রেসিপি: কচু দিয়ে তেলাপিয়া মাছের তরকারি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছি। কচু দিয়ে তেলাপিয়া মাছ খেতে অনেক সুস্বাদু লাগে। এছাড়া কচু খেতে ভালো স্বাদের হয়। কিন্তু কিছু কিছু কচু আছে যেগুলো গলা চুলকায় খাওয়ার পরে। আমি মাঝে একদিন কচু দিয়ে খেয়েছিলাম কিন্তু অল্প কিছু খাওয়ার পরে এতো গাল ধরলো যে শেষে তরকারিটাই বাদ দিতে হয়েছিল। সাধারণত এইগুলো কিছু বুনো জাতের কচুর কারণে হয়ে থাকে। আর আজকে আমাদের বাড়ির লাগানো কচু দিয়ে করেছি রান্নাটা, খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। আর আজকের এই মজাদার রেসিপিটা আপনাদের সাথে ভাগ করে নেবো। এখন আমি রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


☬প্রয়োজনীয় উপকরণসমূহ:☬

উপকরণ
পরিমাণ
তেলাপিয়া মাছ
৪ টি
কচু
পরিমাণমতো
পেঁয়াজ
২ টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
১০ টি
সরিষার তেল
৪ চামচ
লবন
২ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


তেলাপিয়া মাছ,কচু,পেঁয়াজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


❂প্রস্তুত প্রণালী:❂


➤তেলাপিয়া মাছগুলোকে প্রথমে ভালো করে কেটে নিতে হবে এবং জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর আমি কচুর উপরের খোসা মতো অংশটা ফেলে দিয়ে কেটে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুনের খোসা ছাড়ানোর পরে পেঁয়াজ কেটে নিয়েছিলাম এবং পরে রসুনের কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা তেলাপিয়া মাছের গায়ে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। গায়ে ভালো করে মাখিয়ে নেওয়ার পরে মাছগুলো ভেজে নিয়েছিলাম।

➤কেটে রাখা কচু ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে দেওয়ার পরে তাতে ভেজে রাখা কচু, পেঁয়াজ, রসুন আর কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে স্বাদ অনুযায়ী লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। সব উপাদানগুলো নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤একটি পাত্রে বেশি করে জল গরম করে নিয়েছিলাম। এরপর কড়াইতে মিশিয়ে রাখা উপাদানগুলোতে সেই গরম জল দিয়ে দিয়েছিলাম।

➤জল সহ তরকারিটা অল্প কিছুক্ষন ফুটিয়ে নেওয়ার পরে তাতে ভেজে রাখা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

➤একটি পাত্রে কড়াইয়ের থেকে কিছু সিদ্ধ কচু তুলে নিয়ে গলিয়ে নিয়েছিলাম এবং পরে সেটি আবার তরকারির মধ্যে দিয়ে দিয়েছিলাম।

➤তরকারিটা পুরোপুরি সম্পন্ন হওয়ার জন্য ১০ মিনিট অপেক্ষা করেছিলাম।

➤কচু দিয়ে তেলাপিয়া মাছের দারুন সুস্বাদু তরকারিটা তৈরি হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। এখন এই মজাদার তরকারিটা পরিবেশন করার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

দাদা, আপনি একটি নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এই রেসিপিটি আমার কাছে একদম নতুন। আমি কখন কচু দিয়ে তেলাপিয়া মাছ রান্না করে খাই নি। সচরাচর কচু দিয়ে মাংস অথবা নিরামিষ রান্না করে খেয়েছি। আপনার রান্নাটি দেখে আমি একটা নতুন রান্না শিখতে পারলাম।যখনই ঘরে কচু আনা হবে তেলাপিয়া মাছ দিয়ে খেয়ে দেখব।দাদা, আপনার রান্না করা তরকারি কালারটা অনেক লোভনীয় লাগছে। দাদা তেলাপিয়া মাছ দিয়ে কচু রান্না করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ দাদা, এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

কচু দিয়ে মাংস রান্না করা যায় জানতাম নাতো। প্রথম শুনলাম আপনার কাছে। কচু দিয়ে তেলাপিয়া মাছ অনেক সুস্বাদু লাগে। আপনিও খেয়ে দেখবেন তাহলে।

 3 years ago 

কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি টা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে দাদা।

 3 years ago 

কচু দিয়ে তেলাপিয়া মাছ খেতে দারুন লাগে। আপনিও বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন।

 3 years ago 

ভাইয়া আপনি যে কচু আর মাছ টা আজকের রেসিপি তে ব্যবহার করেছেন এই দুইটাই আমার খুব পছন্দের খাবার। এই কচু আমি ঝোল খাই নি কখনো তবে চিংড়ি মাছ দিয়ে ভাজি খেয়েছিলাম খুব মজা লেগেছে।
আপনার কচু দিয়ে তেলাপিয়া মাছের এই রেসিপিটি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে এবং অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 3 years ago 

