রেসিপিঃ চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট ।। বাঙ্গালী রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি কচু শাকের ঘন্ট তৈরি করেছি। আর এটি আমি চিংড়ি মাছ দিয়ে করেছি। চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট খুব সুস্বাদু লাগে। এটি নতুন করে বলার কিছু নেই কারণ সবাই কম বেশি কচু শাকের ঘন্ট খেয়েছেন ফলে স্বাদের ব্যাপারটা সবার জানা আছে। কচু শাক আমার খুব প্রিয়, এটি চিংড়ি দিয়ে আমার কাছে দারুন লাগে। একবার খেলে যেন মন ভরে না কচু শাকের উপর থেকে। যাইহোক এখন আমি আপনাদের সাথে এই রেসিপিটি ভাগ করে নেবো।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

উপকরণ
পরিমান
চিংড়ি
৩০০ গ্রাম
কচু শাক
পরিমাণমতো
কাঁচা লঙ্কা
৬ টি
রসুন
১ টি
পেঁয়াজ
১ টি
লবন
২ চামচ
হলুদ
২ চামচ
সরিষার তেল
৩.৫ চামচ


চিংড়ি, কচু শাক, কাঁচা লঙ্কা


রসুন, পেঁয়াজ,লবন, হলুদ, সরিষার তেল


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


❂প্রস্তুত প্রণালী:❂


➤চিংড়িগুলোকে প্রথমে কেটে নিতে হবে এবং জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর কচু শাকগুলোকে কেটে ছোট ছোট পিচ এ পরিণত করেছিলাম এবং জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুনের খোসা ফেলে দিয়েছিলাম এবং পেঁয়াজ কেটে কুচি করেছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤চিংড়ির গায়ে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤চিংড়ি ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুনও ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে দিয়েছিলাম এবং তাতে কচু শাক, ভাজা চিংড়ি, পেঁয়াজ-রসুন, লঙ্কা সব দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে লবন ও হলুদ দিয়ে ঢেকে রেখেছিলাম কিছুক্ষন কচু শাক সেদ্ধ হওয়ার জন্য।

➤কচু শাক সেদ্ধ হয়ে যাওয়ার পরে ঘন্ট মতো হওয়ার জন্য খানিক্ষন অপেক্ষা করেছিলাম। যেহেতু কচু শাকের জল বের হয় অনেক তাই জল কমে আশা পর্যন্ত দেরি করতে হয়েছিল।

➤দেরি করার পরে একদম ভালো মতো তৈরি হয়ে গেলো চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট রেসিপি। এটি এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

আপনার চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট টি অনেক বেশি মজা হয়েছে মনে হচ্ছে। কচু শাক আর চিংড়ি মাছ দুইটাই আমার অনেক বেশি পছন্দের। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যা খেতে খুব সুস্বাদু হয়েছিল। আপনার মতো আমারও খুব পছন্দের। ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আপনার চিংড়ি মাছ দিয়ে কচু শাকের রেসিপি খুব সুন্দর হয়েছে। কচুর শাক আমার খুব পছন্দের একটি খাবার ।আপনি খুব সুন্দর করে পোস্টটি সাজিয়েছেন ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

কচু শাক একটা ভালো খাবার হওয়ার সাথে সাথে শরীরের জন্য উপকারীও। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে যেকোনো ঘন্ট খেতে খুবই সুস্বাদু হয়। কচুর শাক ঘন্ট এমনিতেই খেতে খুবই সুস্বাদু লাগে।সেটা যদি হয় আবার চিংড়ি মাছ দিয়ে তাহলে তো কথায়ই নেই। আমার খুবই প্রিয় খাবার।আপনার রেসিপি দেখে জিবেই জল চলে আসচ্ছে। এক কথায় অসাধারণ। ধন্যবাদ ভাই এতো সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

কচু শাক এমনি খুব স্বাদ লাগে খেতে। তবে চিংড়ি দিলে বিষয়টা আরো মজার হয়ে যায় ঘন্ট এর ক্ষেত্রে। কচু শাক আমার এতটা প্রিয় যে কি বলবো, প্রায় খাই আমি কচু শাক। এটার উপকারও আছে বেশ। আর এর স্বাদের জন্য জিভে জল তো আসবেই, আমি নিজেই আটকে রাখতে পারিনা। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া ভাত খেতেছি আর দেখতাছিলাম পোস্ট টা। বলতে ইচ্ছে করছিল আমারে একটু দিবেন খেতাম 😆😆😆 ছবি দেখেই বুঝা যাচ্ছে খুব মজাদার হবে। কিন্তু আমরা কাছে নাম টা একদম উইনিক লেগেছে ঘন্ট। ঘন্ট নাম টা প্রথম শুনলাম।

