জনপ্রিয় খাবার হচ্ছে রুটি পিঠা। আর আজকে রুটি পিঠা তৈরির পদ্ধতি নিয়ে একটি পোস্ট শেয়ার করেছি

in Steem For Traditionlast year
আসসালামু আলাইকুম

প্রিয় ভাই ও বোনেরা, আপনারা সকলে কেমন আছেন?আশা করি মহান আল্লাহ পাকের অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। আলহামদুল্লিলাহ্ আমিও আল্লাহ তায়ালার নিয়ামতে ভালোই আছি। স্টিম ফর ট্রাডিশন আজ আমি সবার মাঝে আটা দিয়ে রুটিপিঠা বানানোর পদ্ধতি নিয়ে আলোচনা করবো।আশা করি সবার ভালো লাগবে ইনশাআল্লাহ। তাহলে বন্ধুরা শুরু করা যাক,

কভার ফটো
PhotoCollage_1684419837280.jpg
ধাপ _০১
IMG_20230518_072634.jpg

. প্রথমে খমইর তৈরি করতে হবে। খমইর তৈরির জন্য প্রথমে আমরা একটি পাত্রে পানি নিব। এর পরে পানি গরম করার জন্য চুলায় বসিয়ে দিব। পানি গরম হয়ে গেলে পাত্রেটি নামিয়ে নিব। এরপরে গরম পানিতে ধীরে ধীরে আটা দিব আর নাড়াচাড়া করবো। খমইর তৈরি শেষ।

ধাপ_০২
IMG_20230518_072906.jpg

. এখন খমইর গুলা একটা ভালো পাত্রে নিয়ে নিব।

ধাপ_০৩
IMG_20230518_073014.jpg

. এখন খমইর গুলা শিলপাটার উপরে নিব। কারণ আগের যুগের মানুষের শিলপাটার উপর রুটি পিঠা তৈরি করত। শিলপাটার উপর খমইর গুলা নিয়ে ডলা ডলি করে খমইর গুলা লম্ব করে নিব।

ধাপ_০৪
IMG_20230518_073533.jpg

. খমইর গুলা থেকে একটু খমইর রুটি পিঠা তৈরির জন্য কেটে নিব। এর পরে খমইর গোল করে পিঠা তৈরি উপযুক্ত করে নিব।

ধাপ_০৫
IMG_20230518_073226.jpg

. গোল খমইর টুকু দুই পাশে হাত দিয়ে চাপ দিয়ে বসিয়ে দিব। এরপরে হালকা করে আটা ছিটে দিবো।

ধাপ_০৬
IMG_20230518_073635.jpgIMG_20230518_073237.jpg

. এখন বেলনা নিব। বেলনা দিয়ে খমইর এর উপর ডলা ডলি করবো। এরপরে ধীরে ধীরে গোল একটা রুটি পিঠা তৈরি হয়ে যাবে। রুটি পিঠা গুলা একটা পাত্রে নিব।

ধাপ_০৭
IMG_20230518_074247.jpg

. রুটি পিঠা গুলা শেখতে হবে। এখন মাটির তৈরি তাওয়া চুলায় বসিয়ে দিতে হবে। তাওয়ার উপরে রুটি পিঠা দিয়ে দিব।

ধাপ_০৮
IMG_20230518_074432.jpg

. রুটি পিঠা টা অরেক দিকে উল্টে দিব। আর উল্টে দিলে রুটি পিঠা টা হালকা করে ফুলে উঠবে। তখন রুটি পিঠা টা নামিয়ে নিব। এরপরে আরেকটা দিব।এভাবেই রুটি পিঠা শেখতে হয়।

পরিবেশন
IMG_20230518_081607.jpgIMG_20230518_081557.jpg

. রুটি পিঠা আমি সেমাই দিয়ে খেতে ভালোবাসি। এই রুটি পিঠা কেউ কেউ মাংসের ঝোল অথবা তরকারি দিয়ে খেতে পছন্দ করে। এখন আমি কয়েকটা পিঠা ও সেমাই প্লেটে নিয়ে নিলাম। আর কিছু ফটোগ্রাফি করে আপনাদের সামনে উপাস্থপনা করলাম।

