ভেটকি মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি ( Beneficiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে সকালে আমি ভেটকি মাছের রেসিপি তৈরি করেছি। এইটা আমি আলু এবং কলা দিয়ে তৈরি করেছিলাম। আলুর সাথে কলা দিয়ে এই মাছের তরকারিটা আমার কাছে বেশ মজাদার লাগে। আর আজকের এই মজাদার রেসিপিটি আপনাদের সবার সাথে ভাগ করে নিতে যাচ্ছি।

এখন রান্নার মূল পর্বে ফিরে যাওয়া যাক--


প্রয়োজনীয় উপকরণসমূহ:

উপকরণপরিমান
ভেটকি মাছ১টি
আলু৪ টি
কলা২টি
লঙ্কা১২ টি
রসুন১ টি
পেয়াঁজ১ টি
জিরা গুঁড়ো১\২ চামচ
লবন২ চামচ
হলুদ৩ চামচ
সরিষার তেল৩.৫ চামচ


ভেটকি মাছ, আলু, কলা, লঙ্কা


পেয়াঁজ, রসুন, জিরা গুঁড়ো, লবন, হলুদ, সরিষার তেল


এখন রেসিপিটি যেভাবে সম্পন্ন করলাম--


✹প্রস্তুত প্রণালী:✹


➤মাছটিকে কেটে নিতে হবে প্রথমে এবং জল দিয়ে ভালো করে ধুয়ে নিয়ে রাখতে হবে। এরপর আলুগুলোর খোসা ফেলে দিয়েছিলাম এবং আলু কেটে ছোট ছোট পিচ করে নিয়েছিলাম।

➤কলা দুটির খোসা ফেলে দিয়েছিলাম এবং কেটে নিয়েছিলাম।

➤লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম। এরপর পেয়াঁজ এবং রসুনের খোসা ফেলে দিয়েছিলাম। পেয়াঁজ কেটে কুচি কুচি করে নিয়েছিলাম।

➤মাছের পিচগুলোতে লবন এবং হলুদ দিয়ে দিয়েছিলাম। হলুদ এবং লবন মাছের গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম। এরপর মাছগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤আলু ভালো করে ভেজে নিয়েছিলাম এবং সেই সাথে কলা ভেজে নিয়েছিলাম। এরপর পেয়াঁজ, রসুনটাও ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে ভাজা উপাদানগুলো এবং লঙ্কা দিয়ে দিয়েছিলাম। তাতে পরিমান অনুযায়ী লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤উপাদানগুলো মেশানোর পরে তাতে জল দিয়ে দিয়েছিলাম। জল ফুটতে শুরু করলে তাতে ভাজা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারি পুরোপুরি সম্পূর্ণ হওয়ার জন্য কিছুক্ষন অপেক্ষায় ছিলাম।

➤অপেক্ষার পরে সর্বশেষে মজাদার ভেটকি মাছের রেসিপি তৈরি হয়ে গেলো এবং এটি পরিবেশন করার জন্য রেডি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Discord Link: https://discord.gg/5aYe6e6nMW

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

Sort:  
 3 years ago 

ভেটকি খুবই মজাদার একটি মাছ। আমাদের এলাকায় তেমন একটা পাওয়া যায় না। সে জন্য খাওয়াও হয় না। তবে খাওয়ার ইচ্ছা আছে। ইউটিউবে দেখি অনেকে ভেটকি বারবিকিউ করে খায়। আপনার তরকারির চেহারা সুন্দর হয়েছে। দাদা আপনি কোন অ্যাপস ব্যবহার করে ছবিগুলিতে এইরকম সেপ দিয়েছেন? খুব জানতে ইচ্ছা করছে। আর রান্নার চেহারা দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভেটকি আপনাদের ওদিকে তেমন পাওয়া যায় না, আর আমাদের এদিকে তো যখন বাইরের থেকে আসে তখন পাওয়া যায় । তবে ভেটকি মাছ কিন্তু বারবিকিউ করে খেতে দরুণ লাগে। আমি লাস্ট মান্থ একবার করেছিলাম।

খুব জানতে ইচ্ছা করছে।

ডিএম দিয়েন।

 3 years ago 

জি দাদা।

 3 years ago 

ভেটকি মাছ কখনো খাইনি শুধু নাম শুনেছি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে মাছটি। জানিনা টেস্ট কেমন তবে দেখে মনে মজার মাছ।ধন্যবাদ আপনার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে।

 3 years ago 

হ্যাঁ এটি খেতে বেশ মজাদার হয়েছিল। এই মাছ পেলে বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন।

রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই।লোভনীয় একটা লুকিং কাজ করছে ছবি গুলোতে।অনেক ধন্যবাদ ভাই রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য।

image.png

এরকম করে কোন অ্যাপ থেকে ছবি তৈরি করেন ভাই?