এই দুটি জিনিস পছন্দ সবার হবারই কথা, কারণ তেলাপিয়া যেমন খেতে সুস্বাদু তেমনি আবার কচুগুলোও খেতেভীষণ স্বাদের হয়ে থাকে। আপনিও একসময় কচু দিয়ে তেলাপিয়া মাছের তরকারি খেয়ে দেখবেন, খুব মজাদার খেতে।

 3 years ago 

দাদা আগে আমি রিপ্লে গুলা খুব ছোট দিতাম। যেমন ধন্যবাদ আপনাকে। কিন্তু আপনার রিপ্লে গুলা এত সুন্দর দিন বাহ। আমি অনুপ্রেরণা পাই দাদা। চেষ্টা করবো আপনার মতন করে গঠন মূলক রিপ্লে দেয়ার জন্য।😍😍❣️❣️

কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি সুস্বাদু মনে হচ্ছে ।রান্নার প্রতিটি ধাপ খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন ।শেষের দিকে আবার কিছুটা কচু চটকে নিয়ে তরকারির মধ্যে দিয়ে দিয়েছে। এটা অবশ্য আমি কখনো করিনি। একটা নতুন জিনিস শিখতে পারলাম ।আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য । ।

 3 years ago 

হ্যা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। কচুটা গলিয়ে দিয়েছিলাম কারণ এটা করলে তরকারিটা ঘন মতো হয়ে আসে, তবে ওটা না করলেও হয়।

 3 years ago 

দাদা আজকে আমার কিছু বলার নেই ,আমি শুধু আপনার রেসিপি দেখছি এতোটা সুস্বাদু লাগছে রেসিপিটি , মনে হচ্ছে এখনই রান্না করে খেয়েনি। দাদা বরাবরের মতো আপনার রেসিপি আমার অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

দেরি না করে তাহলে টপাটপ রান্না করে ফেলুন। কচু দিয়ে তেলাপিয়া খুব স্বাদ লাগে। তাছাড়া তেলাপিয়া ভাজা খেতেও অনেক টেস্টি।

 3 years ago 

ভাইয়া অনেক সুন্দর করে নতুন একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাইয়া আমি আজকে আপনার রেসিপি পোস্টটি থেকে নতুন একটা রেসিপি তৈরি কৌশল শিখে নিলাম, তেলাপিঁয়া মাছ দিয়ে কচু । আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা এইভাবে তৈরি করে খেয়ে দেখবেন, খেতে খুবই সুস্বাদু। কচু দিয়ে তেলাপিয়া অনেক মজার লাগে। টেস্ট খুব।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া এক নিশ্চয়ই রান্না করবো। ধন্যবাদ ভাইয়া ।

 3 years ago 

তেলাপিয়া মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। এই মাছটি আমার কাছে খেতে অনেক বেশি ভালো লাগে। আর সাধারণত এ তেলাপিয়া মাছ দিয়ে যদি কোন সবজি রান্না করা হয় এটা খেতে অনেক বেশি সুস্বাদু হয়। বিশেষ করে আপনার কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি খেতে খুবই সুস্বাদু হবে এটা দেখেই বোঝা যাচ্ছে এবং অনেক লোভনীয় লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমারও খুব পছন্দের মাছ। তেলাপিয়া ভাজা খেতেও যেমন ভালো লাগে তেমনি তরকারীতেও অনেক ভালো লাগে। আর কচু দিয়ে খেতে অনেক মজাদার, দারুন হয়েছিল খেতে।

 3 years ago 

কচু দিয়ে তেলাপিয়া মাছ আমি বেশ কয়েকবার খেয়েছি। আমার কাছে এটা আবার ভালই লাগে। তবে এটাও ঠিক যে গলা চুলকায় কিছু কচু খেলে। এই কারণে আমি সহজে খাইনা। আম্মু যদি বলে যে ঠিক আছে সমস্যা নেই এর পরেই খাই। কারণ এই বিষয়টাকে আমি ভয় পাই।

 3 years ago 

কচু খাওয়ার সময় গলা চুলকালে আর সেই সাথে জল খেলে আরো বেশি চুলকায়। এইগুলো কিছু বুনো কচুর কারণে হয়।

 3 years ago 

দাদা তেলাপিয়া আমার সবচাইতে প্রিয় মাছ এবং কচু হলো আমার অন্যতম প্রিয় সবজি। কচু দিয়ে তেলাপিয়া মাছ রান্নার তরকারি খেতে অসাধারণ টেস্টি লাগে। আর আপনি কচু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি টা খুবই চমৎকার ভাবে আমাদের কাছে উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপ পরে আমার অনেক অনেক ভালো লেগেছে। এত সুন্দর একটি লোভনীয় পোস্ট উপহার দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপি খুব ভাল হয়, আপনি ভাগ হিসাবে আমি সম্ভবত একটি রান্না করতে হবে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81