আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্র অঙ্কন

in Steem For Traditionlast year
আসসালামুআলাইকুম
আমি @anowarhoussain বাংলাদেশ থেকে
সোমবার তারিখ ২০ ফেব্রুয়ারী ২০২৩

আসসালামু আলাইকুম আমার প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ পাকের অশেষ রহমতে সবাই অনেক ভালো আছেন।এবং খুব সুন্দর ভাবে জীবন-যাপন করছেন।আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি আল্লাহ পাকের রহমতে।আজকে আমি স্টিম ফর ট্র্যাডিশন কমিউনিটি দ্বারা আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে চিত্র অঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহন করতে যাচ্ছি।আজকের প্রতিযোগিতার বিষয়বস্তু হচ্ছে।একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।এই দিনটির জন্য বাংলাদেশে অনেক মানুষ শহীদ হন। শুধুমাত্র মাতৃভাষা বাংলা করার জন্য। ১৯৫২ সালে আন্তর্জাতিক মাতৃভাষা আন্দোলন শুরু হয়। সেই আন্দোলন করতে গিয়ে অনেক ছাত্র এবং সাধারন জনতা পুলিশের গুলিতে নিহত হন এবং আহত হন।

IMG_20230219_202356.jpg


শহীদ মিনার অঙ্কন

এর মধ্যে কিছু উল্লেখযোগ্য নাম রয়েছে যেগুলো সালাম,জব্বার,বরকত, রফিক,শফিক,আরও নাম-না-জানা অনেকেই পুলিশের গুলিতে নিহত হন মাতৃভাষা বাংলা করার দাবিতে।দীর্ঘ নয় মাস যুদ্ধ করার পর আমরা স্বাধীনতা লাভ করি।আর এই মাতৃভাষা বাংলা করার দাবি করার জন্য অনেকেই শহীদ হন। আজকে আমি সেই শহীদদের প্রতি সম্মান দেখিয়ে এবং তাদের প্রতি এক বুক ভালোবাসা নিয়ে আজকে আমি শহীদ মিনার অঙ্কন করতে যাচ্ছি।চলুন আর কথা না বাড়িয়ে আমি কিভাবে শহীদ মিনারটি অঙ্কন করলাম তা ধাপে ধাপে আপনাদের মাঝে শেয়ার করা যাক।

প্রয়োজনীয় উপকরণ:
  • A4 সাইজের আর্ট পেপার।
  • বিভিন্ন রং এর কালার পেন্সিল।
  • একটি কালো মার্কার পেন।
  • একটি কালো রং-এর কলম।
  • একটি পেন্সিল কম্পাস।
  • একটি পেন্সিল।
  • একটি রাবার।
  • একটি স্কেল।

IMG_20230219_205037.jpg

ধাপঃ ০১

শহীদ মিনারটি অঙ্কন করার জন্য প্রথমেই একটা এ ফোর সাইজের৷আর্ট পেপার নিতে হবে। এরপর একটা কালো কালারের মার্কার পেন দিয়ে চারপাশে মার্ক করে নিতে হবে।এরপর একটি পেন্সিল এর সাহায্যে দুটি লম্বালম্বি রেখা টানতে হবে।

IMG_20230219_211925.jpg


ধাপঃ ০২

এরপর দ্বিতীয় ধাপে এসে আমি একটা পেন্সিল এর সাহায্যে শহীদ মিনারে যাওয়ার রাস্তা টি আকঁলাম। এবং শহীদ মিনারের তিনটা শিরি অঙ্কন করলাম।

IMG_20230219_213627.jpg


ধাপঃ ০৩

এই পর্যায়ে এসে আমি শহীদ মিনারের ডান সাইডে দুইটা পিলার অঙ্কন করব।প্রথম পিলার দুই সেন্টিমিটার এবং দ্বিতীয় পিলার টি আরাই সেন্টিমিটার।করে অঙ্কন করব।

IMG_20230219_214604.jpg


ধাপঃ ০৪

এই পর্যায়ে এসে আমি একই উপায়ে বাম সাইডে দুইটি পেলার অঙ্কন করব। এবং মাঝখানের যে বাঁকা পিলার টি থাকে সেটিও পেন্সিল এবং স্কেলের সাহায্যে অঙ্কন করে নিব।

IMG_20230219_215335.jpg


ধাপঃ ০৫

এরপর আমি একটা কম্পাসের সাহায্যে মাঝখানের বৃত্তটি অঙ্কন করব। এবং সম্পূর্ন শহীদ মিনারটি পুনরায় আবার কালো একটা বল পেন দিয়ে অঙ্কন করে নেব। যাতে কালার করার সময় রেখাগুলো মুছে না যায় স্পষ্ট বোঝা যায়।

IMG_20230219_220156.jpg


ধাপঃ ০৬

এরপর শহীদ মিনারে ডান সাইডে ৪টা ফুল গাছ অঙ্কন করব। এবং শহীদ মিনারের বাম সাইডে ৪টা ফুলগাছ অঙ্কন করব। যাতে শহীদ মিনার টি দেখতে সুন্দর লাগে।