 3 years ago 

বলতে ইচ্ছে করছিল আমারে একটু দিবেন খেতাম

😆খেয়ে নিন সমস্যা নেই।

কিন্তু আমরা কাছে নাম টা একদম উইনিক লেগেছে ঘন্ট। ঘন্ট নাম টা প্রথম শুনলাম।

এক এক জন একরকম বলে এটাই ব্যাপার। এটা ভীষণ সুস্বাদু একটা খাবার। আর সাথে চিংড়ি দিলে আর কথাই নেই, শুধু খেতে থাকতে হবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

তোমার সুস্বাদু খাবার দেখে আমার ক্ষুধা লাগে।
ভাগ করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

তাহলে নিশ্চিন্তে মনের আনন্দে খেয়ে ফেলুন। খিদে আটকে রাখা ঠিক না😄। আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ, তোমাকে স্বাগতম.

 3 years ago 

হ্যাঁ, তোমাকে স্বাগতম.

 3 years ago 

চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট খেতে দারুন লাগে দাদা আমি অনেক বার খেয়েছি আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

চিংড়ি দিয়ে আসলেই কচু শাক এর ঘন্ট ভীষণ টেস্টি লাগে। আমি প্রায় খাই, কারণ এর উপকারও আছে স্বাদের সাথে সাথে। খেতে ইচ্ছা করলে আটকে রাখবেন না তাহলে আনন্দটাই হারিয়ে যাবে। আমিতো ইচ্ছা করলেই কিনে ফেলি 😁. ধন্যবাদ।

 3 years ago 

অবশ্যই দাদা কয়েক দিন এর মধ্যেই খাবো। ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা রইলো

ভাইয়া চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট। ব্যাপারটাই অন্যরকম। এটা খেতে অনেক ভালো লাগে। সত্যি ভাইয়া আপনার প্রতিটি ধাপ দেখে দেখে মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে খেতে। বাসায় আমি আজকে ট্রাই করবো খাওয়ার জন্য। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা আসলেই এটি ভীষণ সুস্বাদু একটা খাবার। আর খেতে খুব স্বাদ হয়েছিল। মনে হচ্ছে রাতে খেয়ে ভীষণ মজা পেয়েছেন। আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

ওয়াও!!কি যে টেষ্ট লাগে চিংড়ি দিয়ে কচু শাকের ঘন্ট বলে বুঝাতে পারবো নাহ। আমার খুব পছন্দের একটি খাবার শেয়ার করেছেন দাদা। সুন্দর করে উপস্থাপনা করার জন‍্য ধন্যবাদ দাদা। শুভেচ্ছা ও অভিনন্দন রইল দাদা।

 3 years ago 

সে আর বলার উপেক্ষা রাখে না। আসলেই ভীষণ সুস্বাদু একটা খাবার এই কচু শাক। কচু শাক স্বাদের সাথে সাথেও উপকারী খুব। ধন্যবাদ আপনাকে আপনার মতামতের জন্য।

 3 years ago 

ওপার বাংলার মানুষদের কাছে সব সময় এই ঘন্ট রেসিপিটা অথবা নামটা আমি শুনেছি। তবে এভাবে একদম বিস্তারিতভাবে কখনো দেখা হয়নি অথবা কেউ কখনো দেয় ও নি। আপনার কাছে থেকে প্রথম দেখলাম। আমার কাছে খুবই ভালো লেগেছে রেসিপিটি ভাইয়া।

 3 years ago 

কচু শাকের ঘন্ট খুব ভালো লাগে খেতে। এই যে আমি দিলাম বিস্তারিতভাবে। আপনি এইবার বাড়িতে তৈরি করে খেয়ে ফেলতে পারবেন। দারুন সুস্বাদু একটা খাবার, যা খেলে শরীরের পক্ষেও ভালো। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

কচু শাক একটি পুষ্টিমান খাদ্য। আবার এর সাথে চিংড়ি মাছ। মানে বোঝাই যাচ্ছে যে, খাবারটি কি পরিমাণ সুস্বাদু হতে পারে। তাছাড়া চিংড়ি মাছ দিয়ে কচু শাকের ঘন্ট নিয়ে আপনার আজকের রেসিপি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন কচু শাকের অনেক গুনাগুন রয়েছে। আর এটি আমার খুব প্রিয়, চিংড়ি দিয়ে খেতে ভীষণ সুস্বাদু লাগে। আমি প্রায় খাই আর এটি খেতে খুব স্বাদ হয়েছিল। ধন্যবাদ আপনাকে আপনার মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63117.29
ETH 2601.03
USDT 1.00
SBD 2.76