হাটবাজারের এক পুরনো পান সুপারির দোকান

in Steem For Traditionlast year (edited)
আসসালামু আলাইকুম
স্টিম ব্যবহারকারী সকল ভাই ব্রাদার বন্ধুগণকে জানাই ভালবাসা এবং আন্তরিক মোবারকবাদ । আমার পক্ষ থেকে সকলকে যানাই,মাহে রমজানের শুভেচ্ছা । আপনারা সবাই কেমন আছেন ? আমি জানি এই হালকা গরমে আল্লাহ-তাআলার অশেষ মেহেরবানিতে আপনারা সবাই ভালোই আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে পান সুপারি নিয়ে কিছু কথা বলবো।আশা করি সকলের ভালো লাগবে। নিচে তাহলে শুরু করা যাক।
কভার ফটো
Polish_20230401_120932608.jpg
উপরের যে ছবি গুলো দেখতে পাচ্ছেন সেগুলো হচ্ছে পান সুপারির ছবি। এই দোকানটি বছির-বানিয়া বাজারে অবস্থিত। এই বাজারটি আমাদের বাসা থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে। আমি সেদিন কোন এক কারণে ঐ বাজারে খরচ করতে গেছিলাম। সেখানে গিয়ে এই পানের দোকানটি দেখতে পেলাম।তারপর আমার খরচ শেষ করে এই পানের দোকানে গেলাম পান কেনার জন্য। দোকান দারকে জিজ্ঞেস করলাম যে আপনার পানের দোকান কেমন চলতেছে।
IMG_20230223_213847.jpg
তখন দোকানদার বলল তার পানের দোকান নাকি বেশ ভালোই চলে। তিনি এই দোকান ১৬-১৭ বছর ধরে করে।তিনি নাকি এই দোকান আগে রাস্তার পাশে করত। রাস্তার পাশে দোকান করে তিনি এই জায়গাটি ভাড়া নেন। এরপর থেকে নাকি তিনি এখানে দোকান করে। এই পানের দোকান করেই তিনি তার পরিবার চালায়।এরপর আমি পানের দাম জিজ্ঞেস করলাম। তখন তিনি বিভিন্ন ধরনের পান বিভিন্ন দামের দেখালেন। একটি পান দেখালেন ১০০ টাকায় একশ পান। আরেকটি দেকালেন ৮০ টাকায় একশ পান।
IMG_20230223_213901.jpgIMG_20230223_213859.jpg
IMG_20230314_193758.jpg
আবার কিছুক্ষণ পর আরেকটি দেখালেন ৫৫ টাকায় একশ পান। আমি তখন ৮০ টাকায় একশ পান নিলাম।এই পানগুলো দাম নাকি আগে ৫০টাকা,৩৫ টাকা,২৫ টাকায় একশ পান ছিল। এখন দ্রব্যমূল্যের দাম বাড়ায় সব জিনিসের দাম বেড়ে যায়। এরপর আমি এক গাহা সুপারি নিতে চাইলাম। তখন আমায় দুই ধরনের সুপারি দেখালো ঐ দোকানদার। একটি সুপারি হচ্ছে কাচা বা সবুজ সুপারি আরেকটি হচ্ছে সুকনা বা লাল সুপারি। কাচা সুপারির দাম নাকি ৭০ টাকা আর সুকনা সুপারির দাম ৬০ টাকা গাহা।
IMG_20230401_154536.jpg
IMG_20230223_213852.jpgIMG_20230223_213855.jpg
এরপর আমি বেছে বেছে এক গাহা কাচা সুপারি নিলাম ৭০ টাকা দিয়ে। এই পান সুপারির দোকানে অর্ধেক এর ও বেশি লাভ হয়।এই পান ও সুপারি গ্রাম অঞ্চলের মানুষের অনেক জনপ্রিয় একটি খাবার। আমিও পান খেতে অনেক পছন্দ করি। এই পান খাওয়া অনেকেরে নেশা হয়ে গেছে। আমিও আগে প্রচুর পান খেতাম। যখানেই যেতাম ঐখানেই পান খাইতাম। কিন্তুু এখন আর তেমন একটা পান খাই না।
পরিশেষে সকলের সুসাস্থ কামনা করে আমি আমার বক্তব্য এখানেই শেষ করতেছি। আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের কাছে কৃতজ্ঞতা জানাই। সকলেই ভাল থাকবেন এবং পরবর্তী পোস্টে আবার দেখা হবে।


আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ

ছবি সংক্রান্ত তথ্যাবলিঃ
ডিভাইসভিভো ওয়াই-৩৩এস
ফটোগ্রাফার@ahanaf057
লোকেশনবছির-বানিয়া,পার্বতীপুর