IMG_20230219_221224.jpg


ধাপঃ ০৭

এই পর্যায়ে এসে আমার শহীদ মিনার টি অঙ্কন করা কমপ্লিট।এবার আমি শহীদ মিনার দিতে বিভিন্ন ধরনের কালার দিয়ে শহীদ মিনারটি ফুটিয়ে তুলবো। প্রথমেই শহীদ মিনারে গোল বৃত্ত টায় লাল রং করে ভরাট করে নিব।

IMG_20230219_223443.jpg


ধাপঃ ০৮

এই পর্যায়ে এসে আমি শহীদ মিনারের পিলারগুলো তে নীল রং করব।এবং রাস্তাসহ শহীদ মিনারের চারপাশে বিভিন্ন ধরনের কালার দিয়ে শহীদ মিনারটি একদম ফুটিয়ে তুলবো যাতে শহীদ মিনার টি দেখতে সুন্দর লাগে।

IMG_20230219_223830.jpg


ধাপঃ ০৯

এই ধাপে এসে আমি শহীদ মিনারের দুই পাশে যে ফুল গাছগুলো অঙ্কন করেছিলাম সেগুলোতে রং করে নিব।ফুল গুলোতে আমি লাল রং করব।এবং ফুলের পাতাগুলোতে আমি সবুজ রং করব। আর এভাবে আমি খুব সহজে আজকে এই শহীদ মিনারটি অঙ্কন এবং বং করা সম্পূর্ণ করি আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20230219_201842.jpg


ধাপঃ ১০

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমার আজকের শহীদ মিনার অঙ্কন করার সর্বশেষে আমি আমার একটি সেলফি তুলে সেটা শেয়ার করলাম।আমি আশা করি আমার আজকের অঙ্কন করা শহীদ মিনার টি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20230220_081342.jpg


আমার পোস্টটি উপভোগ করার জন্য সবাইকে ধন্যবাদ। সবাই অনেক ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন খোদা হাফেজ।
Sort:  
 last year 

আপনি শহীদ মিনারের ছবি টি অনেক সুন্দর অংকন করেছেন এবং সবগুলো ধাপ সুন্দর করে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনি বেশ চমৎকার অংকন করতে পারেন। ধন্যবাদ।

 last year (edited)

শহীদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা। অনেক সুন্দর আর্ট করেন আপনি। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন। আপনার আর্ট ভালো লাগলো দেখে। অনেক ধন্যবাদ ভাই এতো সুন্দর শহীদ মিনারের ছবি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

আপনি অনেক সুন্দর একটি শহীদ মিনান আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার শহীদ মিনার আর্টের প্রতিটা ধাপ আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ মাতৃভাষা উপলক্ষে কন্টেস্টিতে অংশগ্রহণ করার জন্য।

ধন্যবাদ আপু।

 last year 

আনোয়ার হোসাইন ভাই আপনার হাতের কারুকাজ গুলো অনেক সুন্দর হয়েছে। মাতৃভাষার চিত্র অংকন অনেক ভালোভাবে উপস্থাপন করেছেন, ধাপে ধাপে উপস্থাপন করার জন্য আমি অনেক সহজেই বুঝতে পারছি। কিভাবে শুরু থেকে শেষ পর্যন্ত চিত্র অঙ্কন করেছেন।

 last year 
CategoryYes ✅ / No ❌
Club StatusClub5050 ✅
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300 Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Regards
shamimhossain (Moderator)

 last year 

আপনি সুন্দর চিএ অংকন করেন ভাই।আপনার অংকন দেখে অনেক ভালো লাগলো।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সুন্দর অংকন করেছেন।প্রতিটি ধাপ ভালোভাবে বুঝিয়ে দিয়েছেন।

 last year 

মাতৃভাষা দিবস নিয়ে অনেক সুন্দর একটি ছবি পোস্ট করেছেন।মাতৃভাষা মানে আমাদের মায়ের মুখের ভাষা।মাতৃভাষা নিয়ে অনেক সুন্দর হয়েছে পোস্টি।অনেক সুন্দর ছবি আংকন করেছে। ধন্যবাদ ভাই সুন্দর একটি ছবির পোস্ট করার জন্য।

 last year 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনেক সুন্দর ভাবে আর্ট করছেন,আপনার আর্ট দেখে আমি মুগ্ধ হলাম ভাই, আপনি প্রতিটা ধাপ সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন, আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 last year 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি সুন্দর একটি আর্ট উপহার দিয়েছেন আমাদের সকল কে। প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ

 last year 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বা শহীদ দিবস নিয়ে আপনি অনেক সুন্দর একটি শহীদ মিনার অংকন করেছেন। প্রতিটি ধাপসহ আমাদের মাঝে এত সুন্দর একটি চিত্র উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58728.31
ETH 3185.59
USDT 1.00
SBD 2.43