ঐতিহ্যবাহী খাবার পুঁটি মাছের শুঁটকি ভর্তার রেসিপি

in Steem For Traditionlast year

আজ রবিবার
৬ এ আগষ্ট ২০২৩

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? স্টীম ফর ট্রাডিশন এ আপনাদের স্বাগতম। আপনাদের জন্য রইলো অন্তরের অন্তস্তল থেকে ভালোবাসা ও শুভ কামনা। আজকে আমি আপনাদের ঐতিহ্যবাহী শুঁটকি মাছের ভর্তা করে দেখাবো। পুটি মাছের শুঁটকি আমাদের আঞ্চলিকভাবে যেভাবে করা হয়। সেভাবে করে দেখানোর চেষ্টা করবো আশা করি আপনাদের ভালো লাগবে। তো দেরি কেনো চলেন শুরু করা যাক।

Picsart_23-08-06_10-47-47-910.jpg
কভার ফটো
🐟পুঁটি মাছের শুঁটকি ভর্তার রেসিপি🐟
উপকরণ
উপাদানপরিমাণ
দেশি শুঁটকি মাছপরিমাণ মতো
কাঁচা মরিচ৫,৬ পিস
পিঁয়াজ৫, ৬ পিস
রসুন২ পিস
লবণপরিমাণ মতো
হলুদগুড়োহাফ চামচ
তেলপরিমাণ মতো

আমি একদম নিজের হাতে বানানো দেশি পুঁটি মাছের শুঁটকি নিয়েছি ভর্তা করার জন্য ।আমার মা গ্রাম থেকে পাঠিয়েছে আমার জন্য। মায়ের হাতের পুঁটি মাছের শুঁটকি খেতে অনেক সুস্বাদু লাগে। বাড়িতে থাকাকালীন সময় মা যেভাবে শুঁটকি ভর্তা করে খাওয়াতো, আজকে আমি সেভাবে শুঁটকি ভর্তা করে আপনাদের মাঝে উপস্থাপন করবো। চলেন তাহলে ভর্তা করতে চলে যাই।

ধাপ ১
  • যেহেতু পুঁটি মাছের শুঁটকি ভর্তা করতে যাচ্ছি, তাই আমি প্রথমে একদম দেশি শুঁটকি নিয়েছি। আপনারা চাইলে সামুদ্রিক শুঁটকি মাছ ও নিতে পারেন।
IMG_20230415_161032_965.jpg
ধাপ ২
  • আমি শুঁটকি মাছ নিয়েছি, এবার প্রথমে শুঁটকি মাছগুলো কড়াইয়ে টেলে নিতে হবে।
IMG_20230415_161322_445.jpg
ধাপ ৩
  • টেলে নেওয়া শেষ হলে, গরম পানি দিয়ে সুন্দর করে ধুইয়ে নিতে হবে।
IMG_20230415_161642_540.jpg
ধাপ ৪
  • গরম পানি দিয়ে ধুয়া শেষ। এবার আমি ঠান্ডা পানি দিয়ে সুন্দর করে ধুয়ে নিবো যাতে একদম পরিষ্কার হয়ে যায়।
IMG_20230415_161934_621.jpg
ধাপ ৫
  • শুঁটকি মাছ প্রস্তুত করা শেষ এবার আমি কাঁচা মরিচ ,পিঁয়াজ নিয়ে নিবো।
IMG_20230415_163400_887.jpg

ধাপ ৬

  • এবার আমি আস্ত রসুনগুলো থেকে কোষা বের করে নিবো।
IMG_20230415_163410_321.jpg
ধাপ ৭
  • এবার কড়াইয়ে তেল নিয়ে নিতে হবে।
IMG_20230415_163849_204.jpg
ধাপ ৮
  • এবার গরম তেলে পিঁয়াজ কুঁচি মরিচ রসুন একত্রে দিয়ে দিবো। এবং কিছু সময় ভেজে নিতে হবে।
IMG_20230415_164016_717.jpg
ধাপ ৯
  • ভেজে নেওয়া উপকরণ গুলোর সাথে রেখে দেওয়া শুঁটকি মাছ দিয়ে দিবো। এবং হালকা আচে ভেজে নিবো।
IMG_20230415_164140_550.jpg
ধাপ ১০
  • এবার হাফ চামচ হলুদ দিয়ে দিতে হবে। এবং আরো ভেজে নিতে হবে।
IMG_20230415_164222_221.jpg
ধাপ ১১
  • ভাজা শেষ হলে নামিয়ে নিতে হবে এবং শিলপাটা থাকলে শিলপাটা দিয়ে না হয় বাটনি দিয়ে বেটে নিতে হবে।
IMG_20230415_175524_880.jpg
ধাপ ১২
  • আমাদের গ্রামের বাড়িতে শিলপাটায় বাটা হয়। এখানে শিলপাটা না থাকার কারণে আমি বাটনির সাহায্যে বেটে নিচ্ছি।
IMG_20230415_180405_654.jpg
ধাপ ১৩
  • শিলপাটা এর সাহায্যে ভর্তা করলে একদম মিহি হয়। তবে আমি যতটুক পারছি মিহি করার চেষ্টা করেছি। আপনারা চাইলে ব্লেন্ডার ব্যবহার করতে পারেন, তবে ব্লেন্ডারে ব্লেন্ড করলে কেমন স্বাদ আসবে সেটা আমি বলতে পারছি না।
IMG_20230415_181445_194.jpg
পরিবেশন
  • আলহামদুলিল্লাহ আমার শুঁটকি মাছের ভর্তা অনেক সুস্বাদু হয়েছে ।তাই আমি পরিবেশন করে নিলাম।
IMG_20230415_234345_556.jpg