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

আমার পরিচয়
আসসালামুআলাইকুম,আমার নাম মোঃ আহনাফ শাহরিয়ার । আমার স্টিমিট ইউজার নেম @ahanaf057। আমি দিনাজপুর জেলার, পার্বতীপুর উপজেলার যশাই হাটের তের-আনিয়া গ্রামের একজন বাসিন্দা। আমি পার্বতীপুর সরকারি কলেজে ইন্টার সেকেন্ড ইয়ারে পড়াশোনা করি।এখন পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করতেছি। আমি ফটোগ্রাফি ও ভ্রমণ করতে অনেক ভালবাসি।আমার প্রিয় খেলা হচ্ছে ক্রিকেট। আমি ক্রিকেট খেলতে ভালবাসি। আর সময় পেলে যে কোন ধরনের ফটোগ্রাফি করি।সকলেই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।


4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness
Sort:  
 last year 

গ্রামের বুড়াবুড়ি দের কাছে সবচেয়ে জনপ্রিয় খাবার হল এই পান সুপারি। পান-সুপারি এমন একটি খাবার যা প্রাচীনকাল থেকে সকলের মুখে মুখে আনন্দের খোরাক হিসেবে জড়িয়ে আসছে। বিশেষ করে ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলো শেষ করে পান-সুপারি থাকা আবশ্যক। অনেক সুন্দর ছবি তুলেছেনএবং উপস্থাপন করেছেন।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

পান সুপারি দোকান অনেক ঐতিহ্যের সাক্ষী, যুগ যুগ ধরে মানুষ পান সুপারি খেয়ে আসতাছে। আমার দাদী অনেক পান খেতো, দাদীর জন্য পান আনতে আমার বাবা ভূলে যেতো, যাতে না ভূলে যায় সেই জন্য বাবাও পান খাওয়া শিখেছিলো। পান সুপারি অনেক ঐতিহ্য বহন করে। আপনি অনেক সুন্দর লিখছেন ভাই। অনেক সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করছেন ভাই। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

এইসব অস্থায়ী পানের দোকান গুলো সাধারণত গ্রামের বাজারগুলো তে সব থেকে বেশি দেখা যায়।সেখানে তারা বিভিন্ন রকম পান আনেন দেশের বিভিন্ন স্থান থেকে বিক্রি করার জন্য।মানুষ সেখানে শত দ্বারা পান ও গুহা কিনে থাকে যাকে আমরা সুপারি বলে চিনি।দোকানটি সম্পর্কে খুব সুন্দর লিখেছেন আপনি ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই

 last year 

পান সুপারির অনেক পুরনো একটি খাবার। এটি আমাদের ঐতিহ্যের একটি অংশ। প্রত্যেক অনুষ্ঠানে এগুলো থাকতেই হবে। না হলে আতিথিয়তা পূর্ণ হবে না। আপনি পোস্টটি অনেক সুন্দর করে সাজিয়েছেন। এত সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

পান সুপারি নিয়ে অসাধারণ লেখছেন আপনি, গ্রামের প্রতিটা মানুষ এই পানের সাথে জড়িত আছে, আমি পান সুপারি খেতে খুব পছন্দ করি, তবে আমি এখন আগের থেকে খুব কম পান সুপারি খাই।গ্রামের কিছু কিছু মানুষ এখনো আছে তারা পান সুপারি না খেলে তাদের সময় যায় না, আমরা কোনো অনুষ্ঠানে গেলে খাওয়া দাওয়ার পর কম বেশি সবাই আগে পান সুপারি খুঁজে। আপনার পোস্ট অনেক সুন্দর হয়েছে ভাই, ছবি গুলো অসাধারণ হয়েছে, আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোস্ট করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই

Loading...
 last year 

পান সুপারি আমি খেতে পারি না আমার দাদা পান সুপারি অনেক খাই,পান সুপারি একটা নেশা জাতীয় জিনিস, যারা পান সুপারি খাই তারা কিন্তু সব সময় পান সুপারি নিয়ে লিপ্ত থাকে।খাওয়া দাওয়ার পরে কম বেশি সবাই পান সুপারি খাই, আপনি অনেক সুন্দর লেখছেন অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

পান ও সুপারি আমাদের একটি জনপ্রিয় খাবার। পান খেতে অনেক সুস্বাদু। পান ও সুপারির দোকান নিয়ে সুন্দর ও চমৎকার একটি উপস্থাপনা।

 last year 

সব ধরনের অনুষ্ঠানেই পান সুপারি একটি প্রয়োজনীয় অংশ। প্রত্যেক অনুষ্ঠানেই খাওয়া শেষে সবাই পান খেয়ে থাকে।পান সুপারি আমাদের ঐতিহ্যরইএকটি অংশ। আপনার পান সুপারির দোকান নিয়ে লেখা পোস্টটি অসাধারণ হয়েছে। সবকিছু সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু

 last year 

পান সুপারি অনেকেই পছন্দ করে থাকেন। বিশেষ করে বৃদ্ধদের মাঝে এটি একটি পছন্দের খাবার বলা চলে। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানে মিষ্টিমুখ করার জন্য পান সুপারির ব্যবহার হয়ে থাকে। অনেক গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছেন। ছবিগুলো অনেক সুন্দর হয়েছে ভাইয়া। পান সুপারি সম্পর্কে বিস্তারিত আমার অজানা অনেক তথ্য তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59727.23
ETH 2674.33
USDT 1.00
SBD 2.44