প্রাচীণ কালের প্রচলিত গ্রামীণ খেলা লাটিম খেলা।

in Steem For Traditionlast year

আজ মঙ্গলবার
২৩ এ মে ২০২৩

আসসালামু আলাইকুম

প্রিয় স্টিমবাসি সবাই কেমন আছেন? আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনাদের জন্য রইল অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা ও শুভকামনা। আপনাদেরকে আজকে আমি প্রাচীন কালের প্রচলিত একটি গ্রামীণ খেলা সম্পর্কে বলবো, সেই খেলাটি হচ্ছে লাটিম খেলা। ছোট সময় লাটিম খেলা খুব উপভোগ করতাম। লাটিম কেনার জন্য অনেক বায়না ধরতাম। সেই খেলা আজকে আমি আপনাদের দেখাবো এবং সেই খেলা সম্পর্কে বলবো। তো দেরি কেনো চলেন শুরু করি।

Picsart_23-05-23_12-59-55-466.jpg
কভার ফটো
🧶লাটিম খেলা🧶

শৈশব মানেই সোনালী অতীত, সেই অতীতকে ঘিরেই রয়েছে অনেক স্মৃতি। প্রাচীনকাল থেকে আমাদের দেশে একটি খেলা খুবই প্রচলিত ছিল। সেটি হচ্ছে লাটিম খেলা। কাঠের তৈরি এই লাটিম খেলা নিয়ে চলতো প্রতিযোগিতা। কাঠের তৈরি লাটিম এর মাথায় থাকতো লোহার কাটি, লাটিম ঘূর্ণির বেগের মতো ঘুরতো আপন গতিতে। লাটিম খুবই জনপ্রিয় একটি খেলা। শৈশবে লাটিম কেনার জন্য বাবার কাছে অনেক বায়না ধরতাম । বাবা কিনে এনে দিত। সেই লাটিম নিয়ে বন্ধুদের সাথে চলতো প্রতিযোগিতা।

IMG_20230523_120333_999.jpg
IMG_20230523_120332_740.jpg
IMG_20230523_120052_327.jpg
IMG_20230523_120053_182.jpg

কয়েকটা মিনিট বেশ আনন্দে কেটেছিল আমার। যুগ যুগ ধরে আমাদের গ্রামীণ জীবনে এই খেলা খুবই জনপ্রিয়। সোনালী শৈশবে লাটিম খেলায় আমি খুবই পারদর্শী ছিলাম।

IMG_20230523_120245_497.jpg

আজ আমি সেই খেলাটি দেখতে পেলাম, ছোট ছোট ছেলেরা লাটিম খেলা করছে। আমি তাদেরকে দেখে ছবি তুলতে গেলেই। তাদের আগ্রহ আরো বেড়ে গেল। কেউ লাটিম ঘোরাতে লাগলো। কেউবা দৌড়ে এসে বলল আমার ছবি তোলেন। কত সুন্দর একটা শৈশব। নেই কোন পারিবারিক চিন্তা, নেই কোন চাপ। আপন গতিতে তারা খেলে চলেছে তাদের লাটিম খেলা। বেশ খানিক দাঁড়িয়ে তাদের খেলা উপভোগ করলাম। বেশ ভালো লাগলো আমার কাছে। ফিরে গেলাম আমি আমার সেই সোনালী শৈশবে। আমিও তাদের কাছ থেকে লাটিম নিয়ে খেলা শুরু করলাম। ওরা আমার সাথে প্রতিযোগিতায় নামলো। আমি হেরে গেলাম। ওরা হাততালি দিতে শুরু করলো।

IMG_20230523_120143_375.jpg
IMG_20230523_120135_860.jpg
IMG_20230523_120137_076.jpg
IMG_20230523_120141_122.jpg

আমাদের গ্রামে একটি স্কুল মাঠ ছিল। বিকেলবেলা সব বন্ধুরা মিলে লাটিম নিয়ে চলে যেতাম স্কুল মাঠে। গোলাকার করে দাগ দিয়ে, সবাই মিলে লাটিম ছুরতাম দাগের ভিতর। যায় লাটিম দাগের দাগ থেকে বের হয়ে যেত। সে বাদ পড়ে যেত। মাঝে মাঝে লাটিম ভাঙ্গারও প্রতিযোগিতা চলতো। লাটিম দিয়ে ছুরে কে কার লাটিম ভাঙতে পারে, সে প্রতিযোগিতাও চলতো। শৈশবের সেই দিনগুলো খুবই মিস করি। হয়তো সেগুলো আর ফিরে পাবার নয়।

IMG_20230523_120013_528.jpg
IMG_20230523_120019_787.jpg
IMG_20230523_120039_678.jpg
IMG_20230523_120203_895.jpg

বাচ্চাগুলো অনেক আগ্রহ নিয়ে এই লাটিম খেলা খেলতেছে। বহুকাল আগে থেকেই এ খেলা আমাদের দেশে বিরাজমান। হয়তো কালের বিবর্তনে এক সময় হারিয়ে যাবে। তরুণ প্রজন্ম হয়তো এই লাটিম খেলা চিনবেই না। ইলেকট্রনিক নানারকম ডিভাইস নামার কারণে এই সমস্ত খেলা আজ বিলুপ্তপ্রায়। এই খেলা আমাদের ঐতিহ্যের সাথে মিশে আছে। ছোটবেলায় কে কে লাটিম খেলা খেলেছেন তা কমেন্টের মাধ্যমে জানাবেন। লাটিম খেলা নিয়ে কেমন লাগলো আমার এই সামান্য লেখাগুলো তা কমেন্ট এর মাধ্যমে জানাবেন। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। সবার মঙ্গল কামনা করি। আজ এ পর্যন্তই, আবারো লিখবো, অন্য কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ

আমি আমার দুই জন বন্ধু কে এই প্রতিয়োগিতায় অংশ গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি : @aparajitoalamin & @nijam468.

