ঐতিহ্যবাহী খাবার মালপুয়া তৈরির রেসিপি

in Steem For Tradition11 months ago
আসসালামু আলাইকুম
স্টিম ব্যবহারকারী সকল ভাই ব্রাদার বন্ধুগণকে জানাই ভালবাসা এবং আন্তরিক মোবারকবাদ । আমার পক্ষ থেকে সকলকে সালাম জানাই, আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন ? আমি জানি এই গরমে আল্লাহ-তাআলার অশেষ মেহেরবানিতে আপনারা সবাই ভালোই আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে মালপুয়া তৈরির রেসিপি নিয়ে কিছু কথা বলবো।আশা করি সকলের ভালো লাগবে। নিচে তাহলে শুরু করা যাক।
কভার ফটো
IMG_20230326_100912.jpg
মালপুয়া তৈরির উপকরণঃ
  • ময়দা
  • পানি
  • ঘি
  • সোডা
  • চিনি
  • কালোজিরা
নিচে রান্নার ধাপগুলো দেওয়া হলোঃ

ধাপ-১

IMG_20230507_150754.jpg
প্রথমে একটি গাবলা নিতে হবে । এতে পরিমাণ মতো ময়দা নিতে হবে । এরপর এতে পানি, সোডা, ঘি দিতে হবে। এরপর সবগুলো একসঙ্গে করে নিতে হবে এবং তা ভালোভাবে মেখে মিশ্রণ করে নিতে হবে।

ধাপ-২

IMG_20230505_121500.jpg

এরপর একটি পরিস্কার কড়াই নিয়ে আসতে হবে। এরপর কড়াইটি চুলায় বসিয়ে দিতে হবে এবং তাতে পরিমান মতো তেল দিতে হবে। এরপর তাপ দিয়ে তেলগুলো গরম করে নিতে হবে।

ধাপ-৩

IMG_20230507_150820.jpg

তেলগুলো গরম হয়ে গেলে একটি পরিস্কার ঠোস নিতে হবে। এরপর ঠোসে করে ময়দাগুলো উঠে নিতে হবে। তেল গরম হয়ে গেলে গরম তেলে অল্প অল্প ময়দাগুলো দিতে হবে।

ধাপ-৪

IMG_20230505_121557.jpg

ময়দাগুলো এমন ভাবে দিতে হবে যেন একটির গায়ে আরেকটি না পড়ে। এরপর কিছুখন অপেক্ষা করতে হবে। কিছুখন অপেক্ষা করার পর যখন দেখবে মালপুয়াগুলো লাল লাল হয়ে যাবে তখন মালপুয়াগুলো উঠে নিতে হবে।

ধাপ-৫

IMG_20230507_150806.jpg

এরপর আবার একটি কড়াই চুলায় বসিয়ে দিতে হবে। এরপর তাতে করে পরিমাণ মতো চিনি ও পানি দিয়ে শিরা তৈরি করতে হবে।

ধাপ-৬

IMG_20230505_121648.jpg

শিরা তৈরি হয়ে গেলে মালপুয়া ভাজাগুলো শিরায় ঢেলে দিতে হবে। এরপর ভালোভাবে মালপুয়াগুলোতে শিরা মাখাতে হবে।তারপর একটি পরিস্কার ছাকনি নিতে হবে।

ধাপ-৭

IMG_20230326_100912.jpg

এরপর শিরাগুলো থেকে মালপুয়াগুলো ছাকনি দিয়ে উঠে নিতে হবে।মালপুয়া গুলো একটি পরিস্কার ট্রেতে করে পরিবেশণ করতে হবে।
পরিশেষে সকলের সুসাস্থ কামনা করে আমি আমার বক্তব্য এখানেই শেষ করতেছি। আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের কাছে কৃতজ্ঞতা জানাই। সকলেই ভাল থাকবেন এবং পরবর্তী পোস্টে আবার দেখা হবে।