এই ছিল আজকের রুটি পিঠা তৈরির পদ্ধতি নিয়ে আলোচনা। সবার সুস্বাস্থ্য কামনা করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

আমার পরিচয়

1671532513874.jpg

আসসালামুআলাইকুম,আমার নাম মোঃ ইয়াসিন আরাফাত । আমার স্টিমিট ইউজার নেম @as-arafat435। আমি দিনাজপুর জেলার, পার্বতীপুর উপজেলার একজন বাসিন্দা। আমি ভবানীপুর ইসলামিয়া কামিল মাদ্রাসায় ইন্টার ফাস্ট ইয়ারে পড়াশোনা করি।পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করতেছি। আমি ভ্রমণ করতে অনেক ভালবাসি।আমার প্রিয় খেলা হচ্ছে ক্রিকেট। আমি ক্রিকেট খেলতে ভালবাসি।সকলেই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।এই কামনা করছি। আল্লাহ হাফেজ।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness
Sort:  
 last year 

আমার যদি সবথেকে ভালো লাগার কিছু খাবারের কথা বলি তাহলে এক নাম্বারে থাকবে রুটি পিঠা। সাদা রুটি পিঠা খাওয়ার মজাই আলাদা। আমি তো মাঝে মাঝে ১৫ থেকে ২০ টি রুটিও খেয়ে ফেলি একদিনে। দারুন লিখেছেন ভাই ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 last year 

চালের সাদা রুটি পিঠ আমার অনেক পছন্দের একটি খাবার। আমি রুটি পিঠা মাংসের ঝোল দিয়ে খেতে ভালবাসি।রুটিপিঠা বানানো পদ্ধতি আপনি বেশ সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। তবে আপনার পোস্টে বানান ভূল আছে গুলা হবে না এটা হবে রুটি গুলো।

IMG_20230519_104737.jpg
 last year 

আমার সব থেকে পছন্দের রুটি পিঠার মধ্যে হচ্ছে চালের গুড়ার রুটি পিঠা, প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই। আপনার পিঠা দেখে খেতে ইচ্ছে করতেছে । অনেক ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Feedback / Observation
Regards
@toufiq777 (Moderator)
Steem For Tradition

 last year 

অনেক সুন্দর একটি পোস্ট আমাদের কাছে সেয়ার করেছেন।রুটি পিঠা দেখে জিবে জল চোলে আসল। এটি অনেক জনপ্রিয় একটি খাবার। সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাই।

 last year 

রুটি পিঠা নিয়ে আপনি একটি সুন্দর পোষ্ট উপস্থাপন করেছেন। রুটি পিঠা আমার অনেক প্রিয় একটি খাবার। ঈদের সময় কমবেশি সবার বাড়িতে এই রুটি পিঠা খাওয়ার দেখা যায়। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে রুটি বানানোর পদ্ধতি দেখিয়ে দিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

রুটি পিঠা আমার পছন্দের একটি খাবার। তবে হাঁসের মাংস দিয়ে সাদা রুটি খেতে বেশি ভালো লাগে। আমি রুটি পিঠা বানাতে পারি না।তবে অনেকবার চেষ্টা করেছি কিন্তু সফল হয়নি।আপনাকে ধন্যবাদ ভাইয়া রুটি পিঠা নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

চালের গুড়ার রুটি পিঠা আমার অনেক পছন্দের খাবার।মাঝে মাঝে গরুর মাংস দিয়ে খাওয়া হয়,অনেক ভালো লাগে। রুটি তৈরির প্রক্রিয়া গুলো ভালোভাবে তুলে ধরেছেন।লিখেছেন ভালো শুভকামনা রইল আপনার জন্য

 last year 

এই প্রথমবার দেখলাম শিলপাটায় রুটি তৈরি।আমার এই সম্পর্কে কোনো ধারণা ছিলো না।দেখে খুব আচার্য হলাম।রুটি খেজুরের রস দিয়্র খেতে বেশ ভালো লাগে।অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.032
BTC 63760.92
ETH 2737.73
USDT 1.00
SBD 2.60