ফোন সংক্রান্ত বিবরণঃ
মোবাইলTECNO CAMON 16 PRO
ক্যামেরা৬৪ মেগাপিক্সেল
ধরণঐতিহ্যবাহী লাটিম খেলা
ফটোগ্রাফার@aslamarfin
অবস্থানসৈয়দপুর,নীলফামারী।
Sort:  
 last year 

লাটিম খেলাটি অনেক আগের প্রচলিত একটি খেলা। এই লাটিম খেলা আমাদের দেশের গ্রাম অঞ্চলের ঐতিহ্য। আমি যখন ছোট ছিলাম তখন বাবার কাছ থেকে টাকা নিয়ে লাটিম কিনে এনে খেলতাম। আবার কখনও বাবার পকেটে থেকে টাকা নিয়ে লাটিম কিনে এনে বন্ধুদের সাথে খেলতাম। এই লাটিম খেলা নিয়ে মাঝে মাঝে আমার বন্ধুদের সাথে ঝগড়া হয়ে যেত। আপনার পোস্ট পড়ে শৈশবের স্মৃতি মনে পড়ে গেল। অসাধারণ লিখেছেন ভাই। আর ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।

@md-sajalislam.

20230511_105644__01.jpg

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ছোটবেলায় অনেক লাটিম খেলার অভিজ্ঞতা আছে আমার। ছোটবেলার স্মৃতি গুলো মনে করিয়ে দিলেন আপনি।লাটিম খেলার সময় আসলে বাড়িতে হোক বা ইস্কুলে সব জায়গাতেই লাটিম ঘুরাতাম।খুব সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন ভাই ধন্যবাদ আপনাকে।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ছোটবেলায় গ্রামের বাড়িতে অনেক লাটিম খেলেছি। দুই টাকা দিয়ে লাটিম কিনতাম তখন। এখনো কোথাও লাটিম খেলা দেখলে লাটিম নিয়ে ঘুরাই।অনেক ভালো লাগে। ভালো লিখেছেন শুভকামনা রইল

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Feedback / Observation
Regards
@toufiq777 (Moderator)
Steem For Tradition

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই 🥰

 last year 
Feedback / Observation

আমি যখন ১০-১২ বছর বয়সে ছিলাম তখন আমি ও আমার বন্ধু রা মিলে এই ভাবে লাটিম খেলতাম। লাটিম কেনার পরে কামার বাড়িতে গিয়ে নতুন লোহার ধারালো কাটি তৈরি করে নিয়ে আসতাম। এটা করা হতো অন্য জনের লাটিম ফাটানো জন্য। আপনার পোস্ট দেখে পুরাতন দিনের কথা মনে পড়ে গেলো। সুন্দর লিখেছেন ভাই। ধন্যবাদ

IMG-20230413-WA0003.jpg
 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

লাটিম খেলা নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন। ছোট বেলায় আমিও অনেক লাটিম খেলতাম। এই লাটিম খেলার জন্য আমি বাসায় অনেক বার মার ও খেয়েছি।সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

লাটিম খেলা আগে গ্রামের ঐতিহ্য বাহী একটি খেলা। আমরা নিজেরাই খেলেছি এই লাটিম।আমরা লাটিম কিনে এনে সেগুলোর যে পেরেক থাকে সেটি তুলে নতুন করে কামারের কাছে গিয়ে লাগিয়ে নিতাম।আপনি বেশ চমৎকার একটি বিষয় আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার পোস্ট কোয়ালিটি ভালো অনেক।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

প্রচীনকালের লাটিম খেলা নিয়ে সুন্দর লেখছেন ভাই। ছোট বেলায় সারাদিন লাটিম নিয়ে পরে ছিলাম, তবে আমি একটু লাটিম খেলা খুব কম পারি।আপনি অনেক সুন্দর একটা বিষয় নিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটা পোস্ট করার জন্য।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

গ্রামে এই লাটিম খেলাটি এখনো বাচ্চারা খেলে থাকে। এই লাটিম খেলার প্রতিযোগিতাও হয়। অনেক বাচ্চারা আবার এই লাটিমগুলো চলন্ত অবস্থায় নিজের হাতের তালুর মধ্যে তুলতে পারে। ধন্যবাদ আপনাকে এই পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 last year 

লাটিম খেলা। ছোটতে অনেক লাটিম খেলেছি। ছোটতে কয়েকজন মিলে এই লাটিম খেলা খেলেছি।একে ওপরের লাটিমের উপর আল দিয়েছে। আপনি লাটিল খেলা নিয়ে খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করছেন ভাই। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66758.87
ETH 3484.13
USDT 1.00
SBD 3.17