বেগুন দিয়ে ভেটকি মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি বড়ো ভেটকি মাছের রেসিপি তৈরি করেছি। এই ভেটকি মাছটি অনেকদিন ফ্রিজে রাখা ছিল। আজকে সকালে ফ্রিজ খুলে দেখি এই মাছটা পড়ে আছে তাই ভাবলাম একে আর বেশিদিন রাখা যাবে না, আর ব্যাস এটাকে আজকে রান্না করে ফেললাম। ভেটকি মাছটি বেশ বড়ো হওয়ায় একটু তেল হয়েছিল, আর মাছের একটু তেল হলে খেতে ভালোই স্বাদের হয়। আজকে এই ভেটকি মাছটিকে আমি বেগুন দিয়ে রান্না করেছি। বেগুন আমার কাছে ভাজা, ভর্তা, তরকারি যাই হোক না কেনো জাস্ট অসাধারণ লাগে। তবে বিশেষ করে বেগুনটিকে আমি গোল করে কেটে ভেজে খেতে বেশি পছন্দ করি, আমার কাছে অনেক ভালো লাগে । আর তরকারি রান্না করলেও সেই তরকারিটা অফুরন্ত স্বাদের হয়ে থাকে। যাইহোক এখন আমি এই ভেটকি মাছের রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

উপকরণ
পরিমান
ভেটকি মাছ
১ টি ( বড়ো )
আলু
৪ টি
বেগুন
১ টি
পেঁয়াজ
২ টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
৮ টি
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
পরিমাণমতো
সরিষার তেল
৪ চামচ
লবন
২ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


ভেটকি মাছ, আলু, বেগুন, পেঁয়াজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম----


☬প্রস্তুত প্রণালী:☬


❖ভেটকি মাছটিকে প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আলুর খোসা ছালিয়ে নেওয়ার পরে কেটে ছোট পিচ করে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

❖বেগুনটিকে কেটে পিচ পিচ করে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুনের খোসা ছাড়িয়ে নেওয়ার পরে পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম এবং রসুনের কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম।

❖কাঁচা লঙ্কাগুলোকে কেটে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

❖কেটে রাখা ভেটকি মাছের পিচগুলোতে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

❖ভেটকি মাছের পিচগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর আলু ভালো করে ভেজে নিয়েছিলাম।

❖বেগুনের পিচগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম এবং পরে পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম।

❖কড়াইতে তেল দিয়ে দেওয়ার পরে তাতে ভাজা আলু, বেগুন, পেঁয়াজ, রসুন দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে স্বাদ মতো লবন, হলুদ এবং অল্প করে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দিয়েছিলাম। উপাদানগুলো একে অপরের সাথে উল্টেপাল্টে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

❖মেশানো হয়ে গেলে তাতে কেটে রাখা কাঁচা লঙ্কা এবং পরে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম।

❖জল দেওয়ার পরে তরকারিটা কিছু সময় ধরে ফুটিয়ে নিয়েছিলাম। ফুটানোর পরে তাতে ভাজা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা ভালোভাবে সম্পন্ন হয়ে আশা পর্যন্ত দেরি করেছিলাম।

❖বেগুন দিয়ে ভেটকি মাছের দারুন মজাদার তরকারিটা তৈরি হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম তরকারির স্বাদটাকে আরো বাড়ানোর জন্য। এখন এই সুস্বাদু ভেটকি মাছের তরকারিটা পরিবেশন করে খাওয়ার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

দাদা আমি প্রথমে একটি কথাই বলছি যে আপনার মজার মজার রান্না দেখে দেখে আমিও নতুন রান্না শিখছি। বেগুন ভাজা, বেগুন তরকারি দুটোই খেতে ভালো লাগে। দাদা আমিও আপনার মত বেগুন খেতে পছন্দ করি। কারন বেগুন খেতে আমার অনেক ভালো লাগে। বিশেষ করে মাছ দিয়ে বেগুন রান্না করলে খেতে খুবই ভালো লাগে। দাদা আপনি অনেক সুন্দর ভাবে ভেটকি মাছ দিয়ে আলু ও বেগুনের রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেকটা সময় নিয়ে এই মজার একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি মানে দারুণ কিছু আমরা সকলেই জানি। অনেক মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। দাদা আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 
আসলে মাছের যত তেল হয় আমারও খেতে অনেক ভালো লাগে আর ভেটকি মাছ আমি কখনো খাই নাই দাদা এবং খাওয়ার ইচ্ছা হয়ে গেল।আপনার পোস্ট দেখে। বেগুন দিয়ে কিন্তু দারুণভাবে জমে উঠেছে। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন।সর্বোপরি আপনার পরিবেশনটা আমার অনেক ভালো লাগলো দাদা এবং আসলেই এই ভাবে রান্না করাটা খুবই মজার এবং দারুন লাগে খেতে। আপনার জন্য শুভকামনা রইল
 3 years ago 

