প্রতিযোগিতার ১৫তম সপ্তাহ - আমার ছোট বেলার কিছু মজার সৃতি সম্পর্কে লেখা

in Steem For Traditionlast year

আজ মঙ্গলবার
১৬ মে ২০২৩

আসসালামু আলাইকুম

প্রিয় স্টিম বাসি সবাই কেমন আছেন? আমি আল্লাহর রহমতে ভালো আছি। আপনাদের জন্য রইল অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা এবং শুভকামনা। শৈশব মানেই সোনালী অতীত। শৈশবে আবার ফিরে যেতে মন চায়। মনে হয় সেই ছেলেবেলা যদি ফেরত পেতাম। মায়ের বকুনি গুলো খুব মিস করি। আজকে আমি সেই শৈশব নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে। তো দেরি কেন চলেন শুরু করি।

Picsart_23-05-15_11-14-35-322.jpg
কভার ফটো
আমার সোনালী শৈশবের কিছু স্মৃতি

সোনালী সেই দিনগুলো খুবই মিস করি, যদি আমার কাছে আবার প্রশ্ন করা হয় তুমি কি চাও। আমি নিঃসন্দেহে বলবো আমি আমার শৈশব ফিরে চাই। শৈশবের বায়না গুলো আমার বাবার কাছে চাওয়ার ছিল। বাবা চেষ্টা করেছে তার সাধ্যমত স্বপ্ন পূরণ করার। জীবনে প্রথম বায়না একটি সাইকেল। ছোট সাইকেল নিয়ে দুরন্ত গতিতে ছুটে চলা। এ যেন এক মধুর মুহূর্ত।

IMG_20230512_183301_307.jpg
IMG_20230512_183303_858.jpg
শৈশবের সাইকেল নিয়ে ঘুরাঘুরি

সাইকেল নিয়ে ঘোরাঘুরি করতাম শৈশবে। শৈশবে সাইকেলটা ছিল যেন সোনার হরিণ। সেই সোনার হরিণটা পাওয়া ছিল ভাগ্যের ব্যাপার। সাইকেল থাকলে একটা ভাব চলে আসছে নিজের মধ্যে। আমার একটি স্মৃতি মনে আছে, আমার যখন সাইকেল ছিল না, আমি আমার বন্ধুর কাছে একটু সাইকেল চালাতে চেয়েছিলাম, ও দিছিল না পরমুহুর্তে কান্না করে গিয়ে বাড়িতে বলেছিলাম। তারপরে আমার একটা সাইকেল হয়েছিল।

IMG_20230512_171431_222.jpg
IMG_20230512_171429_063.jpg
শৈশবে বন্ধুদের সাথে কানামাছি খেলা

শৈশবের বন্ধুদের সাথে সময় পেলেই চলে যেতাম মাঠে। কানামাছি গোল্লাছুট খেলে মাতিয়ে রাখতাম পুরো মাঠ। শৈশব মানেই মধুর। কানামাছি খেলাতে আমি সব সময় ফার্স্ট হতাম। কিন্তু বিকালে যখন ঘরে ফিরতাম। মায়ের বকা খেতে হতো। নিয়ম করে প্রতিদিন বকা খেতাম। তবে আমার দাদী মাকে বকা দিতে হতো না। আমাকে যখন মা মারতে চাইতো দাদি তখন বাধা হয়ে দাঁড়ায় তো। আজি দাদি নেই, তবে তার স্মৃতিগুলো তাড়া করে বেড়ায়। আল্লাহ দাদাকে জান্নাত দান করুক আমিন।

IMG_20230512_170223_823.jpg
IMG_20230512_170211_215.jpg
IMG_20230512_170526_638.jpg
IMG_20230512_170221_387.jpg
শৈশবের ফুটবল খেলা

শৈশবের একটি ফুটবল মানে বিরাট পাওয়া। যদি কারো বল থাকতো, তাহলে সে মাঠের রাজা। সে যাকে নিবে সেই খেলতে পারবে। আমরা তো ধান কাটার পর ধান কেটে খেলা শুরু করতাম। তেমন মাঠে খেলার সুযোগ হয় না হয়নি। বিকাল বেলায় স্কুল শেষে ফুটবলের মাঠে চলে যেতাম। ফুটবল খবুই জনপ্রিয় একটি খেলা। ফুটবল খেলা পছন্দ করেন এমন লোক পাওয়া যায় না। শৈশবে ফুটবল খেলা কে কেন্দ্র করে একটু ঝগড়া হয়েছিল, সেই ঝগড়া রূপ নিয়েছিল বড়দের মাঝে । শেষ স্মৃতিগুলো এখনো মনে পড়ে।

IMG_20230511_183720_338.jpg
IMG_20230511_183713_425.jpg
শৈশবে খড়ের গাঁদে উঠে পড়া

ধান মাড়াই করার পর খড়ের গাঁদে উঠে লাফালাফি করতাম। সবার বকা খেতাম। তবু উঠতাম। অনেক আনন্দ করতাম সবাই মিলে। তবে যখন গা চুলকায়, তখন মায়ের হাতে পিটানি খেতে হতো। তবু উঠতাম। সেই দিনগুলো আর কখনো ফিরে পাবার নয়।