 3 years ago 

আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ।

এরকম করে কোন অ্যাপ থেকে ছবি তৈরি করেন ভাই?

যেসব অ্যাপ বর্তমানে ব্যবহার করা হয় সেইসব অ্যাপ দিয়েও করা যায়।

Oh আচ্ছা ভাই।

রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন দাদা। হয়তোবা খেতে ও অনেক মজার হবে। অনেক ধন্যবাদ দাদা রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ খেতে ভাল স্বাদের হয়েছিলো। এই পদ্ধতিতে বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন। আপনার বক্তব্য তুলে ধরার জন্য ধন্যবাদ।

 3 years ago 

বরাবরের মতোই খুব সুন্দর রেসিপি দাদা। ভেটকী মাছের রেসিপি টা ভালো তৈরি করেছেন। এবং উপস্থাপনা টাও অসাধারণ ছিল। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

ধন্যবাদ আপনার ভাল মন্তব্যের জন্য । আপনিও বাড়িতে তৈরি করে খাবেন। দেখবেন খেতে বেশ টেস্টি হবে।

 3 years ago 

জী দাদা। ধন্যবাদ।।

 3 years ago 

ভেটকি মাছ আমার খুব পছন্দের মাছ, যেমন দেখতে সুন্দর হয়েছে হয়তোবা খেতেও অনেক সুন্দর হবে। ধন্যবাদ দাদা আপনাকে।

 3 years ago 

ভেটকি মাছ ঝোল তরকারির সাথে সাথে ভাজাও আমার কাছে ভাল লাগে। আমি ঝোল করার পাশাপাশি ভাজাও করে নিই 2 পিচ । আর হ্যাঁ এটি আসলেই খেতে সুস্বাদু হয়েছিলো।

ভেটকি মাছের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। হয়তোবা খেতে ও অনেক মজার হবে আর ছবিগুলো অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে,,

 3 years ago 

হ্যাঁ এই মাছের তরকারিটা খেতে বেশ মজার হয়েছিলো। আপনিও বাড়িতে তৈরি করে খাবেন, আশা করি ভাল লাগবে।

জি ভাই অবশ্যই আমি চেষ্টা করব মাছটি রান্না করে খাওয়ার জন্য।

 3 years ago 

ভাইয়া ভেটকি মাছের রেসিপি টা যা হয়েছে না,এককথায় দারুন।খেতে যে কি পরিমান স্বাদ হয়েছে তাই ভাবছি।খুবই স্বাদ মনে হচ্ছে।এত সুন্দর করে রেসিপি টি তুলে ধরার জন্য ধন্যবাদ।

 3 years ago 

রেসিপি তো হয়েছে দারুন কিন্তু না খেলে তো বোঝানো যাবেনা বলে। আপনি বাড়িতে তৈরি করে খেয়ে আমাকে জানাবেন।

 3 years ago 

কিভাবে খাবো ভাইয়া ভেটকি মাছ তো আমাদের এখানে পাওয়া যায় না।

 3 years ago 

সামুদ্রিক লাইনের দিকে পাওয়া যায়।

 3 years ago 

আপনি খুব সুন্দর রেসিপি তৈরী করেছেন। সাথে ফটো ও রেসিপির আলোচনা আনেক সুন্দর করেছেন।

 3 years ago 

আপনার মতামত দেওয়ার জন্য ধন্যবাদ।

 3 years ago 

বাহ এটা আমার পক্ষে বোঝা খুবই সহজ, আপনি উপায়গুলো সহজে এবং ভালভাবে ব্যাখ্যা করেন, যতবার আমি আপনার পোস্ট পড়ি ততবারই আমি অনেক জ্ঞান পাই।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ
🥰🥰

 3 years ago 

আপনি যে বুঝতে পারেন এটাই আমার কাছে অনেক বড়ো ব্যাপার। এইবার এই পদ্ধতিতে বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন।

 3 years ago 

হ্যাঁ, আমি এটা বাড়িতে বানানোর চেষ্টা করব এবং আমি আমার মাকে আমন্ত্রণ জানাই, আমাকে রান্না করতে সাহায্য করার জন্য

ধন্যবাদ

😊😊

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32