4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

আমার পরিচয়
আসসালামুআলাইকুম,আমার নাম মোঃ আহনাফ শাহরিয়ার । আমার স্টিমিট ইউজার নেম @ahanaf057। আমি দিনাজপুর জেলার, পার্বতীপুর উপজেলার যশাই হাটের তের-আনিয়া গ্রামের একজন বাসিন্দা। আমি পার্বতীপুর সরকারি কলেজে ইন্টার সেকেন্ড ইয়ারে পড়াশোনা করি।এখন পড়াশোনার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করতেছি। আমি ফটোগ্রাফি ও ভ্রমণ করতে অনেক ভালবাসি।আমার প্রিয় খেলা হচ্ছে ক্রিকেট। আমি ক্রিকেট খেলতে ভালবাসি। আর সময় পেলে যে কোন ধরনের ফটোগ্রাফি করি।সকলেই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।


4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness
Sort:  
Loading...
 11 months ago 

মালপোয়া দেখে জিভে জল চলে এলো।মালপোয়া খেতে অনেক ভালো লাগে। তবে বর্তমানে আমাদের বাজারে এটি তেমন পাওয়া যায় না খুব কম বানানো হয়।খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন ভাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ধন্যবাদ ভাই

You have shared yummy snack dish with us. I want to try it with your recipe. It looks yummy 😋

 11 months ago 

Thanks

 11 months ago 

মালপোয়া রেসিপিটি আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। মালপোয়া খেতে আমার খুব ভালো লাগে। রেসিপি সবগুলো ধাপ আপনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ আপু

 11 months ago 
Feedback / Observation

খাবার টি দেখে তো লোভ লেগে গেলো ভাই। মালপুয়া তৈরির রেসিপি দারুণ ভাবে শেয়ার করেছেন। প্রতিটি ধাপ সুন্দর ভাবে আমাদের মাঝে বিস্তারিত আলোচনা করেছেন। অবশ্য আমি ও এবার চেষ্টা করব বাসায় মালপুয়া তৈরি করার। সুন্দর লিখেছেন আপনি ধন্যবাদ।

IMG-20230413-WA0003.jpg
 11 months ago 

ধন্যবাদ ভাই

 11 months ago 

মালপোয়া নিয়ে অনেক সুন্দর রেসিপি শেয়ার করছেন ভাই,কবে খাওয়াবেন? লোভনীয় মাঝে মাঝে বাসায় খাওয়া হয়। অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে প্রতিটি ধাপ উপস্থাপন করছেন। অসংখ্য ধন্যবাদ ভাই এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

ভাই একদিন কষ্ট করে আমার বাসা আসেন দুই ভাই মিলে মালপুয়া তৈরি করে খাবো। দাওয়াত থাকলো সাথে তৌফিক ভাইকে নিয়ে আসিয়েন। ভাই ও এখন ফ্রি মানুষ।

 11 months ago 

ঐতিহ্যবাহী খাবার মালপোয়া নিয়ে সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। মালপোয়া খেতে ভালো লাগে তবে গরম গরম। আমি হাটে গেলে মাঝে মাঝে গরম মালপোয়া বাসায় নিয়ে আসি।

@md-sajalislam.

20230511_105644__01.jpg

 11 months ago 

ধন্যবাদ ভাই

 11 months ago 

ঐতিহ্যবাহী মালপুয়া নিয়ে সুন্দর লেখছেন আপনি। মালপুয়া একটি জনপ্রিয় খাবার এই খাবার আমরা সবাই খেয়ে থাকি। আপনি দারুণ ভাবে ধাপ গুলো সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

ধন্যবাদ ভাই

 11 months ago 

মালপুয়া আমার পছন্দের একটি খাবার। আমি বাজারে গেলে প্রায়ই মালপুয়া কিনে খাই।তবে বাড়িতে কখনো আমি মালপুয়া তৈরি করিনি। আপনার রেসিপিটি দেখে বাসায় মালপুয়া বানানোর চেষ্টা করব। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64107.21
ETH 3073.84
USDT 1.00
SBD 3.88