আপনারা চাইলে বাসায় একদিন ট্রাই করতে পারেন। আশা করি অনেক সুস্বাদু হবে। শুঁটকি প্রিয় মানুষের জন্য অনেক সুস্বাদু একটি খাবার। কেমন লাগলো আমার পুঁটি মাছের শুঁটকি ভর্তার রেসিপি তা কমেন্টের মাধ্যমে জানাবেন । কার কার শুঁটকি মাছ পছন্দ সেটাও কমেন্টের মাধ্যমে জানাবেন ।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আজ এ পর্যন্তই।

সবাইকে অসংখ্য ধন্যবাদ
মোবাইল সংক্রান্ত তথ্যঃ
মোবাইলTECNO CAMON 16 PRO
ধরণপুঁটি মাছের শুঁটকি ভর্তার রেসিপি
ক্যামেরা৬৪ মেগাপিক্সেল
ফটোগ্রাফার@aslamarfin
অবস্থানসৈয়দপুর, নীলফামারী।
Sort:  
 last year 

সাধারণত পুঁটি মাছে অধিক পরিমাণে কাটা থাকার কারণে বেশি একটা খেতে পারি না, তবে পুঁটি মাছের শুটকি আমার খুবই প্রিয়, বিশেষ করে পুঁটি মাছের শুটকি ভর্তা আমার খুবই প্রিয়, ভর্তা সম্পর্কে অনেক সুন্দর আলোচনা করেছেন, রেসিপির প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

শুটকি মাছ আমার অনেক প্রিয়। তরকারিতে শুটকি মাছ দিয়ে রান্না করলে আমি বেঁচে বেচে শুটকি মাছ খেয়ে থাকি। আর শুটকি মাছের ভর্তা অনেক ভালো লাগে আমার। বাড়িতে রান্না করলে পেট ভরে ভাত খাই এই শুটকি মাছের ভর্তা দিয়ে।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

পুঁটি মাছের শুঁটকি ভর্তার করলে সেই ভর্তা খাওয়ার মজাই আলাদা আরো যদি গরম ভাত দিয়ে খাওয়া হয় তাহলে তো অন্যরকম একটি অনুভূতি লাগে। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং প্রত্যেকটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য

 last year 

পুটিমাছের শুঁটকি ভর্তা একটি লোভনীয় খাবার। আমার অনেক পছন্দের একটি খাবার। ভর্তা তৈরি প্রতিটি ধাপ সাজিয়ে গুছিয়ে লিখেছেন। অসাধারণ হয়েছে পুটিমাছের শুটকি ভর্তা। দেখে লোভ সামলাতে না পারি।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

পুঁটি মাছের শুঁটকি ভর্তার রেসিপি দেখে জিভে পানি চলে আসছে ভাই। অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। প্রতিটি ধাপ আপনি বেশ সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। পুঁটি মাছের শুকটির ভর্তা আমার ভিষণ পছন্দের একটি খাবার।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

শুটকি মাছের যে কোন রেসিপি আমার অনেক প্রিয়। আমাদের বাড়িতেও মাঝে মাঝে এভাবে পুটি মাছ ভর্তা করা হয়। অনেক ভালো লাগে খেতে। রেসিপিটি তৈরির সবগুলো ধাপ খুব ভালোভাবে আপনি তুলে ধরেছেন। শুভকামনা রইল।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

শুটকি উত্তরাঞ্চলের একটি ঐতিহ্যবাহী খাবার। আমিও শুটকি খেতে ভালোবাসি। পুটি মাছের শুটকির ভর্তা আমার খুব পছন্দের। খুবই সুন্দরভাবে পুটি মাছের শুটকি ভর্তার রেসিপিটি দেখিয়েছেন।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

মাছের ভর্তা আমি অবশ্য খাইনি কোনদিন।তবে দেখেছি মানুষের খাওয়া।শুটকি মাছের ভর্তা খাওয়া আমাদের এলাকায় তেমন নেই ,তবে শুটকি মাছ আমরা খাই প্রতিনিয়ত। আপনার রেসিপিটি খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন ভাই অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67163.45
ETH 2666.94
USDT 1.00
SBD 2.70