_390.jpg

দ্রব্যমূল্যে ঊর্ধ্ব গতিতে এবারে ইলিশের দাম অনেক বেশি ছিল, যা সবার কেনার সামর্থ হয়ে ওঠে না। যেহেতু রমজান মাস চলছে তাই এবার পহেলা বৈশাখে তেমন করে কোথাও মেলা সেরকম আয়োজন দেখা যায়নি। আমি নীলফামারী জেলার সৈয়দপুরের কথা বলছি। সৈয়দপুরের কয়াগুলাহাটে ছোটপরিসরে বৈশাখী মেলার আয়োজন করা হয়েছিল। সেখানে গিয়েছিলাম মেলা দেখতে, রমজান মাস তাই মেলায় ছোট ছোট ছেলে মেয়েদের অনেক খেলনা এবং নানারকম জিনিস উঠেছিল ।

মেলার কিছু ছবি

IMG_20230320_172030_980.jpg
IMG_20230320_171903_005.jpg
IMG_20230320_171906_562.jpg
IMG_20230320_172014_831.jpg

নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় কোথাও এবার বৈশাখী মেলার আয়োজন করা হয়নি, তবে কয়াগুলাহাটে ছোট্ট পরিসরে বৈশাখী মেলার আয়োজন করা হয়েছিল। আমি সেই বৈশাখী মেলায় দেখতে গিয়েছিলাম, গিয়ে আমার অনেক ভালো লাগছিল, ছোট ছোট অনেককে তার ভিড় ছিল দোকানের আশেপাশে। ছোট বাচ্চাদের এবার এই মেলায় আগ্রহ অনেক বেশি ছিল। অনেক খেলা সামগ্রী তোলা হয়েছিল এই মেলাতে, তাই ছোট ছোট কিশোর বয়সে কে ক্রেতারা অনেক আগ্রহ নিয়ে এই মেলায় থেকে জিনিস কিনেছে । বিষয়টা আমার কাছে অনেক ভালো লাগছে। বৈশাখ মানেই যে নতুন কিছু সেটা আমি এই মেলায় গিয়ে দেখতে পেলাম, মেলাতে আমি অনেক সময় কাটিয়েছি এবং ঘুরে ঘুরে প্রত্যেকটি দোকান দেখেছি । এবং বেশ কিছু খাবারের দোকানও ছিল মেলাতে। তবে খেলনা গুলো ছিল দেখার মতো, অনেক সুন্দর সুন্দর খেলনা উঠেছিল প্রত্যেকটা দোকানে। বৈশাখ মানেই নতুন বছর বৈশাখ মানেই বাঙালির সাজসজ্জা সেটাই মেলায় গিয়ে দেখতে পেলাম। আমি প্রথম প্রহরে গিয়েছিলাম তাই ভীড় কম ছিল, আগেই বলেছি যেহেতু রমজান মাস তাই মেলাটি ততটা জমজমাট হয়নি। তবে শুনেছি বিকাল বেলা অনেক জমজমাট হয়েছে, এবং অনেক মানুষের ভিড় হয়েছে।মেলায় গিয়ে নতুন এক অভিজ্ঞতা হয়েছে আমার, এভাবে যে ঘরোয়া ভাবে মেলা পালন করা হয় সেটা আমি প্রথম দেখলাম , তাই এটি স্মৃতির পাতায় স্মরণ হয়ে থাকবে। এই ছিল আমার মেলার প্রথম দিনের অভিজ্ঞতা, বৈশাখী মেলা নিয়ে এবং বৈশাখী মেলার প্রথম দিন নিয়ে, এবং ইলিশ মাছ নিয়ে আমার লেখাটা কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে জানাবেন। এই ছিল ১৪৩০ বাংলা নববর্ষের প্রথম দিনের আমার অভিজ্ঞতা। মেলায় যেতে আপনাদের কেমন লাগে সেই অনুভূতিটাও কমেন্টের মাধ্যমে জানাবেন, সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, আজ এ পর্যন্তই আবারও লিখব অন্য কোন বিষয় নিয়ে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ
লোকেশনঃ সৈয়দপুর
ডিভাইসঃ TECNO CAMON 16 PRO
আল্লাহ হাফেজ
Sort:  
 last year (edited)
DescriptionInformation
Club StatusClub75✅
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Feedback / Observation
Regards
@toufiq777 (Moderator)
Steem For Tradition

 last year 

ইলিশ মাছ খেতে খুবই সুস্বাদু। কিন্তু দামের কারণে ইলিশ মাছ বেশিরভাগ মানুষের নাগালের বাইরে। ইলিশ মাছের ছবি দেখে ভালো লাগল। মেলায় বেশ কয়েকটি খেলনার দোকান দেখতে পাচ্ছি।

বৈশাখের সাথে ইলিশের একটা সম্পর্ক রয়েছে, পান্তা ভাত দিয়ে ইলিশ না খেলে বাঙ্গালীর যেন বৈশাখ পালন হয় না

লাইনগুলো সুন্দর বলেছেন। ধন্যবাদ।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই 🥰

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43