দাদা বেগুন দিয়ে ভেটকি মাছের রেসিপি আপু আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপি তৈরি করতে অনেক পরিশ্রম ধৈর্য লাগে । কিন্তু আপনি সহজেই ধৈর্যের প্রতীক হয়ে প্রতিনিয়ত আমাদের মাঝে সুন্দর সুন্দর ইউনিক কিছু রেসিপি তুলে ধরছেন। আপনার মাধ্যমে আমি অনেক গুলো রেসিপি শিখে নিয়েছি। আপনি রেসিপির প্রক্রিয়াগুলো এত সুন্দরভাবে বর্ণনা করেন যে কারো পক্ষে রেসিপিটি শিখে নেওয়া এবং করা খুবই সহজ। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আলু বেগুন দিয়ে ভেটকি মাছের রেসিপি ওয়াও 😋😋😋কালারটা দারুণ ভাবে ফুটেছে ।মনে হচ্ছে খেতেও দারুণ সুস্বাদু হবে😋😋 ভেটকি মাছ আমার ফেভারিট তবে আমাদের দিকে তেমন একটা পাওয়া যায় না। গত তিন মাস আগে একবার খেয়েছিলাম ।তিন মাসের মধ্যে আর মাছের দেখাই পাইনি ।তবে আপনার রেসিপি দেখে লোভ হচ্ছে খাওয়ার জন্য 😋😋শুভেচ্ছা রইল দাদা।।

 3 years ago 

  • দাদা আপনার মাছের নাম গুলো শুনলে আমার অনেক ভালো লাগে। তার কারণ এগুলোর নাম আমি কখনো শুনিনি। কয়েকটি মাছ আমার পরিচিত থাকে আপনার রেসিপি গুলো থেকে। খুব চমৎকার ভালো লাগতেছে আপনার রেসিপিটি। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে।
 3 years ago 

খুব সুন্দর রেসিপি শেয়ার করেছেন দাদা। আপনি যে মাছ গুলোর রেসিপি দেন সেগুলোর বেশিরভাগই আমার অপরিচিত থাকে। যার কারণে আপনার রেসিপি গুলো দেখলে বিভিন্ন ধরনের মাছের নতুন নতুন নাম জানতে পারি। ভেটকি মাছের নামও আমি আজ প্রথম শুনলাম। আজকের রেসিপি কালার টা অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ দাদা এবং আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

প্রিয় দাদা, আশা করি ভাল আছেন? আজকের রেসিপি খুবই অসাধারণ হয়েছে। আপনার প্রত্যেকটি পোস্ট আমার কাছে খুব ভালো লাগে। আপনি বেগুন দিয়ে ভেটকি মাছ খুব সুন্দর করে রান্না করেছেন আপনার রন্ধনপ্রণালী দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। ছবি দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভালো থাকবেন দাদা, ধন্যবাদ।

 3 years ago 

এটা ঠিক,বেগুন দিয়ে যাই হোক না কেনো।খেতে বেশ মজা লাগে।আমার ও প্রিয়।আর ভেটকি মাছ তো আপনার পোস্ট দেখেই বুঝা যায় যে অনেক মজার।

 3 years ago 

বেগুন দিয়ে ভেটকি মাছের রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে দাদা।আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন সম্পুর্ন রেসিপিটি।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। বেগুন আমার খুবই প্রিয় বেগুন যেভাবে রান্না করুক আমার কাছে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি ও খুব অসাধারণ হয়েছে। তবে ভাইয়া আমি ভেটকি মাছ কখনো খাইনি। এর স্বাদ কেমন তাও জানিনা। কিন্তু আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23