IMG_20230315_074333_409.jpg
IMG_20230315_074254_265.jpg
শৈশবের মাছ ধরার স্মৃতি

শৈশবে মাছ ধরার স্মৃতি আছে আমার অনেক, তখন খুব একটা মাছ ধরতে পারতাম না। তবু মাছ ধরার জন্য আগ্রহের কোন কমতি ছিল না। আমাদের বাড়ির পাশে নদী থাকার কারণে, ছোটকাল থেকেই মাছ ধরার নেশা ছিল আমার। একবার মাছ ধরতে গিয়ে শিং মাছের কাটা খেয়ে আমার অবস্থা খুব খারাপ হয়ে গেছিল। আমার অবস্থা দেখে বাড়িতে কান্নাকাটি শুরু হয়ে গেছিল। আমি আমার স্মৃতিগুলো আপনাদের সাথে শেয়ার করার জন্য অলিতে গলিতে খুঁজে বেড়িয়েছি আমার শৈশবের সাথে মিল রেখে কিছু চিত্র তুলে দেওয়ার জন্য আপনাদের মাঝে। যে চিত্রগুলো আপনাদের কাছে প্রদর্শন করেছি। সেগুলো আমার শৈশবের সাথে মিল রেখে ছবি তোলার চেষ্টা করেছি। কেমন লাগলো আমার শৈশব নিয়ে সামান্য লেখাটা তা কমেন্টের মাধ্যমে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আজ এ পর্যন্তই। আবারো লিখব অন্য কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

আমি আমার দুই জন বন্ধু কে এই প্রতিয়োগিতায় অংশ গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি : @wasa2020 & @cymolan.

ফোন সংক্রান্ত তথ্যঃ
মোবাইলTECNO CAMON 16 PRO
ধরণশৈশবের স্মৃতি
ক্যামেরা৬৪ মেগাপিক্সেল
ফটোগ্রাফার@aslamarfin
অবস্থানসৈয়দপুর, নীলফামারী।
আল্লাহ হাফেজ
Sort:  
 last year 

ছোট বেলার স্মৃতি।ছোট বেলার বেশ কয়েকটা স্মৃতি তুলে ধরেছেন। কানামাছি, ফুটবল, খড়ের গাঁদে উঠা,মাছ ধরা সব ছোট বেলার স্মৃতি।এই স্মৃতি গুলাকে এখন অনেক মিস করি। মাঝে মাঝে মনে হয় ইস যদি আবার ফিরে পেতাম। কিন্তু আর কখনো সম্ভব না।আপনি ছোট বেলার
স্মৃতি নিয়ে খুব সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করছেন ভাই। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ভাইয়া সত্যি বলতে এসব পোস্ট পড়তে গেলে চোখের কোনায় জল চলে আসে, বড্ড মিছ করি শৈশবের সেই মজার সৃতি গুলো, এখন তো এসব দেখাই যায় না, সবাই স্মার্ট ফোনের পিছনে পড়ে রয়েছে ভাইয়া, যাইহোক পোস্টি পরতে পরতে শৈশবে চলে গিয়েছিলাম, আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এতো সুন্দর একটি পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য, শুভকামনা রইলো ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Loading...
 last year 

আপনার এসব স্মৃতিগুলো আমারও প্রায় সবগুলোই ছিল ছোটবেলায়। বিশেষ করে মাছ ধরার দৃশ্য।ছোটবেলার অনেক এরকম মাছ ধরেছি। ভাই দেখে আসলে খুব ভালো লাগলো ফটোগ্রাফি গুলো খুব সুন্দর করেছেন আপনি ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ভাই আপনি অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।সবার জীবনে ছোট বেলার কিছু স্মৃতি রয়েই গেছে। আপনার ছোটবেলার কিছু স্মৃতি সম্পর্কে অনেক সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ছোটবেলার আমাদের অনেক স্মৃতি রয়েছে। যেগুলো কখনো ভোলার মত নয়। এগুলো আমাদের মনে থাকবে আজীবন। প্রতিযোগীতার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 
Feedback / Observation

বাহ আপনার শৈশব কাল তো ভালোই মজাই কাটিয়েছেন ভাই। আপনার পোস্ট পড়ে আমার ও শৈশব এর দিনের কথা মনে পড়ে গেলো। শৈশব কাল এর দারুণ সব মজার কাহিনি শেয়ার করেছেন। ধন্যবাদ

IMG-20230413-WA0003.jpg
 last year 

ধন্যবাদ বস 😁

 last year 

ছোটবেলার বেশ কয়েকটি স্মৃতি আপনি তুলে ধরেছেন যা অসাধারণ। এর থেকে আমাদের অনেক স্মৃতি পড়ে রয়েছে যা এখানে উল্লেখ করা সম্ভব না। ধন্যবাদ ভাই সুন্দর সুন্দর শৈশব গুলো তুলে ধরার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য।

 last year 

আপনি আপনার ছোট বেলার স্মৃতি নিয়ে অসাধারণ একটি পোস্ট লিখেছেন। পোস্টটি পড়ে মনে হচ্ছে আপনি আপনার শৈশব অনেক আনন্দে কাটিয়েছেন।ছোট বেলার আমাদের এই রকম অনেক স্মৃতি রয়েছে যেগুলো কখনো ভোলার নয়। ধন্যবাদ ভাইয়া আপনার কাটানো শৈশব নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

অনেক সুন্দর ভাবে পোস্টটি করেছেন ভাইয়া। আপনার পোস্টটি পড়ে একা একা শৈশবে চলে গিয়েছিলাম। মনে হয় আমি আমার শৈশবের চলে গিয়েছি। আপনার পোস্ট পড়ে চোখের কোনায় ফোঁটা ফোটা জল চলে এসেছিল। এই সেই পুরনো দিন আর কোন সময় এই দিন ফিরে পাবো না।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 64112.50
ETH 3174.45
USDT 1.00
SBD 2.54